Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

প্রভাবশালী হওয়ায় সিরাজের হোটেল দখল নেওয়া যায়নি 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: প্রভাবশালী হওয়ায় ৩০কোটি টাকা ঋণখেলাপি সিরাজ খানের হোটেল ও গেস্টহাউসের দখল নিতে পারেনি ব্যাঙ্ক। নিয়ম অনুযায়ী জেলাশাসকের কাছ থেকে বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক দখলের অনুমতি জোগাড় করে। তারপর প্রয়োজনীয় ফোর্স চেয়ে জেলা পুলিসের কাছে দেড় লক্ষ টাকা জমা করেন ব্যাঙ্কের রিজিওনাল ম্যানেজার। কিন্তু, জেলা পুলিস প্রয়োজনীয় ফোর্স দেয়নি। ঘটনাটি ২০২২সালের। নিয়ম অনুযায়ী ব্যাঙ্ক কর্তৃপক্ষ পুলিসকে ফি দিয়েও তাদের থেকে সহযোগিতা পায়নি। যেকারণে মেচেদায় সিরাজ খানের গেস্টহাউস এবং নন্দকুমার হাইরোড মোড়ে তাঁর হোটেলের দখল নেওয়া যায়নি। ব্যাঙ্ক কাগজে-কলমে দখল নিয়েও ফিজিক্যালি সেটা পায়নি। তাই নিলামেও তুলতে পারেনি।
ব্যাঙ্ক ডিফল্টার গ্রাহকের মর্টগেজ রাখা সম্পত্তি দখল করার জন্য জেলাশাসকের কাছ থেকে অনুমতি নিতে হয়। সিরাজ খানের গেস্টহাউস এবং হোটেল দখল করার জন্য সেই নিয়ম অনুসরণ করেছিল বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্ক। তারপর সেই সম্পত্তি দখল নেওয়ার জন্য পুলিসের সহযোগিতা লাগে। এজন্য পুলিসকে ফি দিতে হয়। আইনশৃঙ্খলার প্রশ্ন জড়িয়ে থাকায় পুলিসকে প্রয়োজনীয় ফোর্স এবং মোকাবিলা করার যাবতীয় সরঞ্জাম নিয়ে যেতে হয়। বাড়িতে কেউ অসুস্থ থাকলে তাঁকে সরানোর জন্য অ্যাম্বুলেন্স নিয়ে যাওয়ার নিয়ম আছে। এজন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষকে পেমেন্ট করতে হয়। সিরাজ খানের দু’টি সম্পত্তি দখলের জন্যও এই নিয়ম মেনেছিল ব্যাঙ্ক। কিন্তু, কোনও কারণে তৎকালীন পুলিস সুপার ফোর্স পাঠাননি। তাই সম্পত্তি দখল নিতে পারেনি ব্যাঙ্ক। এখনও মেচেদায় ওই গেস্টহাউস রমরমিয়ে চলছে। তমলুক শহরে বিতর্কিত আবাসনের প্রমোটার সিরাজ খান ২০০৮-’০৯সাল থেকে ২০১৬-’১৭সাল পর্যন্ত ২৪কোটি টাকা ঋণ নিয়েছেন। এখন বকেয়ার পরিমাণ ৩০কোটি টাকা। বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের চেয়ারম্যানের অনুমোদনে এই ঋণ মঞ্জুর হয়েছিল। বিপুল টাকা ঋণখেলাপির ঘটনায় ব্যাঙ্কে অভ্যন্তরীণ তদন্ত হয়। এনিয়ে ব্যাঙ্কের অনুমতিতে সিবিআই তদন্তও হয়েছে। নন্দকুমার হাইরোড মোড়ে সিরাজের একটি হোটেল আছে। যদিও এখন সেটি বন্ধ। এছাড়া মেচেদায় গেস্টহাউস আছে। ওই দু’টি সম্পত্তি মর্টগেজ রাখা ছিল। জেলা পরিষদের প্রাক্তন কর্মাধ্যক্ষ তথা তৃণমূল নেতা সিরাজ খানের ওই দু’টি সম্পত্তি দখল নিতে গিয়েও ধাক্কা খেয়েছে ব্যাঙ্ক।
সিরাজের জয়েন্ট ভেঞ্চারে কোটি কোটি টাকায় তৈরি তমলুক শহরে বহুতল আবাসন ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বেসমেন্ট ছাড়াই সাতটি ব্লকে প্রায় দু’শো ফ্ল্যাট তৈরি হয়। ১৫২টি পরিবার বসবাস করছে। আরও বেশকিছু কমার্শিয়াল ফ্ল্যাট আছে। নিয়ম ভেঙে ফ্ল্যাট তৈরির ঘটনায় হাইকোর্টের এই নির্দেশে তোলপাড় গোটা তমলুক। এক মাসের মধ্যে ফ্ল্যাটের আবাসিকদের সমুহ টাকা ফেরতের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। গোটা ঘটনায় সিরাজ ও অপর প্রমোটিং সংস্থা বেকায়দায় পড়েছে। বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের তৎকালীন রিজিওনাল ম্যানেজার বিপ্লব বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা সিরাজ খানের হোটেল ও গেস্টহাউসের দখল নেওয়ার জন্য ফোর্স পাইনি। অথচ এজন্য দেড় লক্ষ টাকা পেমেন্ট করা হয়েছিল। পুলিস সুপার সৌম্যদীপ ভট্টাচার্য বলেন, বিষয়টি আমার জানা নেই। আমার জয়েন করার আগের ঘটনা।

12th  May, 2024
নানা করুণ কাহিনি বলে টোটো বিক্রি করত চক্রের পান্ডারা, তথ্য পুলিসের

বাড়িতে অন্তঃসত্ত্বা স্ত্রী রয়েছে। ওষুধ কেনার টাকা নেই। কয়েকদিন পরেই সন্তান প্রসব হবে। হাসপাতালে ভর্তি করতে হবে। সামনে অনেক খরচ। দুঃখের এমনই করুণ কাহিনি তুলে ধরে চোরাই টোটো বিক্রির ফাঁদ পাতত চুরি চক্রের পান্ডারা।
বিশদ

ভরতপুরে বধূকে খুনের অভিযোগ, পলাতক স্বামী

বিয়ের ২৩ দিনের মাথায় বধূর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল ভরতপুর থানার শ্রীপতিপুর গ্রামে। মৃতার নাম মৌমিতা দাস ঘোষ (২০)।
বিশদ

মালদহ ও মুর্শিদাবাদে নির্বাচন মিটতেই শুরু জালনোট পাচার

মালদহ ও মুর্শিদাবাদে নির্বাচন মিটতেই ফের জালনোট পাচার শুরু হয়েছে। নির্বাচনের জন্য রাস্তায় নাকা চেকিং থাকায় গত দু’মাস ধরে পাচারকারীরা জালনোট নিয়ে রাস্তায় নামেনি। নির্বাচন মিটতেই পুরোদমে কারবার শুরু করেছে পাচারকারীরা।
বিশদ

রঘুনাথগঞ্জে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে আগুন

বুধবার সকালে রঘুনাথগঞ্জের উমরপুরে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে আচমকাই আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়।
বিশদ

গোপীবল্লভপুর থেকে বারিপদা রেলপথ নির্মাণের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ বিজেপি

গত লোকসভা নির্বাচনে প্রচারে নেমে গোপীবল্লভপুর থেকে ওড়িশার বারিপদা পর্যন্ত রেলপথ তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি।
বিশদ

মধ্যরাতে বাড়ি বাড়ি গিয়ে ত্রিপল বিলি, বিজেপি কর্মী গ্রেপ্তার

হলদিয়ার নির্বাচনী সভায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভোটের আগে প্যাকেট বিলি নিয়ে স্থানীয় তৃণমূল নেতাদের সতর্ক করেছিলেন।
বিশদ

ডেবরায় প্রায় ফাঁকা মাঠে সভা অমিতের

বুধবার শেষ মুহূর্তের প্রচারে জমল না অমিত শাহের সভা। ডেবরায় কার্যত ফাঁকা মাঠে সভা করে গেলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। ঘাটাল লোকসভা কেন্দ্রের প্রার্থী হিরন্ময় চট্টোপাধ্যায়ের প্রচারে ডেবরায় এদিনের সভায় ভিড় না হওয়ায় তড়িঘড়ি সভার সিদ্ধান্ত ও দুপুরের রোদকে দায়ী করে সাফাই দিল স্থানীয় বিজেপি নেতৃত্ব।
বিশদ

একদিনে ১৫ মিলিমিটার বৃষ্টি মুখে হাসি চাষিদের

একটানা ভ্যাপসা গরম থেমে নিস্তার মিলল বুধবারের বর্ষণে। এক ধাক্কায় অনেকটাই পারদ পতন হয়। বৃষ্টির জেরে চাষিদের মুখে হাসি ফুটেছে।
বিশদ

বন্দে ভারতে এসি বিভ্রাট, কোচে ছাতা মাথায় যাত্রীরা

বিকল এসি।  তার উপর ছাদ থেকে ক্রমাগত জল পড়ে। বাধ্য হয়ে কোচের ভিতর ছাতা নিয়ে সফর করলেন যাত্রীরা। এই ছবি কোনও সাধারণ এক্সপ্রেস ট্রেনের নয়।
বিশদ

একদিনে ১৫ মিলিমিটার বৃষ্টি মুখে হাসি চাষিদের

একটানা ভ্যাপসা গরম থেমে নিস্তার মিলল বুধবারের বর্ষণে। এক ধাক্কায় অনেকটাই পারদ পতন হয়। বৃষ্টির জেরে চাষিদের মুখে হাসি ফুটেছে।
বিশদ

খণ্ডঘোষে বিজেপিকে আক্রমণ অরূপের

বিজেপিকে ভোট দিলে ওরা মাথার উপর থেকে আকাশটাও কেড়ে নেবে। বুধবার খণ্ডঘোষে জনসভা করতে এসে এভাবেই গেরুয়া শিবিরকে তোপ দাগলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।
বিশদ

ভোটের পর দুর্গাপুর থেকে গায়েব দিলীপ, ডিএসপির পাঁচিল ঘেরা নিয়ে গণ্ডগোল, উধাও বিজেপি

‘হাউ দ্য জোস, দিলীপ ঘোষ’! কর্মীদের চাঙ্গা রাখতে এই ডায়লগের পাশাপাশি আরও একটি বাক্য ভোটপর্বে দিলীপ ঘোষ বার বার আউড়েছেন। দুর্গাপুরের আনাচে কানাচে সভা করে তিনি বলেন, ‘আমি শুধু ভোটের জন্য আসিনি, পাঁচ বছর এখানে থাকতে এসেছি।’
বিশদ

ঠিকাদারের বিল খুঁজে পাচ্ছে না কাটোয়া মহকুমা হাসপাতাল, তদন্ত

কাটোয়া মহকুমা হাসপাতাল থেকে ঠিকাদারের কাজের  জমা দেওয়া বিল ‘হারিয়ে’ গিয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ কয়েক লক্ষ টাকার বিল খুঁজে পাচ্ছে না।
বিশদ

খড়্গপুরে রেলকে তোপ অগ্নিমিত্রার, ইস্কোর ‘বুলডোজার নীতি’তে নীরব

কেন্দ্রীয় সংস্থাগুলির ‘বুলডোজার নীতি’ নিয়ে বিজেপি ভোট রাজনীতি করছে বলে অভিযোগ উঠল। আর তা করতে গিয়ে দ্বিচারিতার অভিযোগেও বিদ্ধ গেরুয়া শিবির।
বিশদ

Pages: 12345

একনজরে
ছোট শিল্প সংস্থাগুলি যাতে শেয়ার বাজার থেকে পুঁজি সংগ্রহ করতে পারে, তার জন্য ‘এসএমই আইপিও’ চালু হয় ২০১২ সালে। বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এই সুবিধা করে দেয়। ছোট শিল্প সংস্থাগুলি যাতে প্রথমবারের জন্য বাজারে শেয়ার ছাড়তে পারে, ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদি জিতলে এটাই ভারতবর্ষে শেষ নির্বাচন: মমতা বন্দ্যোপাধ্যায়

06:11:43 PM

ইডি-সিবিআইয়ের হাত থেকে বাঁচতে বিজেপিতে গিয়েছেন, নাম না করে তাপস রায় প্রসঙ্গে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

06:10:24 PM

সবার সার্টিফিকেট বহাল থাকবে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:09:11 PM

একবছর আগে থেকেই বিজেপির সঙ্গে যোগাযোগ ছিল, নাম না করে তাপস রায় প্রসঙ্গে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

06:07:48 PM

সারাদেশে বিজেপিকে মদত দিচ্ছে বামেরা: মমতা বন্দ্যোপাধ্যায়

06:07:47 PM

বাংলায় কোনও বিভেদ নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

06:00:39 PM