Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

প্রথমবারেই দু’টি করে ভোট দিয়ে উচ্ছ্বসিত নয়া ভোটাররা

সংবাদদাতা, লালবাগ: জীবনের প্রথম ভোট। তাও আবার একসঙ্গে দু’টি। এনিয়ে আগে থেকেই কৌতুহল তৈরি হয়েছিল। মঙ্গলবার একসঙ্গে দুটি ভোট দিতে পেরে রীতিমতো উচ্ছ্বসিত ভগবানগোলার নতুন ভোটাররা। কারণ এদিন লোকসভার পাশাপাশি ভগবানগোলা কেন্দ্রে উপনির্বাচনও ছিল। প্রথম লোকসভা ভোটে বোনাস হিসেবে বিধানসভা নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পেয়ে তাঁদের শরীরী ভাষায় উচ্ছ্বাসের ছবি ফুটে ওঠে। সকাল থেকেই অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হয়েছে। 
মুর্শিদাবাদের ২২টি বিধানসভার মধ্যে অন্যতম ভগবানগোলা। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে প্রথমবার বাম-কংগ্রেসের ঘাঁটি ভগবানগোলার মাটিতে জোড়াফুল ফুটেছিল। তৃণমূল প্রার্থী ইদ্রিস আলি এক লক্ষাধিক ভোটে সিপিএম প্রার্থী কামাল হোসেনকে পরাজিত করেন। ইদ্রিস আলি পেয়েছিলেন ১ লক্ষ ৫৩ হাজার ৭৯৫ ভোট। কামাল হোসেন পান ৪৭ হাজার  ৭৮৭ ভোট। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ইদ্রিস আলি প্রয়াত হন। এদিন লোকসভা ভোটের তৃতীয় দফার সঙ্গে ভগবানগোলা বিধানসভার উপনির্বাচন হয়। তৃণমূলের রিয়াত হোসেন সরকার, বিজেপির ভাস্কর সরকার ও জোটের কংগ্রেস প্রার্থী আঞ্জু বেগমের মধ্যে মূল লড়াই হয়েছে। নতুন বিধায়ক নির্বাচিত করতে এদিন ২ লক্ষ ৭৭ হাজার ভোটার নির্বাচনে অংশ নিয়েছিলেন। এর মধ্যে নতুন ভোটার ছিলেন ৮ হাজার ৩৭০ জন। নতুন ভোটার হওয়ার একটা উন্মাদনা তো ছিলই। তার উপর প্রথমবারেই দু’টি ভোট দিয়ে সেই উৎসাহ দ্বিগুণ হয়। ভগবানগোলা হাইস্কুলের বুথ থেকে ভোট দিয়ে বেরচ্ছিলেন বিএ প্রথম বর্ষের ছাত্রী রূপসা খাতুন। তিনি বলেন, প্রথমবারেই দুটো ভোট দিলাম। খুব ভালো লাগছে। নির্মলচরের আবু সামাদ ভিন রাজ্যে পরিযায়ী শ্রমিকের কাজ করেন। প্রথমবার ভোটে নাম উঠেছে। ভোট দিতে সপ্তাহখানেক আগে বাড়ি ফিরেছেন। তিনি বলেন, জানতাম না দু’টি ভোট দিতে পারব। বাড়ি এসে শুনছি লোকসভা ও বিধানসভার একসঙ্গে ভোট দিতে হবে। হনুমন্তনগরের বাসিন্দা বছর পয়ত্রিশের হাকিম শেখ বলেন, গত ১৭ বছর ধরে ভোট দিচ্ছি। এবার প্রথম লোকসভা ও বিধানসভা ভোট একসঙ্গে দিলাম। সত্তরোর্ধ আজমল আলি বলেন, মনে পড়ছে না এর আগে কবে দুটো ভোট একসঙ্গে দিয়েছি। 
তবে, ভগবানগোলা উপনির্বাচন নিয়ে কোনও দলের অভিযোগ নেই। কাজেই মূল প্রতিযোগিতায় থাকা তিন দলই জয়ের বিষয়ে আশাবাদী। তবে কোন দল শেষ হাসি হাসবে, সেবিষয়ে জানতে আগামী ৪ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে লক্ষ্মীর ভাণ্ডার সহ বিভিন্ন প্রকল্পের সুবিধা শাসক দলকে অনেকটাই এগিয়ে রাখবে বলে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে।

08th  May, 2024
যত্রতত্র বাজার বসায় যানজটের সৃষ্টি, সিউড়ি শহরে জোরাল হচ্ছে স্থায়ী সব্জি বাজারের দাবি 

সিউড়ি শহরে দীর্ঘদিন ধরে একটি স্থায়ী সব্জি বাজারের দাবি শহরবাসীর। ভোট আসে ভোট যায় কিন্তু জেলা সদর সিউড়িতেই এখনও অবধি একটা স্থায়ী সব্জি বাজার তৈরি করা গেল না।
বিশদ

বহরমপুরের বাজারগুলিতে অভিযানে নামল প্রশাসন

কার্বাইড দিয়ে ফল পাকানো বন্ধ করতে বহরমপুরে ফলের বাজারগুলিতে অভিযান চালালো প্রশাসন। অভিযানকারীদের দলে খাদ্য সুরক্ষা দপ্তর, জেলা উদ্যানপালন দপ্তরের আধিকারিকরা ছিলেন। বুধবার সকালে বহরমপুরের কান্দি বাসস্ট্যান্ড, নতুন বাজার, মোহনা বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালানো হয়। ফল বিক্রেতাদের কার্বাইড দিয়ে ফল পাকানোর ক্ষতিকারক দিকগুলি তুলে ধরা হয়।
বিশদ

রাত বাড়লে হাসপাতাল এলাকায় জেরক্স করার খরচ বাড়ে, ক্ষুব্ধ রোগীর আত্মীয়রা

রাত বাড়লেই মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরে জেরক্সের দাম বাড়ে। গভীর রাত থেকে সকাল পর্যন্ত এক পাতা জেরক্সের জন্য রোগীর আত্মীয়দের দশ টাকা গুনতে হয়।
বিশদ

ঝাড়গ্রামের ৬ বছরের সংস্থিতার নাম ওয়ার্ল্ড ওয়াইড বুক অব রেকর্ডসে

ঝাড়গ্রামের মুকুটে এবার বিশ্বরেকর্ডের নুতন পালক। মাত্র ১৫ মিনিট ২৯ সেকেন্ডে ‘জিগস পাজল’-এর ১০৮টি ঘুঁটি সাজিয়ে বিশ্বের মানচিত্র তৈরি করে ওয়ার্ল্ড ওয়াইড বুক অব রেকর্ডসে নাম তুলে বিশ্বরেকর্ড করল বেলপাহাড়ীর সাড়ে ৬ বছরের সংস্থিতা মাহাত।
বিশদ

হলদিয়ায় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ট্রান্সফর্মারে আগুন

বুধবার দুপুরে হলদিয়া এনার্জি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের হাইভোল্টেজ ট্রান্সফর্মারে আচমকা আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। জানা গিয়েছে, ওই ট্রান্সফর্মারে অয়েল লিকেজ থেকে আগুন ধরে যায়।
বিশদ

দীর্ঘদিন সাফাই হয় না, খড়্গপুর মহকুমা হাসপাতাল চত্বরে জমছে আবর্জনার পাহাড়

দীর্ঘদিন পরিষ্কার না হওয়ায় খড়্গপুর মহকুমা হাসপাতাল চত্বরে জমছে আবর্জনার পাহাড়। দূষিত হচ্ছে এলাকা। নার্স, ডাক্তার, স্বাস্থ্য কর্মী থেকে শুরু করে দুর্ভোগে পড়তে হচ্ছে হাসপাতালে আসা রোগী ও পরিজনদেরও।
বিশদ

মহিলা ভোটের হার বেশি, মেদিনীপুরে জয়ের বিষয়ে প্রত্যয়ী তৃণমূল কংগ্রেস

ভোটের লাইনে ‘লক্ষ্মীদের’ ভিড় দেখে মেদিনীপুর লোকসভা কেন্দ্রে জয়ের ব্যাপারে আশাবাদী তৃণমূল নেতৃত্ব। এবারের নির্বাচনে মেদিনীপুর লোকসভায় মহিলাদের থেকে পুরুষ ভোটারের সংখ্যা বেশি। কিন্তু, ভোটদানের হারে এগিয়ে মহিলারাই।
বিশদ

যথেচ্ছ বালি তোলায় নামছে জলস্তর প্রবল জলকষ্টে আসানসোল ও জামুড়িয়া

ভ্যাপস গরমে নাভিশ্বাস উঠছে শিল্পাঞ্চলবাসীর। আসানসোলের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের হলেও মোবাইলে ভেসে উঠেছে ‘ফিল লাইক’ ৪৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গরম অনুভূত হচ্ছে ৪৮ ডিগ্রির মতো। এই গরমে শহরের জলকষ্ট বেড়েই চলেছে।
বিশদ

দুর্গাপুরে দু’বছরের মধ্যে ফের বেহাল রাস্তা, যাতায়াতে ভোগান্তি

দুর্গাপুরের ২নম্বর ওয়ার্ডের বিজড়া-শোভাপুর এলাকার একটি গুরুত্বপূর্ণ রাস্তা সংস্কারের দু’বছরের মধ্যে ফের বেহাল হয়ে গিয়েছে।
বিশদ

কালনা সুপার স্পেশালিটিতে তিন মাস বন্ধ ইউএসজি

তিন মাস ধরে কালনা সুপার স্পেশালিটি হাসপাতালের ইউএসজি বিভাগ বন্ধ। চরম দুর্ভোগের শিকার হচ্ছেন রোগী ও রোগীর আত্মীয়-পরিজনেরা।
বিশদ

মঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বিজেপির বুথ সভাপতির মৃত্যু

মঙ্গলকোটের মাজিগ্রামের জয়কৃষ্ণপুরে সরকারি পানীয় জলপ্রকল্পের সাবমার্সিবলে জল নিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু হল।
বিশদ

রামনগরে ভাঙা ব্রিজ থেকে পড়ে জখম এক, বিক্ষোভ স্থানীয়দের

বুধবার রামনগরের কানুপয়ড়্যাহাট এলাকায় ওড়িশা কোস্ট ক্যানেলের উপর ভগ্নপ্রায় কাঠের ব্রিজ থেকে এক ব্যক্তি পড়ে যাওয়ার ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায়।
বিশদ

হিন্দুত্বের আবেগে ভর করে জিতবে না বিজেপি প্রার্থী,  প্রত্যয়ী কীর্তি

ভোটপ্রচারে নেমে হিন্দু ধর্মশাস্ত্র নিয়ে তাঁর পাণ্ডিত্যের আভাস পেয়েছিলেন বর্ধমান দুর্গাপুরের ভোটাররা। গেরুয়া রং যে শুধুমাত্র সনাতন হিন্দু ধর্মের প্রতীক নয় তা বোঝাতে উত্তর ভারত থেকে দক্ষিণ ভারতের মন্দিরের উদাহরণ তুলে ধরেছিলেন তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ।
বিশদ

বন্ধুর জন্মদিনে কেক কাটার পরই লালবাঁধে স্নানে নেমে ছাত্রের মৃত্যু

বন্ধুর জন্মদিন উপলক্ষ্যে কেক কাটার পর বিষ্ণুপুরের লালবাঁধে স্নান করতে নেমে ডুবে দশম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হল।
বিশদ

Pages: 12345

একনজরে
শহরের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতেও জোরকদমে ভোট প্রচার করছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। মৌখিক প্রচার তো করছেই, একই সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বামপ্রার্থীদের ভোট দেওয়ার জন্য পোস্টারও দিয়েছে। ...

২০২৩-২৪ অর্থবর্ষে ৩ হাজার ৫৭৮ কোটি টাকা আয় করল ইমামি লিমিটেড। তার আগের অর্থবর্ষের তুলনায় বৃদ্ধির হার ৫ শতাংশ। সংস্থাটির কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ৭২৪ কোটি ...

বুধবার পুরাতন মালদহ ব্লকের যাত্রাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের ফরেস্টে এক বধূর ঝুলন্ত দেহ উদ্ধার হল। দেহটি ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম সুশীলা চৌধুরী (২৪)। ...

২০১২-১৩ মরশুম। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ‘অল জার্মান’ ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল বরুসিয়া ডর্টমুন্ডের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থাগম হতে পারে। উপস্থিত বুদ্ধি ও যথাযথ ব্যবস্থাগ্রহণে কর্মে বাধামুক্তি ও উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৮৫৯: প্রথমবার বেজে ওঠে ইংল্যান্ডের বিগ বেন ঘড়ি
১৮৯৯:- কলকাতার ঘরে ঘরে বৈদ্যুতিক সরবরাহ শুরু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪০: জগমোহন ডালমিয়ার জন্ম
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৯: ব্রিটিশ ক্রিকেট তারকা বব উইলিসের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
১৯৫৩: নিউজিল্যান্ডের হিলারি ও নেপালের তেনজিংয়ের এভারেস্ট শৃঙ্গ জয়
১৯৮৭: ভারতের ২৫তম রাজ্যের স্বীকৃতি পেল গোয়া
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪০ টাকা ৮৪.১৪ টাকা
পাউন্ড ১০৪.৪৩ টাকা ১০৭.৯১ টাকা
ইউরো ৮৮.৭৭ টাকা ৯১.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৪,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৪,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪। সপ্তমী ১৭/০ দিবা ১১/৪৪। ধনিষ্ঠা নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩১। সূর্যোদয় ৪/৫৫/৫৫, সূর্যাস্ত ৬/১২/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৪ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৮ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৬ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪। সপ্তমী দিবা ১০/৫৮। ধনিষ্ঠা নক্ষত্র দিবা ৭/১০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৪ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২৪ গতে ১১/১২ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে। 
২১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রেলিংয়ে কুমির!
রেলিংয়ে চড়ছে ওটা কী! একটু কাছে গিয়ে আঁতকে ওঠেন লোকজন। ...বিশদ

08:57:19 AM

খটাখট খটাখট
ভোটের প্রচারে নানা ধরনের স্লোগান শোনা যায়। কোনও কোনও স্লোগান ...বিশদ

08:51:00 AM

কন্যাকুমারীতে মোদির নিরাপত্তায় ২ হাজার পুলিস
কন্যাকুমারী: ধ্যানে বসবেন প্রধানমন্ত্রী। আর তার জেরেই নিরাপত্তার চাদরে মুড়েছে ...বিশদ

08:43:40 AM

দিল্লির টিম এনেও লাভ হল না বিজেপির  
সংখ্যালঘু ভোট টানতে দিল্লির বিশেষ টিম বর্ধমানে হাজির করেছিল বিজেপি। ...বিশদ

08:40:00 AM

কাজ প্রায় শেষ, রথেই উদ্বোধন দীঘার জগন্নাথ মন্দিরের, জল্পনা
বহু প্রতীক্ষিত দীঘার জগন্নাথধামের উদ্বোধন কি রথযাত্রার আগেই? এমনই জল্পনা ...বিশদ

08:33:04 AM

তেনজিংয়ের জন্মজয়ন্তী
নেপালি নাচে-গানের মধ্যে দিয়ে প্রথম এভারেস্ট জয়ী তেনজিং নোরগের জন্মজয়ন্তী ...বিশদ

08:28:07 AM