Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

যত ভোটে জিতব, ঘাটালে তত গাছ লাগাব মনোনয়ন দাখিল করে বার্তা দেবের

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: দীর্ঘ দশ বছর ধরে তিনি রাজনীতির ময়দানে। অথচ তাঁর জীবনদর্শন, ভাবনা যে আর পাঁচজন রাজনীতিবিদের মতো নয়, তার প্রমাণ একাধিকবার দিয়েছেন। বৃহস্পতিবারেও দিলেন। দলের তরফে মন্দিরে পুজো দিয়ে মনোনয়ন জমা দেওয়ার পরামর্শ থাকলেও সে পথে হাঁটলেন না দেব। বরং গ্রীষ্মকালীন রক্তের সঙ্কট মেটাতে রক্তদানের বার্তা নিয়ে এগিয়ে এলেন। রক্তদান করে মনোনয়ন জমা দিলেন দেব। সেইসঙ্গে তাঁর প্রতিশ্রুতি, ‘এবারে যত ভোট পাব, ততগুলো গাছ লাগাব’। 
বৃস্পতিবার মনোনয়ন উপলক্ষ্যে খড়ার দলপতিপুরে দেবের অস্থায়ী নির্বাচনী কার্যালয়ে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। সেখানেই রক্তদান করেন দেব। তারপর সেখান থেকে বেরিয়ে তিনি আসেন মেদিনীপুরে। শহরের ফেডারেশন হল থেকে বেলা সাড়ে এগারোটা নাগাদ মিছিল করে মনোনয়ন জমা দিতে যান। তাঁর পরনে ছিল সাদা সুতির শার্ট, গলায় তৃণমূলের প্রতীক আঁকা উত্তরীয়, চোখে রোদচশমা। তাঁর সঙ্গে ছিলেন মন্ত্রী শিউলি সাহা, মানস ভুঁইয়া, বিধায়ক অজিত মাইতি প্রমুখ। তবে মনোনয়নের দিনেই কেন রক্তদান? দেবের সোজাসাপটা জবাব, ‘মনোনয়ননের দিন সচরাচর সবাই মন্দিরে পুজো দেন। আমাকেও তাই করতে বলা হয়েছিল। কিন্তু দু’দিন আগেই আমি জানলাম যে ঘাটাল ব্লাড ব্যাঙ্কে রক্ত নেই। এই গরমে রক্তদান শিবির হচ্ছে না। তাই রক্তের হাহাকার। থ্যালাসমিয়া রোগীরা রক্ত পাচ্ছেন না। তাই আমার আমার মনে হল, মন্দিরে না গিয়ে এই বার্তাটা পৌঁছে দিই সাধারণ মানুষের কাছে। যাতে সাধারণ মানুষ রক্তদানে এগিয়ে আসেন। সেইসঙ্গে দেবের সংযোজন, জনপ্রতিনিধির একটাই ধর্ম হয় উচিত। মানব ধর্ম। মন্দিরে মসজিদে পরেও যাওয়া যাবে। কিন্তু এ ধরনের সামাজিক সঙ্কটে আগে এগিয়ে আসতে হবে।
তবে, শুধু রক্তদানই নয়, গরমের সঙ্গে লড়তে সবুজায়নের বার্তাও দিলেন দেব। তিনি বলেন, এবছর রেকর্ড গরম পড়েছে। গত ৭০ বছরে এপ্রিলে এত গরম পড়েনি। বিশ্ব উষ্ণায়নের সঙ্গে লড়াই করার একমাত্র উপায় আরও বেশি করে গাছ লাগানো। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি, ঘাটাল লোকসভা কেন্দ্রে আমি যত ভোট পাব, তত গাছ লাগাব। পাঁচ, দশ যত লক্ষ ভোটই পাই, তত গাছ লাগাব। জনপ্রতিনিধিদের কাজ শুধু ভোট আদায় করা নয়।  এইসব সামাজিক বিষয়গুলোও মাথায় রাখা প্রয়োজন। যদি সমস্ত দল, প্রার্থীরা এইভাবে ভাবেন, তাহলে আগামীদিনে যে পরিস্থিতি বদলাবে, সে ব্যাপারে আত্মবিশ্বাসী দেব। তিনি বলেন, দেশের কেউ হয়তো এইভাবে ভাবেননি। কিন্তু আমার মনে হয় তাঁরা যদি ভাবেন, তাহলে বিশ্ব উষ্ণায়ন থেকে আমরা পৃথিবীকে বাঁচাতে পারি। জনপ্রতিনিধিদের কাজই তো তাই। সবাইকে বাঁচিয়ে রাখা। দেবের এই বার্তায় উজ্জীবিত দলের কর্মী সমর্থক থেকে সাধারণ মানুষও।  সীমন্তপুরে সাধারণের ভিড়ে দেব। নিজস্ব চিত্র 

03rd  May, 2024
কৃষ্ণগঞ্জের মতুয়া, নবদ্বীপের বৈষ্ণব ভোটেই রানাঘাট ছিনিয়ে নেওয়ার স্বপ্ন দেখছে তৃণমূল

হাতে সময় মাত্র আর দু’দিন। ভোট গণনাতেই নির্ধারিত হবে রানাঘাট কেন্দ্রের নতুন সাংসদের ভাগ্য। শেষ মুহূর্তের অপেক্ষায় অস্থিরতার পারদ চড়ছে তিন রাজনৈতিক দলের অন্দরেই। সাত বিধানসভা কেন্দ্রের মধ্যে কোথায়, কোন দল লিড নেবে, তা নিয়ে এখন সমীকরণ মেলাতে ব্যস্ত তৃণমূল, বিজেপি ও সিপিএম।
বিশদ

লালগোলায় ছাদ থেকে পড়ে বৃদ্ধের মৃত্যু

বাড়ির ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক বৃদ্ধের। মৃতের নাম নুরুল ইসলাম(৭৮)। বাড়ি লালগোলা থানার খলিফাবাদ। শুক্রবার রাতে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয়েছে। 
বিশদ

বড়ঞার রানানগরে বধূর অস্বাভাবিক মৃত্যু

মেয়ের শ্বশুরবাড়ি থেকে বাড়ি ফিরে আসার কয়েকঘণ্টা ম঩ধ্যেই কন্যার মৃত্যু সংবাদ পেলেন বাবা। শনিবার রাতের ওই ঘটনা বড়ঞা থানার রানানগর গ্রামের। মৃতার নাম সাথী মণ্ডল (১৯)।
বিশদ

ঋণ শোধ না করতে পেরে আত্মঘাতী বধূ, অভিযোগ

৫০ হাজার টাকা ঋণ নাকি চার মাসে সুদে-আসলে দাঁড়িয়েছে ১ লক্ষ ৩৫ হাজার টাকায়! এক লক্ষ টাকায় রফা করতে গেলেও মানেননি মহিলা পাওনাদার। সেজন্য কীটনাশক খেয়ে আত্মঘাতী হয়েছেন এক গৃহবধূ।
বিশদ

সূতিতে যুবককে কুপিয়ে খুন, অভিযুক্ত মামাশ্বশুর

জামাইকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠল মামাশ্বশুরের বিরুদ্ধে। ঘটনার জেরে শুক্রবার রাতে ঘটনায় সূতির সাজুরমোড়ে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম মহসিন শেখ(২৭)।
বিশদ

বাইকে চড়ে এসে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে বোমাবাজি, চাপানউতোর

রাত তখন প্রায় ২টো। সকলেই ঘুমে আচ্ছন্ন। সেই সময়েই একবারে ফিল্মি কায়দায় বাইকে চড়ে এসে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে বোমাবাজি করে চম্পট দিল দুষ্কৃতীরা। শুক্রবার ডোমকল পুরসভার বিদায়ী কাউন্সিলার তথা তৃণমূলের শ্রমিক সংগঠনের ডোমকল টাউন সভাপতি নুরাবুল হকের বাড়ি লক্ষ্য করে তিনটি বোমা ছোড়া হয় বলে অভিযোগ।
বিশদ

বড়ঞায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বৃদ্ধের মৃত্যু

গবাদি পশুর খাবারের জন্য মাঠে ঘাস কাটতে গিয়ে রবিবার দুপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক বৃদ্ধর। ঘটনাটি বড়ঞা থানার কুনিয়া গ্রামের। পুলিস জানিয়েছে, মৃতের নাম জগন্নাথ বাগদি (৬০)।
বিশদ

সাইলেন্সার খুলে তীব্র গতিতে ছুটছে বাইক কর্কশ শব্দে উত্ত্যক্ত বাসিন্দারা, দুর্ঘটনার শঙ্কা

বাইকবাজদের তাণ্ডবে অতিষ্ঠ সিউড়িবাসী। সন্ধ্যা নামলেই বাইকবাজরা গোটা শহর দাপিয়ে বেড়াচ্ছে। বাইকের কর্কশ শব্দে কান পাতা দায় হচ্ছে। দ্রুত গতিতে চলা বাইকের ধাক্কায় যেকোনও সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে।
বিশদ

খড়গ্রামে কংগ্রেসের আতঙ্ক লক্ষ্মীর ভাণ্ডারের ভোট, চিন্তাহীন তৃণমূল

জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের খড়গ্রাম বিধানসভা এলাকায় শেষ মুহূর্তের ভোটের অঙ্ক কষতে ব্যস্ত কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। তবে লক্ষ্মীর ভাণ্ডারের ভোট আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে কংগ্রেসের কাছে।
বিশদ

তারাপীঠে নিম্নমানের কাজের অভিযোগে রাস্তা সংস্কার বন্ধ

নিম্নমানের কাজের অভিযোগ তুলে পিচের রাস্তা সংস্কার বন্ধ করলেন গ্রামবাসীরা। তাঁরা এনিয়ে বিক্ষোভও দেখান। শনিবার সকালে তারাপীঠের কড়কড়িয়া মোড়ে এই ঘটনা ঘটেছে। পুলিস জানিয়েছে, বেশ কিছুদিন ধরে কড়কড়িয়া মোড় থেকে ময়ূরেশ্বরের কোটাসুর যাওয়ার রাস্তা বেহাল হয়ে পড়েছিল
বিশদ

বাইকে চড়ে এসে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে বোমাবাজি, চাপানউতোর

রাত তখন প্রায় ২টো। সকলেই ঘুমে আচ্ছন্ন। সেই সময়েই একবারে ফিল্মি কায়দায় বাইকে চড়ে এসে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে বোমাবাজি করে চম্পট দিল দুষ্কৃতীরা। শুক্রবার ডোমকল পুরসভার বিদায়ী কাউন্সিলার তথা তৃণমূলের শ্রমিক সংগঠনের ডোমকল টাউন সভাপতি নুরাবুল হকের বাড়ি লক্ষ্য করে তিনটি বোমা ছোড়া হয় বলে অভিযোগ
বিশদ

মেডিক্যাল কলেজ হাসপাতালের গেটে পাকড়াও এক ছিনতাইবাজ

মহিলার ব্যাগ ছিনিয়ে পালাতে গিয়ে পুলিসের হাতে ধরা পড়ল ভিন রাজ্যের এক ছিনতাইবাজ। শনিবার দুপুর দুটো নাগাদ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের দ্বিতীয় গেট থেকে ওই দুষ্কৃতীকে ধরে বহরমপুর থানার পুলিস
বিশদ

কুঁকড়াহাটির এড়িয়াখালিতে ধসে যাচ্ছে কংক্রিটের বাঁধ

কুঁকড়াহাটির এড়িয়াখালিতে হুগলি নদীর ভাঙন ঠেকাতে কংক্রিটের নদীবাঁধ তৈরি হয়েছিল। বছর না ঘুরতেই সেই বাঁধ ধসে ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে। প্রায় সাড়ে ৩ কোটি টাকা খরচে গত বছর জুনে বাঁধ তৈরি শেষ হয়।
বিশদ

শীঘ্রই খড়্গপুর হাসপাতালে  চালু হবে ডায়ালিসিস সেন্টার

মার্চ মাসে খড়্গপুর মহকুমা হাসপাতালে ডায়ালিসিস ও সিটি স্ক্যান সেন্টারের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু লোকসভা ভোট এসে যাওয়ায় সেই পরিষেবা চালু করা যায়নি। এবার খড়্গপুর মহকুমার বাসিন্দাদের বহু প্রতীক্ষিত এই দুই পরিষেবা চালু করতে উদ্যোগী হল জেলা স্বাস্থ্য দপ্তর।
বিশদ

Pages: 12345

একনজরে
পোরসে দুর্ঘটনা কাণ্ডে এবার গ্রেপ্তার করা হল অভিযুক্ত কিশোরের মাকে। শনিবার পুনে পুলিস তাঁকে গ্রেপ্তার করেছে। কমিশনার অমিতেশ কুমার বলেন, নাবালকের মদ্যপ থাকার প্রমাণ লোপাট ...

রহস্যজনকভাবে নিখোঁজ মানিকচকের ধরমপুর পঞ্চায়েত এলাকার যুবক। পাঁচদিন তাঁর হদিশ না পেয়ে দিশেহারা পরিবার। পরিবার সূত্রে জানা গিয়েছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে ফোন আসে যুবকের কাছে। ...

বিভিন্ন বুথে গিয়ে তৃণমূল কর্মীদের ক্ষোভের মুখে পড়লেন বারাসত লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী স্বপন মজুমদার।  ...

আমেদাবাদ বিমানবন্দরে ৪ আইএস জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছিল গত ১৯ মে। এবার শ্রীলঙ্কা থেকে গ্রেপ্তার করা হল এই চক্রের ‘পান্ডা’কে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আকস্মিক পত্নীর/ পতির স্বাস্থ্যহানিতে মানসিক চিন্তা। কাজকর্মে কমবেশি বাধা থাকবে। আর্থিক উন্নতি হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

তেলেঙ্গানা গঠন দিবস
১৮০৬: ব্যাঙ্ক অব ক্যালকাটা বা ব্যাঙ্ক অব বেঙ্গল প্রতিষ্ঠিত হয়
১৮৮৯: লুই পাস্তুর কর্তৃক প্রথম জলাতঙ্ক রোগের ইনজেকশন প্রদান প্রদর্শন
১৮৯৬: বিশ্বের প্রথম বেতার যন্ত্রের (পেটেন্টের জন্য) নিবন্ধন করেন মার্কোনি
১৯০৮: কলকাতার মানিকতলা বোমা বিস্ফোরণ মামলায় শ্রীঅরবিন্দ গ্রেফতার হন
১৯২৪: আমেরিকায় জন্মগ্রহণকারী ভারতীয়দের আমেরিকার নাগরিকত্ব লাভ
১৯৩৬: স্টিল ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত ভারতীয় শিল্পপতি জামশেদ জে ইরানির জন্ম
১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫: অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম
১৯৭৫: বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
১৯৮৯: অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথের জন্ম
১৯৯১:  বাঙালি মহিলা পদার্থবিজ্ঞানী বিভা চৌধুরীর মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০১৪: অন্ধ্রপ্রদেশের দশটি জেলা নিয়ে তেলেঙ্গানা রাজ্য গঠিত হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

১৯‌‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। দশমী ০/২৫ প্রাতঃ ৫/৫ পরে একাদশী ৫৪/২৮ রাত্রি ২/৪২। রেবতী নক্ষত্র ৫১/৫৩ রাত্রি ১/৪০। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৪১ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/৩৯ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২৬ গতে ৫/২০ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে। 
১৯‌঩ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২ জুন, ২০২৪। একাদশী রাত্রি ১/১৭। রেবতী নক্ষত্র রাত্রি ১২/৪৪। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে।
২৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: বাংলাদেশকে ৬২ রানে হারাল ভারত

01-06-2024 - 11:50:19 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ০ রানে আউট জাকের আলি, বাংলাদেশ ১১৯/৮ (১৯.৪ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:47:22 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১ রানে আউট মাহেদি হাসান, বাংলাদেশ ১১৮/৭ (১৯.৩ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:44:40 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ২৮ রানে আউট শাকিব আল হাসান, বাংলাদেশ ১১৮/৬ (১৯ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 11:40:49 PM

বেড়মজুরের ঘোলাপাড়াতে মাথা ফাটল সন্দেশখালি থানার এসআইয়ের

01-06-2024 - 11:10:00 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১৭ রানে আউট তানজিদ হাসান, বাংলাদেশ ৪১/৫ (৮.২ ওভার) টার্গেট ১৮৩

01-06-2024 - 10:50:21 PM