Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিজেপি প্রভাবিত এগরা বিধানসভায় লিড বাড়াতে মরিয়া তৃণমূল কর্মীরা

সংবাদদাতা, কাঁথি: মেদিনীপুর লোকসভা কেন্দ্রের অধীন এগরা বিধানসভায় ভোটের লিড বাড়ানোর জন্য মরিয়া হয়ে ঝাঁপিয়েছে তৃণমূল। এগরার দুটি ব্লক এবং পুর এলাকায় লাগাতার প্রচার চলছে তৃণমূলের। এর আগে তৃণমূল প্রার্থী জুন মালিয়া নেতাকর্মীদের নিয়ে এগরায় তিন দফায় প্রচার সেরে গিয়েছেন। দলের নেতারাও ছোট ছোট সভার পাশাপাশি এলাকায় এলাকায় কর্মী-সমর্থকদের নিয়ে বৈঠক করছেন। পিছিয়ে নেই অগ্নিমিত্রাও। তিনিও ইতিমধ্যে তিন দফা প্রচার সেরে ফেলেছেন। এর আগে তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি এগরা বিধানসভা এলাকার নেতাদের নিয়ে সভা করেছেন এবং মার্জিন বাড়ানোর নির্দেশ দিয়ে গিয়েছেন। তাঁর নির্দেশ ও পরামর্শ মেনে নেতারাও ঝাঁপিয়ে পড়েছেন। মেদিনীপুর কেন্দ্রে বাম প্রার্থী বিপ্লব ভট্ট। তিনিও জোরদার প্রচার চালাচ্ছেন। 
উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা নির্বাচনে মেদিনীপুর কেন্দ্রে বিজেপির জয়ে স্বাভাবিকভাবেই অন্যান্য বিধানসভা এলাকার মতো এগরায়ও ভোট কমেছিল তৃণমূলের। একুশের বিধানসভা নির্বাচনেও এগরায় আশানুরূপ ফল হয়নি শাসকদলের। পরবর্তীকালে পঞ্চায়েত নির্বাচনে এগরা-২ পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি তৃণমূলের হাতছাড়া হয়েছে। সংশ্লিষ্ট ব্লকের বিবেকানন্দ, মঞ্জুশ্রী ও সর্বোদয় পঞ্চায়েত বিজেপির দখলে এসেছে। এগরা-১ ব্লকের জুমকি ও সাহাড়া গ্রাম পঞ্চায়েতও বিজেপির কব্জায়। আবার এগরা পুরসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি তৃণমূল। ১৪টি আসনের সাতটিতে জয়ী হয়ে নির্দলের সমর্থনে বোর্ড গঠন করতে হয়েছে তৃণমূলকে। ভোটের নিরিখেও পুরসভা এলাকায় পিছিয়ে রয়েছে তৃণমূল। শুধু তাই নয়, গত বছর এগরারই খাদিকুলে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে ১১ জনের মৃত্যুর পর শাসক শিবির কার্যত ব্যাকফুটে চলে যায়। খাদিকুল সাহাড়া পঞ্চায়েত অধীনে রয়েছে। সেই পঞ্চায়েতও তৃণমূলের হাতছাড়া হয়ে যায়। এখানেই শেষ নয়, বিভিন্ন এলাকায় দলের নেতাদের মধ্যে গোষ্ঠীকোন্দলও রয়েছে। যে কারণে পঞ্চায়েত ভোটে কোথাও কোথাও তৃণমূল প্রার্থীর হারের পিছনে অন্তর্ঘাত কাজ করেছে বলে ওয়াকিবহাল মহল সূত্রের খবর। মূল কথা হল, এগরায় বিজেপি তলে তলে অনেকটাই প্রভাব বাড়িয়েছে, সংগঠনও বেড়েছে। এমনটাই মত রাজনৈতিক মহলের। তবে সবকিছুকে পিছনে ফেলে এগতে চাইছে তৃণমূল। ভোট বাড়ানোর পাশাপাশি শাসকদলের লক্ষ্য, ছাব্বিশের বিধানসভা ভোটের আগে এগরায় তৃণমূলের সংগঠন মজবুত করা। যাতে বিজেপিকে টেক্কা দেওয়া যায়। জানা গিয়েছে, এর আগে রাজ্য সভাপতি বৈঠকে পুরসভা ও এগরা-২ ব্লকের দিকে দলের নেতাদের প্রচারে বিশেষভাবে জোর দেওয়ার কথা বলেছেন। মান-অভিমান ও দ্বন্দ্ব ভুলে নবীন প্রবীণ সকলকেই কাঁধে কাঁধ মিলিয়ে ভোটের লড়াইয়ে শামিল হওয়ার কথা বলেছেন তিনি। এগরার বিধায়ক তরুণকুমার মাইতি বলেন, বিধানসভা ভোটে অধিকাংশ পঞ্চায়েতে তৃণমূলের লিড ছিল এবং বিজেপির মাইনাস ছিল। তবে পঞ্চায়েত নির্বাচনে যেহেতু ভোট ভাগাভাগি হয়, তাই কয়েকটি পঞ্চায়েতে আমরা পিছিয়ে পড়েছিলাম। এবার যে ব্লক ও পঞ্চায়েতে দল পিছিয়ে রয়েছে, সেখানে ভালো ফল করার উপর জোর দেওয়া হয়েছে। আমরা মনে করছি, এবার এগরা বিধানসভা এলাকায় বড় অঙ্কের লিড দেবে তৃণমূল। সেই লক্ষ্যকে সামনে রেখে প্রচার শুরু হয়েছে। প্রচারে কোনও খামতি রাখা হচ্ছে না।    

12th  May, 2024
সোনামুখীতে দামোদর পেরিয়ে রেশন আনতে সমস্যা, ক্ষোভ বাসিন্দাদের

রেশন আনতে দামোদর নদ পেরিয়ে যেতে হয়। বছরের অন্যান্য সময় কোনওরকমে রেশন আনলেও বর্ষার সময় ব্যাপক সমস্যায় পড়তে হয়। বিশদ

বিজেপির আসন এবার দশের নীচে নেমে আসবে: ব্রাত্য বসু

ভারতবর্ষে এবার বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা পাবে না। পশ্চিমবঙ্গেও বিজেপির আসন ১০-এর নীচে নেমে আসবে। বুধবার বিকেলে পুরুলিয়ার পুঞ্চায় নির্বাচনী জনসভা থেকে এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
বিশদ

পূর্বস্থলীতে আজ বুড়োরাজের পুজো, অস্ত্রের ঝনঝনানি রোখাই চ্যালেঞ্জ পুলিসের

আজ বৃহস্পতিবার পূর্বস্থলীর জামালপুরে ঐতিহ্যবাহী বুড়োরাজের পুজো। এবার বুড়োরাজের মেলায় অস্ত্রের ঝনঝনানি রোখাই সবথেকে বড় চ্যালেঞ্জ পুলিসের কাছে।
বিশদ

বিচারপতির স্ত্রীর জমি কিনতে এসে ২৪ লক্ষ খোয়ালেন বর্ধমানের বাসিন্দা 

বিচাপতির স্ত্রীর জমি কিনতে এসে দালালের পাল্লায় পড়ে ঠকলেন পূর্ব বর্ধমানের এক ব্যক্তি। খোয়ালেন ২৪ লক্ষ টাকা। ঘটনাটি ঘটেছে হেস্টিংস থানা এলাকায়। অভিযোগের ভিত্তিতে দালাল টিঙ্কু মজুমদারকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

ফুলে সাজানো ১২টি গাড়ি, পুষ্পবৃষ্টিতে কন্যাসন্তানকে বরণ, মিষ্টি বিলি দম্পতির

কন্যাসন্তানের জন্ম দিলে আজও কোনও বাড়িতে বধূর উপর নেমে আসে নির্যাতনের খাঁড়া। আবার কন্যাভ্রূণ হত্যার ঘটনাও ঘটে আকছার।
বিশদ

ভোটের ডিউটি নিয়ে অভিযোগ, ফেসবুক লাইভে আত্মহত্যার চেষ্টা মহিলা পুলিসের

ফেসবুক লাইভে এসে ব্লেড দিয়ে আত্মহত্যা করার চেষ্টা করেন বীরভূম জেলা পুলিসের এক মহিলা এএসআই। তাঁকে বারবার বিভিন্ন জেলায় ভোটের ডিউটি দেওয়া হচ্ছে বলে অভিযোগ।
বিশদ

বাবাকে খুনের পর দেহ পোঁতা হয়েছিল নদের চরে, ছেলে ও পুত্রবধূর যাবজ্জীবন

বাবাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের দায়ে ছেলে ও পুত্রবধূর যাবজ্জীবন কারাবাস হল। সাজা প্রাপ্তদের নাম শ্রীকান্ত সোরেন ও নমিতা সোরেন।
বিশদ

বাইক ট্যুরে বেরিয়ে উত্তরপ্রদেশে দুর্ঘটনা, লালগোলার ২ যুবকের মৃত্যু

বাইক ট্যুরে বেরিয়ে উত্তরপ্রদেশে পথ দুর্ঘটনায় মৃত্যু হল মুর্শিদাবাদের লালগোলার দুই যুবকের। মৃতদের নাম সেলিম আনসারি ওরফে মাস্টার(৩৩) ও দেবজিৎ ঘোষ(২১)। 
বিশদ

চিকিৎসার গাফিলতিতে মৃত্যুর অভিযোগ শক্তিনগর হাসপাতালের বিরুদ্ধে

চিকিৎসার গাফিলতিতে ফের মৃত্যুর অভিযোগ উঠল শক্তিনগর জেলা হাসপাতালে। এই নিয়ে বুধবার রোগীর পরিবার জেলা হাসপাতাল সুপারের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। পরিবারের দাবি, রোগীকে হাসপাতালে আনার পর দীর্ঘক্ষণ চিকিৎসা করা হয়নি।
বিশদ

বধূ ও কন্যাকে পুড়িয়ে মারার দায়ে স্বামী-শাশুড়ির যাবজ্জীবন কারাদণ্ড

গৃহবধূ ও তাঁর ১১মাসের শিশুকন্যাকে আগুনে পুড়িয়ে মারার দায়ে ঘটনার ১৪ বছর পর স্বামী ও শাশুড়ির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড হল।
বিশদ

বলরামপুরে মারধর করে দাদাকে খুন, গ্রেপ্তার বোন

বাড়িতে এসে মদ্যপ অবস্থায় ঝামেলা করায় দাদাকে খুনের অভিযোগ উঠল বোনের বিরুদ্ধে। পরে পুলিস গিয়ে মৃতদেহ উদ্ধার করে।
বিশদ

দিশাহীন বহু পরিবার জেলায় জেলায় ক্ষোভ

আচমকা ওবিসি শংসাপত্র বাতিলের রায়ে দিশাহীন হয়ে পড়েছে দক্ষিণবঙ্গের বহু পরিবার। আগামী দিনে নানা সুযোগ-সুবিধা থেকে তাঁরা বঞ্চিত হবেন।
বিশদ

খণ্ডঘোষে তৃণমূলকে তোপ বিজেপির

বুধবার খণ্ডঘোষের সেহারাবাজারে সভা করে তৃণমূলকে তোপ দাগে বিজেপি। সভার আগে তারা মিছিল করে। ২৫মে  বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন রয়েছে।
বিশদ

কালনার সারগড়িয়ায় প্রাচীন শীতলা পুজো ঘিরে উন্মাদনা

কালনা-১ ব্লকের সারগড়িয়া গ্রামে ২০০বছরের প্রাচীন শীতলা মায়ের পুজোয় মাতলেন হাজার হাজার মানুষ। বুধবার ভোর থেকে লম্বা লাইন দিয়ে পুজো দেন।
বিশদ

Pages: 12345

একনজরে
ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলায় কোনও বিভেদ নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

06:00:39 PM

মোদি জিতলে এটাই ভারতবর্ষে শেষ নির্বাচন: মমতা বন্দ্যোপাধ্যায়

05:59:36 PM

সবার সার্টিফিকেট বহাল থাকবে: মমতা বন্দ্যোপাধ্যায়

05:57:22 PM

সারাদেশে বিজেপিকে মদত দিচ্ছে বামেরা: মমতা বন্দ্যোপাধ্যায়

05:55:49 PM

বাংলা না থাকলে দেশ স্বাধীন হতো না: মমতা বন্দ্যোপাধ্যায়

05:52:00 PM

ভোটের ঘণ্টা শেষ হলে, পুজোর ঘণ্টা বাজবে: মমতা বন্দ্যোপাধ্যায়

05:49:03 PM