Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সোশ্যাল মিডিয়ায় আসক্তি এবং স্কুলে অনুপস্থিতিকে দায়ী করছে শিক্ষামহল

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: শুধু মাধ্যমিকের মেধাতালিকায় ব্রাত্য থাকাই নয়। সার্বিক পাশের হারেও রাজ্যের অন্যান্য জেলার তুলনায় অনেকটাই পিছনের সারিতে থেকে গেল জেলা জলপাইগুড়ি। মাধ্যমিকে জেলার পাশের হার মাত্র ৭২ শতাংশ।  তা নিয়ে যেমন শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া, অভিভাবকদের মধ্যে একরাশ আক্ষেপ রয়েছে, তেমনই আগামীতে ভালো ফল করার প্রত্যয় শোনা গেল অনেকের কণ্ঠে। কিন্তু বৃহস্পতিবার মাধ্যমিকের ফল প্রকাশের পর ভালো না হওয়ার কিছু কারণ উঠে এল জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের মুখে। শিক্ষক সংগঠনের তরফেও গভীর উদ্বেগ প্রকাশ পেয়েছে। কেউ বলছেন দশম শ্রেণিতে ওঠার পর থেকেই পড়ুয়াদের স্কুলে উপস্থিত থেকে ক্লাস করার প্রবণতা কমে যায়। কারও বক্তব্য মোবাইল ফোনে সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত আসক্তি, কেউ কেউ আবার মনে করছেন দিন দিন পড়াশোনায় আগ্রহ কমছে পড়ুয়াদের। 
আবার শিক্ষক সংগঠনের দাবি, জেলার চা বাগান অধ্যুষিত এলাকার স্কুলের পরীক্ষার্থীরা অনেকটা পিছিয়ে পড়াতেই রাজ্যের নিরিখে জলপাইগুড়ি জেলা অনেকটাই পিছনের সারিতে থেকে গিয়েছে।
জেলা থেকে এবার ২২ হাজার ৩৪৩ জন পরীক্ষায় বসেছিল। তার মধ্যে ছাত্র সংখ্যা ৯ হাজার ৮২৪ জন ও ১২ হাজার ৫১৯ জন ছিল ছাত্রী। তার মধ্যে ছাত্রদের পাশের হার ৭৪.৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাশের হার ৭১.৭১ শতাংশ। সার্বিক পরিস্থিতি প্রসঙ্গে সুনীতিবালা সদর গার্লস স্কুলে প্রধান শিক্ষিকা সুতপা দাস বলেন, প্রতিবারই আমাদের স্কুলের ফল ভালো হয়। মেধাতালিকাতেও পড়ুয়াদের নাম থাকে। কিন্তু এবার নেই। তিনি বলেন, দশম শ্রেণিতে উঠলেই অনেক পড়ুয়ার স্কুলে ক্লাস করার প্রবণতা কমে। আর এতেই বিপদ বাড়ে। দেখা গিয়েছে যে সব পড়ুয়াদের স্কুলে উপস্থিতির হার ভালো, তাদের ফলও তুলনামূলকভাবে ভালো হয়। গভর্নমেন্ট স্কুলের প্রধান শিক্ষিকা অঞ্জনা দে ভট্টাচার্য বলেন, আমাদের স্কুল আগে মেধাতালিকায় থাকত। অনেক কৃতী ছাত্রী স্কুলের সম্মান বাড়িয়েছে। নানা কারণে অল্পের জন্য থাকা যায়নি। তাঁর মতে পড়ুয়াদের সাফল্যের ক্ষেত্রে অন্তরায় মোবাইলের প্রতি আসক্তি ও যথেচ্ছ সোশ্যাল মিডিয়ার ব্যবহার। তবে এখনও আমরা যথেষ্ট আশাবাদী আগামীতে ভালো ফল হবে। পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সংগঠনের জেলা সভাপতি অঞ্জন দাস বলেন, জেলার চা বাগান অধ্যুষিত এলাকার স্কুলের পরীক্ষার্থীরা অনেকটা পিছিয়ে পড়াতেই, রাজ্যের নিরিখে জলপাইগুড়ি জেলা অনেকটাই পিছনের সারিতে থেকে গিয়েছে। আমরা অবস্থার পরিবর্তনের আশায় আগামীদিনে শিক্ষকদের নিয়ে এব্যাপারে বৈঠকে বসব। বিচার বিশ্লেষণ করা হবে যাতে অবস্থার পরিবর্তন ঘটানো যায়।

03rd  May, 2024
জাতীয় সড়কের ফোর লেনে ধস, বন্ধ হয়ে যাচ্ছে সংযোগকারী রাস্তা
 

বৃষ্টিতে ধসে যাচ্ছে কাজ থমকে থাকা ফোর লেনের দু’পাশের মাটি। আর এর জেরে বন্ধের মুখে ফোর লেনের সঙ্গে সংযোগকারী গ্রামীণ রাস্তাগুলির যোগযোগ।
বিশদ

15th  June, 2024
ক্রান্তি, মাল ও নাগরাকাটার বহু বাসিন্দা জলবন্দি, আতঙ্ক

শুক্রবারও জলপাইগুড়িতে জারি রইল দুর্যোগ পরিস্থিতি। দিনভর বৃষ্টিতে জল বেড়েছে তিস্তা, জলঢাকায়। দুই নদীর নির্দিষ্ট অংশে জারি করা হয়েছে হলুদ সঙ্কেত।
বিশদ

15th  June, 2024
বিদ্যুত্ বিভ্রাটের জেরে কোথাও অবরোধ, কোথাও বিক্ষোভ

এলাকায় ঘন ঘন লোড শেডিং। মাঝেমধ্যে বিদ্যুত্ এলেও লো ভোল্টেজের কারণে বাড়ির কোনও কাজ করা হচ্ছে না। এই অভিযোগে কোথাও সড়ক অবরোধ, কোথাও আবার স্টেশন ম্যানেজারকে আটকে রেখে বিক্ষোভ দেখালেন উপভোক্তারা।
বিশদ

15th  June, 2024
নোনাই নদীতে বাঁধ ভাঙায় নিউ শোভাগঞ্জ প্লাবিত হওয়ার আশঙ্কা

অবিরাম বর্ষণে ভাঙল নোনাই নদীর বাঁধ। মাটির বাঁধ ভেঙে যাওয়ায় শুক্রবার সকালে আতঙ্ক ছড়াল আলিপুরদুয়ার পুরসভার নিউ আলিপুরদুয়ার রেল লাইনের উল্টোদিকে ১৭ নম্বর ওয়ার্ডের ভারতনগর নিউ শোভাগঞ্জ এলাকায়।
বিশদ

15th  June, 2024
জলপাইগুড়িতে লোকালয়ে ৭০টি হাতির পাল, জঙ্গলে ফেরত পাঠালেন বনকর্মীরা

পাহাড়, সমতলে লাগাতার বৃষ্টিতে এমনিতেই আতঙ্ক বাড়াচ্ছে তিস্তা। এরই মধ্যে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত জলপাইগুড়ি শহরের উপকণ্ঠে লোকালয়ে ঢুকে দাপিয়ে বেড়াল হাতির পাল। তিস্তাপাড়ের পাতকাটা  পঞ্চায়েতের মোড়লপাড়া, নাউয়াপাড়া, গুয়াবাড়ি, নাঠুয়াপাড়া, ছলিপাড়া, বাজিতপাড়া, কালিয়াগঞ্জ, ঢিঙপাড়া, ঠেঙ্গিপাড়ার মতো বিস্তীর্ণ এলাকায় হাতির পালটি ঘুরে বেড়ায়। দলে প্রায় ৭০টি হাতি ছিল।
বিশদ

15th  June, 2024
নাম ঘোষণা হতেই মাঠে নামলেন কৃষ্ণ, কয়েকদিনের মধ্যে মনোনয়ন জমা

লোকসভায় পরাজিত প্রার্থী কৃষ্ণ কল্যাণীর উপরেই আস্থা রাখল তৃণমূল শীর্ষ নেতৃত্ব। রায়গঞ্জ বিধানসভা আসনের উপ নির্বাচনে প্রার্থী হিসেবে শুক্রবার নাম ঘোষণা হতেই ময়দানে নেমে পড়লেন কৃষ্ণ। পুরসভায় গিয়ে দেখা করলেন পুর প্রশাসক এবং বোর্ডের অন্যান্য সদস্যদের সঙ্গে। 
বিশদ

15th  June, 2024
মহোত্সবের তিনদিন চারবেলা চৈতন্যদেবকে এলাহি ভোগ

পাঁচ শতাব্দী আগে মালদহের রামকেলি গ্রামে এসে প্রায় তিনদিন ছিলেন চৈতন্য দেব। তখন মহাবৈষ্ণব রূপ এবং সনাতন গোস্বামী চৈতন্যকে কলাই ডাল, কচু শাক সেবা দিয়েছিলেন বলে কথিত রয়েছে। সেই পরম্পরা রামকেলিতে এখনও অক্ষুন্ন।
বিশদ

15th  June, 2024
কেবল চুরির ঘটনায় ধৃত তিন

বিএসএনএল-র কেবল চুরির ঘটনায় শুক্রবার মাথাভাঙা থানার পুলিস তিনজনকে গ্রেপ্তার করেছে। বিভিন্ন এলাকা থেকে তাদের কেবল চুরি গিয়েছে।
বিশদ

15th  June, 2024
সুখানিবস্তিতে হাতির হামলায় ক্ষতিগ্রস্ত বাড়ি

শুক্রবার ভোরে নাগরাকাটা ব্লকের সুখানিবস্তিতে হাতির হামলায় দু’টি বাড়ি ক্ষতিগ্রস্ত হল। এ ঘটনায় ওই বস্তিতে আতঙ্ক ছড়ায়। এদিন ভোরে পার্শ্ববর্তী জলঢাকা জঙ্গল থেকে একটি হাতি বেরিয়ে সুনীল ওরাওঁ এবং সুনীল সাঁওতালের বাড়ি ভেঙে দেয় বলে অভিযোগ।
বিশদ

15th  June, 2024
তিস্তাবাজারে বিজেপি নেতাকে ঘিরে বিক্ষোভ

তিস্তার তাণ্ডবে ক্ষতিগ্রস্ত তিস্তাবাজার সহ বিভিন্ন এলাকার পুনর্গঠন নিয়ে শুক্রবার বৈঠক করে ব্লক প্রশাসন। সেই বৈঠকেই আট মাস আগে বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের পুনবার্সন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

15th  June, 2024
পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতির সদস্য বিজেপি ছেড়ে তৃণমূলে
 

মাথাভাঙা-২ ব্লকে বিজেপিতে ভাঙন। ফুলবাড়ি  পঞ্চায়েতের দু’জন বিজেপি পঞ্চায়েত সদস্য ও একজন পঞ্চায়েত সমিতির সদস্য শুক্রবার তৃণমূলে যোগদান করেন।
বিশদ

15th  June, 2024
তিস্তাবাজারে বিজেপি নেতাকে ঘিরে বিক্ষোভ

তিস্তার তাণ্ডবে ক্ষতিগ্রস্ত তিস্তাবাজার সহ বিভিন্ন এলাকার পুনর্গঠন নিয়ে শুক্রবার বৈঠক করে ব্লক প্রশাসন। সেই বৈঠকেই আট মাস আগে বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের পুনবার্সন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

15th  June, 2024
ময়নাগুড়িতে তাড়া করে বোল্ডার বোঝাই পাঁচটি ডাম্পার ধরল পুলিস

প্রায় দেড় কিমি রাস্তা তাড়া করে বোল্ডার বোঝাই পাঁচটি ডাম্পার আটক করল ময়নাগুড়ি থানার পুলিস। বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার করা হয়েছে মালবাজারের চারজন এবং মেখলিগঞ্জের এক ডাম্পার চালককে।
বিশদ

15th  June, 2024
এসজেডিএ’র দায়িত্বে জেলাশাসক

এসজেডিএ’র চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হল সৌরভ চক্রবর্তীকে। শুক্রবার এ ব্যাপারে নির্দেশিকা জারি করেছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর।
বিশদ

15th  June, 2024

Pages: 12345

একনজরে
১৯৮৮ ইউরোর সেমি-ফাইনাল। হামবার্গের ভোকসপার্ক স্টেডিয়ামে আয়োজক দেশ পশ্চিম জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েও ২-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল রিনাস মিশেলের প্রশিক্ষণাধীন নেদারল্যান্ডস। এরপর খেতাবি লড়াইয়ে সোভিয়েত ইউনিয়নকে ২-০ ব্যবধানে হারিয়ে খেতাব ঘরে তোলে ডাচ-ব্রিগেড। ...

সল্টলেকে ৭০ বছরের এক বৃদ্ধাকে উদ্ধার করে বাড়ি ফেরাল বিধাননগর উত্তর থানার পুলিস। কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে রাজ্যের সমাজকল্যাণ দপ্তর থেকে পুলিসের কাছে খবর আসে, সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সামনে এক ভবঘুরে বৃদ্ধা ডিভাইডারের উপর বসে আছেন। ...

জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

15-06-2024 - 11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

15-06-2024 - 10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

15-06-2024 - 10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

15-06-2024 - 10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

15-06-2024 - 09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

15-06-2024 - 07:39:06 PM