দেশ

উত্তরপ্রদেশে ভুয়ো এনকাউন্টারে যুবককে মেরে ফেলার অভিযোগ, সরব অখিলেশ

উত্তরপ্রদেশ: ফের ভুয়ো এনকাউন্টারের অভিযোগ উত্তরপ্রদেশে। ডাকাতিতে যুক্ত থাকার অভিযোগে যোগী রাজ্যের পুলিসের বিরুদ্ধে এক যুবককে মেরে ফেলার অভিযোগ উঠেছে। এরপরেই উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠেছে। মঙ্গেশ যাদব নামে ২৮ বছরের ওই যুবক ৫ সেপ্টেম্বর সুলতানপুরে পুলিসের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) গুলিতে মারা যান। ওই যুবকের মায়ের দাবি, জেরার নাম করে সাদা পোশাকের পুলিস জোর করে মঙ্গেশকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছিল।  দু’দিন ধরে তাঁকে বেআইনিভাবে হেফাজতে রাখার পর তাঁকে গুলি করে মারা হয়েছে। যুবকের মৃত্যুর পিছনে জাতপাতের রাজনীতির অভিযোগ তুলেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। তাঁর দাবি, শুধুমাত্র যাদব সম্প্রদায়ের হওয়ার জন্যই মঙ্গেশকে মেরে ফেলেছে পুলিস। ওই ডাকাতির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ধৃত বাকিরা ‘উঁচু জাতের’ হওয়ায় তাদের প্রাণে মারা হয়নি বলে দাবি অখিলেশের। 
২৮ আগস্ট পাঁচ দুষ্কৃতী সুলতানপুরের থাতেরি বাজারের গয়নার দোকানে ডাকাতি করে। দিনের আলোয় আগ্নেয়াস্ত্র দেখিয়ে তারা কয়েক লক্ষ টাকার গয়না লুট করে। ২ সেপ্টেম্বর গভীর রাতে পুলিসের সঙ্গে এনকাউন্টারের পর ডাকাতির সঙ্গে যুক্ত তিনজন ধরা পড়ে। তিনজনেরই পায়ে গুলি লাগে। তাদের কাছ থেকে ১৫ কেজি রুপোর গয়না, পিস্তল উদ্ধার হয়। বিপিন সিং নামে মূল অভিযুক্ত রায়বেরেলির আদালতে অন্য এক মামলায় আত্মসমর্পণ করে। মঙ্গেশের মায়ের দাবি, তাঁর ছেলেকে ৩ সেপ্টেম্বর রাতেই কয়েকজন সাদা পোশাকের পুলিস এসে তুলে নিয়ে যায়। দু’দিন পর ৫ সেপ্টেম্বর মঙ্গেশের মাকে মর্গে যেতে বলে পুলিস। যদিও পুলিসের দাবি, মঙ্গেশ ও আরেকজন বাইকে চেপে পালানোর চেষ্টা করছিল। পুলিস তাদের ধরার চেষ্টা করলে গুলি লড়াই হয়। সেখানেই মৃত্যু হয়েছে মঙ্গেশের। 
এরপরই এক্স হ্যান্ডলে অখিলেশ লিখেছেন, ‘ওই ডাকাতির সঙ্গে শাসক দলের গভীর যোগ রয়েছে। তাই মূল অভিযুক্তকে আত্মসমর্পণের সুযোগ করে দেওয়া হয়। আর বাকি অভিযুক্তরা ‘উঁচু জাতের’ হওয়ায় তাদের পায়ে গুলি করা হয়। একজনকে শুধুমাত্র জাতের কারণে মেরে ফেলা হয়েছে।’ ওই এনকাউন্টারে এসটিএফের নেতৃত্ব দিয়েছিলেন ডিএসপি ধর্মেশকুমার শাহি। তাঁর স্ত্রী ঋতু বিজেপির নেত্রী। ৩ সেপ্টেম্বরই ঋতুকে রাজ্য মহিলা কমিশনের সদস্য মনোনীত করা হয়।
8d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা