Bartaman Patrika
খেলা
 

দায়িত্বে থাকার ইঙ্গিত হাবাসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলের ইতিহাসে সবথেকে সফল কোচ তিনি। দু’বার খেতাব জয়ের পাশাপাশি চলতি মরশুমে তাঁর হাত ধরেই প্রথম লিগ-শিল্ড চ্যাম্পিয়ন হয় মোহন বাগান সুপার জায়ান্ট। স্বাভাবিকভাবেই কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে সামনে রেখেই আগামী মরশুমের পরিকল্পনা শুরু করে দিয়েছেন সবুজ-মেরুন কর্তারা। তবে শুক্রবার সাংবাদিক বৈঠকে হঠাৎই স্প্যানিশ কোচের এক মন্তব্য চিন্তা বাড়িয়েছিল সকলের। হাবাস জানিয়েছিলেন, ‘কোচিং কেরিয়ারের এটা শেষ পর্ব চলছে। সুতরাং ট্রফি জিতে এই মুহূর্তটাকে স্মরণীয় করে রাখতে চাই।’ এরপরই তাঁর মোহন বাগান ছাড়া নিয়ে শুরু হয় জল্পনা। 
সমর্থকমহলে মধ্যে তৈরি হওয়া এই জল্পনায় জল ঢাললেন স্বয়ং হাবাস। শনিবার ম্যাচের কয়েক ঘণ্টা আগে ইনস্টাগ্রামে এক পোস্টে বাগান কোচ জানান, ‘শুক্রবার সাংবাদিক সম্মেলনে আমার মন্তব্য শুনে অনেকেই ভাবছেন, শনিবারের পর আমি মোহন বাগান ছাড়ব। কিন্তু তা একেবারেই নয়। আমি বলতে চেয়েছিলাম, কোচিং কেরিয়ারের সমাপ্তি ভারতেই টানতে চাই। তবে আইএসএল ফাইনাল মোটেই আমার শেষ ম্যাচ নয়। ইতিমধ্যেই ক্লাবের সঙ্গে আগামী মরশুমের দলগঠন নিয়ে কথাবার্তা অনেকটাই এগিয়েছে। জয় মোহন বাগান।’ এরপরই স্বস্তির নিঃশ্বাস ফেলেন সবুজ-মেরুন অনুরাগীরা।
অসুস্থতার কারণে লিগের শেষ পর্বে বেশ কিছুটা সময় মাঠে নমে কোচিং করাতে পারেননি হাবাস। হোটেলে থেকেই দলের খেলা দেখতে হয়েছিল তাঁকে। তবে লিগ-শিল্ড নির্ণায়ক ম্যাচের আগেই স্বমহিমায় দেখা যায় বাগান কোচকে। এরপর সেমি-ফাইনালে স্ট্র্যাটেজির লড়াইয়ে সের্গিও লোবেরাকে হারিয়ে আরও একবার শ্রেষ্ঠত্বের দৌড়ে নিজেকে মেলে ধরেন হাবাস।

সুব্রত ভট্টাচার্য: মুম্বইয়ের হাই-প্রেসিং ফুটবলে শুরু থেকেই বেসামাল ছিল মোহন বাগান। জয়ের তেমন তাগিদ দেখলাম না কাউকোদের মধ্যে। প্রশংসা করতে হবে পিটার ক্র্যাটকির। স্ট্র্যাটেজিতে তিনি হার মানালেন হাবাসকে। মোহন বাগান রক্ষণকে এদিন বেশ নড়বড়ে দেখিয়েছে। পাশাপাশি অ্যাটাকারদের ক্রমাগত মিসপাস মোহন বাগানের তাল কেটে দিয়েছে।
সত্যজিৎ চ্যাটার্জি: ভারতের সেরা দুই দল ফাইনাল খেলেছে। তবে এদিন রক্ষণ আর মাঝমাঠে মোহন বাগানকে টেক্কা দিল মুম্বই। প্রথমার্ধে বল পজেশনে এগিয়েছিল ওরা। কিন্তু কামিংসের গোল লিড এনে দিয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে রণকৌশলে বদল এনেই সাফল্য পেল মুম্বই। মোহন বাগানকে খেলার সুযোগ করে দিয়ে কাউন্টার অ্যাটাকের রাস্তাটা খোলে ওরা। এই সময় মনবীর-লিস্টনদের অনেক বেশি ক্লান্ত দেখিয়েছে। 
কার ঝুলিতে কোন পুরস্কার
সেরা ফুটবলার: দিমিত্রি পেত্রাতোস
সোনার গ্লাভ: ফুরবা লাচেনপা
সোনার বুট: ডিয়ামানতাকোস
উদীয়মান ফুটবলার: বিক্রম প্রতাপ 

05th  May, 2024
২৫ কোটির মর্যাদা দিল স্টার্ক, মন্তব্য সম্বরণ ব্যানার্জির

ন’বছর পর ফের আইপিএল চ্যাম্পিয়ন নাইট রাইডার্স। রবিবার চিপকে খেতাবি মঞ্চে স্টার্ক-রাসেলদের গতি ও স্যুইংয়ের দাপটে মাত্র ১১৩ রানে তাসের ঘরের মতো ভেঙে পড়ে সানরাইজার্স। জয়ের কড়ি জোগাড় করতে খুব বেশি বেগ পেতে হয়নি কেকেআরকে।
বিশদ

27th  May, 2024
বিরাটই কমলা টুপির মালিক, সেরা বোলারের মুুকট হার্শলের

এলিমিনেটরেই দৌড় থেমেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। তা সত্ত্বেও আইপিএলে কমলা টুপির মালিক বিরাট কোহলি। ১৫ ম্যাচে ১৫৪.৬৯ স্ট্রাইক রেটে তাঁর সংগ্রহ ৭৪১ রান। তাতে শামিল একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান।
বিশদ

27th  May, 2024
বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে অনিশ্চিত কোহলি

টি-২০ বিশ্বকাপ খেলতে শনিবার আমেরিকা রওনা হলেন রোহিত শর্মা, সূর্যকুমার যাদবরা। মুম্বই থেকে দুবাই হয়ে ভারতীয় দল পৌঁছবে নিউ ইয়র্কে।
বিশদ

27th  May, 2024
মালয়েশিয়া মাস্টার্সের ফাইনালে হার সিন্ধুর

আরও একবার ট্রফি জয়ের দোরগোড়ায় থামতে হল পিভি সিন্ধুকে। রবিবার মালয়েশিয়া মাস্টার্সের ফাইনালে এগিয়ে থেকেও চীনের প্রতিপক্ষ ওয়াং ঝি আইয়ের কাছে ২১-১৬, ৫-২১, ১৬-২১ ব্যবধানে হার মানলেন ভারতীয় তারকা শাটলার।
বিশদ

27th  May, 2024
ঝুঁকি এড়াতে স্পাইক মিট থেকে নাম প্রত্যাহার করলেন নীরজ

চেক প্রজাতন্ত্রে আয়োজিত গোল্ডেন স্পাইক মিট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন নীরজ চোপড়া। ওলিম্পিকসের আগে তাঁর এই সরে যাওয়া ঘিরে তৈরি হয়েছিল আশঙ্কা।
বিশদ

27th  May, 2024
রুদ্ধশ্বাস জয় ওসাকার, আজ নামছেন নাদাল

উতরে গেলেন নাওমি ওসাকা। ফরাসি ওপেনের প্রথম রাউন্ডে রুদ্ধশ্বাস লড়াইয়ের পর ইতালির ব্রোজেত্তিকে হারালেন তিনি। ম্যাচের ফল ৬-১, ৪-৬, ৭-৫।
বিশদ

27th  May, 2024
এমবাপের বিদায়ী ম্যাচে ট্রফি জয় পিএসজি’র

শিরোপা জয়ের মধ্যে দিয়েই পিএসজি’কে বিদায় জানালেন কিলিয়ান এমবাপে। শনিবার ফরাসি কাপের ফাইনালে লিয়ঁকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন লুইস এনরিকে-ব্রিগেড।
বিশদ

27th  May, 2024
বাটলারদের ডেকে নেওয়ায় ইংল্যান্ড বোর্ডকে তোপ ভনের

পাকিস্তান সিরিজের চেয়ে আইপিএলের মান উন্নত! তবুও ক্রোড়পতি লিগের প্লে-অফে না খেলে বিশ্বকাপের প্রস্তুতির জন্য জস বাটলারদের ফিরিয়ে নেওয়ায় ইংলিশ ক্রিকেট বোর্ডকে (ইসিবি) দুষলেন মাইকেল ভন। তিনি বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটকে বরাবর প্রাধান্য দিই।
বিশদ

27th  May, 2024
আবেগে মাতোয়ারা শ্রেয়সরা

হলুদ নয়, রবিবার রাতে চেন্নাইয়ের রং বেগুনি। তৃতীয়বারের জন্য আইপিএল জেতার পর আতসবাজির রোশনাইয়ে মাতল চিপক। আবেগে, উচ্ছ্বাসে ভাসলেন ক্রিকেটাররা।
বিশদ

27th  May, 2024
এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন দীপা

ইতিহাসে দীপা কর্মকার। প্রথম ভারতীয় জিমন্যাস্ট হিসাবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন তিনি। উল্লেখ্য, ডোপিংয়ের অভিযোগে দীর্ঘ ২১ মাস নির্বাসিত ছিলেন দীপা।
বিশদ

27th  May, 2024
সতীর্থদের কাঁধে চেপেই বার্নাব্যুকে বিদায় ক্রুজের

লা লিগা খেতাব আগেই নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। লিগের বাকি ম্যাচগুলি তাই তাদের কাছে নিছকই নিয়মরক্ষার। তবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে জয়ের ছন্দ ধরে রাখাই লক্ষ্য ছিল কোচ কার্লো আনসেলোত্তির।
বিশদ

27th  May, 2024
জার্মান কাপ বেয়ার লেভারকুসেনের

জাবি আলোন্সোর ছোঁয়ায় বদলে গিয়েছে বেয়ার লেভারকুসেন। বুন্দেশলিগা আগেই পকেটে পুরেছে তারা। শনিবার বার্লিনের ওলিম্পিকস স্টেডিয়ামে ১-০ গোলে কাইজার্সলটার্নকে হারিয়ে জার্মান কাপও জিতল লেভারকুসেন।
বিশদ

27th  May, 2024
হায়দরাবাদ-বধে নারিনই ব্রহ্মাস্ত্র নাইটদের

মাঝখানে মহার্ঘ ট্রফি, মেরিনা বিচে নৌকায় বসে দুই ক্যাপ্টেন। কখনও আবার বালিয়াড়ির মধ্যে স্ট্যান্ডে রাখা ট্রফির পাশে হাত রাখছেন দু’জনে। এত কাছে তবু যেন কত দূরে! কলকাতা নাইট রাইডার্স নাকি সানরাইজার্স হায়দরাবাদ, কে হাসবে শেষ হাসি? বিশদ

26th  May, 2024
স্পিনারদের হাতেই থাকবে চাবিকাঠি: বেঙ্কটপতি রাজু

ভারতের অধিনায়ক তখন মহম্মদ আজহারউদ্দিন। দেশের মাঠে সুপারহিট তিন স্পিনারের ফর্মুলা। অনিল কুম্বলে, রাজেশ চৌহানের সঙ্গে অটোমেটিক চয়েস বেঙ্কটপতি রাজু। হিলহিলে চেহারা। বাঁ হাতি অর্থোডক্স স্পিন, সঙ্গে কাজ চালানো ফিল্ডিং। বিশদ

26th  May, 2024

Pages: 12345

একনজরে
দিল্লি হিংসা মামলায় জামিন পেলেন ছাত্রনেতা শারজিল ইমাম। রবিবার রাষ্ট্রদ্রোহ মামলায় তাঁর জামিন মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট। যদিও এখনই জেল থেকে বেরতে পারবেন না জওহরলাল ...

ভোটপ্রচারে নেমে হিন্দু ধর্মশাস্ত্র নিয়ে তাঁর পাণ্ডিত্যের আভাস পেয়েছিলেন বর্ধমান দুর্গাপুরের ভোটাররা। গেরুয়া রং যে শুধুমাত্র সনাতন হিন্দু ধর্মের প্রতীক নয় তা বোঝাতে উত্তর ভারত থেকে দক্ষিণ ভারতের মন্দিরের উদাহরণ তুলে ধরেছিলেন তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ। ...

 বিজেপির সভা-সমিতিতে প্রায়শ দেখা যায়, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে কর্মসূচি শুরু হচ্ছে। তাঁর জন্ম ও মৃত্যুদিনে বিশেষ কর্মসূচিও পালন করে বিজেপি। ...

শহরের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতেও জোরকদমে ভোট প্রচার করছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। মৌখিক প্রচার তো করছেই, একই সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বামপ্রার্থীদের ভোট দেওয়ার জন্য পোস্টারও দিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থাগম হতে পারে। উপস্থিত বুদ্ধি ও যথাযথ ব্যবস্থাগ্রহণে কর্মে বাধামুক্তি ও উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৮৫৯: প্রথমবার বেজে ওঠে ইংল্যান্ডের বিগ বেন ঘড়ি
১৮৯৯:- কলকাতার ঘরে ঘরে বৈদ্যুতিক সরবরাহ শুরু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪০: জগমোহন ডালমিয়ার জন্ম
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৯: ব্রিটিশ ক্রিকেট তারকা বব উইলিসের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
১৯৫৩: নিউজিল্যান্ডের হিলারি ও নেপালের তেনজিংয়ের এভারেস্ট শৃঙ্গ জয়
১৯৮৭: ভারতের ২৫তম রাজ্যের স্বীকৃতি পেল গোয়া
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪০ টাকা ৮৪.১৪ টাকা
পাউন্ড ১০৪.৪৩ টাকা ১০৭.৯১ টাকা
ইউরো ৮৮.৭৭ টাকা ৯১.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৪,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৪,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪। সপ্তমী ১৭/০ দিবা ১১/৪৪। ধনিষ্ঠা নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩১। সূর্যোদয় ৪/৫৫/৫৫, সূর্যাস্ত ৬/১২/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৪ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৮ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৬ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪। সপ্তমী দিবা ১০/৫৮। ধনিষ্ঠা নক্ষত্র দিবা ৭/১০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৪ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২৪ গতে ১১/১২ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে। 
২১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে ২ মাদক পাচারকারীকে গ্রেপ্তার করল মুম্বই ক্রাইম ব্রাঞ্চ

11:15:08 AM

অমৃতসরের স্বর্ণমন্দিরে গেলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব

11:08:50 AM

উত্তরপ্রদেশের আলিগড়ে ডাম্পিং ইয়ার্ডে আগুন, অকুস্থলে দমকল

11:00:00 AM

শহরের আবহাওয়ার হাল-চাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। ...বিশদ

10:30:00 AM

বারুইপুরে ১৫ বছরের এক কিশোরকে পিটিয়ে খুনের অভিযোগ

10:24:12 AM

রেশন দুর্নীতি মামলায় এক অভিনেত্রীকে তলব ইডির

10:23:00 AM