রঙ্গভূমি
 

থিয়েলাভার্সের নতুন প্রযোজনা
মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার ১৭ জুলাই
স্বস্তিনাথ শাস্ত্রী

২০০২ সালের বিস্মৃত সেইসব ঘটনাবলী ফের মনে পড়ে গেল। যে ঘটনাবলী তোলপাড় ফেলে দিয়েছিল গোটা দেশে। শুধু দেশেই নয়, গোটা বিশ্বে। যে ঘটনার পরিপ্রেক্ষিতে দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভিসা দিতে অস্বীকার করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউনাইটেড কিংডম। তখন মোদি ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী।
বিশদ
শকুনির পাশা ও কালো রাতের ভালো চোর

  দিশারী ও সাহাপুর প্রাজক-এর প্রযোজনায় গত ১১ অক্টোবর ২০১৭, শিশির মঞ্চে একই দিনে দুটি নাটক মঞ্চস্থ হয়ে গেল। প্রথম নাটকটি ‘শকুনির পাশা’। নাটক রুদ্রপ্রসাদ চক্রবর্তী, নির্দেশনায় সুব্রত বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয়টি ‘কালো রাতের ভালো চোর’। নাটক অম্বর রায়, নির্দেশনায় অপু গঙ্গোপাধ্যায়।
বিশদ

19th  November, 2017
থিয়েলাইটের স্পেস থিয়েটার
শোভাবাজার রাজবাড়িতে মেমসাহেবের ঘড়ি

উত্তর কলকাতার এক বনেদি পরিবারের কর্তা নগেন্দ্র চৌধুরির কাজে খুশি হয়ে তাঁকে একখানি ঘড়ি উপহার দিয়েছিলেন এক মেমসাহেব। সে ইংরেজ আমলের কথা। এখন সে রামও নেই, সে অযোধ্যাও নেই।
বিশদ

19th  November, 2017
রাজনীতির প্রেক্ষাপটে প্রাসঙ্গিক প্রযোজনা
সুবর্ণ সেন মারা গিয়েছেন

অস্থির একটা সময়। গণতন্ত্রের গলা টিপে ধরেছে রাজনীতি। সুবিধেভগ, স্বার্থপরতা আর ঘর গোছানোর খেলা চলছে। যেখানে পুলিশ জনগণের রক্ষক নয়, রাজনীতির দাস। এইরকম ডামাডোলে মানুষকে সব মেনে নিয়ে চুপ করে থাকতে হবে।
বিশদ

19th  November, 2017
  রিকশাচালক নাট্যসমিতিকে সম্মান জানাল রাজা প্যারীমোহন কলেজ

গড়িয়ার রিকশাচালক নাট্যসমিতি বাংলা নাটকের জগতে একটা বিপ্লব। রিকশচালক বলতে আমাদের মনের মধ্যে যে ধারণাটা সচরাচর তৈরি হয় তাকে ভেঙেচুরে তছনছ করে দিয়েছেন এঁরা। রাস্তার ধারে বিড়ি টানতে টানতে তাস খেলে নয়, এঁরা দিনের শেষে ক্লান্ত শরীর নিয়ে নাটকের রিহার্সাল দিতে আসেন। বিশদ

12th  November, 2017
 এক্কাগাড়ী-র ‘নটী বিনোদিনী’...

অষ্টাদশ শতকের মধ্যভাগ। বাংলার শাসনভার তখন ইংরেজদের হাতে। দক্ষিণেশ্বরে ঠাকুর শ্রীশ্রীরামকৃষ্ণদেবের অধিষ্ঠান। মা ভবতারিণীর মন্দিরে পূজাপাঠের জন্য তিনি রানি রাসমণির আশ্রিত পূজারি। তাঁর সর্বক্ষণের সঙ্গী ভাগ্নে হৃদে।
বিশদ

12th  November, 2017
শম্ভু মিত্র হলেন ভারতীয় থিয়েটারের শংকরাচার্য

হিন্দি থিয়েটার ও সিনেমার জনপ্রিয় অভিনেতা পরেশ রাওয়াল সম্প্রতি কলকাতায় এসেছিলেন ইন্দ্ররঙ মহোৎসবে, তাঁর সুপারহিট হিন্দি নাটক ‘কিষেন ভার্সেস কানহাইয়া’ নিয়ে। মোহিত মৈত্র মঞ্চে শো শুরুর আগে মেকআপ নিয়ে নাটকের পোশাক পরেই সাক্ষাৎকার দিতে বসলেন গুজরাতের পূর্ব আমদাবাদ লোকসভা কেন্দ্রের বিজেপি সংসদ সদস্য। তাঁর মুখোমুখি স্বস্তিনাথ শাস্ত্রী।  সিনেমা না থিয়েটার, আপনার অগ্রাধিকারের তালিকায় কোনটা আগে আসবে?
 অবশ্যই থিয়েটার। আমি থিয়েটারের প্রেমে মজে আছি। তার কারণ, মঞ্চে অভিনয় করে যে আনন্দ, যে তৃপ্তি পাওয়া যায় তা ক্যামেরার সামনে দাঁড়িয়ে অভিনয় করে পাওয়া যায় না বলে আমার মনে হয়। সিনেমায় কী হয়, পরিচালকের কথা মতো সব করতে হয়। গোটা অভিনয়টাই পরিচালকের ভাবনা মতো হয়।
বিশদ

12th  November, 2017
একটি জরুরি বিষয়কে তুলে ধরে গোচরিত মানস

ধরা যাক, একদিন সকালে আপনি তাড়াহুড়ো কাজে বেরচ্ছেন। হঠাৎ আপনার বাবার ডাক, দেখা করে যাওয়ার জন্য। এমনিতেই আজ দেরী হয়ে গিয়েছে, তার ওপরে এখন বাবার সঙ্গে দেখা করতে যেতে হলে, অফিসে নিশ্চয় লেট-মার্ক পড়বে। কিন্তু কিছু করার নেই। আপনাদের এখনও একান্নবর্তী পরিবার আর তার সর্বময় কর্তা বাবা এখনও বর্তমান। অগত্যা...
বিশদ

05th  November, 2017
ভিক্ষে করে আর থিয়েটার করতে পারছি না

একসময় ‘তেরো পার্বণ’-এর ‘গোরা’ হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। পরবর্তীকালে লোকে তাঁকে চিনল ‘ফেলুদা’ হিসেবে। ছোট পরদা ও বড় পরদায় সমান জনপ্রিয় সব্যসাচী চক্রবর্তীর অভিনয়ে হাতেখড়ি কিন্তু নাটকের মঞ্চে।
 আপনার থিয়েটারে আসা কী ভাবে?
 আমার মা ছিলেন বিজন ভট্টাচার্যের ছোট বোন।
বিশদ

05th  November, 2017
নবরূপে ‘১৭ জুলাই’ ‌ইন্দ্ররঙ মহোৎসবে
এগারো নারী, হাতে তরবারি

 ২০০৪ সালে সাম্প্রদায়িক দাঙ্গার পরিপ্রেক্ষিতে একখানি নাটক লিখেছিলেন ব্রাত্য বসু। ‘১৭ জুলাই’ নামে সেই নাটকটি সেই সময়ে অভিনীত হয়ে প্রভূত প্রশংসা যেমন পেয়েছিল তেমনি বিতর্কও উসকে দিয়েছিল। নাটকের মূল দুটি চরিত্রে অভিনয় করতেন পীযুষ গঙ্গোপাধ্যায় ও বিপ্লব বন্দ্যোপাধ্যায়। হঠাৎ এক দুর্ঘটনায় চলে যান পীযুষ।
বিশদ

29th  October, 2017
 হাসির ফোয়ারা ছোটায় জয় মা কালী বোর্ডিং

সম্প্রতি শিশির মঞ্চে কালীপুর অ্যাকটিং লাভার্স থিয়েটার নিবেদন করল তাদের সাম্প্রতিক প্রযোজিত নাটক ‘জয় মা কালী বোর্ডিং’। শৈলেশ দে-র লেখা একসময় কলকাতায় আলোড়ন ফেলে দেওয়া আগাপাশতলা হাসির এই নাটকটির প্রেক্ষাপট জয় মা কালি বোর্ডিং এবং এখানকার আবাসিকরা।
বিশদ

29th  October, 2017
 আমাদের পরবর্তী প্রজন্ম প্রতিভাধর কিন্তু বড্ড ব্যক্তিবাদী

   অভিনয় জীবনের ৫০ বছরে পা দিয়ে কেমন অনুভূতি হচ্ছে?
 থিয়েটার করেছি বলেই জীবনটা খুব দ্রুত বয়ে গিয়েছে। কর্মময়, আনন্দময়ভাবে কাটিয়েছি। থিয়েটার না করলে এটা সম্ভব হত না। তার মানে কি আমার জীবনে সমস্যা আসেনি? এসেছে। আমার অর্থনৈতিক অবস্থা ভালো হয়নি? হয়েছে। কিন্তু কোনওটাই আমাকে প্রভাবিত করতে পারেনি। কারণ, আমি থিয়েটার করেছি।
বিশদ

29th  October, 2017
শ্রীহীন সমাজের বিপন্ন এক নারীর কণ্ঠস্বর

বহুস্বর’ নাট্যদল সবে পথ চলতে শুরু করেছে। সদ্য জন্ম নেওয়া এই দলটি যেভাবে তাদের প্রথম প্রযোজনাতেই দর্শকমণ্ডলীকে মুগ্ধতায় বিভোর করে ফেলল তা দেখে বোঝা যায় যে দীর্ঘ ও নিষ্ঠাভরে অনুশীলনের মধ্যে দিয়েই তারা নাটকটি প্রস্তুত করেছে।
বিশদ

22nd  October, 2017
শিরদাঁড়া সোজা করে দেখতে হয় মুদ্রারাক্ষস

এ সভ্যতা কার, কাদের জন্য? উত্তরে আমরা বলি এ মানুষের সভ্যতা, মানুষের জন্য। অথচ চোখ খুলে ভালো করে দেখলে আমরা দেখব, দিনে দিনে আমাদের মানবিক সত্তাগুলো হারিয়ে যাচ্ছে।
বিশদ

22nd  October, 2017
নাটক নিয়ে শহরে আসছেন
পরেশ রাওয়াল, সৌরভ শুক্লা,
শরমন যোশিরা

থিয়েটারপ্রেমীদের জন্য সুখবর। তাঁদের মঞ্চসফল নাটক নিয়ে কলকাতায় আসছেন পরেশ রাওয়াল, শরমন যোশি, সৌরভ শুক্লা ও সুচিত্রা কৃষ্ণমূর্তি। পাইকপাড়া ইন্দ্ররঙ্গ আয়োজন করতে চলেছে তাদের সর্বপ্রথম জাতীয় নাট্যোৎসব ‘ইন্দ্ররঙ মহোৎসব’। এই উৎসবেই দেখা যাবে বলিউডের এইসব সেলিব্রিটিদের নাটক।
বিশদ

22nd  October, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চেয়ারম্যান খুনের ঘটনায় অভিযুক্ত গ্রেপ্তার না হওয়ায় জিটি রোড অবরোধ এলাকাবাসীদের

চেয়ারম্যান খুনের ঘটনায় এখনও মূল অভিযুক্ত গ্রেপ্তার না ...বিশদ

11:06:51 AM

মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রীর জন্য টাঙানো দলীয় পতাকা খুলে ফেলে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডার সভার জন্য ...বিশদ

10:59:00 AM

শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:00 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM