Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ভিনরাজ্যে থাকা ভোটারদের ফেরাতে ‘অফার’ দলগুলির

সংবাদদাতা, ঘাটাল: দাসপুর এবং ঘাটাল বিধানসভা এলাকায় কোনও প্রার্থীর হারজিত অনেকটাই নির্ভর করে কর্মসূত্রে রাজ্যের বাইরে বসবাবসকারী বাসিন্দাদের উপর। তাই এইসব ভোটারদের বাড়ি ফেরাতে মরিয়া দুই প্রধান প্রতিপক্ষ। কীভাবে তাঁদের বাড়িতে আনা যায়  তার জন্য তোড়জোড় শুরু করেছে রাজনৈতিক দলগুলি। পরিযায়ীদের ফেরানোর জন্য ঘোষণা করা হচ্ছে অফারও! যদিও রাজনৈতিক দলগুলি ভিন রাজ্যে বসবাসকারী ভোটারদের সঙ্গে যোগাযোগ করার কথা স্বীকার করলেও অফারের বিষয়টি অস্বীকার করেছেন। 
ঘাটাল মহকুমায় মোট বিধানসভা আসন তিনটি।  ঘাটাল, দাসপুর এবং চন্দ্রকোণা। তিনটি বিধানসভার মধ্যে ঘাটালে রয়েছে ৩২০টি বুথ, দাসপুর ৩৩১টি এবং চন্দ্রকোণায় ৩২৮টি। বিভিন্ন রাজনৈতিক দলের সূত্রে জানা গিয়েছে, দাসপুর এবং ঘাটাল বিধানসভা এলাকায় প্রত্যেকটি বুথ থেকে ন্যূনতম ৩০ জন থেকে শুরু করে ১০০-১৫০ জন পর্যন্ত ভোটার এলাকার বাইরে থাকেন। তাঁদের বেশিরভাগই সোনা, হীরের গয়না এবং জরির পোশাক তৈরির পেশায় নিযুক্ত। চন্দ্রকোণায় অবশ্য এই  সংখ্যাটা অনেক কম।
কর্মসূত্রে পুরুষ ভোটাররা রাজ্যের বাইরে থাকায় ফলে অনেক ক্ষেত্রে তাঁদের পরিবারের সদস্যরাও সেখানে থাকছেন। কিন্তু তাঁরা ঘাটাল মহকুমারই ভোটার। এই ধরনের ভোটারের সংখ্যা এতটাই বেশি যে, খুব সহজেই তাঁরা নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে পারে। 
মুম্বইয়ের মাটিগলিতে থাকেন দাসপুর বিধানসভার চাঁইপাটের বাসিন্দা স্বর্ণশিল্পী রাজু সামন্ত, দিল্লির কোরালবাগে থাকেন দাসপুর গঞ্জের বাসিন্দা স্বর্ণশিল্পী মলয় দাস। তাঁরা বলেন, ভোটের বাদ্যি বাজার সঙ্গে সঙ্গেই আমাদের গ্রামের নেতারা খোঁজখবর বেশি করে নিতে শুরু করেছেন। প্রত্যেক দিন গুড মর্নিং, গুড নাইট মেসেজ, কুশল বিনিময় সবই করছেন। ভোটের অন্তত এক সপ্তাহ আগে বাড়ি আসার জন্য বার বার অনুরোধ করছেন। সেজন্য ট্রেনের টিকিট কাটা হয়েছে কিনা তা জানতেও প্রত্যেক দিন খোঁজ নিচ্ছেন। ভিন রাজ্যে থাকা শিল্পীরা বলেন, কোনও কোনও রাজনৈতিক দলের পক্ষ থেকে ট্রেনের একপিঠের ভাড়া দিয়ে দেওয়ারও আশ্বাস দেওয়া হচ্ছে।
দাসপুর-১ ব্লক তৃণমূল সভাপতি সৌমিত্র সিংহরায় বলেন, আমরা বাইরে থাকা ভোটাদের সঙ্গে সারা বছরই নানা ভাবে যোগাযোগ রাখি। তাঁদের সমস্যার কথা শুনি। তাই ভোটের সময়ে তাঁরা যাতে গ্রামে ফিরে ভোটদানে অংশগ্রহণ করেন তারজন্য বলা হচ্ছে। তাঁরা দলকে ভালোবেসেই গ্রামে আসবেন এবং ভোটও দেবেন। তাই তাঁদের কোনও অফার দেওয়ার প্রশ্নই আসছে না।  বিজেপি নেতা কালীপদ সেনগুপ্তও জানিয়েছেন, তাঁরাও ভিন রাজ্যে থাকা ভোটারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। কাউকে কোনও সুবিধে দেওয়ার কথা দিয়ে ডাকা হচ্ছে না। তবে অধিকাংশ স্বর্ণশিল্পীই ভোটের সময় আসার প্রস্তুতি নিয়েছেন। তাঁরা বলেন, কাকে ভোট দেব সেটা ব্যক্তিগত ব্যাপার। আমাদের দাসপুর ঘাটালে ভোটের দিনে কোনও গণ্ডগোল হয় না। তাই ভোটটা আমাদের কাছে উৎসবের মতো। অন্যান্য বারের মতো এবারেও তাঁদের অনেকেই সপরিবারে ভোট দিতে আসবেন।

07th  May, 2024
নলহাটিতে স্বামীকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগে স্ত্রী গ্রেপ্তার

নলহাটির ছোটহাজারপুর গ্রামে স্বামীকে ঘরে আটকে রেখে আগুন লাগানোর ঘটনায় অভিযুক্ত স্ত্রীকে গ্রেপ্তার করল পুলিস। সোমবার সকালে নলহাটি শহরের জগধারি এলাকার একটি বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

দুপুরের পরই বন্ধ হয়ে যায় রামপুরহাটের পশু চিকিৎসাকেন্দ্র, ক্ষোভ পশুপ্রেমীদের

বেলা দু’টো বাজলেই রামপুরহাটের একমাত্র সরকারি পশু চিকিৎসাকেন্দ্রে আর চিকিৎসকের দেখা মেলে না। নির্ধারিত সময়ের আগেই বন্ধ হয়ে যায় চিকিৎসাকেন্দ্র। 
বিশদ

জোরকদমে সরকারি আবাস যোজনার বাড়ি তৈরি শুরু

১০ জুনের মধ্যে ২০২১-২২ অর্থ বর্ষের সমস্ত বাংলার বাড়ি প্রকল্পের কাজ শুরু করতে হবে। বোলপুর পুরসভার তরফে শহরের প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলারকে সেই নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

পুরুলিয়ায় পালিত হল  রহিন উৎসব

সোমবার পুরুলিয়া জেলাজুড়ে পালিত হল রহিন পরব বা রহিন উৎসব। মূলত কৃষিভিত্তিক এই জেলায় রহিন পরবকে নিয়ে চাষিদের মধ্যে উন্মাদনা ছিল চোখে পড়ার মতো।
বিশদ

আয়লার ভয়াবহ স্মৃতি নিয়েই রেমালের আতঙ্কে রাতভর জাগলেন ভাগীরথী পাড়ের বাসিন্দারা

কয়েক হাত দূরে ফুঁসছে ভাগীরথী। ঝোড়ো হাওয়ায় থরথর করে কাঁপছে এক চিলতে বাড়ির টিনের চাল। ক্রমাগত বাড়ছে বৃষ্টির বেগ।
বিশদ

নবদ্বীপঘাটে সমস্যা মেটাতে এখনও উদ্যোগ নেয়নি প্রশাসন, বাড়ছে ক্ষোভ

অকেজো হয়ে পড়ে থাকা বাতিস্তম্ভ সারিয়ে সেটির দেখভাল করবে কে, কেইবা বিদ্যুতের বিল মেটাবে! এইসব নিয়ে টানাপোড়েনের জেরেই তিন বছরের বেশি সময়  ধরে জ্বলছে না নবদ্বীপঘাট বাসস্ট্যান্ডের সুউচ্চ বাতিস্তম্ভের আলো।
বিশদ

কোতুলপুরে দ্বারকেশ্বর নদ থেকে বালি পাচারের অভিযোগে ধৃত ৩

কোতুলপুরে দ্বারকেশ্বরে বালি পাচারের অভিযোগে পুলিস তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম বিশ্বজিৎ কোলে, রবিয়াল আলি শেখ ও জাহাঙ্গির শাহ।
বিশদ

জঙ্গলমহলের ৩টি বিধানসভায় জয়ের দাবি করলেন বিজেপি জেলা সভাপতি

বাঁকুড়া লোকসভার জঙ্গলমহলের তিনটি বিধানসভা ভোটে হারের নিরিখে এগিয়ে রয়েছে। তাই সেখানে জয়ের প্রবল সম্ভাবনা দেখছে বিজেপি।
বিশদ

ভোট কর্মীদের সঙ্গে দুই স্থানে দু’রকম আচরণ নিয়ে ক্ষোভ

একেই বলে একই যাত্রায় পৃথক ফল। একই ভোট, একই রাজ্য, একই লোকসভা কেন্দ্র, ভোট পরিচালনাও করছে একই প্রতিষ্ঠান তথা নির্বাচন কমিশন।
বিশদ

ঝাড়গ্রামে ভোট ৮৩.৪৭ শতাংশ, ‌উজ্জীবিত তৃণমূল

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে সার্বিক ভোটদানের হার ৮৩.৪৭ শতাংশ। ভোটের হার নিয়ে উজ্জীবিত ঘাস ফুল শিবির। তাদের কথায়, বিপুল পরিমাণ ভোট পড়েছে তৃণমূলের পক্ষে।
বিশদ

গোপীবল্লভপুরে আত্মঘাতী অষ্টম শ্রেণির ছাত্রী ও বধূ

পড়াশোনা না করায় মায়ের বকুনির জেরে বিষ খেয়ে আত্মঘাতী হল অষ্টম শ্রেণির এক ছাত্রী। মৃত ছাত্রীর নাম সোনিয়া টুডু (১৫)।
বিশদ

রাজ্য অনূর্ধ্ব ১৯ ফুটবল দলে ঝাড়গ্রামের ৪ তরুণ

বাংলার অনূর্ধ্ব ১৯ ফুটবল দলে নিজেদের সুযোগ করে নিয়ে এবারে ন্যাশনাল গেমসে হায়দরাবাদ খেলতে যাচ্ছেন জঙ্গলমহলের চার আদিবাসী যুবক।
বিশদ

ভোট মিটতেই আসানসোল থেকে উধাও বিজেপির ভূমিপুত্র প্রার্থী আলুওয়ালিয়া

তিনি ‘নিখোঁজ’ বলে আগেই বিরোধীরা তাঁর গায়ে তকমা সেঁটে দিয়েছে। গত তিনবারই তাঁর আসন বদল করেছে বিজেপি। প্রথমে দার্জিলিং, তারপর বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের এমপি। এবারও ভোট মিটতেই আসানসোল থেকে উধাও বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া।
বিশদ

ভোট শেষ হতেই গাছ ও বিভিন্ন স্থানে থাকা রাজনৈতিক ব্যানার, পতাকা সরানোর দাবি

নির্বাচন শেষ হতেই  গাছ ও অন্যান্য জায়গা থেকে রাজনৈতিক দলের পোস্টার, ব্যানার, পতাকা সরানোর জোরালো দাবি উঠেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
মুখ্যসচিব পদে ভগবতীপ্রসাদ গোপালিকার মেয়াদ বাড়ল তিনমাস। আগামী ৩১ মে তাঁর কর্মজীবন শেষ হওয়ার কথা ছিল। তবে তাঁর জন্য ওই মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়েছিল রাজ্য। ...

গোড়াতেই ইন্দ্রপতন! সোমবার  ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলসের প্রথম রাউন্ডেই বিদায় নিলেন রাফায়েল নাদাল। রোলা গাঁরোয় ১৪বারের চ্যাম্পিয়নকে এদিন তিন ঘণ্টা পাঁচ মিনিটের লড়াইয়ে ৬-৩, ৭-৬ ...

কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ হয়ে যান বাংলাদেশের সাংসদ আনোয়ারুল আজিম আনার। পরে জানা যায় খুন হয়েছেন তিনি। ইতিমধ্যে খুনের তদন্তে নেমে গ্রেপ্তার করা হয়েছে মোট চারজনকে। কিন্তু সেই খুনের প্রমাণ মেলেনি। ফলেশুরু হয়েছে নতুন এক আইনি জটিলতা। ...

দিনকয়েক পরেই ভোট। আর তার আগে বসিরহাট লোকসভা কেন্দ্রে রেমালের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হল একাধিক ভোটগ্রহণ কেন্দ্র। সেগুলি নতুন করে সাজিয়ে তুলতে উদ্যোগী হয়েছে জেলা নির্বাচন দপ্তর। পাশাপাশি মডেল বুথগুলিতেও এবার বাড়তি গুরুত্ব দিচ্ছে প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শ্লেষ্মাদি ও বাতজ রোগে দেহকষ্ট হতে পারে। কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। আর্থিক দিক শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৭৫৭ - মীর জাফরকে বাংলার নবাব ঘোষণা
১৮০৪ - নেপোলিয়ন বোনাপোর্ট নিজেকে ফ্রান্সের সম্রাট ঘোষণা করে
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯০৮-গোয়েন্দা চরিত্র জেমস বন্ড-এর স্রস্ট্রা ইয়ান ফ্লেমিংয়ের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির কাছে বেলজিয়াম আত্মসমর্পণ
১৯৫২ - গ্রিসের নারীদের ভোটাধিকার অর্জন
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু
২০২৩ - নয়াদিল্লিতে বিস্তৃত পরিসরের নতুন ভারতীয় সংসদ ভবনের দ্বারোদ্ঘান



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৪.১৭ টাকা
পাউন্ড ১০৩.৯৮ টাকা ১০৭.৪৫ টাকা
ইউরো ৮৮.৪৭ টাকা ৯১.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2024

দিন পঞ্জিকা

১৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২৮ মে, ২০২৪। পঞ্চমী ২৬/১০ দিবা ৩/২৪। উত্তরাষাঢ়া নক্ষত্র ১১/৩৫ দিবা ৯/৩৪। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/২৫ মধ্যে। রাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৯ গতে ৩/৩১ মধ্যে পুনঃ ৪/২৫ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৮/২১ গতে ৯/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২৮ মে, ২০২৪। পঞ্চমী দিবা ৩/৫। উত্তরাষাঢ়া নক্ষত্র দিবা ৯/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ১/১৪ গতে ২/৫৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৪ মধ্যে। 
১৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এ হেন প্রধানমন্ত্রী দেশের দরকার নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

07:14:00 PM

শ্যামবাজার থেকে শুরু হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শো

07:13:00 PM

উনি নাকি মা কালীকে ডেকে সাইক্লোন আটকে দিয়েছেন: মমতা বন্দ্যোপাধ্যায়

07:01:45 PM

সন্দেশখালী কে ইস্যু করে বিজেপি বাংলার মা বোনেদের সম্মান হানি করেছে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:55:00 PM

রেমালের জন্য গত পরশু ৪৬ লক্ষ লোককে আমারা ত্রাণ শিবিরে তুলে নিয়ে এসেছিলাম, আজ তাঁরা অনেকেই বাড়ি ফিরে গিয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:53:32 PM

যিনি বলছেন দিল্লী থেকে বসে সাইক্লোন সামলেছেন, আমি বলি প্রধানমন্ত্রী মিথ্যে কথা বলবেন না: মমতা বন্দ্যোপাধ্যায়

06:47:00 PM