Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পদ্ম শিবির নেতারা আগে ব্যবস্থা নিলে মনোনয়ন বাতিল হতো না

সৌম্যদীপ ঘোষ, সিউড়ি: বিজেপি প্রার্থী হিসেবে দেবাশিস ধরের নাম ঘোষণার পর থেকেই নানা জটিলতা দেখা দিচ্ছিল। মুখ্যমন্ত্রী  বারবার তাঁর চাকরি জীবনের ‘ক্লিয়ারেন্স’ নিয়ে প্রকাশ্য সভায় প্রশ্ন তুলেছিলেন। কয়েকদিন আগে হাসনের জনসভা থেকেও এই নিয়ে প্রশ্ন তোলেন। সবকিছু জানা সত্বেও কেন আগেভাগে রাজ্য সরকারের ‘নো ডিউস’ সার্টিফিকেট চেয়ে আদালতের দারস্থ হননি দেবাশিসবাবু? সেই প্রশ্নই জোরালো হচ্ছে রাজনৈতিক মহলে। তবে কী তিনি বিজেপি দলের ষড়যন্ত্রের শিকার? এমন প্রশ্ন নিয়েও জলঘোলা চলছে জেলার  রাজনৈতিক মহলে। কেননা, প্রার্থী হিসেবে তাঁকে ‘না পসন্দ’ ছিল বীরভূম জেলা বিজেপি অনেক নেতারই। 
শুক্রবার স্ক্রুটিনিতে ‘নো ডিউস’ সার্টিফিকেট না দেওয়ার কারণে মনোনয়ন বাতিল হয় বীরভূম লোকসভার ঘোষিত বিজেপি প্রার্থী দেবাশিস ধরের। তার বদলে আগের দিন মনোনয়ন জমা করা দলের রাঢ় বঙ্গের কো-কনভেনার দেবতনু ভট্টাচার্যই শেষমেশ বিজেপির প্রার্থী হিসেবে লড়াই করবেন। এদিনই দলের নেতারা তা স্পষ্ট করে দেন। তা হলে দেবাশিসবাবু এখন কী করবেন? তাঁর যুক্তি, ‘আগেও সাধারণ মানুষ হিসেবে বাঁচতাম। এখনও সাধারণ মানুষ হয়েই থাকব। দল যা বলবে তাই করব।’
তবে, এই ঘটনার ফলে রাজ্য রাজনীতি তোলপাড়। বিশেষ করে বীরভূমের বিজেপি কর্মীরা যেভাবে দেবাশিসের হয়ে জোরকদমে প্রচারে নেমেছিলেন তাঁরা হতাশ। রাজনৈতিক মহলের অনেকেরই প্রশ্ন, দেবাশিসবাবু একজন দক্ষ পুলিসকর্তা হয়েও কেন এই ভুল করলেন? এতদিন ধরে রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শাসকদলের একাধিক নেতা তাঁর চাকরি জীবনের বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর চাকরি জীবনের ‘ক্লিয়ারেন্সের’ বিষয় নিয়েও বিতর্ক উঠেছে। সেক্ষেত্রে তো তিনি আগেভাগেই আদালতে যেতে পারতেন? কিংবা মনোনয়নের হলফনামাতে ‘নো ডিউস’ এর জায়গায় ‘নট অ্যাপ্লিকেবল’-এর পরিবর্তে অন্য কোনও পদক্ষেপ নেওয়া যেত কি না সেই পরিকল্পনাও তিনি করতে পারতেন।। 
অন্য অংশের দাবি, বিজেপির উচ্চ নেতৃত্ব কেন রাজনীতিতে আনকোরা দেবাশিসবাবুর এই বিষয়গুলি নিয়ে আগেভাগে ভাবনাচিন্তা করেনি। সেটাও ভাবাচ্ছে রাজনীতির কারবারিদের। দলের বেশ কয়েকজন কর্মী তো সরাসরি এর পিছনে দলেরই কারও ষড়যন্ত্র খুঁজে পাচ্ছেন! তা না হলে এই বিষয়ে আগেই আদালতের দারস্থ হওয়ার বন্দোবস্ত করা হতো। আর সেটা হলে এখন আর তীরে এসে তরী ডোবার মতো অবস্থা হতো না দেবাশিসবাবুর। যা দলের পক্ষেও ভালো হতো। এভাবে বিড়ম্বনায় পড়তে হতো না।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক জেলা স্তরের এক নেতা বলেন, বোলপুর আগেই আমাদের হাত থেকে চলে গিয়েছে। এবার এই আসনটাও গেল! বড়রা সর্বদা ছোটদের গাউড করেন। রাজনীতিতে দেবাশিসবাবু অন্য অনেকের চেয়ে ছোটই বটে। দলের যাঁরা কনভেনার কিংবা উপদেষ্টা পদে রয়েছেন তাঁরা তাঁকে পরামর্শ দিতে পারতেন। ভেতরে ভেতরে এত কিছু হচ্ছে জেনেও সবাই চুপচাপ ছিলেন। দেবাশিসবাবু অবশ্য বলেন, ‘কেন্দ্র সরকারের নির্দেশমতো রাজ্য সরকার আমাকে সবকদিক থেকে রিলিজ দিয়েছে। তবুও একটা কারণ খাড়া করা হল। এবার আদালত যা বলবে সেটাই হবে।’ দলের এক রাজ্য সাধারণ সম্পাদক বলেন, আমরা আগে জানতে পেরেইবিকল্প ব্যবস্থা নিয়ে রেখেছিলাম। দেবতনুদাকে জেতাতে দেবাশিসবাবু সহ জেলার সমস্ত কার্যকর্তারা মাঠে নেমে লড়বেন। মোদিজির মুখ দেখে মানুষ ভোট দেবেন। এদিকে, এই ইস্যুতে অনেকটায় ফুরফুরে শাসকদল তৃণমূল। প্রার্থী শতাব্দী রায় থেকে দলের নেতারা দেবাশিসবাবুর প্রতি সহানুভূতিও জানিয়েছেন।  দলের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায় বলেন, ‘আইনত প্রশ্নে ওঁর প্রার্থীপদ খারিজ হয়েছে শুনেছি। এতে ওঁদের যে টুকু পকেট ভোট ছিল সেটাও গেল।’
  মনোনয়ন বাতিলের পর সিউড়ির প্রশাসনিক ভবন থেকে বেরিয়ে আসছেন দেবাশিস ধর (উপরে)।  (নীচে) বিজেপির বর্তমান প্রার্থী দেবতনু ভট্টাচার্য। 

27th  April, 2024
রানাঘাটে জয়ী বিজেপির জগন্নাথ

গত ঊনিশের নির্বাচনে জয়ের ব্যবধানের অঙ্ক ছিল প্রায় ২ লক্ষ ৩৪ হাজার। এবছর সেই ব্যবধান ৩ লক্ষের বেশি ছাড়িয়ে যাবে বলে প্রত্যয়ী ছিলেন রানাঘাট লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার।
বিশদ

প্রধানমন্ত্রীর মেরুকরণের রাজনীতি প্রত্যাখ্যাত: মহুয়া

মেরুকরণের রাজনীতি বনাম কৃষ্ণনগরের অস্মিতার লড়াই। সাম্প্রদায়িক উস্কানি বনাম সাম্প্রদায়িক সম্প্রীতি। চব্বিশের লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর কেন্দ্রে ভোটের লড়াইয়ের চরিত্রটাই ছিল এরকম। আর সেখানে মানুষের ভোটেই রক্ষা পেল সম্প্রীতির কৃষ্ণনগরের অস্মিতা। নির্বাচনের ফলের পর এমনটাই বলছে রাজনৈতিক মহল। নির্বাচনের প্রাক্কালে দফায় দফায় মোদি সফরের পরেও মেরুকরণের রাজনীতিকে বুড়ো আঙুল দেখিয়েছে কৃষ্ণনগর লোকসভা।
বিশদ

তমলুক ও কাঁথিতে বাম ভোটে মুখরক্ষা বিজেপির

তমলুক ও কাঁথি লোকসভা আসনে জিতে মুখরক্ষা করল বিজেপি। এই জয়ের পিছনে অন্যতম ফ্যাক্টর হল বামেদের ভোট।
বিশদ

জামানত জব্দ ঘাটাল ও মেদিনীপুরের বাম প্রার্থীর

২০১১ সালের পালবদলের পর থেকেই একটু একটু করে রক্তক্ষরণ শুরু হয়েছিল বামেদের। এক দশক পরে ২০২১ সালে কার্যত রক্তশূন্য হয়ে পড়ে বামেরা। এবারের নির্বাচনে জামানত জব্দ হল মেদিনীপুর ও ঘাটাল দুই বিধানসভার বাম প্রার্থীরই। গত বারের থেকেও কমল বামেদের প্রাপ্ত ভোট। 
বিশদ

বিষ্ণুপুরে গণনা চলাকালীন রাজনৈতিক শিবিরে উত্তেজনা

মঙ্গলবার বিষ্ণুপুরের কেজি ইঞ্জিনিয়ারিং কলেজে ভোট গণনা চলাকালীন রাজনৈতিক শিবিরে ইট ছোড়াকে কেন্দ্র করে তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে ঝামেলা বাধে।
বিশদ

সিএএর বিরুদ্ধে ভোট, চাপড়ায় সর্বাধিক লিড তৃণমূলের

আশঙ্কাই সত্যি হলো। সিএএ ইস্যুই বুমেরাং হল বিজেপির। সংখ্যালঘু অধ্যুষিত চাপড়াই কৃষ্ণনগর কেন্দ্রে রেকর্ড লিড দিল তৃণমূলকে।
বিশদ

দিলীপ ঘোষকে এক লক্ষেরও বেশি ভোটে হারিয়ে জায়েন্ট কিলার কীর্তি

দিলীপ ঘোষকে হারিয়ে জায়েন্ট কিলারের তকমা পেলেন কীর্তি আজাদ। ১ লক্ষ ৩৭ হাজার ৯৮১ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত হলেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ।
বিশদ

রানাঘাটে জয়ী হলেও ব্যবধান কমল বিজেপির জগন্নাথের

গত ঊনিশের নির্বাচনে জয়ের ব্যবধানের অঙ্ক ছিল প্রায় ২ লক্ষ ৩৪ হাজার। এবছর সেই ব্যবধান ৩ লক্ষের বেশি ছাড়িয়ে যাবে বলে প্রত্যয়ী ছিলেন রানাঘাট লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার।
বিশদ

পুরুলিয়ায় পদ্ম শিবিরের মুখ রক্ষা হলেও ব্যবধান কমে তলানিতে

পুরুলিয়া লোকসভা কেন্দ্রে বিজেপির ভোট ব্যাঙ্ক বড়সড় ধস। গতবার ২ লক্ষেরও বেশি ভোটে জয়ী হলেও এবার শেষ খবর পাওয়া পর্যন্ত বিজেপি মাত্র ১৭ হাজারের মতো ভোটে এগিয়ে রয়েছে। ব্যবধান এতটা কমে যাওয়া প্রত্যাশিত ছিল না বলেই দাবি বিজেপি নেতাদের। 
বিশদ

জয় ধরে রাখলেন আবু তাহের

এবারের লড়াইটা অপেক্ষাকৃত কঠিন ছিল। একদিকে ছিলেন জোটের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম, অন্যদিকে ছিলেন বিজেপির গৌরীশঙ্কর ঘোষ।
বিশদ

নাগরিকত্ব পাওয়ার আবেদনে চাই ধর্মীয় সত্ত্বার শংসাপত্র, বিতর্ক

সিএএ-তে আবেদনকারীর সনাতনী সত্ত্বার শংসাপত্র দেওয়ার কথা বলা হচ্ছে। আর সেটি প্রদান করবে কোনও ধর্মীয় সংগঠন।
বিশদ

মহুয়া জয়ী হতেই সবুজ আবিরে উচ্ছ্বাস তেহট্টের তৃণমূল কর্মীদের

মহুয়া মৈত্র কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে জয়ী হওয়ার সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে মেতে উঠলেন তেহট্টের তৃণমূল কর্মীরা। মঙ্গলবার কৃষ্ণনগরেই ভোট গণনা হয়।
বিশদ

মোদিকে মোক্ষম জবাব মহুয়ার

‘আদিম হিংস্র মানবিকতার আমি যদি কেউ হই/ স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবোই....’ দিল্লির সাংসদ ভবন থেকে বহিষ্কারের পর বিজেপিকে এই হুঁশিয়ারই দিয়েছিলেন মহুয়া মৈত্র।
বিশদ

মোদিকে মোক্ষম জবাব মহুয়ার

‘আদিম হিংস্র মানবিকতার আমি যদি কেউ হই/ স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবোই....’ দিল্লির সাংসদ ভবন থেকে বহিষ্কারের পর বিজেপিকে এই হুঁশিয়ারই দিয়েছিলেন মহুয়া মৈত্র।
বিশদ

Pages: 12345

একনজরে
রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে না জিতলেও করিম চৌধুরী ও কানাইয়ালাল আগরওয়ালের মুখ বাঁচালেন কৃষ্ণ। রায়গঞ্জে বিজেপি জিতলেও ইসলামপুর বিধানসভায় লিড ধরে রাখল তৃণমূল কংগ্রেস। ...

লোকসভা ভোটে ভরাডুবির পরই বঙ্গ বিজেপিতে আদি-নব্য লড়াই ফের বেআব্রু হয়ে পড়ল। পুরনো বিজেপি নেতারা মঙ্গলবার থেকেই সুকান্ত মজুমদার সহ একাধিক বঙ্গ নেতাদের অপসারণ চেয়ে সরব হতে শুরু করেছেন। ...

প্রথমবার মাঠে নেমেই সেঞ্চুরি। হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা আসনে বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াতের অভাবনীয় জয়কে এভাবেই ব্যাখ্যা করছে রাজনৈতিক মহল। নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের বিক্রমাদিত্য সিংকে ...

ফরাসি ওপেন থেকে নিজেকে সরিয়ে নিলেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচ। ডান হাঁটুতে চোটের এমআরআই স্ক্যান হওয়ার পর রিপোর্ট দেখে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন সার্বিয়ান মহারথী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অর্থকড়ি প্রাপ্তির যোগটি বিশেষ শুভ। কর্ম সাফল্য ও চিন্তার অবসান। দেবারাধনায় মন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পরিবেশ দিবস
৪৬৯ খ্রীষ্টপূর্ব: গ্রিক দার্শনিক সক্রেটিসের জন্ম
১৬৬১:  আইজ্যাক নিউটন কেমব্রিজের টিনিটি কলেজে ভর্তি হন
১৭৮৩: ফ্রান্সে জনসমক্ষে প্রথম বাষ্পচালিত বেলুন উড়িয়ে দেখান মন্টগলফারায় ভাইয়েরা
১৮৬৫: ভারতে জাতীয় শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার পথিকৃৎ সতীশচন্দ্র মুখোপাধ্যায়ের জন্ম
১৮৭০: তুরস্কের কনস্টান্টিনোপল শহরের অধিকাংশই আগুনে পুড়ে যায়
১৮৮৯: ভারতবর্ষে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রথম প্রচারক রাজেন্দ্রচন্দ্র দত্তের মৃত্যু
১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু
১৯১৫: ডেনমার্কে নারীদের ভোটাধিকার প্রদান
১৯৪০: প্রথম রাবারের টায়ার প্রদর্শিত হয়
১৯৫২: বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক মুকেশ ভাটের জন্ম
১৯৬১: ভারতের টেনিস তারকা রমেশ কৃষ্ণানের জন্ম
১৯৭২: স্টকহোম বৈঠকে প্রতিবছর এই দিনে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়
১৯৭২: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্ম
১৯৭৫: কমন মার্কেট থাকা না থাকা নিয়ে ব্রিটেনের ইতিহাসে সর্বপ্রথম গণভোট। অধিকাংশ ভোট কমন মার্কেট থাকার পক্ষে পড়ে
১৯৭৬: বলিউডের বিশিষ্ট অভিনেত্রী রম্ভার জন্ম
১৯৮৩: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ৬’শ হিন্দু নিহত
১৯৮৪: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ছয় শত হিন্দু নিহত
১৯৯৬: সারা ভারতে আধুনিক রীতিতে সাক্ষরতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সত্যেন্দ্রনাথ মৈত্রের মৃত্যু
২০০৪: মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগনের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৫.১৬ টাকা ১০৮.৬৬ টাকা
ইউরো ৮৯.৪৯ টাকা ৯২.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী ৩৭/৩৩ রাত্রি ৭/৫৬। কৃত্তিকা নক্ষত্র ৪০/৫৩ রাত্রি ৯/১৬। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৫/২১ মধ্যে। রাত্রি ৯/৪৮ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী রাত্রি ৭/১৫। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: ১০৬ রানে অলআউট নেপাল, বিপক্ষ নেদারল্যান্ডস

04-06-2024 - 11:13:00 PM

আগামী কয়েক ঘণ্টার মধ্যে পূঃ বর্ধমান, হুগলি, ঝাড়গ্রাম, নদীয়া, মুর্শিদাবাদ, পঃ মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

04-06-2024 - 09:30:31 PM

টি২০ বিশ্বকাপ: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেদারল্যান্ডসের (বিপক্ষ নেপাল)

04-06-2024 - 09:23:00 PM

জয়ের পর সার্টিফিকেট নিতে এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

04-06-2024 - 09:07:00 PM

টি২০ বিশ্বকাপ: বৃষ্টির জন্য খেলা বন্ধ, স্কটল্যান্ড ৫১/০ (৬.২ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

04-06-2024 - 09:00:00 PM

টি২০ বিশ্বকাপ: শুরু বৃষ্টি, নেদারল্যান্ডস-নেপাল ম্যাচের টসে দেরি

04-06-2024 - 09:00:00 PM