Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মেধাতালিকায় স্থান বাঁকুড়ার ৪ পড়ুয়ার

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: মেধার সাফল্য ফের ধরে রাখল বাঁকুড়া। মাধ্যমিকে প্রথম ১০-এর মেধা তালিকায় বাঁকুড়ার চার কৃতী জায়গা করে নিয়েছে। তারমধ্যে নবম স্থানে একজন ও দশম স্থানে তিন পড়ুয়া রয়েছে। কৃতীরা প্রত্যেকেই চিকিৎসক হতে চায়। 
বাঁকুড়ার মিশন গার্লস হাইস্কুলের ছাত্রী অরুণিমা চট্টোপাধ্যায় রাজ্যের মেধা তালিকায় নবম স্থান দখল করেছে। সে জেলায় প্রথম স্থান অধিকার করেছে। বাঁকুড়ার কাটজুড়িডাঙা এলাকার মিলনপল্লিতে বাড়ি অরুণিমার। তার বাবা অংশুমালি চট্টোপাধ্যায় প্রাথমিক স্কুলের শিক্ষক। মা রুমা চট্টোপাধ্যায় হাইস্কুলের শিক্ষিকা। 
অরুণিমা জানিয়েছে, তার আটটি বিষয়েই টিউশনি ছিল। বাড়িতে পড়াশোনায় মা-বাবাও সাহায্য করতেন। সে বাংলায় ৯৮, ইংরেজি ৯৫, গণিত ৯৯, ভৌত বিজ্ঞান ১০০ জীবন বিজ্ঞান ৯৯, ইতিহাসে ৯৪ ও ভূগোলে ১০০ পেয়েছে। অরুণিমার প্রাপ্ত নম্বর ৬৮৫। তার প্রিয় বিষয় গণিত। সে পড়াশোনার ফাঁকে গোয়েন্দা গল্পের বই পড়তে ভালোবাসে। তারসঙ্গে থ্রিলার সিনেমাও তার পছন্দের।  অরুণিমা বলে, মেধা তালিকায় আসব ভাবিনি। তবে ভালো ফলের আশা ছিল। টিভিতে আমার নাম বলেছে বলে খুব ভালো লাগছে। পড়াশোনায় নির্দিষ্ট কোনও রুটিন ছিল না। স্কুলের শিক্ষিকা, গৃহশিক্ষকরা ও বাবা-মা পড়াশোনায় খুব সাহায্য করেছে। ভবিষ্যতে চিকিৎসক হতে চাই। 
বাঁকুড়া জেলা স্কুলের ছাত্র সৌভিক দত্ত ৬৮৪ নম্বর পেয়ে রাজ্যের মেধা তালিকায় দশম স্থান অধিকার করেছে। তার বাড়ি বাঁকুড়ার রামপুরে। সৌভিকের বাবা সঞ্জীব দত্ত সেচদপ্তরের জুনিয়র ইঞ্জিনিয়ার। মা সুচিত্রা দত্ত গৃহবধূ। সৌভিকের প্রত্যেক বিষয়েই টিউশনি ছিল। সেও বড় হয়ে চিকিৎসক হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। সৌভিক বলে, পড়াশোনার ফাঁকে ক্রিকেট দেখতে ভালোলাগে। তাই সময় পেলেই টিভিতে খেলা দেখি। গান শুনতেও ভালো লাগে। 
রাইপুরের গড় রাইপুর হাইস্কুলের সৌম্যদীপ মণ্ডলও ৬৮৪ নম্বর পেয়ে রাজ্যে দশম হয়েছে। তার বাবা লক্ষ্মীকান্ত মণ্ডল হাইস্কুলের গণিতের শিক্ষক। মা মহুয়াদেবী গৃহবধূ। সৌম্যদীপের প্ৰিয় বিষয় গণিত। তার বাবার কাছেই পড়েছে গণিত। বাকি বিষয়গুলিতে টিউশনি ছিল সৌম্যদীপের। সে বলে, মাধ্যমিকে ভালো ফল হবে বলে আশা করেছিলাম। তাই হয়েছে। খুবই ভালো লাগছে। স্কুলের শিক্ষকরা পড়াশোনায় খুব সহযোগিতা করেছেন। পড়াশোনার পাশাপাশি ক্রিকেট দেখতে ও খেলতে ভালো লাগে। 
তালডাংরার ফুলমতি হাইস্কুলের ছাত্র সৌমিক খাঁও ৬৮৪ নম্বর পেয়ে এবার দশম স্থান অধিকার করেছে। তার বাবা কিরণ খাঁ ফার্মাসিস্ট। মা রুম্পা খাঁ পেশায় নার্স। সৌমিকের প্ৰিয় বিষয় ভৌতবিজ্ঞান। তার তিনটি বিষয়ে টিউশনি ছিল। বাকি বিষয়গুলি সে নিজেই বাড়িতে পড়েছে। বাবা, মা পড়াশোনায় সাহায্য করেছে। সৌমিক বলে, ২০১৯ সালে দাদু ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। তাই মেডিক্যাল পড়ে ক্যান্সার নিয়ে গবেষণা করতে চাই। তাছাড়া পরিবারের অধিকাংশই স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত। তাই ভবিষ্যতে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখি।

03rd  May, 2024
ঝাড়গ্রামে স্বস্তির বৃষ্টি

ভ্যাপসা গরম থেকে সাময়িক স্বস্তি পেল ঝাড়গ্রামবাসী। শনিবার বিকেল থেকেই জেলার বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি শুরু হয়। তার জেরে জেলার সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই নীচে নেমে আসে।
বিশদ

এগরায় বিজেপির হাতে আক্রান্ত তৃণমূল কর্মীদের পাশে থাকার আশ্বাস নেতাদের 

এগরার বাথুয়াড়ি গ্রাম পঞ্চায়েতের অস্তিচক এলাকায় বিজেপির হাতে আক্রান্ত তৃণমূল কর্মীদের পাশে থাকার আশ্বাস দিলেন জেলা পরিষদের সভাধিপতি উত্তম বারিক। শনিবার কাঁথি লোকসভা কেন্দ্রের পরাজিত প্রার্থী উত্তমবাবু সহ পার্শ্ববর্তী কাঁথি-৩ ব্লক সভাপতি নন্দ মাইতি, পঞ্চায়েত সমিতির সভাপতি বিকাশ বেজ প্রমুখ অস্তিচকে যান।
বিশদ

দীঘাতে স্নানে নেমে তলিয়ে যাওয়া কিশোরের দেহ উদ্ধার

শুক্রবার দীঘার জগন্নাথ ঘাট সংলগ্ন সমুদ্রে স্নানে নেমে নিখোঁজ কিশোরের দেহ অবশেষে উদ্ধার হল। শনিবার সকালে তাজপুর সমুদ্রসৈকত সংলগ্ন জলধা ব্রিজের কাছে নিখোঁজ মধ্যমগ্রামের সারদাপল্লি এলাকার বাসিন্দা শুভজিৎ দে’র(১৪) দেহ ভেসে আসে।
বিশদ

হিরণের কুৎসার রাজনীতি পছন্দ করেননি ঘাটালের মানুষ, জবাব দিয়েছেন নির্বাচনে

নির্বাচনে দেবের কাছে বড় ব্যবধানে হেরে গেলেও মানুষ এখনও যেন ভুলতে পারছেন না হিরণের কুকথা! ভোটের আগে কুত্সা আর অপপ্রচারই ছিল তাঁর অস্ত্র! প্রচারে সেই কুৎসা ঘাটালের শান্তিপ্রিয় মানুষ পছন্দ করেননি।
বিশদ

ভোট মিটতেই ডেবরায় রাস্তার কাজ শুরু

ভোট মিটতেই ডেবরায় উন্নয়ন শুরু হল। মুখ্যমন্ত্রীকে সরাসরি ফোন করার পর পথশ্রী-৩ প্রকল্পে রাস্তার জন্য টাকা মঞ্জুর হয়েছিল। সেই টাকায় বালিচক থেকে শ্যামচক পর্যন্ত প্রায় সাত কিমি ঢালাই রাস্তার কাজ শুরু হয়েছে।
বিশদ

দাসপুরে শীতলা মন্দিরে চুরি

দাসপুর থানার তিলন্দা গ্রামের শীতলা মন্দিরে শনিবার ভোরে চুরি হয়। সকালে মন্দিরে চুরির ঘটনা জানাজানি হতে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই মন্দিরের গেটের তালা ভেঙে প্রায় আড়াই লক্ষাধিক টাকার গয়না চুরি গিয়েছে
বিশদ

দাসপুরে নিখোঁজ বৃদ্ধের দেহ উদ্ধার, চাঞ্চল্য

দাসপুরের নিখোঁজ বৃদ্ধের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম নিমাই সামন্ত(৬৭)। বৃহস্পতিবার সকাল থেকে গোবিন্দপুরের বাসিন্দা ওই বৃদ্ধ নিখোঁজ ছিলেন। শুক্রবার বাড়ি থেকে কিছুটা দূরে তাঁর দেহ উদ্ধার হয়। মৃতের পরিবারের সদস্যদের অভিযোগ, বৃদ্ধকে পরিকল্পিতভাবে খুন করা হয়েছে।
বিশদ

পথশ্রী প্রকল্পে হলদিয়ায় শুরু হয়েছে রাস্তা সংস্কারের কাজ

লোকসভা ভোট মিটতেই পথশ্রী প্রকল্পে হলদিয়ায় ৬৫ লক্ষ টাকা খরচে বেহাল রাস্তা সংস্কারের কাজ শুরু হয়েছে। বর্ষার আগেই গ্রাম সড়কের কাজ শুরু হওয়ায় খুশি এলাকার বাসিন্দারা। ওই রাস্তা শিল্পাঞ্চলের সঙ্গে যুক্ত করেছে হলদিয়া ও সুতাহাটার ১০-১২টি গ্রামকে।
বিশদ

অল্প বৃষ্টিতেই পারুলিয়া বাজারের আদর্শপল্লিতে হাঁটু সমান জল জমে

ঘণ্টা খানেকের বৃষ্টিতেই পূর্বস্থলীর পারুলিয়া বাজারের আদর্শপট্টিতে হাঁটু সমান জল জমে যাচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বৃষ্টিতে নিকাশি নালা উপচে বাজারের ভিতরে জল জমে যায়। জল নামতে দীর্ঘক্ষণ সময় লাগে।
বিশদ

গরমে রান্না করতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ার

গরমে রান্না করতে গিয়ে অসুস্থ হয়ে এক প্রৌঢ়ার মৃত্যু হল। তাঁর নাম মিতা চক্রবর্তী (৫২)। বাড়ি মন্তেশ্বর থানার হাসপাতালপাড়ায়। পুলিস দেহটি ময়নাতদন্তের জন্য কালনা হাসপাতালে পাঠিয়েছে
বিশদ

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস পালন

শনিবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস পালন করা হয়। পড়ুয়াদের পাশাপাশি অধ্যাপকরাও হাজির ছিলেন। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা আবৃত্তি, গানে অনুষ্ঠান জমিয়ে দিয়েছিলেন
বিশদ

বর্ধমানে দামোদর থেকে বালি তোলায় ধৃত ৩

বেলকাশ এলাকায় দামোদর থেকে অবৈধভাবে বালি তোলার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে বর্ধমান থানার পুলিস। ধৃতদের নাম সন্তোষ চৌধুরী, রাজেশ চৌধুরী ও কর্ণ সর্দার ওরফে চারু। কর্ণর বাড়ি বর্ধমান থানার আঁজিরবাগানের পদ্মপুকুর এলাকায়।
বিশদ

কালনা মহকুমায় ৫ জনের অস্বাভাবিক মৃত্যু

কালনা মহকুমায় পৃথক ঘটনায় পাঁচ জনের অস্বাভাবিক মৃত্যু হল। এছাড়া, হুগলি জেলার বলাগড়ে এক যুবতীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। শনিবার কালনা মহকুমা হাসপাতালে এই সমস্ত মৃতদেহের ময়নাতদন্ত হয়।
বিশদ

পাণ্ডবেশ্বরে আগুনে ভস্মীভূত হোটেল

শনিবার পাণ্ডবেশ্বর থানার সোনপুর বাজারি এলাকায় ৬০নম্বর জাতীয় সড়কের পাশে একটি খাবারের হোটেলে আগুন লাগে। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় আতঙ্ক ছড়ায়। ঘটনাস্থলে আসে পুলিস। একটি জলট্যাঙ্ক নিয়ে আগুন নিয়ন্ত্রণ করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...

সল্টলেকে ৭০ বছরের এক বৃদ্ধাকে উদ্ধার করে বাড়ি ফেরাল বিধাননগর উত্তর থানার পুলিস। কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে রাজ্যের সমাজকল্যাণ দপ্তর থেকে পুলিসের কাছে খবর আসে, সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সামনে এক ভবঘুরে বৃদ্ধা ডিভাইডারের উপর বসে আছেন। ...

১৯৮৮ ইউরোর সেমি-ফাইনাল। হামবার্গের ভোকসপার্ক স্টেডিয়ামে আয়োজক দেশ পশ্চিম জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েও ২-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল রিনাস মিশেলের প্রশিক্ষণাধীন নেদারল্যান্ডস। এরপর খেতাবি লড়াইয়ে সোভিয়েত ইউনিয়নকে ২-০ ব্যবধানে হারিয়ে খেতাব ঘরে তোলে ডাচ-ব্রিগেড। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

15-06-2024 - 11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

15-06-2024 - 10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

15-06-2024 - 10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

15-06-2024 - 10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

15-06-2024 - 09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

15-06-2024 - 07:39:06 PM