রঙ্গভূমি
 

ছদ্মবেশীর অঘটন

‘ছদ্মবেশী’ তালতলা এলাকার পুরনো নাট্যদলগুলির মধ্যে অন্যতম। এদের নাটক শুধু এলাকাবাসীর মধ্যে নয়, তার বাইবে বৃহত্তর নাট্যপ্রেমীদের মধ্যেও আগ্রহ সৃষ্টি করে। দীর্ঘদিন ধরে এঁরা বহু নাটক উপস্থাপনা করে আসছেন।
বিশদ
গীতার প্রাসঙ্গিকতার নিরিখে ‘এবং শ্রীমদ্ভগবৎ গীতা’

ভালোবাসা, ত্যাগ, তেজ, নিষ্পৃহতা, হাসি, কান্না, ক্রোধ, স্নেহ, চাওয়া-পাওয়া— নানান অনুভূতির সমন্বয়ে তৈরি এক একজন মানুষ। আর তাদের নিয়েই চলমান সমাজ। কারও মধ্যে ক্রোধ-হিংসা বেশি, আবার কেউ স্বভাবে সদালাপী, স্নেহপ্রবণ, ন্যায়পরায়ণ। সমাজ এই দুই বিপরীত জীবনবোধের দাঁড়িপাল্লায় ভারসাম্য রেখে এগিয়ে চলে।
বিশদ

10th  September, 2017
টানটান পরিচালনা আর সংঘবদ্ধ অভিনয়ের চমৎকার নিদর্শন গভীর অসুখ

চিকিৎসাবিভ্রাটে জেরবার এই বঙ্গ। কোথাও বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের অন্যায় বিল মেটাতে গিয়ে সর্বস্বান্ত হচ্ছে সাধারণ মানুষ। আবার কোথাও চিকিৎসকদের অর্থলিপ্সা আর অবহেলার শিকার হচ্ছে রোগী। সাম্প্রতিক এবং প্রাসঙ্গিক এই বিষয়টিকে কেন্দ্র করে শিল্পসংঘ নাট্যগোষ্ঠীর সাম্প্রতিক প্রযোজনা ‘গভীর অসুখ’।
বিশদ

10th  September, 2017
মঞ্চে হিচককের থ্রিলার

প্রসেনিয়াম-এর সাম্প্রতিক প্রযোজনা ‘এক আনোখি গুড়িয়া’ একটি রহস্যধর্মী নাটক। ফ্রেডেরিক নট-এর লেখা উপন্যাসের হিন্দি রূপান্তর করেছেন ডঃ বিন্দু জয়সওয়াল। উল্লেখ্য এই কাহিনি অবলম্বনেই হলিউডের জগদবিখ্যাত পরিচালক আলফ্রেড হিচকক বানিয়েছিলেন তাঁর কালজয়ী থ্রিলার ছবি ‘ওয়েট আনটিল ডার্ক’। অড্রে হেপবার্ন অভিনয় করেছিলেন কেন্দ্রীয় চরিত্রে।
বিশদ

10th  September, 2017
বাংলা নাট্যমঞ্চে পাল্প ফিকশন

বাজপাখিকে চেনেন! অথবা কালনাগিনী! কিংবা ড্রাগন! দীপক ও রতনকে মনে পড়ে? স্বপনকুমারের লেখা যাঁরা পড়েছেন একসময়ে এই নামগুলো তাঁদেরকে আরও একবার ছেলেবেলায় ফিরে যেতে বাধ্য করবে বইকি। অবশ্য আটের দশকের পরবর্তী প্রজন্ম এই নামগুলির সঙ্গে ততটা পরিচিত নয়।
বিশদ

10th  September, 2017
  ব্রুনোর জবানবন্দী

 সম্প্রতি ‘গড়িয়া একত্রে’ ইউনিভার্সিটি ইন্সটিটিউট হলে উপস্থাপনা করল ‘জিওর্দানো ব্রুনোর জবানবন্দী।’ ধর্ম যখন মানুষকে মোহাচ্ছন্ন করে তখন সমাজের অগ্রগতি থমকে যায়। ঠিক যেমনটা হয়েছিল ষোড়শ শতকের শেষ ভাগে।
বিশদ

03rd  September, 2017
 আমাকে ছাড়া উৎপলদা
টিনের তলোয়ার করতেন না

তিনি উৎপল দত্ত, বিজন ভট্টাচার্য, শম্ভু মিত্রের স্নেহধন্যা অভিনেত্রী। অভিনয় করেছেন অসীম চক্রবর্তীর বিতর্কিত নাটক ‘বারবধূ’-তেও। সেই ছন্দা চট্টোপাধ্যায়ের সঙ্গে কথোপকথনে সঞ্জীব বসু।
বিশদ

03rd  September, 2017
ম ঞ্চে যু যু ধা ন
দেবশংকর ও ব্রাত্য
অপেক্ষা বিস্ফোরণের

 বালিগঞ্জ ব্রাত্যজনের নতুন নাটক ‘মূল্য’-র বিশেষ মহলা দেখে এলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

03rd  September, 2017
 ৬ অভি নয়

তরুণ নাট্য নির্দেশক অভি চক্রবর্তী নির্দেশিত ছয়টি নাটকের এক উৎসব শুরু হতে চলেছে আগামী ১ সেপ্টেম্বর থেকে। ‘৬ অভি নয়’ শীর্ষক এই নাট্যোৎসবটির উদ্বোধন করবেন নাট্য ব্যক্তিত্ব ব্রাত্য বসু। উৎসবটির শিরোনামটিও তাঁরই করা। ১ সেপ্টেম্বর আকাদেমি মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকবেন আরও দুই নাট্যব্যক্তিত্ব।
বিশদ

27th  August, 2017
 বিদেশে মেধা পাচার নিয়ে টানটান নাটক ব্রেন ড্রেন

  কিছু কিছু চাকরির ক্ষেত্রে এদেশের কনসালটেন্সি ফার্মগুলি সুনিপুণভাবে দেশের মেধাকে বিদেশে বিক্রি করে দেয়। তার বিনিময়ে মেলে প্রচুর টাকা। মেধা পাচার নিয়ে এই অত্যন্ত আধুনিক তথা সামাজিক সমস্যাকেই দেবকুমার ভট্টাচার্য তুলে ধরেছেন তাঁর নাটক ‘ব্রেন ড্রেন’এ।
বিশদ

27th  August, 2017
 ভাবনাকে ভালোবেসে বাস কর তার সাথে
নীতিকা স্মারক বক্তৃতা

  সন্তানেরা আজকাল বাবা-মায়ের পরিচয়টুকু দেয় কিছু জায়গায় বাধ্য হয়ে আবার কিছু জায়গায় ভয়ে। বাবা-মায়েরা কেমন যেন ব্যাকডেটেড আজকের ছেলেমেয়েদের কাছে। আমরা অনুপ্রাণিত হই ইন্টারনেট থেকে।
বিশদ

27th  August, 2017
অজানাকে জানা মহাত্মার মহাত্মা যুগপুরুষ

  যুগপুরুষ-নাটকটি মূলত শ্রীমদরাজচন্দ্রজিকে কেন্দ্র করে গড়ে উঠেছে। কে এই রাজচন্দ্রজি? যাঁরা ইতিহাস তলিয়ে পড়েছেন তাঁরা হয়তো জানতে পারেন। কিন্তু ইতিহাস যাঁদের কাছে নেহাতই পাঠ্যবিষয় তাঁরা অনেকেই প্রায় ওঁর সম্বন্ধে জানেন না। তার কারণ, রাজচন্দ্রজি নিজেও ছিলেন অতি সাধারণ অথচ অসাধারণ মানুষ। ১৮৬৭ সালের ৯ নভেম্বরে গুজরাতে তাঁর জন্ম। মাত্র ২৩ বছর বয়সে তাঁর শুদ্ধ সম্যকদর্শনের প্রাপ্তি হয়েছিল।
বিশদ

27th  August, 2017
একনজরে
 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM