Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ভাঁড়ারে টান, বকেয়া কর আদায়ে জোর পুরসভার

নিজস্ব প্রতিনিধি রায়গঞ্জ: রায়গঞ্জ পুরসভার ‘ভাঁড়ে মা ভবানী’ দশা। ভাঁড়ারে টান, বকেয়া কর্মচারীদের বেতন। তাই এবার নিজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে কর আদায়ে জোর দিচ্ছে পুরসভা। পুর কর্তৃপক্ষ জানিয়েছে, ইতিমধ্যেই বাড়ি বাড়ি সমীক্ষা শুরু হয়েছে। নজর দেওয়া হচ্ছে বিল্ডিং প্ল্যান, ট্রেড লাইসেন্স, বিজ্ঞাপনের হোর্ডিং, মিউটেশন ও সম্পত্তি করের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের উপর। প্রাক্তন চেয়ারম্যান মোহিত সেনগুপ্তর দাবি, পুর কর্তৃপক্ষ সম্পূর্ণ ব্যর্থ। রায়গঞ্জ পুরসভার হাল ফেরাতে মহকুমা শাসককে দায়িত্ব দেওয়া হোক। 
লোকসভা নির্বাচনের আগে থেকেই শহরজুড়ে নজরদারি শুরু করেছে রায়গঞ্জ পুরসভা। ২৭টি ওয়ার্ডেই বাড়ি বাড়ি সমীক্ষা করা হচ্ছে। পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস বলেন, বাড়ি বাড়ি সমীক্ষা করে আমরা পাঁচটি বিষয়ের উপর বেশি লক্ষ্য রাখছি। প্রথমত, বিল্ডিং প্ল্যান ছাড়া কোনও ওয়ার্ডে বাড়ি নির্মাণ হচ্ছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। দ্বিতীয়ত, শহরের কোথাও কেউ ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যবসা করছে কি না বা দোকান খুলেছে কি না। তৃতীয়ত, পুরসভার অনুমতি না নিয়েই কর ফাঁকি দিয়ে বিজ্ঞাপনের হোর্ডিং লাগানো হচ্ছে কি না। এছাড়াও নতুন বাড়ি কেনা বা পুরানো বাড়ির মালিকানা বদলের ক্ষেত্রে মিউটেশন ফাঁকি দেওয়া এবং কেউ পুর কর ফাঁকি দিচ্ছে কি না, তার ওপরেও নজর রাখা হয়েছে। 
পুরসভার প্রাক্তন চেয়ারম্যান কংগ্রেস নেতা মোহিত সেনগুপ্ত বলেন, রাজ্যের মধ্যে সব থেকে ব্যর্থ পুরসভা হল রায়গঞ্জ। নিজস্ব আয় বাড়াতে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করতে হয়। যেটা এই পুরসভা গত সাত বছরে করে উঠতে পারেনি। অবিলম্বে তাদের পদত্যাগ করে মহকুমা শাসককে প্রশাসকের দায়িত্ব দেওয়া উচিত। 
পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যেই শহরের ১০ হাজার বাড়িতে সমীক্ষা চালিয়েছেন কর্মীরা। লোকসভা ভোটের কারণে কিছুদিন ধরে সমীক্ষার কাজ বন্ধ ছিল। শীঘ্রই আরও ১৮ হাজার বাড়িতে সমীক্ষা করা হবে। 
মে মাস শুরু হতেই আন্দোলনে নামেন পুরসভার বিভিন্ন বিভাগের চুক্তিভিত্তিক কর্মীরা। তাঁদের অভিযোগ, মার্চ মাসের বেতন এপ্রিলের প্রথম সপ্তাহে পাওয়ার কথা। ঠিক একই ভাবে এপ্রিলের বেতন মে মাসে পাওয়ার কথা। কিন্তু সময়মতো মার্চ এবং এপ্রিলের বেতন না পেয়ে তাঁরা আন্দোলনে নামেন। প্রথমে মাসের শুরুতেই বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতির ডাক দেন পুরসভার সাফাই কর্মীরা। পুর কর্তৃপক্ষের আশ্বাসের পর তাঁরা আন্দোলন প্রত্যাহার করলেও তিন দিন আগে বকেয়া বেতন মেটানোর দাবিতে ফের তাঁরা কর্মবিরতি করেন। বকেয়া বেতন মেটানোর দাবিতে দু’দিন আগে পুরসভার গাড়ি চালকরাও দিনভর কর্মবিরতি পালন করেন। বেতনের দাবিতে অবস্থান বিক্ষোভে বসতে দেখা যায় রায়গঞ্জ পুরসভার চুক্তিভিত্তিক কর্মীদেরকেও। যদিও পুর প্রশাসক জানান, আমরা ধীরে ধীরে প্রত্যেকের বেতন মিটিয়ে দিচ্ছি। একই সঙ্গে পুরসভার শূন্য ভাঁড়ারের কথাও তিনি স্বীকার করেছেন। তিনি বলেন, গত তিন বছরে খরচ কয়েক গুণ বাড়লেও আমরা কোনও পরিষেবারই চার্জ বাড়াইনি। এবার আয় বৃদ্ধির লক্ষ্যেই রূপরেখা তৈরি করা হচ্ছে। ১৫ মে বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেশনের বিশেষ বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকের অন্যতম এজেন্ডাই হল পুরসভার নিজস্ব আয় বৃদ্ধি।

11th  May, 2024
অবৈধ নির্মাণে নালা দখল, বর্ষায় নিকাশি নিয়ে ভোগান্তির আশঙ্কা

নালার উপর সারি সারি দোকান। অবৈধনির্মাণে দখল তুফানগঞ্জ শহরের অধিকাংশ নালা। ৫ ও ৭ নম্বর ওয়ার্ডের পানপট্টি মোড় এবং সিআই অফিস সংলগ্ন নালার অবস্থাও একই।
বিশদ

নৌকা নামিয়ে করলা নদীতে সাফাই

কয়েক দফায় প্রশাসনিক বৈঠকের পর নড়েচড়ে বসল জলপাইগুড়ি পুরসভা। বুধবার থেকে সাফাই শুরু হল করলা নদীর।
বিশদ

স্বাস্থ্যদপ্তরের উদ্যোগে চা বাগানে শিবির করে রক্তের নমুনা সংগ্রহ

চা বলয় কালচিনিতে ডেঙ্গু উদ্বেগজনক আকার নিচ্ছে। তাই রাজ্যের নির্দেশে এবার সরাসরি কালচিনির চা বাগানগুলিতে শিবির করে ডেঙ্গু আক্রান্তদের চিহ্নিত করতে রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করল জেলা স্বাস্থ্যদপ্তর।
বিশদ

ছাই দুটি দোকান

মঙ্গলবার গভীর রাতে শিলিগুড়ি চেকপোস্ট মোড়ের দু’টি দোকান পুড়ে ছাই হয়ে যায়। রাত দেড়টা নাগাদ প্রথমে একটি সব্জির দোকানে আগুন লাগে।
বিশদ

রাস্তায় বালি-পাথর রেখে চলছে নির্মাণ, ক্ষোভ শহরবাসীর

রাস্তা এবং নিকাশি নালার উপরে বালি, পাথর ফেলে নির্মাণ কাজ করা যাবে না। পুরসভার পক্ষ থেকে একাধিকবার এই নির্দেশ দেওয়া হলেও কাজের কাজ যে তেমন কিছুই হয়নি, তা জলপাইগুড়ি পুরসভার ওয়ার্ডগুলি ঘুরলেই প্রমাণ মিলবে।
বিশদ

স্টেশনে তিন নাবালক উদ্ধার

তিন নাবালককে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দিল রায়গঞ্জ থানার পুলিস। গত ১৯ মে রায়গঞ্জের গৌরী গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি খেলার মাঠ থেকে নিখোঁজ হয়ে যায় তিন নাবালক।
বিশদ

পরিযায়ীর দেহ ফিরল গ্রামে

বুধবার মুম্বইয়ে কাজে গিয়েছিলেন শ্রমিকের দেহ ফিরল বৈষ্ণবনগর থানা এলাকার ভগবানপুর নন্দলালপুর গ্রামে। মৃতের নাম অমিত মণ্ডল।
বিশদ

বালুরঘাটে মহিলাকে মারধরে সাজা

গোরু বাঁশের মাচা ভাঙায় এক মহিলাকে বেধড়ক মারধর করেছিল প্রতিবেশী। ২০১৮ সালের ওই ঘটনায় অভিযুক্তর সাজা ঘোষণা করল বালুরঘাট জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, আসামী তপন মণ্ডলের বাড়ি বালুরঘাট ব্লকের রামপুর কিসমতে। 
বিশদ

বধূ, কিশোরীর অস্বাভাবিক মৃত্যু

এক বধূর অস্বাভাবিক মৃত্যু হল রায়গঞ্জ থানার জামবাড়ি এলাকায়। মৃত বধূর নাম গীতা মণ্ডল (২৮)। মৃতার বাবা ক্ষিতীশচন্দ্র রায় বলেন, মেয়ে দীর্ঘদিন ধরে মানসিক সমস্যায় ভুগছিল।
বিশদ

তোতাপাড়া চা বাগান খুলতে রাজি কর্তৃপক্ষ, ত্রিপাক্ষিক বৈঠক কাল

সুষ্ঠু কর্মসংস্কৃতি বজায় রাখা সহ কয়েকটি শর্তের ভিত্তিতে তোতাপাড়া চা বাগান খুলতে রাজি হল কর্তৃপক্ষ। আগামীকাল, শুক্রবার জেলা শ্রমদপ্তরে ডাকা ত্রিপাক্ষিক বৈঠকের আগে একথা জানালেন, তোতাপাড়া বাগানের ম্যানেজার বিদ্যুৎ ঘোষ।
বিশদ

বাংলাদেশ থেকে হাওলায় টাকা আসত ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জে

হাওলা বা হুন্ডির মাধ্যমেই বাংলাদেশের সঙ্গে আর্থিক লেনদেন চলত ফুলবাড়ির ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জের। শুধু তাই নয়, সংশ্লিষ্ট এক্সচেঞ্জের কর্মীরা ছদ্মবেশে কাজ করত।
বিশদ

কালিয়াগঞ্জে খাটের নীচ থেকে প্রৌঢ়ার দেহ উদ্ধার

কালিয়াগঞ্জের হাসপাতাল পাড়া এলাকায় খাটের তলা থেকে মহিলার মৃতদেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম তাপসী বন্দ্যোপাধ্যায় (৫২)। মঙ্গলবার রাতে ফাঁকা বাড়ি থেকে পুলিস মৃতদেহ উদ্ধার করে বুধবার রায়গঞ্জ মেডিক্যালের মর্গে  ময়নাতদন্ত করিয়েছে। 
বিশদ

তপনের আজমতপুরে রাস্তা বেহাল, বৃষ্টিতে ভোগান্তি

অল্প বৃষ্টিতেই রাস্তা নালায় পরিণত হয়েছে। চরম ভোগান্তি  গ্রামবাসীদের। অবিলম্বে রাস্তা পাকা করার দাবিতে সরব তাঁরা। তপন ব্লকের আজমতপুর গ্রাম পঞ্চায়েতের বাসুরিয়া এলাকার ঘটনা।
বিশদ

হস্টেল মনিটরিং কমিটির গুরুত্বপূর্ণ পদ থেকে ইস্তফা দুই আধিকারিকের

বিতর্ক যেন পিছু ছাড়ছে না উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের। একদিকে ছাত্রী মৃত্যুর ঘটনায় অভিযুক্ত এক অধ্যাপককে ঘিরে তুমুল বিতর্কে জেরবার উত্তরবঙ্গের অন্যতম বৃহৎ এই শিক্ষাপ্রতিষ্ঠানটি। অন্যদিকে, উপাচার্য না থাকায় গভীর সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে প্রশাসনিক কাজকর্ম।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে উত্তরপ্রদেশের অযোধ্যায় সরযূ নদীতে ভক্তদের পুণ্যস্নান

10:37:11 AM

বিদ্যুৎ বিভ্রাটের জেরে ব্যাহত মেট্রো পরিষেবা
মেট্রোয় ফের বিদ্যুৎ বিভ্রাট। আজ, বৃহস্পতিবার সকাল ৮টা ১৫ মিনিট ...বিশদ

10:32:34 AM

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে এক্সে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

10:31:00 AM

বাংলাদেশের সাংসদ খুনের ঘটনায় নতুন তথ্য সিআইডির হাতে
আওয়ামি লিগের সাংসদ আনোয়ারুল আজিম আনারের ‘খুন’-এর ঘটনায় নতুন তথ্য ...বিশদ

10:06:00 AM

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে এক্সে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

10:04:00 AM

পন্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিবসে শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

10:03:00 AM