Bartaman Patrika
দেশ
 

এলগার পরিষদ মামলা: সমাজকর্মী গৌতম নওলাখার জামিন মঞ্জুর সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি (পিটিআই): মঙ্গলবার সুপ্রিম কোর্টে জামিন পেলেন সমাজকর্মী গৌতম নওলাখা। এলগার পরিষদের সঙ্গে মাওবাদী যোগ মামলায় এদিন তাঁর জামিন মঞ্জুর করেছেন বিচারপতি এম এম সান্দ্রেশ এবং বিচারপতি এস ভি এন ভাট্টির বেঞ্চ। নওলাখার জামিনের উপরে বম্বে হাইকোর্টের স্থগিতাদেশের মেয়াদ আর বাড়াতে রাজি হয়নি দেশের শীর্ষ আদালত। তবে, গৃহবন্দি থাকাকালীন নিরাপত্তার খরচ বাবদ নওলাখাকে ২০ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতিরা বলেছেন, চার বছরেরও বেশি সময় ধরে নওলাখা বন্দিদশা ভোগ করছেন। কিন্তু, এই মামলায় তাঁর বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও চার্জ গঠন হয়নি। 
এই মামলায় ১৬ জন সমাজকর্মীকে গ্রেপ্তার করা হয়। যার মধ্যে পাঁচজনের জামিন মঞ্জুর হয়েছে। নওলাখাকে গ্রেপ্তার করা হয় ২০১৮ সালের আগস্টে। গত বছর নভেম্বরে সুপ্রিম কোর্ট তাঁকে গৃহবন্দি রাখার অনুমতি দেয়। তারজন্যই নওলাখাকে নিরাপত্তার খরচ বাবদ ২০ লক্ষ টাকা মেটাতে বলেছে শীর্ষ আদালত। 

15th  May, 2024
মারাঠাওয়াড়ায় চারটি আসনেই হার বিজেপির

পদ্মে বিমুখ মারাঠাওয়াড়া। মহারাষ্ট্রের এই অঞ্চলে এবার চারটি লোকসভা আসনে লড়েছিল বিজেপি। হারতে হয়েছে সবকটিতেই। পরাজিতদের তালিকায় রয়েছেন সদ্য প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাওসাহেব দানভেও। জালনা আসনে হেরেছেন পাঁচবারের এই সাংসদ। অথচ এই আসনটি ১৯৯৯ সাল থেকে তাঁর দখলে ছিল। বিশদ

12th  June, 2024
নিটে অনিয়মের অভিযোগ! এনটিএ-র জবাব চাইল সুপ্রিম কোর্ট

নিট নিয়ে উত্তাল দেশ। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট-এ অনিয়মের অভিযোগে বিতর্ক তুঙ্গে। গত ৪ জুন এই সর্বভারতীয় পরীক্ষার ফলপ্রকাশ হয়েছিল। তারপর থেকেই দেশজুড়ে বহু পড়ুয়া ও অভিভাবক সরব
বিশদ

11th  June, 2024
প্রধান সব দপ্তর বিজেপির, স্বরাষ্ট্রে শাহ, অর্থে নির্মলাই, মোদি মন্ত্রিসভায় প্রভাব সঙ্ঘের

তৃতীয় এনডিএ সরকারে খর্ব হচ্ছে নরেন্দ্র মোদির ছায়া। প্রভাব বাড়ছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের। আপাতভাবে নতুন সরকার গঠন নয়। এ যেন প্রায় চালু মন্ত্রিসভার নিছক রদবদল। বিগত সরকারের মেয়াদ যে কাঠামোয় শেষ হয়েছিল, কমবেশি সেই কাঠামোতেই তৃতীয়বার যাত্রা শুরু করলেন নরেন্দ্র মোদি।
বিশদ

11th  June, 2024
দাদা রাহুলের পর এবার বোন প্রিয়াঙ্কার তোপে নয়া সরকার

নিট ‘দুর্নীতি’ নিয়ে অভিযোগ গ্রহণ করল জাতীয় মানবাধিকার কমিশন। তরুণ চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইউনাইটেড ডক্টর্স ফ্রন্ট অ্যাসোসিয়েশন (ইউডিএফএ) এই ‘দুর্নীতির’ প্রতিবাদে জাতীয় কমিশনের হস্তক্ষেপ চেয়েছিল।
বিশদ

11th  June, 2024
মন্ত্রিত্বের সংখ্যায় শীর্ষে উত্তরপ্রদেশ,  দ্বিতীয় স্থানে নীতীশের রাজ্য বিহার

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ধরাশায়ী হয়েছে বিজেপি। তবে নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভার সবচেয়ে বেশি সদস্য উত্তরপ্রদেশ থেকেই।
বিশদ

11th  June, 2024
বিজেপির সভাপতি পদ ছাড়তে চলেছেন ‘মন্ত্রী’ নাড্ডা, দৌড়ে এগিয়ে সুনীল বনসল

এনডিএ মন্ত্রিসভার অন্যতম সদস্য হিসেবে রবিবারই শপথ নিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তারপরেই জল্পনা শুরু হয়েছে দলের পরবর্তী সভাপতির নাম নিয়ে। কারণ বিজেপিতে এক ব্যক্তি, এক পদ নীতি অনুসারে নাড্ডার পক্ষে একইসঙ্গে দু’টো পদ আঁকড়ে থাকা সম্ভব হবে না।
বিশদ

11th  June, 2024
কাশ্মীরে পর্যটক বোঝাই বাসে হামলার নেপথ্যে পাকিস্তানের লস্কর জঙ্গিরা

কাশ্মীরে পর্যটক বোঝাই বাসে হামলার নেপথ্যে পাকিস্তানের লস্কর-ই-তোইবা। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই স্পষ্ট হয়ে যায় রিয়াসিতে তীর্থযাত্রীদের বাসে গুলি চালানোর ঘটনায় কোন সন্ত্রাসবাদী সংগঠন জড়িত।
বিশদ

11th  June, 2024
আন্দোলনের পাশে আছি, কৃষকদের বার্তা মমতার

‘কৃষকদের পাশে চিরকাল থাকব।’ সোমবার হরিয়ানা-পাঞ্জাব সীমানার খানৌরিতে নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়া কৃষকদের ফোনে এই ভরসা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

11th  June, 2024
জিতে ঠাঁই নেই,  হেরে মন্ত্রী,  তৃতীয় মোদি সরকারের মন্ত্রিসভায় নানা চমক

লোকসভা নির্বাচনে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার ছাপ পড়েছে নতুন মন্ত্রিসভায়। এনডিএ’র শরিক দলের সাংসদদের মন্ত্রিসভায় স্থান দিতে আগের মন্ত্রিসভার একাধিক সদস্যকে ছেঁটে ফেলতে হয়েছে বিজেপিকে। এবারের নির্বাচনে ফের জয় পেলেও মন্ত্রিত্ব পাননি অনুরাগ ঠাকুর।
বিশদ

11th  June, 2024
স্পিকার পদ: দড়ি টানাটানি বিজেপি-চন্দ্রবাবুর

মন্ত্রিত্ব নিয়ে শরিকদের চাপা অসন্তোষ এখনও মেটেনি। বিশেষ করে মহারাষ্ট্রের দুই শরিক অজিত পাওয়ারের এনসিপি ও একনাথ সিন্ধের শিবসেনার ক্ষোভ মেটেনি।
বিশদ

11th  June, 2024
মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা, পুলিসকর্মীকে গুলি

মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা! চলল গুলি। গুলিবিদ্ধ হয়েছেন এক পুলিসকর্মী। এই ঘটনাকে সরাসরি তাঁর উপর হামলা বলেই মন্তব্য করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।
বিশদ

11th  June, 2024
দিল্লিতে সবে পা রেখেছেন, এবার হায়দরাবাদের নাট্যমঞ্চেও পার্থ

বারাকপুর লোকসভা কেন্দ্রে জোড়াফুল ফুটিয়ে দেশের রাজধানীতে পা রেখেছেন তৃণমূলের পার্থ ভৌমিক। এবার হায়দরাবাদে নিজের শিল্পকর্মের উপস্থাপনা করতে চলেছেন তিনি।  
বিশদ

11th  June, 2024
রাজ্যভিত্তিক দেয় কর ছাড়ল নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভা

শপথ গ্রহণের পর রবিবারই নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে রাজ্যভিত্তিক কর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবারই সরকারিভাবে ২৮টি রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা কর ছাড়া হয়েছে বলে কেন্দ্রীয় সূত্রের খবর
বিশদ

11th  June, 2024
মারাঠা সংরক্ষণ ইস্যুতে এবার জারাঙ্গের নিশানায় কংগ্রেস

মারাঠা সংরক্ষণ বিল নিয়ে আন্দোলনে নেমেছেন সমাজকর্মী মনোজ জারাঙ্গে। মারাঠা সংরক্ষণ নিয়ে একনাথ সিন্ধে সরকারের বিলের তীব্র বিরোধিতা আগেই করেছেন তিনি।
বিশদ

11th  June, 2024

Pages: 12345

একনজরে
কাঠগড়ায় দক্ষিণ কোরিয়ার রেফারি। বিশ্বকাপের বাছাই পর্ব থেকে ছিটকে যাওয়ার পর ক্ষোভে উত্তাল ইগর স্টিমাচের ড্রেসিং-রুম। অনেকেই বলছেন, বাঁশি হাতে ফাঁসি দিয়েছেন রেফারি। তবে রেফারিকে দোষারোপ করলেও ইগর স্টিমাচের ব্যর্থতা আড়াল করা যাচ্ছে না ...

আড়াই মাস আগে ঝড়বৃষ্টিতে ভাসমান পন্টুন জেটি ও ভেসেল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, তা আজও মেরামত করা হয়নি। এখনও ভগ্নপ্রায় অবস্থায় পড়ে রয়েছে। ...

লক্ষ্য বিনিয়োগ টানা। আজ, বৃহস্পতিবার নবান্ন সভাঘরে রাজ্যের শিল্পপতিদের সঙ্গে তাই বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২১, ২২ নভেম্বর রাজ্যে হয়েছিল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। ...

পুরসভার উন্নয়নমূলক কাজে নাগরিকদের যুক্ত করুন। তা হলেই সমস্যা কাটবে। লোকসভা ভোটে বিপর্যয়ের পর বুধবার শিলিগুড়ি পুরসভার প্রশাসনিক বৈঠকে কাউন্সিলারদের এমনই দাওয়াই দিলেন পুরমন্ত্রী ফিরহাদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মস্থলে জটিল কর্মে সাফল্য ও সুনাম। অর্থকড়ি উপার্জন বাড়বে। সম্পত্তি রক্ষণাবেক্ষণে ব্যয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভূমিকম্প সচেতনতা দিবস
১৫২৫:  রোমান ক্যাথলিক চার্চের নিয়ম ভেঙে মার্টিন লুথার বিয়ে করেন ক্যাথরিনা ভনভরাকে
১৭৫৭: রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন
১৮৩১: স্কটল্যান্ডীয় গাণিতিক পদার্থবিজ্ঞানী তড়িৎচুম্বকীয় বিকিরণ তত্ত্বের জন্য সুবিদিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েলের জন্ম
১৮৪০: কলকাতায় তত্ত্ববোধিনী সভার উদ্যোগে তত্ত্ববোধিনী পাঠশালা প্রতিষ্ঠিত হয়
১৮৫৭ : লর্ড ক্যানিং সংবাদপত্র আইন চালু করেন
১৮৯৭: বিখ্যাত দৌড়বীর পাভো নুরমির জন্ম
১৯২৭ :  বাংলাভাষা শহীদ আবুল বরকতের জন্ম
১৯৩২ :  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেনের মৃত্যু
১৯৬৫: প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিংয়ের জন্ম
১৯৭০: নিউজিল্যান্ডের প্রাক্তন  ক্রিকেট তারকা ক্রিস কেয়ার্নসের জন্ম
১৯৭১: অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক মহিলা একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়
১৯৯৪ : ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারীর জন্ম
২০১২: গজল গায়ক মেহদি হাসানের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.৭৪ টাকা ১০৮.২১ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী ৪১/৩৮ রাত্রি ৯/৩৪। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৭/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে অস্তাবধি, রাত্রি ৭/০ গতে ৯/৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী রাত্রি ৯/১২। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/১৯ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ২/৫৮ গতে ৬/১৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০৪ পয়েন্ট উঠল সেনসেক্স

04:05:13 PM

সিকিমের মানগান এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ, মৃত ১, নিখোঁজ ৫

03:49:54 PM

লুধিয়ানায় একটি গোডাউনে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন

03:46:21 PM

নাগপুরে একটি কারখানায় বিস্ফোরণ, ৫ জনের মৃত্যু, জখম আরও ৫ জন

03:41:33 PM

কেন্দ্রীয় বাহিনীর বাস ও লরির মুখোমুখি সংঘর্ষ
আরামবাগে কেন্দ্রীয় বাহিনীর বাসের সঙ্গে লরির মুখোমুখি সংঘর্ষ। জখম কেন্দ্রীয় ...বিশদ

03:39:03 PM

ফের খাদ্য দপ্তরে ইডির চিঠি, এই নিয়ে তৃতীয়বার
বাতিল রেশন কার্ডের তথ্য চেয়ে ফের খাদ্য দপ্তরে ইডির চিঠি। ...বিশদ

02:20:39 PM