Bartaman Patrika
দেশ
 

বিদ্যাসাগরের বাড়িকে রাজনীতি মুক্ত রাখাই কার্মাটাঁড়ের বাঙালিদের কাছে বড় চ্যালেঞ্জ

প্রীতেশ বসু, কার্মাটাঁড়: নাগরিক জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে একদিন তিনি চলে গিয়েছিলেন কার্মাটাঁড়ে। সেখানে কাটিয়েছিলেন জীবনের শেষ ১৭টা বছর। বর্তমানে ঝাড়খণ্ডের দুমকা লোকসভা কেন্দ্রের অধীন জামতাড়া ও মধুপুরের মাঝামাঝি এই এলাকা।১৮৭৩-৭৪ সালে এখানেই তৎকালীন সময়ে ৫০০ টাকা দিয়ে একটি বাংলো-বাড়ি কিনেছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। এখানে থাকাকালীন তিনি নানাভাবে আদিবাসী মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। গাছগাছালিতে ভরা ভীষণ পছন্দের এই বাড়িটির তিনি নিজেই নাম রেখেছিলেন নন্দনকানন। বাড়ির পাশে এখনও রয়েছে বিদ্যাসাগরের নিজে হাতে লাগানো আমগাছটি। তবে বর্তমানে লোকসভা নির্বাচনের আবহে বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত এই জায়গাটিকে কাজে লাগাতে মরিয়া বিভিন্ন রাজনৈতিক দল। ফলে এই ঐতিহ্যবাহী স্থানকে রাজনীতির হাত থেকে রক্ষা করাই এখন কার্মাটাঁড়ের বাঙালিদের কাছে বড় চ্যালেঞ্জ।
বর্তমানে বিদ্যাসাগরের নন্দনকাননের দেখাশোনার সম্পূর্ণ দায়িত্ব পালন করে বিহার বাঙালি সমিতি। ১৯৭২ সালের ২৬ সেপ্টেম্বর তাঁদের কেন্দ্রীয় কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিদ্যাসাগরের এই সম্পত্তি কিনে নিয়ে তার রক্ষণাবেক্ষণের দায়িত্ব তুলে নেয় এই সংস্থা। এলাকাবাসীর দাবি মেনে কার্মাটাঁড় ট্রেন স্টেশনটির বর্তমান নামও ‘বিদ্যাসাগর’। এখান থেকে ট্রেনে দেওঘর এক ঘণ্টার পথ। 
কার্মাটাঁড়ে বেশ কয়েক ঘর দত্ত, চক্রবর্তীর বাস। পাশাপাশি তেলিকিয়ারি, পিন্ডারি গ্রামেও বসবাস করেন বাঙালিরা। তবে স্থানীয়ভাবে নন্দনকাননের দেখাশোনা করেন এখানকার স্থায়ী বাসিন্দা চন্দন মুখোপাধ্যায়। তিনিই জানালেন বিদ্যাসাগরের বাড়িকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির দাপাদাপির কথা। তিনি জানান, ‘কিছুদিন আগেই ঝাড়খণ্ড মুক্তি মোর্চার আঞ্চলিক নেতারা ওখানে একটি হলে সভা করার জন্য চেয়েছিলেন। কিন্তু এখানে তো কোনও রাজনৈতিক দলেরই সভা করা উচিত নয়। ব্যক্তিগতভাবে যে কোনও মানুষই আসতে পারেন। এখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী থেকে তাবড় তাবড় ব্যক্তিত্বরা এসেছেন। কিন্তু কেউই রাজনৈতিক পরিচয়ে আসেননি।’ তাঁর থেকে আরও জানা যায়, কিছুদিন আগে বিজেপির তরফেও এই জায়গায় একটি অনুষ্ঠান করার অনুমতি চাওয়া হয়েছিল। সেক্ষেত্রে পরে তাঁরা কোনও পতাকা ছাড়াই রক্তদান শিবির করায় অনুমতি দেওয়া হয়েছিল। চন্দনবাবু বলেন, ‘আমরা নিজেরাও কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নই। ফলে এই জায়গাকে রাজনীতি মুক্ত রাখাই এখন আমাদের কাছে চ্যালেঞ্জ’।
এই স্থানে রাজনৈতিক সভা হোক, চান না এখানকার অন্যান্য বাঙালি থেকে শুরু করে স্থানীয় বাসিন্দারাও। বিগত দিনে কলকাতার ডান-বাম অনেক নেতাই এসেছেন বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত এই বাড়িতে। বিদ্যাসাগর কলেজের প্রতিনিধিরাও এখানে এসেছিলেন। 
এলাকার এক বাসিন্দা মনোজের কথায়, ‘দেখুন ব্যক্তিগত পরিচয়ে যে কেউ এখানে আসতেই পারেন। কিন্তু কোনও দলের অনুষ্ঠান হোক, এটা আমরা চাই না।’

15th  May, 2024
রাজ্যসভার সদস্য কমতে চলেছে কংগ্রেসের, খাদের মুখে খাড়্গের পদ

নির্বাচনে লোকসভায় কংগ্রেস অপেক্ষাকৃত ভালো করলেও রাজ্য‌সভায় সুতোর ওপর ঝুলছে বিরোধী দলনেতার পদ। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এখন সংসদের উচ্চকক্ষের বিরোধী নেতা।
বিশদ

10th  June, 2024
মোদির শপথের দিনই নাশকতার সাক্ষী কাশ্মীর, জঙ্গি হামলার জেরে তীর্থযাত্রী বোঝাই বাস খাদে, মৃত ১০

মোদির শপথগ্রহণের দিনই জঙ্গি হামলা ভূস্বর্গে! তীর্থযাত্রীদের বাস লক্ষ্য করে গুলি চালাল সন্ত্রাসবাদীরা। যার জেরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে পড়ে গভীর খাদে।
বিশদ

10th  June, 2024
গরমে তীব্র হচ্ছে দিল্লির জলসঙ্কট, হরিয়ানার মুখ্যমন্ত্রীকে চিঠি আতিশীর

চাহিদামতো জল দিচ্ছে না হরিয়ানা সরকার। তার জেরে এই গরমে তীব্র জল সঙ্কটে পড়তে চলেছে রাজধানী দিল্লি। যমুনার মুনাক ক্যানাল থেকে হরিয়ানা জল না ছাড়লে আগামী দু-একদিনের মধ্যে পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা দিল্লির আপ সরকারের।
বিশদ

10th  June, 2024
রামোজি রাওয়ের শেষকৃত্য

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল মিডিয়া ব্যারন রামোজি রাওয়ের শেষকৃত্য। রবিবার তাঁর প্রতিষ্ঠিত রামোজি ফিল্ম সিটিতে শেষকৃত্যের আয়োজন করা হয়।
বিশদ

10th  June, 2024
ইভিএমের থেকে গণনা বেশি ভোট! করিমগঞ্জে ফের নির্বাচনের দাবি কংগ্রেসের

অসমের করিমগঞ্জ লোকসভা আসনে ভোট গণনায় গরমিলের অভিযোগ তুলল কংগ্রেস। হাত শিবিরের দাবি, ইভিএমে যত ভোট পড়েছিল, তার থেকে ৩ হাজার ৮১১টি ভোট বেশি গোনা হয়েছে।
বিশদ

10th  June, 2024
সিআইএসএফ জওয়ানের সমর্থনে মিছিল একাধিক কৃষক সংগঠনের, চড়কাণ্ডে কঙ্গনার পাশে হৃতিক-আলিয়া

কঙ্গনা রানাউতকে চড় মারার ঘটনায় অভিযুক্ত সিআইএসএফ জওয়ানের সমর্থনে এবার পথে নামল কৃষক সংগঠনগুলি। রবিবার পাঞ্জাবের মোহালিতে সংযুক্ত কিষাণ মোর্চা (অরাজনৈতিক), কিষাণ মজদুর মোর্চা সহ একাধিক কৃষক সংগঠনের সদস্যরা মিছিল করলেন।
বিশদ

10th  June, 2024
নির্বাচনী প্রচারের জন্য মাত্র ৩০ দিন সময় পেয়েছিলেন সোফিয়া

নির্বাচনে প্রার্থী হওয়ার কথা ছিল বাবা মহম্মদ মোকিউমের। বাবার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন মেয়ে সোফিয়া ফিরদৌস।
বিশদ

10th  June, 2024
শিক্ষাগত যোগ্যতা নাম সই, সাংসদ হলেন বিহারের জেডিইউ প্রার্থী

লোকসভা নির্বাচনে জয়ী ৫৪৩ প্রার্থীর মধ্যে মাত্র একজন রয়েছেন শুধুমাত্র স্বাক্ষর, বাকিরা শিক্ষাগত যোগ্যতায় তাঁর চেয়ে এগিয়ে।
বিশদ

10th  June, 2024
নিট: পড়ুয়াদের পাশে থাকার আশ্বাস রাহুলের

প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ গ্রহণের আগেই তোলপাড় পড়ে গিয়েছিল। আগামী দিনগুলিতে আইনসভার দুই কক্ষেও বিজেপিকে চরম অস্বস্তিতে ফেলতে পারে সর্বভারতীয় অভিন্ন ডাক্তারি পরীক্ষা নিট।
বিশদ

10th  June, 2024
মন্ত্রী নাড্ডা, নতুন সভাপতি পদ্মের

চারশো পারের স্লোগান মুখ থুবড়ে পড়েছে। কেন্দ্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতাও পায়নি বিজেপি। কোনওক্রমে শরিকদের সাহায্যে সরকার গঠন করতে হয়েছে তাদের।
বিশদ

10th  June, 2024
বিজেডি হারতেই সক্রিয় রাজনীতি ছাড়ার ঘোষণা নবীন ঘনিষ্ঠ পান্ডিয়ানের

ওড়িশায় বিজেপির কাছে লোকসভা ও বিধানসভা নির্বাচনে পর্যদুস্ত হয়েছে নবীন পট্টনায়েকের বিজু জনতা দল (বিজেডি)। আর তারপরই সক্রিয় রাজনীতি থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন প্রাক্তন আমলা ও নবীনের ‘অত্যন্ত ঘনিষ্ঠ’ ভি কে পান্ডিয়ান।
বিশদ

10th  June, 2024
মুখ্যমন্ত্রী নিয়ে জল্পনা, ওড়িশায় পিছল বিজেপি সরকারের শপথ

নবীন পট্টনায়েকের বিজেডিকে হারিয়ে ওড়িশা  বিধানসভায় বড় জয় পেয়েছে বিজেপি। কিন্তু, দিন পাঁচেক কেটে গেলেও মুখ্যমন্ত্রী ঠিক করতে পারেনি গেরুয়া শিবির।
বিশদ

10th  June, 2024
মোদির মন্ত্রিসভায় জায়গা হল না অনুরাগ ঠাকুরের

দু’জনেই দ্বিতীয় মোদি সরকারের গুরুত্বপূর্ণ সদস্য। কিন্তু, সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে একজন জয়ী, অন্যজন বিজিত। অনুরাগ ঠাকুর ও রাজীব চন্দ্রশেখর।
বিশদ

10th  June, 2024
থমথমে মণিপুর, পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে’

তিনদিন পরও উত্তেজনা কমার লক্ষণ নেই মণিপুরে। রবিবারও উত্তর-পূর্বের এই রাজ্যের পরিবেশ ছিল থমথমে। ফের মেইতেই ও কুকি জনগোষ্ঠীর মধ্যে হিংসা ছড়ানোয় এখনও আতঙ্কে রাজ্যবাসী।
বিশদ

10th  June, 2024

Pages: 12345

একনজরে
নিত্যদিন মদ খেয়ে বাড়িতে ঢুকত। ঢুকেই পরিবারে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিত। চূড়ান্ত অশান্তি করত। স্ত্রী, ছেলে ও মেয়েকে অকারণ মারধর করত। স্বামীর এহেন অত্যাচার আর নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা পরিবার। ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...

 বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সোমবার শুরু হল দু’দিন ব্যাপী বিশ্ব পরিবেশ দিবস উদযাপন। আয়োজনে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পাশাপশি, উদযাপন হচ্ছে পর্ষদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। ...

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম ১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম ১৯৬২: অভিনেতা ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: অর্থলাভের যোগ আছে। বৃষ: ব্যবসা বাড়াবার চিন্তা। মিথুন: বিদ্যায় অগ্রগতি হবে। কর্কট: পেশায় বিশেষ কোনও পরিবর্তন ...বিশদ

07:50:00 AM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ৪ রানে হারিয়ে ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 11:38:48 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দিল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 09:44:52 PM

মণিপুরের সমস্যা গুরুত্ব দিয়ে দেখতে হবে, অশান্তি বন্ধ করা উচিত, মন্তব্য সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের

10-06-2024 - 09:08:52 PM

সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন মন্ত্রকের দায়িত্বে বীরেন্দ্র কুমার

10-06-2024 - 08:29:45 PM