দেশ

মণিপুরে ৫ দিন ইন্টারনেট বন্ধ, ৩ জেলায় কার্ফু জারি

বিশেষ সংবাদদাতা, ইম্ফল: এখনও অগ্নিগর্ভ মণিপুর। উত্তেজনা থাকায় মঙ্গলবার তিন জেলায় কার্ফু জারি করল প্রশাসন। সেইসঙ্গে এদিন দুপুর থেকে থেকে পাঁচ দিন রাজ্যজুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিদ্বেষ ও গুজব ছড়ানো রুখতে এই পদক্ষেপ নিয়েছে প্রশাসন। সেইসঙ্গে ১২ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাদপ্তর। এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন বিভিন্ন ছাত্র সংগঠনের প্রতিনিধিরা।
এদিকে,  অপহরণের দু’দিন পরে উদ্ধার হয়েছে অবসরপ্রাপ্ত এক সেনা জওয়ানের নিথর দেহ। লিমলাল মাতে নামে ওই অবসরপ্রাপ্ত জওয়ানকে জঙ্গিরা অপহরণ করেছিল বলে মনে করা হচ্ছে। এদিন ইম্ফল পশ্চিম এবং কাংপোকপি জেলার মাঝের একটি মাঠ থেকে তাঁর দেহ উদ্ধার হয়েছে।
মেইতেই ও কুকি সম্প্রদায়ের সংঘর্ষ ঘিরে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যে। গত সপ্তাহে দুই পক্ষের লড়াইয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ১১ জন। রাজ্যের বিভিন্ন স্থানে অবরোধ শুরু করেছে বিবাদমান দুই সম্প্রদায়ের লোকজন। এর মধ্যেই মঙ্গলবার রাজধানী ইম্ফলে ছাত্রদের বিক্ষোভ হিংসাত্মক রূপ নেয়। পুলিসের সঙ্গে সংঘর্ষে জড়ান বিক্ষোভকারীরা। এতে একাধিক পড়ুয়া আহত হয়েছেন।
এদিন দুপুরে আন্দোলনরত পড়ুয়াদের মিছিল হঠাৎ রাজভবনের উদ্দেশে রওনা দেয়। পড়ুয়াদের দাবি, তাঁরা রাজ্যপালের সঙ্গে সরাসরি দেখা করবেন। পুলিস তাঁদের বাধা দিলে শুরু হয় দু’পক্ষের হাতাহাতি। পুলিস কাঁদানে গ্যাসের সেল ছুড়লে উত্তেজনা চরমে ওঠে। ক্ষুব্ধ ছাত্ররা বিভিন্ন সরকারি বিজ্ঞাপন, হোর্ডিং ভাংচুর করেন। আহত ছাত্রদের অ্যাম্বুলেন্সে করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে হতাহতের সঠিক সংখ্যা এখনও স্পষ্ট নয়। পরিস্থিতির অবনতি হওয়ায় আইনশৃঙ্খলা নিয়ে কোনও ঝুঁকি নিতে রাজি নয় প্রশাসন। রাজধানী ইম্ফল ও তার সংলগ্ন উপত্যকার জেলাগুলিতে কার্ফু জারি করা হয়েছে। এই তিন জেলা হল ইম্ফল পূর্ব, ইম্ফল পশ্চিম এবং থৌবল।
সেইসঙ্গে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা নিয়ে মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। আগামী ১৫ সেপ্টেম্বর দুপুর ৩টে পর্যন্ত ইন্টারনেট বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার মণিপুর পুলিস জানায়, কাংপোকপি জেলায় দুই সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে এক ৪৬ বছর বয়সি মহিলা প্রাণ হারিয়েছেন। রবিবার রাতে প্রত্যন্ত থাংবুহ গ্রামে এই ঘটনাটি ঘটে। সশস্ত্র জঙ্গিরা গ্রামের কয়েকটি বাড়িও পুড়িয়ে দিয়েছে বলে খবর। নিহত মহিলার নাম নেমজাখোল লুংডিম। চুরাচাঁদপুর জেলা হাসপাতালে ময়নাতদন্তের পর তার দেহ পরিবারের হতে তুলে দেওয়া হয়।
সাম্প্রতিক হিংসার বিরুদ্ধে আন্দোলনরত পড়ুয়া সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। মঙ্গলবার ইম্ফলে। -পিটিআই
6d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা