রাজ্য
 

‘বাবুদের’ ফেলে যাওয়া আবর্জনা সাফ করে সুন্দরবন রক্ষার লড়াই গ্রামবাসীদের

রাহুল দত্ত, বালি দ্বীপ (সুন্দরবন): শীতের মিঠেকড়া রোদ মেখে লঞ্চে জঙ্গল সাফারির মধ্যে খানাপিনা। আর তারপরই সেই উচ্ছিষ্ট, এঁটো থার্মোকলের থালা, প্লাস্টিকের গ্লাস, কোল্ড ড্রিঙ্কসের বোতল সহ যাবতীয় আবর্জনা নির্বিচারে ফেলা হচ্ছে নদীর জলে। শহুরে ‘বাবুদের’ উচ্চশিক্ষিত সেই সংস্কৃতি লজ্জা পাবে এখানে এসে সুশান্ত, শঙ্কর বা সুশান্ত মণ্ডলদের দেখলে। তথাকথিত গ্রাম্য ‘বনবাসী’ এই মানুষগুলো এখন সুন্দরবন বাঁচাতে কাঁধে কাঁধ রেখে কাজ করে যাচ্ছেন। পর্যটকদের ফেলে যাওয়া নোংরা পরিষ্কার করে একদিকে তাঁরা যেমন নদী-জঙ্গলের পরিবেশের ভারসাম্য রক্ষা করছেন, তেমনই অস্তিত্ব রক্ষা করছেন নিজেদেরও।
শীতের শেষে সুন্দরবনের বিভিন্ন নদীতে থার্মোকল-প্লাস্টিকের বিভিন্ন সামগ্রী ভেসে থাকতে দেখা যায়। সেই সমস্ত জঞ্জাল নিজেরাই পরিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছেন গ্রামবাসীরা। বালি দ্বীপের এক বাসিন্দাদের কথায়, জেলা প্রশাসন (বনদপ্তরও) থেকে নদী পরিষ্কার রাখার বিষয়ে প্রচণ্ড কড়াকড়ি করা হয়েছে। কোনও নৌকা, লঞ্চ থেকে নদীতে জঞ্জাল ফেলা হচ্ছে দেখলেই মোটা টাকা জরিমানা করা হচ্ছে। ইদানীং অনেকে সঙ্গে ডাস্টবিন রাখছে। পাশাপাশি গাইডরাও বোঝাচ্ছেন পরিবেশ পরিচ্ছন্ন রাখতে।
তা সত্ত্বেও নোংরা ফেলছেন কেউ কেউ। সেই সমস্ত জঞ্জাল নিজেরাই পরিষ্কার করছেন গ্রামবাসীরা। বালি দ্বীপের সড়কখালির বাসিন্দা শঙ্কর মণ্ডলের কথায়, তাঁরা দু’-তিনজন প্রতিদিন সকালে নদীর বিভিন্ন অংশ থেকে এই জঞ্জাল সংগ্রহ করেন। দু’-তিনদিন এভাবে সংগ্রহ করা জঞ্জাল এক জায়গায় জড়ো করে পুড়িয়ে ফেলা হচ্ছে। বন দপ্তরের এক কর্তা জানান, এই কাজের জন্য কোনও সময় বন দপ্তর, কোনও সময় কেন্দ্রীয় প্রকল্পে জেলা প্রশাসন, আবার কোনও সময় স্থানীয় কিছু স্বেচ্ছাসেবী সংস্থা আর্থিক সাহায্য করে থাকে। আরেক বাসিন্দা সুশান্ত মণ্ডলের কথায়, পর্যটকদের ফেলে যাওয়া থার্মোকল-প্লাস্টিকের জন্য সুন্দরবনের পরিবেশগত ভারসাম্য ধ্বংস হচ্ছে। পরিবেশ আদালতও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে একাধিকবার। এই অবস্থায় আমাদেরই উদ্যোগী হওয়ার প্রয়োজন। তাই রুটি-রোজগারের ফাঁকেই প্রতিদিন নদী-পরিবেশ পরিষ্কার করেন তাঁরা।
আরেক গ্রামবাসী সুব্রত মণ্ডলের কথায়, আগে মাঝেমধ্যে জঙ্গলে গিয়ে বন্যপ্রাণী শিকার করতাম। এতে প্রাণের ঝুঁকি থাকে। তাই বন দপ্তরের পরামর্শে সেই কাজ ছেড়ে দিয়েছি। এখন একটা স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় সারাদিন সুন্দরবন পরিচ্ছন্ন রাখার কাজ করি। রাতে স্বাস্থ্যকেন্দ্রের নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করি। সংসার চলে যাচ্ছে। মৎস্যজীবী সুশান্তবাবু বলেন, সুন্দরবনে পরিবেশ নষ্ট হওয়ার ফলে মাছও অনেক কমেছে। তাই পরিবেশ, মাছ বাঁচাতে তাঁরা সম্মিলিতভাবে কাজ করছেন। তবে সুন্দরবনের সর্বত্র এই সচেতনতা প্রয়োজন। বন দপ্তরও গ্রামবাসীদের মধ্যে এবিষয়ে প্রচার করছেন। স্থানীয় পরিবেশকর্মী অনিল মিস্ত্রি বলেন, সুন্দরবনের মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা বাড়াতে বালি দ্বীপকে ‘মডেল' করে প্রচার চালাতে পারে প্রশাসন। আর একটু নজরদারি ঠিক রাখলেই সুন্দরবন অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে উঠবে। আরও বেশি করে দেশি-বিদেশি পর্যটক টানা যাবে।
27th  February, 2018
আসছে নতুন ভোর, ঘোষণা
বিজেপি বধে প্রত্যয়ী মমতার
প্রত্যেকটি ভোট গুরুত্বপূর্ণ, ইভিএম নিয়ে সরব নেত্রী

দেবাঞ্জন দাস, শিলিগুড়ি: ২০১৯ সালে দিল্লির মসনদে পরিবর্তন যে হচ্ছেই, নিজে উপলব্ধি করেছেন সেটা। ব্রিগেডের মঞ্চে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই উপলব্ধিতে জোরালো সায় দিয়ে গিয়েছে গোটা ভারতের বিরোধী দলের নেতৃত্ব। সোমবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে উত্তরবঙ্গ উৎসবের উদ্বোধনী মঞ্চে নিজের সেই উপলব্ধি ভাগ করে নিলেন হাজার হাজার মানুষের সঙ্গে।
বিশদ

সর্বশিক্ষা কর্মীদের বেতন ৪০ শতাংশ বাড়াল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার সর্বশিক্ষা মিশন কর্মীদের বেতন অনেকটাই বাড়িয়ে দিল রাজ্য সরকার। সোমবার সাংবাদিক বৈঠক করে সেই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সর্বশিক্ষার অধীনে কর্মরত শিক্ষাবন্ধু এবং ম্যানেজমেন্ট স্টাফদের ৪০ শতাংশ করে বেতন বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এর ফলে শিক্ষাবন্ধুদের বেতন ৫৯৯৪ টাকা থেকে বেড়ে হল ৮৩৯২ টাকা।
বিশদ

২৮শে ঠাকুরনগর, ২ ফেব্রুয়ারি শিলিগুড়ি
৮ ফেব্রুয়ারি মোদির ব্রিগেড বাতিল, ওই দিন আসানসোলে সভা করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ ফেব্রুয়ারি ব্রিগেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত সভা হচ্ছে না। বদলে ওই দিন আসানসোলে সভা করতে আসছেন তিনি। পাশাপাশি আগামী ২৮ জানুয়ারি উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে এবং ২ ফেব্রুয়ারি শিলিগুড়িতে রাজনৈতিক সমাবেশ করবেন প্রধানমন্ত্রী। সোমবার রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এ কথা জানান।
বিশদ

কড়া চিঠি সুখেন্দুশেখর রায়ের
নেতাজির মৃত্যু নিয়ে মন্তব্য লিখে
বিতর্কে লোকসভার সচিবালয়

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নেতাজির মৃত্যু নিয়ে ফের বিতর্ক। আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে লোকসভার সচিবালয় থেকে প্রকাশিত হতে চলা পুস্তিকায় (প্রোফাইল) তাঁর সম্পর্কে বলা হয়েছে, ১৯৪৫ সালের ১৭ আগস্ট তিনি সাইগন থেকে একটি বিমানে ওঠেন। পরদিন, ১৮ আগস্ট তাইওয়ানের তাইপে শহরে সেই বিমান ভেঙে পড়ে।
বিশদ

মেধা তালিকা প্রকাশ না করায়
কোর্টের নির্দেশে স্থগিত প্রধান শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হোঁচট খেল রাজ্যের প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। মেধা তালিকা প্রকাশ না করেই এই নিয়োগ শুরু হয়েছিল- ছয় প্রার্থীর এমন অভিযোগ সূত্রে সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শেখর ববি শরাফ ওই নিয়োগ প্রক্রিয়ার শেষ পর্যায়টি কার্যত নতুন করে শুরু করার নির্দেশ দিলেন।
বিশদ

 মালদহে অমিত শাহের চপার নামতে বাধা দেওয়া হচ্ছে, অভিযোগ বিজেপি’র, নস্যাৎ করলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: বিজেপিকে ভয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। আর সেই কারণেই মালদহে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের চপার নামতে দেওয়া নিয়ে বাধার সৃষ্টি করা হচ্ছে।
বিশদ

মমতার সাফল্যের পর ব্রিগেডের প্রচারে বাড়তি জোর সিপিএমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের মহা সমাবেশের পর এক পক্ষকালের মাথায় বামেদের ব্রিগেড কর্মসূচি সফল করার জন্য আদাজল খেয়ে প্রচারে ঝাঁপাল সিপিএম। এজন্য কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় আঞ্চলিক প্রচারে গুরুত্ব দিয়েছে নেতৃত্ব। সোমবার থেকে প্রচারের মাত্রা আরও বাড়ানোর পদক্ষেপ শুরু করেছে তারা।
বিশদ

ভোটের কারণেই নেতাজিকে নিয়ে মাতামাতি শুরু করেছেন মোদি, দাবি ফরওয়ার্ড ব্লকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের জন্য আমজনতার নেতাজি আবেগকে কাজে লাগাতে চাইছেন নরেন্দ্র মোদি। সেই জন্য চাঁদ সওদাগরের বাঁ হাতে মনসা পুজো করার মতো বরেণ্য দেশপ্রেমিককে নিয়ে ভণ্ডামি করছেন প্রধানমন্ত্রী। সোমবার এই মর্মে মোদিকে তোপ দাগল ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব।
বিশদ

বিধায়ক আবাসে ঘরভাড়া বৃদ্ধির প্রস্তাব, আপত্তি বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক আবাসের ঘরভাড়া বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদ জানালেন বিরোধী সদস্যরা। সোমবার রাজ্য বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটির বৈঠকে এমএলএ হস্টেলের ঘরভাড়া মাথাপিছু ৩০ টাকা থেকে একলাফে একশো টাকা করার প্রস্তাব দেওয়া হয়। পাশাপাশি হস্টেলের অতিথিশালার ভাড়াও পুনর্বিন্যাসের প্রসঙ্গ ওঠে বৈঠকে।
বিশদ

বিহার থেকে ফড়েদের ধান আনাও বন্ধ
ভূতুড়ে রেশন কার্ড বেশি হয়েছে বাম জমানাতেই, দাবি খাদ্য দপ্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম জমানাতেই সবচেয়ে বেশি ভূতুড়ে রেশন কার্ড তৈরি হয়। যার মধ্যে ১ কোটি ৩৫ লক্ষ কার্ড ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। এই ধরনের কত কার্ড এখনও রয়ে গিয়েছে, তা চিহ্নিত করা বা খুঁজে বের করার প্রক্রিয়া প্রতিনিয়তই চলছে। সেই মতো ব্যবস্থাও নেওয়া হচ্ছে। খাদ্য দপ্তর সূত্রে এমনটাই দাবি করা হয়েছে।
বিশদ

সিঙ্গুরের জমি সংক্রান্ত মামলা ফের সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: গরিব কৃষক আর শিল্পপতি কখনও এক হতে পারে না। এই মর্মে রাজ্য সরকারের সওয়ালসমৃদ্ধ সিঙ্গুরের জমি সংক্রান্ত মামলা ফের উঠল সুপ্রিম কোর্টে। কলকাতা হাইকোর্টে মামলায় হেরে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

কলেজে গ্রুপ-ডি কর্মী নিয়োগ নিয়ে জটিলতা ক্রমশ বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ার পরিবর্তিত আইন নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে, তা ক্রমশ গুরুতর আকার নিচ্ছে। কয়েকটি কলেজে নিয়োগ প্রক্রিয়ায় ওই আইনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠায় তা থমকে গিয়েছে। সোমবার আরও তিনটি কলেজে নিয়োগে স্থগিতাদেশ জারি করলেন বিচারপতি অরিন্দম সিনহা।
বিশদ

 কৃষকবন্ধু নিয়ে নির্দেশিকা জারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বছরের উপহার হিসেবে গত ৩১ ডিসেম্বর কৃষকবন্ধু প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পে সব ধরনের কৃষককে আর্থিকভাবে সাহায্য করার ঘোষণা করেন তিনি। সেই অনুযায়ী কৃষি দপ্তর থেকে নির্দেশিকা জারি হল। 
বিশদ

 রাইস মিলে জিএসটি হানা, ক্ষুব্ধ ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষিজাত পণ্য হিসেবে চালের উপর কোনও জিএসটি নেই। যদিও ব্র্যান্ডেড চালের ক্ষেত্রে জিএসটি’র হার পাঁচ শতাংশ। কিন্তু ব্র্যান্ডেড নয়, এমন চাল বিক্রি করেন, এমন ব্যবসায়ীদের গুদামেও জিএসটি বিভাগের অফিসারদের হানা দেওয়ার অভিযোগ উঠল। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...

বিএনএ, কোচবিহার: সোমবার শীতের রোদ গায়ে মেখে মন্দিরের বারান্দায় ১০৮ ঘটি জলে স্নান করলেন বড় বাবা। পুঁথি দেখে মন্ত্রোচ্চারণ করলেন পুরোহিত। ঢাকের আওয়াজ আর ভক্তদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লজ্জায় মাথা হেঁট বাংলার ফুটবল প্রশাসক ও নার্সারি পর্যায়ে কাজ করা কোচদের। সাব জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে কঠোর মনোভাব নিয়েছিলেন আইএফএ সচিব উৎপল গাঙ্গুলি। ...

কেন্দ্রপাড়া, ২১ জানুয়ারি (পিটিআই): ওড়িশার কেন্দ্রপাড়া জেলায় একটি এসইউভির সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চারজন। পুলিস জানিয়েছে, যাত্রীরা মুম্বইয়ের ট্রেন ধরার জন্য কেন্দ্রপাড়া শহর থেকে কটক স্টেশনে যাচ্ছিলেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM