Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কয়লা পাচারের মূল পান্ডা জয়দেবকে ধরতে সিবিআই আদালতে সিআইডি

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: বাম আমলে তিনি ছিলেন কয়লা কারবারের বেতাজ বাদশা। পালা বদলের পর কিছুদিন অন্তরালে। তারপর ধীরে ধীরে ফের স্বমহিমায়। তখন কয়লা পাচারে অনুপ মাঝি ওরফে লালার সিন্ডিকেটের রমরমা। সেই সিন্ডিকেটে ঢুকে পড়লেন তিনি। অল্পদিনের মধ্যেই আসানসোল শিল্পাঞ্চলের কয়লা কারবারের বড় নিয়ন্ত্রক হয়ে উঠলেন জয়দেব মণ্ডল। কয়লা পাচার মামলায় সিবিআই চার্জশিটে তাঁকে এভাবেই অভিযুক্ত করেছে। এহেন প্রভাবশালী জয়দেব এবার বিপাকে পড়লেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, ব্যবসায়ীকে লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন। বেশ কয়েকমাস আগের ঘটনা।  জমি বিবাদকে কেন্দ্র করে আসানসোল উত্তর থানার এলাকায় জাতীয় সড়কের পাশে ওই ব্যবসায়ীকে লক্ষ্য করে গুলি চলে। সেই মামলায় মূল অভিযুক্ত জয়দেব। তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। কলকাতা হা‌ই঩কোর্টে গিয়েও রেহা‌‌ই পাননি অভিযুক্ত। তাঁকে হন্যে হয়ে খুঁজছে সিআই঩ডি। মঙ্গলবার আসানসোল সিবিআই আদালতেও হাজির হয়েছিল তাঁরা। যাতে অভিযুক্ত আদালতে এলেই তাঁকে গ্রেপ্তার করা যায়। এদিন কিন্তু আদালতে আসেননি আসানসোলে শিল্পাঞ্চলের মানুষের কাছে ‘জেডি’ নামে পরিচিত জয়দেব মণ্ডল। 
এদিন আসানসোল সিবিআই বিশেষ আদালতে কয়লা পাচার কাণ্ডের শুনানি ছিল অভিযুক্ত জয়দেবের আইনজীবী অভিষেক মুখোপাধ্যায় বলেন, আমার মক্কেল অসুস্থ। তাই আদালতে আসতে পারেননি। সেই সময়েই সিআইডির এক অফিসার সিবিআই আইনজীবী রাকেশ কুমারের হাতে একটি নথি তুলে দেন। এরপরই রাকেশ কুমার বলেন, সিআইডির একটি মামলায় তিনি ৩০ এপ্রিল থেকে পলাতক। বিভিন্ন জায়গায় লুকিয়ে বেড়াচ্ছেন। তাই অসুস্থতার যুক্তি সত্য নাও হতে পারে। আমি এর বিরোধিতা করছি। বিচারক জানান, বিষয়টি যেহেতু এই মামলার বিচারাধীন নয়,  তাই এনিয়ে কোন মন্তব্য করা যায় না। তবে এটা ঠিক, পরের শুনানির দিন প্রয়োজনে  উনাকে অ্যাম্বুলেন্সে করেও নিয়ে আসতে হবে। 
সিআইডি সূত্রে জানা গিয়েছে, কয়েক মাস আগে ব্যবসায়ী দীনেশ গড়াইয়ের গাড়ি লক্ষ্য করে গুলি চলে। আসানসোল পুরসভার ২০ নম্বর ওয়ার্ডে সুডিহি মোড়ে এই ঘটনা ঘটে। দীনেশবাবু জয়দেবকে মূল অভিযুক্ত করে একাধিক ব্যক্তির নামে থানায় লিখিত অভিযোগ করেন। অন্যদিকে, জমি বিবাদের জেরে তাঁর বিরুদ্ধেও আগ্নেয়ান্ত্র দেখিয়ে হুমকি দেওয়ার অভিযোগ রুজু হয়। মামলার তদন্তভার দেওয়া হয় সিআইডির হাতে। ৩০ এপ্রিল আসানসোল সিজেএম আদালত জয়দেবের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। তারপর থেকেই জয়দেবের খোঁজে হন্যে সিআইডি। গত ৫ মে কয়লা পাচার কাণ্ডের  মামলার শুনানি ছিল।  সেদিনও অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে হাজির হননি জয়দেব। তাঁকে ধরতে সেদিনও এসেছিল সিআইডি টিম। এদিনও দলবল নিয়ে এসে তাঁকে গ্রেপ্তার করার প্রস্তুতি নিয়েছিল রাজ্যের তদন্তকারী সংস্থা। কিন্তু পাতা ফাঁদে পা ফেলেননি জয়দেব।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, খনি অঞ্চলেও এখন কয়লার থেকে বেশি লাভজনক ব্যবসা জমি কারবার। আসানসোল, দুর্গাপুর অণ্ডালের মতো এলাকায় তাই নামে বেনামে অনেকেই এই কারবারে নেমে পড়েছে। তাই জমি নিয়ে লড়াই বাঁধছে প্রভাবশালীদের মধ্যে।  শিল্পাঞ্চলের ভোটে বিভিন্ন সময়ে মাফিয়াদের প্রভাব দেখা গিয়েছে। দুর্গাপুরের কয়লা কারবারি রাজু ঝাঁ যেভাবে প্রকাশ্যেই বিজেপি করতেন, জয়দেব  কিন্তু সেই রাস্তায় হাঁটেননি। আবার  তৃণমূলের সঙ্গে তাঁর সখ্য ছিল না বলেই খরব। 

22nd  May, 2024
নতুনভাবে তৈরির পর বিক্রেতারাই আসেন না বাবলারির বাজারে

: দীর্ঘদিনের দাবি মেনে প্রায় দু’বছর আগে বাবলারির পুরনো বাজারকে নতুনভাবে গড়ে তোলা হয়েছিল। কিন্তু আশ্চর্যজনকভাবে সেই বাজারে এখন বিক্রেতা নেই বললেই চলে।
বিশদ

চূর্ণি নদীর দূষণ নিয়ে কেন্দ্রীয় দলের রিপোর্টে উদ্বেগ প্রকাশ

দীর্ঘ কয়েক বছর ধরেই বাংলাদেশের চিনিকল থেকে নির্গত বর্জ্যে দূষিত হচ্ছে চূর্ণির জল। মরে যাচ্ছে নদীর মাছ। নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য।
বিশদ

রঘুনাথপুরে নতুন বাসস্ট্যান্ডের শৌচালয়ে দীর্ঘদিন তালাবন্ধ, বিপাকে যাত্রী-চালকরা

রঘুনাথপুর নতুন বাসস্ট্যান্ডের যাত্রী ও সাধারণ মানুষের জন্য তৈরি একমাত্র পে অ্যান্ড ইউজ টয়লেটটি ১৫ দিনের বেশি সময় ধরে বন্ধ রয়েছে। তারই জেরে যাত্রী থেকে সাধারণ মানুষ ব্যাপক অসুবিধার মধ্যে পড়েছেন। টয়লেটটি দেখাশোনার জন্য একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে।
বিশদ

বিষ্ণুপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ২

বিষ্ণুপুরের হেতাগোড়ায় একটি হোটেলের বাইরে রঙিন এলইডি আলো লাগাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই ইলেকট্রিশিয়ানের মৃত্যু হল। মৃতরা হলেন বরুণ শিকারি (২৪) ও অশোক দিগর (২৬)। প্রথমজনের বাড়ি স্থানীয় চিৎরং গ্রামে। দ্বিতীয়জনের বাড়ি বাঁকাদহের দিগরপাড়ায়।
বিশদ

পারিবারিক অশান্তির জেরে তালডাংরায় আত্মঘাতী গৃহবধূ

তালডাংরার নাচনকোন্দায় পারিবারিক অশান্তির জেরে গোয়ালঘরে গলায় দড়ি দিয়ে এক গৃহবধূ আত্মঘাতী হন। মৃতের নাম উমা কুম্ভকার (৪০)।
বিশদ

রঘুনাথপুরে পৃথক এলাকায় দুই যুবকের অস্বাভাবিক মৃত্যু

শনি ও রবিবার রঘুনাথপুর থানা এলাকায় দুই যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতেরা হল মৃত্যুঞ্জয় মাজি (৩৩) এবং হারাধন মুদি (৪১)।
বিশদ

পাণ্ডবেশ্বরে দুই পাড়ার বচসা থেকে সংঘর্ষ, জখম ৬ জন

শনিবার রাতে পাণ্ডবেশ্বর থানার বাজারি গ্রামে ২৪প্রহরের অনুষ্ঠান চলাকালীন দুই পাড়ার মধ্যে বচসা থেকে সংঘর্ষ শুরু হয়।
বিশদ

বারিক বাঁধকে সাজিয়ে তুলতে উদ্যোগী রঘুনাথপুর পুরসভা

রঘুনাথপুর শহরকে নতুন করে সাজিয়ে তুলতে উদ্যোগী হয়েছে পুরসভা। তারই অঙ্গ হিসেবে সাজিয়ে তোলা হচ্ছে বারিক বাঁধকে।
বিশদ

চূর্ণি নদীর দূষণ নিয়ে কেন্দ্রীয় দলের রিপোর্টে উদ্বেগ প্রকাশ

দীর্ঘ কয়েক বছর ধরেই বাংলাদেশের চিনিকল থেকে নির্গত বর্জ্যে দূষিত হচ্ছে চূর্ণির জল। মরে যাচ্ছে নদীর মাছ। নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য। এরই মধ্যে কেন্দ্রীয় অন্তর্দেশীয় মৎস্য গবেষণা প্রতিষ্ঠানের কর্তারা চূর্ণি নদী নিয়ে বিস্তারিত রিপোর্ট দিল কেন্দ্রকে।
বিশদ

রাত পোহালেই গণনা, মুর্শিদাবাদ কেন্দ্রের কাউন্টিং এজেন্ট নিয়ে প্রস্তুতি সব দলেরই

আজ সোমবার রাত পোহালেই অষ্টাদশ লোকসভা ভোটের গণনা। দেশ এবং রাজ্যের পাশাপাশি মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোট গণনা হবে বহরমপুর কৃষ্ণনাথ কলেজে। তার আগে ভোটের ফলাফল নিয়ে সকলের যেমন অধীর অপেক্ষা, তেমনি ভোট গণনা নিয়ে প্রস্তুতি তুঙ্গে করিমপুরের সমস্ত রাজনৈতিক দলগুলোর মধ্যে। 
বিশদ

খড়গ্রামের প্রাচীন মনসাতলায় পুজোর সঙ্গে জড়িয়ে আছে চাঁদ সদাগরের নাম

খড়গ্রাম ব্লকের মনসাতলায় গেলেই শোনা যায় চাঁদ সদাগরের নাম। ওই মন্দির লাগোয়া বিভিন্ন প্রাচীন তেঁতুলগাছেই নাকি তাঁর নৌকা বাঁধা থাকত। সারা জৈষ্ঠ মাস দেবী মনসার বিশেষ পুজো চলছে এখানে।
বিশদ

‘ভুল চিকিৎসায়’ রোগীমৃত্যু  কাঁথির নার্সিংহোমে উত্তেজনা

ভুল চিকিৎসায় রোগীমৃত্যুর অভিযোগ ঘিরে শনিবার রাতে কাঁথি শহরের একটি নার্সিংহোমে উত্তেজনা ছড়াল। গলব্লাডার অস্ত্রোপচার করাতে এসে কাঁথির রাউতারা এলাকার এক গৃহবধূর মৃত্যু হয়। এরপরই  ভুল চিকিৎসার অভিযোগ তুলে রোগীর আত্মীয় এবং স্থানীয় বাসিন্দারা নার্সিংহোমের সামনে বিক্ষোভ দেখান।
বিশদ

মুর্শিদাবাদের ডাঙাপাড়ায় গাছ কেটে পাচারের চেষ্টা

রাস্তার পাশে সরকারি জায়গা থেকে গাছ কেটে পাচারের তোড়জোড় চলছিল। খবর পেয়ে বন দপ্তরের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে যান।
বিশদ

মুর্শিদাবাদের ডাঙাপাড়ায় গাছ কেটে পাচারের চেষ্টা

রাস্তার পাশে সরকারি জায়গা থেকে গাছ কেটে পাচারের তোড়জোড় চলছিল। খবর পেয়ে বন দপ্তরের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে যান।
বিশদ

Pages: 12345

একনজরে
হকি প্রো লিগে লড়েও হার ভারতীয় মহিলা দলের। রুদ্ধশ্বাস ম্যাচে ৩-২ গোলে জয় পায় ব্রিটেন। ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও নভনীত কাউর ও শর্মিলা দেবীর লক্ষ্যভেদ সমতায় ফেরায় দলকে। ...

চিকিৎসায় গাফিলতিতে প্রসূতির মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা রায়গঞ্জ মেডিক্যালে। মৃত নাস্তারা খাতুনের (২২) বাড়ি গোয়ালপোখর থানার সোলপাড়া এলাকায়। ...

এবার ভালো বর্ষা হবে, আশা জুগিয়েছে আবহাওয়া দপ্তর। তাদের অনুমান, দেশজুড়ে বৃষ্টি হতে পারে স্বাভাবিকের চেয়ে ৬ শতাংশ বেশি। কিন্তু পূর্বাঞ্চলের রাজ্যগুলিতেও বর্ষার দাপট জোরালো ...

চাঁদের দূরবর্তী অঞ্চলে সফলভাবে অবতরণ করল চীনের মহাকাশযান চ্যাং’ই-৬। উদ্দেশ্য, পাথর এবং মাটির নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসা। রবিবার বেজিংয়ের স্থানীয় সময় সকাল ৬টা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুত্বপূর্ণ কাজে সাফল্য। আর্থিক ও বিদ্যাবিষয়ে দিনটি শুভ। শুত্রুভাবাপন্নদের এড়িয়ে চলুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৫০২: পর্তুগীজ নৌ অভিযাত্রী ভাস্কো-দা-গামা ভারতের কালিকট বন্দরে এক নৃশংস হত্যাযজ্ঞ চালায়
১৭৮৯: ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলায় লবণ উৎপাদন নিষিদ্ধ করে
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৫: ব্রিটিশ সরকার রবীন্দ্রনাথকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করে
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম
১৯২৮: প্রাক্তন নিউজিল্যান্ডের ক্রিকেটার জন রিচার্ড রিডের জন্ম
১৯৩৬: ভারতের সিভিলিয়ান রেডিওর নাম পরিবর্তন করে অল ইন্ডিয়া রেডিও নামকরণ।
১৯৪৬ : ভারতের জাতীয়তাবাদী রাজনৈতিক নেতারা ব্রিটিশ সরকার প্রস্তাবিত ভারত বিভাজন প্রস্তাব মেনে নেন।
১৯৪৭ : বৃটিশ সরকার ভারত বিভাগের পরিকল্পনা প্রকাশ করে।
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু
১৯৬১:  রথীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৬৬: প্রাক্তন পাকিস্তানের ক্রিকেট তারকা ওয়াসিম আক্রামের জন্ম
১৯৬৯: ভাষা বিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই ট্রেন দুর্ঘটনায় নিহত হন
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৫: সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মহম্মদ আলির মৃত্যু
২০২০: বলিউডের বিশিষ্ট গীতিকার আনোয়ার সাগরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী ৪৮/৩০ রাত্রি ১২/১৯। অশ্বিনী নক্ষত্র ৪৭/৫৫ রাত্রি ১২/৫। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/২৯ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৪ গতে ৪/৩৪ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৫ মধ্যে। 
২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী রাত্রি ১১/২। অশ্বিনী নক্ষত্র রাত্রি ১১/১৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৯ মধ্যে এবং রাত্রি ৯/১১ গতে ১২/০ মধ্যে ও ১/২৫ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৬ মধ্যে। 
২৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাজ এক্সপ্রেসে ভয়াবহ আগুন, তবে যাত্রীরা নিরাপদেই
ফের ট্রেন দুর্ঘটনা! তবে যাত্রীরা নিরাপদেই।  আজ সোমবার বিকালে দিল্লিতে ...বিশদ

06:45:00 PM

২৫০৭ পয়েন্ট উঠল সেনসেক্স

04:37:09 PM

যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য
এক যুবকের অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য ছড়াল ময়নাগুড়ির খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েত ...বিশদ

04:14:32 PM

মুম্বইয়ের বোরিভালিতে ওভারহেড তারের কাজের জন্য আজ বন্ধ ১ ও ২ নম্বর প্ল্যাটফর্ম

04:08:16 PM

ময়নাগুড়িতে গৃহবধুর মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার স্বামী
ময়নাগুড়িতে গৃহবধুর মৃত্যুর ঘটনায় গতকাল অর্থাৎ রবিবার রাতে কোচবিহার থেকে ...বিশদ

04:02:29 PM

২৫৬৮ পয়েন্ট উঠল সেনসেক্স

03:39:22 PM