Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পুকুর ভরাটের অভিযোগে আন্দোলনে নেমে মুখ পুড়ল বিজেপি বিধায়কের

সংবাদদাতা, শিলিগুড়ি: পুকুর ভরাটের অভিযোগে আন্দোলনে নেমে কার্যত মুখ পুড়ল ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায়ের। গত সোমবার ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের জামুরিভিটায় একটি পুকুর সংস্কারের কাজ নিয়ে বিজেপি-তৃণমূল কংগ্রেসের কাজিয়ায় উত্তেজনা ছড়ায়। একেঅপরের বিরুদ্ধে মারধরের অভিযোগও করে। পুলিসের কাছে পঞ্চায়েতের তরফে যে কাগজ দেওয়া হয়েছে তাতে পুকুর সংস্কার ও সৌন্দর্যায়নের কথাই রয়েছে। ফলে বিজেপি বিধায়কের পুকুর ভরাট করে বহুতল রেস্তরাঁ তৈরির অভিযোগ  টিকল না। উল্টো তাঁর বিরুদ্ধে উন্নয়নের কাজে বাধা দেওয়ার অভিযোগ জোরালো হল। 
ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের জামুরিভিটায় দীর্ঘদিন ধরে পুকুরটি রয়েছে। ওই পুকুরে স্থানীয় বাসিন্দারা ছটপুজো, দুর্গাপুজোর প্রতিমা বিসর্জন দেওয়ার পাশাপাশি দৈনন্দিন কাজে জল ব্যবহার করেন। কয়েকজন এলাকাবাসীর অভিযোগ, কয়েকদিন ধরে পুকুরটি ভরাটের কাজ শুরু হয়। বড় বড় গর্ত করে পুকুরের চারপাশে নির্মাণ কাজ চলছে। তৃণমূল আশ্রিত জমি মাফিয়ারা পুকুর ভরাট করে রেস্তরাঁ তৈরি করার উদ্যোগ নিয়েছে। এই অভিযোগে তৃণমূলের বিরুদ্ধে আন্দোলনে নামে বিজেপি। ডাবগ্রাম-ফুলবাড়ির বিধায়ক শিখা চট্টোপাধ্যায়ের নেতুত্বে এই আন্দোলন শুরু হয়। এর জেরে কাজ বন্ধ রাখা হয়। পরে পুলিস দু’পক্ষকে আলোচনায় ডাকে। পঞ্চায়েত সমিতির কাছে ওই কাজের নির্দেশিকা, ওয়ার্ক অর্ডার ও নকশা চাওয়া হয়। গত বুধবার রাতে এনজেপি থানায় ওই আলোচনায় পঞ্চায়েত কর্তৃপক্ষের তরফে প্রয়োজনীয় সব কাগজ দেখানো হয়। তাতে পুকুর সংস্কার ও সৌন্দর্যায়নের কাজের কথাই বলা আছে। পুকুর ভরাট বা বাণিজ্যিক ব্যবহারের কোনও বিষয় নেই। 
ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান সুনীতা রায় সরকার বলেন, সব কাগজ দেখে পুলিস পুকুর সংস্কারের কাজ চালিয়ে যাওয়ার কথা বলেছে। আমরা পুকুরটি সংস্কারের কাজ করছি। আসলে বিজেপি আশ্রিত এলাকার কিছু জমি মাফিয়া পুকুর লাগোয়া জমি বিক্রির চেষ্টা অনেক দিন ধরে করে যাচ্ছে। পুকুরের পাশ দিয়ে রাস্তা বের করার জন্য বিধায়কের নেতৃত্বে তারা পুকুর সংস্কারের কাজে বাধা দেয় মিথ্যা অভিযোগে। এলাকার মানুষকে ভুল বুঝিয়ে খেপিয়ে তোলে। এখন সব পরিষ্কার হয়ে গিয়েছে, জমি মাফিয়াদের মদত দিতে বিজেপি বিধায়ক সরকারি কাজে বাধা দিয়েছেন। 
পঞ্চায়েত প্রধানের এমন অভিযোগে অস্বস্তিতে পড়েছেন বিজেপি বিধায়ক শিখাদেবী। যদিও তিনি বলেন, পুকুর সংস্কার ও সৌন্দর্যায়নের নামে বহুতল রেস্তরাঁ তৈরির কাজ শুরু করেছিল তৃণমূলের জমি মাফিয়ারা। এলাকার মানুষকে নিয়ে আমি প্রতিবাদ করায় তা বন্ধ হয়েছে। ধরা পড়ে গিয়ে এখন পুকুর সংস্কারের কথা বলা হচ্ছে। আমি ওদিকে নজর রাখব। যদি রেস্তরাঁ তৈরির কাজ হয় তাহলে আমি গিয়ে ফের প্রতিবাদ জানাব।

11th  May, 2024
সাঁওতালি ভাষার শিক্ষক নেই দ্বিতীয় সেমেস্টারের আগে উদ্বেগে পড়ুয়ারা

পাকুয়াহাট ডিগ্রি কলেজে সাঁওতালি ভাষা পড়ানোর কোনও শিক্ষকও নিয়োগ হয়নি। এর জেরে প্রথম সেমেস্টারের পরীক্ষাই দিতে পারেননি পড়ুয়ারা। দ্বিতীয় সেমেস্টার এগিয়ে আসছে। অথচ কোনও শিক্ষক নিয়োগ না হওয়ায় চিন্তায় ঘুম উড়েছে পাকুয়াহাট ডিগ্রি কলেজে সাঁওতালি ভাষা নিয়ে ভর্তি হওয়া ১৯ জন আদিবাসী ছাত্রছাত্রীর।
বিশদ

22nd  May, 2024
জাতীয় সড়কের মাঝে দোতলা বাড়ি, বারবার দুর্ঘটনায় ক্ষোভ তুলসিহাটা পঞ্চায়েত এলাকায়

জাতীয় সড়কের বুকে দু’তলা বিল্ডিং। যার জন্য ঘুরিয়ে দিতে হয়েছে রাস্তা। মালিক বারবার প্রশাসনকে জায়গাটি অধিগ্রহণ করতে অনুরোধ করলেও উদ্যোগ নেই বলে অভিযোগ। ফলে আট বছর ধরে দাঁড়িয়ে রয়েছে ওই দু’তলা বিল্ডিং।
বিশদ

22nd  May, 2024
কুমারগ্রামে জাতীয় সড়কের পাশেই শুকোনো হচ্ছে ভুট্টা, দুর্ঘটনার শঙ্কা 

কুমারগ্রামের বেশ কয়েকটি স্থানে ৩১ নম্বর (সি) জাতীয় সড়কের পাশে বিপজ্জনকভাবে ভুট্টা শুকোতে দেওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে অনেকেই দুর্ঘটনার আশঙ্কা করছেন। কুমারগ্রাম ব্লকের ঘোড়ামারা চৌপথি থেকে পশ্চিম চকচকা চৌপথি পর্যন্ত বহু জায়গায় এই দৃশ্য চোখে পড়ছে।
বিশদ

22nd  May, 2024
দাঁড়ায় না প্যাসেঞ্জার ট্রেন, আবুতারা স্টেশনে আজ রেল অবরোধের ডাক

আবুতরা স্টেশনের উপর দিয়ে বামনহাট-শিলিগুড়ি প্যাসেঞ্জার ট্রেন যাতায়াত করে। অথচ স্টেশনে দাঁড়ায় না যাত্রীবাহী ট্রেনটি। ফলে এলাকার মানুষ ট্রেন পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছে। গ্রামবাসীরা স্টেশনে প্যাসেঞ্জার ট্রেনটি দাঁড়ানোর দাবি বারবার রেলকে জানিয়ে আসছেন।
বিশদ

22nd  May, 2024
এক লক্ষ ২৫ হাজার কাঁচা লিচু বাজেয়াপ্ত

কাঁচা লিচু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই এই সবুজ লিচু বিক্রি রুখতে পরপর দু’দিন ম্যারাথন অভিযান চালাল মালদহ জেলা প্রশাসন। খাদ্যসুরক্ষা দপ্তরের আধিকারিকদের নিয়ে সোমবার ও মঙ্গলবার ইংলিশবাজার শহরের একাধিক বাজারে অভিযান চলে।
বিশদ

22nd  May, 2024
বালুরঘাট হাসপাতালে শিশুমৃত্যু, গাফিলতির অভিযোগ

চিকিৎসায় গাফিলতির জেরে বালুরঘাট জেলা হাসপাতালে সদ্যোজাতের মৃত্যুর অভিযোগ উঠল। অভিযোগ ঘিরে হাসপাতালের সুপার স্পেশালিটি বিল্ডিংয়ে বিক্ষোভ দেখান শিশুর পরিবার ও পরিজনরা।
বিশদ

22nd  May, 2024
রায়গঞ্জে মাদক কারবারের অভিযোগে বাড়ি ভাঙচুর

মাদক কারবারের অভিযোগে একটি বাড়িতে ভাঙচুর চালাল উত্তেজিত জনতা। মঙ্গলবার রায়গঞ্জ শহরের বন্দর এলাকায় এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। খবর পেয়ে রায়গঞ্জ থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছে উত্তেজিত জনতার সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করে।
বিশদ

22nd  May, 2024
৬০ লক্ষ ব্যয়ে প্রাক বর্ষার প্রস্তুতির কাজ শুরু করতে চলেছে সেচদপ্তর

সামনেই বর্ষা। তার আগে তেড়েফুঁড়ে নামছে উত্তর দিনাজপুর জেলা সেচদপ্তর। জোরকদমে শুরু হতে চলেছে বাঁধ, নদীর পাড় ও স্লুইস গেট মেরামতির কাজ। তারা ইতিমধ্যেই ১৯টি কাজ হাতে নিয়েছে।
বিশদ

22nd  May, 2024
গোপনাঙ্গে লুকিয়ে ৬টি সোনার বিস্কুট পাচার, ধৃত মহিলা

শরীরে মেটাল ডিটেক্টর ঠেকাতেই বিপ বিপ শব্দ। সন্দেহ বাড়তেই মহিলাকে জিজ্ঞাসাবাদ শুরু করলেন বিএসএফ কর্তারা। জেরায় কোনও তথ্য না উঠে আসায় পেট স্ক্যান করানোর কথা বলতেই মহিলার মুখ থেকে উঠে এল আসল কথা।
বিশদ

22nd  May, 2024
ফের বালুরঘাটের গ্রামে নীলগাই কোত্থেকে আসছে, কেন আসছে? প্রশ্ন

ফের বালুরঘাটে দেখা মিলল নীলগাইয়ের। খবর মিলতেই জাল নিয়ে ছুটলেন বনকর্মীরা। মঙ্গলবার সকাল থেকে তাঁরা নীলগাইয়ের পিছন পিছন গেলেও ধরতে পারেননি। সকাল থেকে এক গ্রাম থেকে অন্য গ্রামে দৌড়তে থাকে ওই নীলগাই।
বিশদ

22nd  May, 2024
ইটাহারে জমি দখল ঘিরে গণ্ডগোল, ধৃত দুই

জমি দখলকে কেন্দ্র করে গণ্ডগোলের ঘটনায় গ্রেপ্তার দু’জন। মঙ্গলবার ধৃতদের রায়গঞ্জ জেলা আদালতে পেশ করে ইটাহার থানার পুলিস। অভিযুক্তদের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। পুলিস সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তদের নাম নয়ন মণ্ডল ও মিঠুন ঘোষ
বিশদ

22nd  May, 2024
স্ত্রীর স্বীকৃতি না পেয়ে যুবতীর আত্মহত্যার চেষ্টা

রেজিস্ট্রি ম্যারেজ হলেও শ্বশুরবাড়িতে বধূর স্বীকৃতি মেলেনি। আর সেই অপমানে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন ইংলিশবাজার শহরের এক যুবতী। বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় তিনি ইংলিশবাজার শহরের একটি নার্সিংহোমে চিকিৎসাধীন
বিশদ

22nd  May, 2024
শীতলকুচিতে বিয়ের দাবিতে ধর্না

প্রেমিকাকে রেখে চম্পট দিয়েছে যুবক। তারপরই সোজা প্রেমিকের বাড়ির সামনে হাজির যুবতী। বিয়ের দাবিতে বসেন ধর্নায়। সোমবার সন্ধ্যা থেকে সে শীতলকুচির লালবাজার গ্রাম পঞ্চায়েতের নগর লালবাজার গ্রামে ধর্না শুরু করে। 
বিশদ

22nd  May, 2024
আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টির পূর্বাভাস

সম্প্রতি বজ্রপাতে ১১ জনের মৃত্যু নাড়িয়ে দিয়েছে মালদহকে। আগামী ৪৮ ঘণ্টা গৌড়বঙ্গের একাধিক জায়গায় বৃষ্টির পূর্বভাস। আকাশে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হতে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে
বিশদ

22nd  May, 2024

Pages: 12345

একনজরে
ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারের মেখলিগঞ্জে বিএসএফের গুলিতে মৃত্যু হল এক পাচারকারীর, এই ঘটনাকে কেন্দ্র করে ভারত-বাংলাদেশ সীমান্তের জামালদহে ব্যাপক চাঞ্চল্য

11:42:16 AM

নন্দীগ্রামে অবরোধ ও বনধ্ সাময়িক প্রত্যাহারের ঘোষণা বিজেপির
নন্দীগ্রামের পরিস্থিতি সামলাতে তৎপরতা দেখাল পুলিস। মহিলা বিজেপি কর্মী খুনের ...বিশদ

11:34:38 AM

দলীয় কর্মী খুনের ঘটনায় উত্তপ্ত নন্দীগ্রাম, বিভিন্ন জায়গায় বিক্ষোভ, রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ করছে বিজেপি

11:25:28 AM

প্রোজ্জ্বল কাণ্ডে পদক্ষেপ বিদেশ মন্ত্রকের
যৌন হেনস্তা মামলায় অভিযুক্ত প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার নাতি প্রোজ্জ্বল রেভান্না। ...বিশদ

11:19:42 AM

নারায়ণগড় বিধানসভা এলাকায় শেষ দিনের প্রচারে মেদিনীপুরের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল

11:15:00 AM

ময়নায় আক্রান্ত বিজেপি কর্মী! কাঠগড়ায় তৃণমূল
নির্বাচনের দু’দিন আগেই বিজেপি কর্মী ও তাঁর পরিবারের উপর হামলার ...বিশদ

11:03:46 AM