Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

হাইকোর্টের ২০০ ফ্ল্যাট ভাঙার নির্দেশে বিপাকে আবাসিকরা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: গুড়গ্রামের মতো তমলুক শহরেও বহুতল ভাঙার নির্দেশ দিল হাইকোর্ট। চড়াদামে ফ্ল্যাট কিনেও হাইকোর্টের এক রায়ে রাতারাতি ঠিকানা খোয়ানোর আশঙ্কায় রাতের ঘুম উধাও ক্রেতাদের। তমলুক শহরের ১১ নম্বর ওয়ার্ডে পদুমবসানে হলদিয়া-মেচেদা জাতীয় সড়কের উপর তৈরি সাতটি ব্লকে প্রায় ২০০ ফ্ল্যাট তিন মাসের মধ্যে ভেঙে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। উচ্চ আদালতের নির্দেশ, ১৫ দিনের মধ্যে পুরসভা সকল ফ্ল্যাট ক্রেতাকে নোটিস দেবে। সেই নোটিস পাওয়ার এক মাসের মধ্যে ফ্ল্যাট খালি করতে হবে। তিন মাসের মধ্যে ফ্ল্যাট প্রাপকদের ১৮ শতাংশ সুদ সমেত টাকা ফেরাবেন প্রমোটার। তিন মাসের মধ্যে ওই সাতটি ব্লক ভাঙবে পুরসভা। আইন ভাঙার জন্য প্রমোটাররা লিগ্যাল সার্ভিস অথরিটিকে পাঁচ লক্ষ টাকা জরিমানা দেবেন। পুরসভার চেয়ারম্যান দীপেন্দ্রনারায়ণ রায় বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।
বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি পার্থসারথী চট্টোপাধ্যায় তমলুক শহরে নিয়ম না মেনে ফ্ল্যাট তৈরির জন্য এমনই রায় দিয়েছেন। ২০হাজার ৮১৭বর্গ মিটার এলাকাজুড়ে সাতটি ব্লক তৈরি করা হয়। বেসমেন্ট, গ্রাউন্ড ফ্লোর এবং পাঁচতলা বিল্ডিংয়ের প্ল্যান দেওয়া হয়েছিল। কিন্তু তা মানা হয়নি। বেসমেন্ট ছাড়াই সাততলার বিল্ডিং হয়েছে। নির্ধারিত আয়তনের বেশি এলাকাজুড়ে বহুতল নির্মাণ হয়েছে। এই অবস্থায় পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা বর্তমানে তমলুকের আবাসবাড়ি এলাকার বিপ্লব দাস এনিয়ে হাইকোর্টে মামলা করেন। বিপ্লববাবু ফ্ল্যাট বুকিংয়ের জন্য প্ল্যান হাতে নিয়ে জানতে পারেন, নিয়ম অনুযায়ী নির্মাণ হয়নি। এরপর তিনি দু’দফায় পুরসভায় এনিয়ে অভিযোগ করেন। কিন্তু, পুরসভা বিষয়টিতে কর্ণপাত করেনি। তাই তিনি হাইকোর্টে মামলা দায়ের করেন। তার ভিত্তি঩তে নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে আদালত।
এখন প্রায় দেড়শো পরিবার ওই ফ্ল্যাটে থাকে। কেউ কেউ শহরে বাড়ি বিক্রি করে ফ্ল্যাটে এসে উঠেছেন। হাইকোর্ট বহুতল ভাঙার নির্দেশ দিতেই তাঁদের মাথায় হাত পড়েছে। চিকিৎসক, শিক্ষক, সরকারি কর্মী, ব্যবসায়ী সহ নানা পেশার মানুষজন এখানে ফ্ল্যাট কিনেছেন। অধিকাংশ ব্যাঙ্ক লোন নিয়ে ফ্ল্যাট কিনে এখন আতঙ্কের মধ্যে পড়েছেন।
ফ্ল্যাটের বাসিন্দা পেশায় শিক্ষক সৌমিত্র মাহাত বলেন, ২০১৭ সালে এই বহুতলের প্ল্যান অনুমোদন হয়। আমরা ২০২০ সালে ফ্ল্যাট কিনেছি। কাগজপত্র চেকিং করার সময় দেখেছি, সব ঠিক আছে। কিন্তু, এটা নিয়ে যে মামলা চলছিল সেটা জানা ছিল না। বিল্ডার্সরাও বিষয়টি গোপন করেছেন। আদালতের রায়ে আমরা হতবাক। আমরা নিজেদের প্রতারিত মনে করছি। আমরা প্রমোটারদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তাঁরা আসব বলে এখনও পর্যন্ত যোগাযোগ করেননি। 
ফ্ল্যাটের বাসিন্দা তথা তমলুক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসক সুদীপ্তকুমার মাইতি বলেন, আমরা খুব আতঙ্কিত। সবাই মিলে বসে একটা সিদ্ধান্ত নেব। তারপর পরবর্তী পদক্ষেপ করব। আমরা ব্যাঙ্ক থেকে লোন পেয়েছি। ফ্ল্যাটের রেজিস্ট্রেশনও হয়েছে। বিদ্যুৎ বণ্টন সংস্থা সংযোগ দিয়েছে। মিউটেশনও দিয়েছে। কীভাবে এটা হল জানি না।

11th  May, 2024
দলের কর্মীকে মারধরের অভিযোগ, খড়্গপুরে বিজেপির মণ্ডল সভাপতি ধৃত
 

দলের কর্মীকে মারধরের অভিযোগে খড়্গপুর শহরের বিজেপির মধ্য মণ্ডলের সভাপতি তারকেশ্বর রাও ওরফে শ্রীরাওকে গ্রেপ্তার করল পুলিস।
বিশদ

গণনার দিন বীরভূমের দুই কেন্দ্রে থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়

আগামী ৪ জুন গণনা। প্রস্তুত নির্বাচন কমিশন। জেলার দুই গণনা কেন্দ্রের নিরাপত্তা একেবারে আঁটোসাটো করা হয়েছে। থ্রি টায়ার নিরাপত্তা ব্যবস্থা থাকছে।
বিশদ

খানাকুলে বুথ এজেন্ট হওয়ায় তৃণমূল কর্মীকে কোদালের বাঁট দিয়ে আঘাত

আরামবাগে ভোট পরবর্তী হিংসা অব্যাহত। মঙ্গলবার রাতে খানাকুল-১ ব্লকের বালিপুর পঞ্চায়েত এলাকায় বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে তৃণমূলের বুথ এজেন্ট গৌতম মেটের মাথা কোদালের বাঁট দিয়ে মেরে ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে একটি কথাও বললেন না অমিত শাহ

পঞ্চম দফা নির্বাচনেই আমরা দেশে ৩০০ আসন পেরিয়ে গিয়েছি। বুধবার ঘাটাল ও কাঁথি কেন্দ্রের বিজেপি প্রার্থীদের সমর্থনে সভা থেকে এমনই আত্মবিশ্বাসী বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

একুশের কারচুপির বিরুদ্ধে এবার জবাব দেওয়ার ভোট: অভিষেক

২০২১সালে নন্দীগ্রামে কারচুপি করে জিতেছে বিজেপি। এবার সেই কারচুপির জবাব দেওয়ার ভোট। বুধবার নন্দীগ্রামের বাইপাসে নির্বাচনী সভায় এই মন্তব্য করেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

অরূপের সমর্থনে প্রচারে খাতড়ায় শতাব্দী রায় ও সিমলাপালে রচনা 

বৃষ্টির মধ্যেই খাতড়ায় রোড-শো করলেন তৃণমূলের বিদায়ী সাংসদ তথা অভিনেত্রী শতাব্দী রায়। বুধবার সন্ধ্যায় তিনি খাতড়া বাজারে বাঁকুড়া কেন্দ্রের তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তীকে নিয়ে রোড শো করেন।
বিশদ

উত্তমের সমর্থনে কাঁথিতে প্রচার, রোড শো রচনার

বুধবার কাঁথি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী উত্তম বারিকের সমর্থনে প্রচার করলেন হুগলি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

রাজ্যে ৩০ আসন পেলে ইমামভাতা বন্ধ করে দেব, সাঁওতালডিহির জনসভায় হুমকি শাহের

বাংলা থেকে ৩০টা সিট দিন, আমরা ইমামদের ভাতা বন্ধ করে দেব। তুষ্টিকরণের রাজনীতি বন্ধ হবে। বুধবার সাঁওতালডিহির বীরসাচক ময়দানের সভা থেকে এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তৃণমূলের কটাক্ষ, শাহ আগে মোদির গদি বাঁচাক।
বিশদ

বিজেপির আসন এবার দশের নীচে নেমে আসবে: ব্রাত্য বসু

ভারতবর্ষে এবার বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা পাবে না। পশ্চিমবঙ্গেও বিজেপির আসন ১০-এর নীচে নেমে আসবে। বুধবার বিকেলে পুরুলিয়ার পুঞ্চায় নির্বাচনী জনসভা থেকে এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
বিশদ

বাঘমুণ্ডি ও খানাকুলে বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু

বুধবার পুরুলিয়ার বাঘমুণ্ডি ও আরামবাগ মহকুমার খানাকুলে বজ্রাঘাতে চারজনের মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে অযোধ্যা পাহাড়ে বাজ পড়ে রামদাস হাঁসদা (৫৫), বিহারি বেসরা (৬০) ও রামনাথ কিস্কুর(৩৫) মৃত্যু হয়।
বিশদ

খানাকুলে বুথ এজেন্ট হওয়ায় তৃণমূল কর্মীকে কোদালের বাঁট দিয়ে আঘাত

আরামবাগে ভোট পরবর্তী হিংসা অব্যাহত। মঙ্গলবার রাতে খানাকুল-১ ব্লকের বালিপুর পঞ্চায়েত এলাকায় বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে তৃণমূলের বুথ এজেন্ট গৌতম মেটের মাথা কোদালের বাঁট দিয়ে মেরে ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

বলরামপুরে বোনের হাতে দাদা খুন, গ্রেপ্তার বোন

বাড়িতে এসে মদ্যপ অবস্থায় ঝামেলা করায় দাদাকে খুনের অভিযোগ উঠল বোনের বিরুদ্ধে। পরে পুলিস গিয়ে মৃতদেহ উদ্ধার করে। বুধবার মৃতদেহ ময়নাতদন্ত হয় পুরুলিয়া গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। অভিযুক্ত বোনকে গ্রেপ্তার করেছে বলরামপুর থানার পুলিস। 
বিশদ

ফুলদোল উৎসবে মাতবে নবদ্বীপ

আজ, বৃহস্পতিবার বৈশাখী পূর্ণিমার পুণ্যলগ্নে নবদ্বীপ ও মায়াপুরজুড়ে উদযাপিত হবে রাধাকৃষ্ণের ফুলদোল উৎসব। এদিন একই সঙ্গে গৌর-বিষ্ণুপ্রিয়ার বিবাহ বার্ষিকী সাড়ম্বরে অনুষ্ঠিত হবে।
বিশদ

হিট স্ট্রেস নিয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা ক্রমেই বাড়ছে

তীব্র গরমের কারণে নদীয়া জেলাজুড়ে হিট স্ট্রেসে আক্রান্ত রোগীর সংখ্যা বড়েছে। এপ্রিল মাসে নদীয়া জেলাজুড়ে দুশোর বেশি মানুষ হিটস্ট্রেসে আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য এসেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
ছোট শিল্প সংস্থাগুলি যাতে শেয়ার বাজার থেকে পুঁজি সংগ্রহ করতে পারে, তার জন্য ‘এসএমই আইপিও’ চালু হয় ২০১২ সালে। বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এই সুবিধা করে দেয়। ছোট শিল্প সংস্থাগুলি যাতে প্রথমবারের জন্য বাজারে শেয়ার ছাড়তে পারে, ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...

কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...

মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া প্রাক্‌ বর্ষার মাঝারি বৃষ্টি স্বস্তি দিল মালদহবাসীকে। জুড়োলো দহন জ্বালা। বুধবার ভোরে ঝোড়ো হওয়ার সঙ্গে জেলার বেশ কিছু জায়গায় মুষলধারে বৃষ্টি নামে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে  
বিশ্ব কচ্ছপ দিবস ১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট ...বিশদ

08:24:39 AM

তোতাপাড়া চা বাগান খুলতে রাজি কর্তৃপক্ষ, ত্রিপাক্ষিক  বৈঠক কাল
সুষ্ঠু কর্মসংস্কৃতি বজায় রাখা সহ কয়েকটি শর্তের ভিত্তিতে তোতাপাড়া চা ...বিশদ

08:20:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। বৃষ: একাধিকসূত্রে অর্থাগম ও সঞ্চয় যোগ। মিথুন: বিজ্ঞান গবেষণায় ...বিশদ

08:14:18 AM

আইপিএল: বেঙ্গালুরুকে ৪ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল রাজস্থান

22-05-2024 - 11:38:44 PM

আইপিএল: ২৬ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১৬০/৬ (১৮ ওভার), টার্গেট ১৭৩

22-05-2024 - 11:32:50 PM

আইপিএল: রাজস্থান ১২৬/৪ (১৫ ওভার), টার্গেট ১৭৩

22-05-2024 - 11:03:45 PM