Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পুরনো ঘরে সিঁদ কাটাই চ্যালেঞ্জ তৃণমূল প্রার্থীর

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: রানাঘাট লোকসভা কেন্দ্রে জিততে সাতটি বিধানসভার মধ্যে রানাঘাট দক্ষিণ বিধানসভাকেই পাখির চোখ করেছে তৃণমূল। অন্যদিকে এই বিধানসভা কেন্দ্রে তৃণমূলকে পেছনে ফেলাটাও বিজেপির কাছে সম্মানরক্ষার লড়াই। কারণ এই বিধানসভা থেকেই বিজেপির টিকিটে জিতেছিলেন মুকুটমণি অধিকারী। তৃণমূলে যোগ দিয়ে প্রার্থী হওয়ার পর অবশ্য বিধায়ক পদ থেকে ইস্তফাও নিয়েছেন তিনি। তাই নিজের বিধানসভা এলাকার ভোটব্যাঙ্ক তৃণমূলমুখী করাটাও মুকুটমণির কাছে চ্যালেঞ্জ। এবারের নির্বাচনে রানাঘাট দক্ষিণ বিধানসভা থেকে আদৌ কি লিড নিতে পারবেন তিনি? এই চর্চাই এখন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। 
আনুলিয়া, পায়রাডাঙা, নপাড়া মুসুন্ডা, তারাপুর, হবিবপুর, দেবগ্রাম, আইশমালি সহ মোট ১৪টি গ্রাম পঞ্চায়েত রয়েছে রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের অধীনে। আবার এই কেন্দ্রেরই অন্তর্গত কুপার্স পুরসভা এলাকার ভোটব্যাঙ্কের ওপরেও নির্ভর করছে লিড কারা পাবে। গত লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে প্রায় ৪৩ হাজার ভোটে এগিয়েছিলেন বিজেপির জগন্নাথ সরকার। আবার একুশের বিধানসভা নির্বাচনেও বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে প্রায় ১৬ হাজার ভোটে জয়ী হয়েছিলেন মুকুটমণি। গত পঞ্চায়েত নির্বাচনে ১৪টির মধ্যে মাত্র তিনটি বিরোধীদের দখলে যায়। তাই এবার রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্র থেকে বিজেপির ভোটব্যাঙ্ক ছিনিয়ে নেওয়া যেমন তৃণমূলের অন্যতম লক্ষ্য, পাশাপাশি এই কেন্দ্রে নিজেদের ভোটব্যাঙ্ক ধরে রাখাও পদ্ম শিবিরের কাছে বড় চ্যালেঞ্জ। 
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আনুলিয়া, রামনগর-২, দেবগ্রাম, মাঝেরগ্রামের মত পঞ্চায়েতগুলোতে সেভাবে লিড না পাওয়ার সম্ভাবনাই প্রবল। তাই বাদবাকি দশটি পঞ্চায়েত এবং বিশেষ করে কুপার্স দিয়েই ক্ষয়ক্ষতি মেরামত করতে প্রচার ও জনসংযোগে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি এই কেন্দ্রে বসবাসকারী বড় সংখ্যার মতুয়া ভোটারদের দিকেও নজর রেখেছে ঘাসফুল শিবির। রানাঘাট সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি দেবাশিস গঙ্গোপাধ্যায় বলেন, গত তিন বছর মুকুটমণি রানাঘাট দক্ষিণের বিধায়ক হিসেবে দায়িত্ব সামলে এসেছেন। তিনি এখন আমাদের প্রার্থী। রানাঘাট দক্ষিণে মুকুটমণির ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। একজন চিকিৎসক হিসেবে করোনার সময় নিজের বিধানসভার বিভিন্ন পঞ্চায়েতগুলোতে তিনি ত্রাতার ভূমিকা পালন করেছিলেন। তাতে মানুষ নিঃসন্দেহে তাঁর পাশেই থাকবেন।
এতদিন বিজেপির বিধায়ক হিসেবে দায়িত্ব সামলে এলেও এখন রানাঘাট দক্ষিণ বিধানসভার জনসমর্থন যে তাঁর দিকে তাকিয়েই তৃণমূলমুখী হবে, সে ব্যাপারে আত্মবিশ্বাসী মুকুটমণি। তিনি বলেন, বিধায়ক হিসেবে আমি আরও কাজ করতে পারতাম সেখানে। কিন্তু দিনের পর দিন সাংসদ জগন্নাথ সরকারের একনায়কতন্ত্রের কারণে উন্নয়নের কাজ আটকে ছিল। সাধারণ মানুষ সেটা জানেন। আমি জিতলে সেই উন্নয়ন এবার আরও ত্বরান্বিত হবে। 
যদিও পাল্টা নদীয়া দক্ষিণ সাংগঠনিক জেলা বিজেপির সভাপতি পার্থসারথি চট্টোপাধ্যায় বলেন, রানাঘাট দক্ষিণ বিধানসভার ভোটাররা বিশ্বাস করে মুকুটমণিকে জিতিয়েছিলেন। মুকুটমণি তাঁদের সঙ্গে প্রতারণা করেছেন। এর জবাব এবারের লোকসভা নির্বাচনে ইভিএমে পেতে হবে তাঁকে।

08th  May, 2024
তিন বছরের শিশুর উপর যৌন নির্যাতন, গ্রেপ্তার যুবক

শান্তিপুরে তিন বছরের শিশুকন্যার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগে প্রতিবেশী এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম বিজয় সরকার। এলাকায় সে দুষ্কৃতী হিসেবে পরিচিত। শিশুকন্যার পরিবার বুধবার রাতে শান্তিপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করে
বিশদ

বিজেপির পঞ্চায়েত নেতারাও ‘সেলিব্রিটি’ সবাই আধাসেনা বেষ্টিত!

ভূপতিনগর থানার অর্জুননগর গ্রাম পঞ্চায়েতের একঝাঁক ঘরছাড়া বিজেপি নেতাকে আধা সেনার নিরাপত্তারক্ষী দেওয়া হল। ফলে, এলাকায় তাঁরা এখন রাতারাতি ‘সেলিব্রিটি’। রাস্তাঘাটে ঘুরছেন, থানায় হাজিরা দিতে যাচ্ছেন কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপে
বিশদ

কারখানায় শ্রমিকের মৃত্যু ঘিরে খড়্গপুর তপ্ত, আক্রান্ত পুলিস

এক ঠিকা শ্রমিকের মৃত্যুকে কেন্দ্র করে আন্দোলনের জেরে উত্তাল হয়ে উঠল খড়্গপুরের একটি বেসরকারি কারখানা। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাহুল কুমার(৩৭)।  বাড়ি বিহারের ভামুয়া গ্রামে। তাঁর মৃত্যু ঘিরে বৃহস্পতিবার সকালে খড়্গপুর গ্রামীণ এলাকার গোকুলপুরে অবস্থিত ওই কারখানা রণক্ষেত্রের রূপ নেয়।
বিশদ

দেবাংশুর জয় নিয়ে আশাবাদী শাসকদল 

প্রতীক্ষার আর মাত্র চারদিন। পূর্ব মেদিনীপুর জেলার এই দু‌ই আসনে ফলাফলের দিকে নজর গোটা রাজ্যবাসীর। ২৫মে ষষ্ঠ দফায় তমলুক ও কাঁথি লোকসভা আসনের ভোট মিটেছে। বর্তমানে স্ট্রংরুম বন্দি জনমত
বিশদ

বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণাধীন কলেজগুলিতে  জারি হয়নি ভর্তির বিজ্ঞপ্তি  

গত ৮ মে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বেরলেও এখনও কলেজে ভর্তির বিজ্ঞপ্তি জারি করেনি রাজ্য। এনিয়ে বিভ্রান্তিতে পড়েছেন উচ্চ মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা। উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের পর সাধারণত এক সপ্তাহের মধ্যে ডিগ্রি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি হয়ে যায়।
বিশদ

মেদিনীপুর কেন্দ্রে জুনের জয়ের পথে এগরা,  কেশিয়াড়িতে ‘রাহু’র কাঁটা দেখছে তৃণমূল

এবারের নির্বাচনে মেদিনীপুর লোকসভা কেন্দ্রে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী যুযুধান দুই দলই। তৃণমূল ও বিজেপি দুই দলের নেতাদেরই দাবি, এবারের লোকসভায় তাঁদের দলই জিতছে। তবে ভিতরে ভিতরে চাপা টেনশন কাজ করছে দুই শিবিরের নেতাদের মধ্যেই।
বিশদ

বাবা-মা পড়ার কথা বললেই আত্মহনন স্কুলপড়ুয়াদের মনের বদল নিয়ে উদ্বেগ

ফের দুর্গাপুরে এক নাবালকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃতের নাম দীপক রাম(১২)। তার বাড়ি সিটি সেন্টার লাগোয়া বরফকল এলাকায়। পরিবারের দাবি, মায়ের বকুনির জেরে অভিমানে ওই নাবালক গলায় গামছার ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে।
বিশদ

আদিবাসী, তফসিলির সন্তানদের পড়ার আগ্রহ বাড়িয়েছে কন্যাশ্রী ও সবুজসাথী

রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পের সাহায্যে জেলার প্রত্যন্ত আদিবাসী ও তফসিলি জাতি-উপজাতি ভুক্ত এলাকায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের সাফল্যের হার বাড়ছে। এই সব এলাকায় সরকারি স্কুলের পড়ুয়ারাও এখন শহরের পড়ুয়াদের সঙ্গে পাল্লা দিচ্ছে বলে দাবি স্কুলের শিক্ষক শিক্ষিকাদের
বিশদ

বাসে ডাকাতির ছক বানচাল পুলিসের, ধৃত ৫

বোলপুর থেকে নানুর যাওয়ার পথে বাস ও ব্যক্তিগত গাড়িতে ডাকাতির ছক বানচাল করল শান্তিনিকেতন থানার পুলিস। ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া পাঁচ সশস্ত্র ডাকাতকে বুধবার রাতে বোলপুর মহকুমা হাসপাতাল লাগোয়া মাঠ থেকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

বিজেপি নেতার হোটেলে মধুচক্র, রঘুনাথগঞ্জে পাকড়াও ৫

মধুচক্র চালানোর অভিযোগ পেয়ে রঘুনাথগঞ্জের বিজেপি নেতা তথা গতবারের বিধানসভার প্রার্থীর হোটেলে হানা দিল পুলিস। বুধবার রাতে রঘুনাথগঞ্জের তালাইয়ে ১২ নম্বর জাতীয় সড়ক লাগোয়া একটি হোটেলে হানা দিয়ে চার যুবক ও এক যুবতীকে গ্রেপ্তার করেছে পুলিস
বিশদ

প্রতিবছরই মে মাসে আছড়ে পড়ছে ঘূর্ণিঝড়

প্রায় প্রতিবছর মে মাসে বাংলায় আছড়ে পড়ছে বড় ঘূর্ণিঝড়। কোনও কোনও ঝড় মারাত্মক আকার ধারণ করে ব্যাপক প্রভাব ফেলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কিন্তু বারবার মে মাসেই ঘূর্ণিঝড় আসার কারণ কী? উত্তর খুঁজছেন পরিবেশবিদরা।
বিশদ

নাড্ডার মন্তব্যে কি গোঁসা সঙ্ঘের দিলীপে সক্রিয়, আলুওয়ালিয়ায় নিষ্ক্রিয়

জানুয়ারি মাস। কনকনে ঠান্ডা। আসানসোল শিল্পাঞ্চলের পাড়ায় পাড়ায় ঘুরছেন  রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর সেবকরা।  ২২ জানুয়ারি। রামলালার প্রাণ প্রতিষ্ঠা হল অযোধ্যার নবনির্মিত মন্দিরে।
বিশদ

পেট্রল ভর্তি বোতল ছুড়ে ঘুমন্ত বোবা নাবালিকাকে হত্যার চেষ্টা

কাটোয়ায় ঘরে ঘুমন্ত অবস্থায় মূক ও বধির নাবালিকাকে জানালা দিয়ে পেট্রল-ভর্তি বোতল ছুড়ে আগুনে পুড়িয়ে মারার চেষ্টার ঘটনায় চাঞ্চল্য ছড়াল। বুধবার রাতে দগ্ধ অবস্থায় মৌমিতা ঘোষ (১৭) নামে ওই নাবালিকাকে কাটোয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়।
বিশদ

ভোটের পরই উধাও বিজেপি নেতারা, ফুঁসছে দলীয় কর্মীরা

২০২১ সালে বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পর বিজেপি নেতাদের জেলায় আর দেখা যায়নি। অনেকেই কর্মীদের নম্বর দেখে ফোন কেটে দিয়েছিলেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফল বেরতে এখনও কয়েকদিন দেরি আছে
বিশদ

Pages: 12345

একনজরে
গাছের গায়ে টাঙানো ফ্লেক্স, পতাকা খুলে, পোঁতা পেরেক তুলে পরিবেশ রক্ষার উদ্যোগ নিলেন বামফ্রন্ট্রের কর্মী হারাধন দোলুই। শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের দক্ষিণ মাজু গোলুইপাড়া গ্রামের গাছে ...

পুরাতন মালদহের ভাবুক পঞ্চায়েতের এডেলতলা পাড়ায় ডাইনি সন্দেহে দুই মহিলাকে ‘নগ্ন’ করে বেধড়ক মারধরে অভিযুক্তরা অধরা। বুধবার রাতে দুই আক্রান্ত মহিলা পাশের গ্রামের আত্মীয়ের বাড়িতে আশ্রয় নেন। ...

এক ঝাঁক প্রথম প্রজন্মের পড়ুয়া। ঝরঝর করে ইংরেজিতে কথা বলছে। রীতিমতো পোডিয়ামে দাঁড়িয়ে পাবলিক স্পিচও দিচ্ছে তারা। কেউ কেউ হোঁচট খেলেও সামলে নিচ্ছে পরক্ষণেই। ভ্লগ, ...

অবিশ্রান্ত বৃষ্টির মধ্যেই ক্যাবের জন্য অপেক্ষায় টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। গাড়ি আসা মাত্রই দু’জনে তড়িঘড়ি করে বৃষ্টি মাথায় উঠে পড়লেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বৃত্তিমূলক উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতি সন্তানের সাফল্যে গর্ব। চাকরিতে উন্নতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তামাকমুক্ত দিবস
১৬১১: মুঘল সম্রাজ্ঞী নুরজাহানের জন্ম
১৭৯০: মার্কিন কপিরাইট আইন কার্যকর হয়
১৮৫৫: স্নানযাত্রার দিন মহাসমারোহে দক্ষিণেশ্বর কালিবাড়িতে মা ভবতারিণীর মূর্তিপ্রতিষ্ঠা করা হয়
১৮৫৮: ওয়েস্টমিনিস্টার জুড়ে প্রথম ধ্বনিত হয়েছিল বিগ বেনের শব্দ
১৮৮৯: প্যারিসের আইফেল টাওয়ারের উদ্বোধন
১৯২৬: ক্রিকেটার প্রবীর সেনের জন্ম
১৯২৮: ক্রিকেটার পঙ্কজ রায়ের জন্ম
১৯৩০: মার্কিন অভিনেতা ক্লিন্ট ইস্টউডের জন্ম
১৯৪১: জার্মানিতে গোথিক হরফ নিষিদ্ধ ও রোমান হরফ চালু হয়
১৯৪৬: আন্তর্জাতিক ক্রিকেট আম্পায়ার স্টিভ বাকনরের জন্ম
১৯৬৬: প্রাক্তন শ্রীলঙ্কান ক্রিকেটার রোশন মহানামার জন্ম
১৯৬৮: বাঙালি গণিতবিদ অমিয়চরণ ব্যানার্জির মৃত্যু
১৯৯৪: তবলা বাদক সামতা প্রসাদের মৃত্যু 
২০২২ - সঙ্গীতশিল্পী কে কে (কৃষ্ণকুমার কুন্নথ)-এর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬০ টাকা ৮৪.৩৪ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৯ টাকা
ইউরো ৮৮.৫৬ টাকা ৯১.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ৩১ মে, ২০২৪। অষ্টমী ১১/৫ দিবা ৯/৩৯। শতভিষা নক্ষত্র ৩/১৫ প্রাতঃ ৬/১৪ পরে পূর্বভাদ্রপদ নক্ষত্র ৫৯/৪০ শেষ রাত্রি ৪/৪৮। সূর্যোদয় ৪/৫৫/৪৫, সূর্যাস্ত ৬/১২/৩০। অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১০/১৪ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫৩ গতে ১০/১৩ মধ্যে।    
১৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ৩১ মে, ২০২৪। অষ্টমী দিবা ৯/১। শতভিষা নক্ষত্র প্রাতঃ ৫/৩৮ পরে পূর্বভাদ্রপদ নক্ষত্র শেষরাত্রি ৪/০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৯ তে ৬/৪২ মধ্যে ও ৯/২৪ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে। 
২২ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালিয়রে হিটস্ট্রোকে দুই শিশুর মৃত্যু
হিটস্ট্রোকে মৃত্যু হল দুই শিশুর। এদের একজনের বয়স ১২ ও ...বিশদ

30-05-2024 - 08:02:18 PM

খড়গপুরে আবর্জনার গাদা থেকে উদ্ধার মৃতদেহ, চাঞ্চল্য
আবর্জনার গাদা থেকে উদ্ধার হল এক যুবকের মৃতদেহ। ঘটনাটিকে কেন্দ্র ...বিশদ

30-05-2024 - 06:16:15 PM

রাইফেল রেখে মাছ ধরছিলেন, ক্লোজ ডিউটিরত এনভিএফ কর্মী
স্ট্রংরুমের বাইরে ডিউটি ছিল। কিন্তু সেই ডিউটি থাকাকালীনই রাইফেল পাশে ...বিশদ

30-05-2024 - 05:56:00 PM

শেষ হল মমতা বন্দ্যোপাধ্যায়ের মেগা পদযাত্রা

30-05-2024 - 05:36:00 PM

হরিশ মুখার্জি রোডে ফুটবল খেললেন মমতা বন্দ্যোপাধ্যায়

30-05-2024 - 05:10:00 PM

মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রা দেখার অপেক্ষায় হরিশ মুখার্জি রোডে ছাত্রীরা

30-05-2024 - 05:08:00 PM