রঙ্গভূমি
 

 বাংলা রঙ্গমঞ্চে এই প্রথম ক্রিস্টোফার মার্লো অবলম্বনে ডক্টর ফস্টাস

 ক্রিস্টোফার মার্লো। বাঙালি নট্যপ্রেমীদের কাছে এই নামটি বোধহয় ততটা পরিচিত নয়। নাটকের সঙ্গে নিবিড়ভাবে যাঁরা যুক্ত তাঁরা হয়তো অনেকেই ক্রিস্টোফার মার্লোর নাটকের সঙ্গে পরিচিত। কিন্তু বাংলা রঙ্গমঞ্চে মার্লোর লেখা কোনও নাটক অভিনীত হয়েছে বলে জানা যায় না। ক্রিস্টোফার মার্লো আর উইলিয়াম শেকসপিয়র সমসাময়িক।
বিশদ
 দুষ্টু প্রজাপতি
ভাবগম্ভীর ভনিতাকে এড়িয়ে নির্ভেজাল মজা

 অভিজিৎ মুখার্জি, মধ্যবয়সি আপাত রোমান্টিক এক মানুষ। জীবনে প্রতিষ্ঠিত। প্রভাব-প্রতিপত্তি, বিত্ত, সঙ্গে সুন্দরী স্ত্রী— সফল এক পুরুষ। জীবনে তার একটাই দুর্বলতা— কমবয়সি তরুণী, তা সে বিবাহিতাই হোক বা অবিবাহিতা।
বিশদ

23rd  April, 2017
 বহুরূপী ৭০

  সত্তর বছর বড় কম সময় নয়। একটা নাটকের দলের পক্ষে সত্তরটা বছর গৌরবের সঙ্গে কাটিয়ে দেওয়াটা অবশ্যই গর্বের। বহুরূপীর সেই গর্ব করার হক আছে। বহুরূপী তো শুধুমাত্র একটা নাটকের দল নয়। বহুরূপী বাংলা সংস্কৃতির ধারক ও বাহক।
বিশদ

23rd  April, 2017
কুমার রায় স্মারক বক্তৃতা

 ২০১০ সালে কুমার রায় প্রয়াত হয়েছেন। তারপর থেকে ‘বহুরূপী’ নাট্যসংস্থা প্রতিবছর নিয়মিত ‘কুমার রায় স্মারক বক্তৃতা’ ও সেই সঙ্গে ‘কুমার রায় স্মৃতি স্মারক সম্মান’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে থাকে।
বিশদ

23rd  April, 2017
নাটকের দল-এর নাট্যোৎসব

 সম্প্রতি দু’দিন ব্যাপী এক নাট্যোৎসবের আয়োজন করেছিল ‘নাটকের দল’ নাট্যগোষ্ঠী। প্রথম দিন মঞ্চস্থ হয় জর্জ বার্নাড শ-এর ক্যানডিডা অবলম্বনে ‘রহস্য’। গৌতমকান্তি সরকারের নির্দেশনায় নাটকটি পরিবেশন করে ‘নাটকের দল’।
বিশদ

23rd  April, 2017
হৃদিপাশ

থিয়েটার প্ল্যাটফর্মের নতুন নাটকের মহড়া দেখে এলেন অজয় মুখোপাধ্যায়।

১৯৪২। ভারতবর্ষ তখন একটাই স্বপ্ন দেখত। স্বাধীনতার স্বপ্ন। একটা অস্থির সময়। পাশাপাশি, আরও একটা বিষয় মাথা তুলেছিল— ভারত ভাগ। পাকিস্তান জন্ম নেওয়ার প্রেক্ষাপট তৈরি হতে লাগল।
বিশদ

09th  April, 2017
গড়িয়ায় নাট্যমঞ্চের দাবিতে সরব ব্রাত্যও

গড়িয়ার কাঁটিপোতা অঞ্চলে নাট্যভূমির নাট্যমেলায় এসে নাট্যমঞ্চ নির্মাণের দাবিতে গলা মেলালেন ব্রাত্য বসু। গড়িয়া স্টেশন সংলগ্ন অঞ্চলে একটি নাট্যমঞ্চ নির্মাণের দাবিতে আন্দোলন চলছে দীর্ঘদিন ধরেই। জমি চিহ্নিত হয়ে যাওয়া সত্ত্বেও কোনও এক অজ্ঞাত কারণে নাট্যমঞ্চ নির্মাণ থমকে রয়েছে।
বিশদ

09th  April, 2017
ব্রেকিং দ্য সাইলেন্স

থিয়েটার হল সম্ভবত সবচেয়ে উপযুক্ত মাধ্যম যেখানে শুধুমাত্র অনেক শিল্পের সমন্বয় নয়, সঙ্গে সঙ্গে অনেক ধরনের মানুষেরও। থিয়েটার শুধু নাটক করার জায়গা নয়, থিয়েটার হল সমাজের বিভিন্ন সমস্যা তুলে ধরার প্ল্যাটফর্মও।
বিশদ

09th  April, 2017
পর্যাসের নাট্যোৎসব

সম্প্রতি জ্ঞানমঞ্চে অনুষ্ঠিত হল পর্যাসের সপ্তম নাট্যোৎসব। হিপোক্রিটস আয়োজিত একদিনের উৎসবে দশটি নাটক মঞ্চস্থ হয়। এর মধ্যে দুটি ছিল পথনাটিকা। বালার্ক এবং ‘এবং পজিটিভ’ দল দুটি পথনাটিকা প্রদর্শন করে।
বিশদ

09th  April, 2017
বনের বাঘ আর মনের বাঘের মিল ঘটে

আবহাওয়ার বদল, জলজঙ্গল কমে আসা, খাবারের অভাব, চোরাশিকারিদের অবধাগতিবিধির কারণে বাঘেদের অস্তিত্ব বিপন্ন আজ। রয়্যাল বেঙ্গল টাইগারও হারিয়ে যেতে বসেছে। একসময় এই বাঘেদের নিয়ে সার্কাসে খেলা দেখানোর চল ছিল। চাবুকের ঘায়ে ক্ষতবিক্ষত বাঘ মনিবের আদেশে খেলা দেখাত। কিন্তু পশুপ্রেমীদের কল্যাণে আজ তা বন্ধ হয়েছে।
বিশদ

09th  April, 2017
খাঁচায় বন্দি ভালোবাসা

অনেকটা নকশাদার শাড়ির জমির মতো যাত্রা পালাগান। যেখানে হরেক রঙের সুতো খেলা করে—মেলামেশা করে। চিৎপুরের রত্নদীপ অপেরা ১৪২৩ বাংলা বছরে সেই মিলমিশের খেলাটাই খেলতে চেয়েছেন। কমলা ভট্টাচার্য প্রযোজিত এই সামাজিক পালার নাম: ‘খাঁচায় বন্দি ভালোবাসা’।
বিশদ

09th  April, 2017


একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...