Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জল-আলোর সমস্যার কথা রেলমন্ত্রীকে জানাতেই পারলেন না সুনীতা, সন্ধ্যারা

নিজস্ব প্রতিনিধি, খড়্গপুর: রেলশহরে সভা করতে আসছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এদিন সকালেই সে খবর পেয়েছিলেন খড়গপুর শহরের ৩১ নম্বর ওয়ার্ডের রামনগর এলাকার বাসিন্দা সুনীতা যাদব, সন্ধ্যা সাউ, হিরামতি দেবী, শ্যামলী রায়, সারদা দাসরা। তাই এদিন বিকেলে সভা শুরুর আগেই সভাস্থলে চলে এসেছিলেন তাঁরা। দীর্ঘ ৫০বছরের সমস্যা রেলমন্ত্রীকে জানাবেন। কিন্তু নেতাদের ভয়ে সে কথা জানাতেই পারলেন তাঁরা। একরাশ ক্ষোভ নিয়ে ফিরে যেতে হল তাঁদের। 
খড়গপুর শহরের প্রায় ৮০ শতাংশ এলাকাই রেলের অধীনে। রেল কোয়ার্টারের গা ঘেঁষে গজিয়ে উঠেছে একাধিক বস্তি। তেমনই ৩১ নম্বর ওয়ার্ডের রামনগর বস্তি এলাকায় প্রায় শতাধিক পরিবারের বাস। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ ৫০ বছর ধরে তাঁরা ওই এলাকায় বাস করছেন। কিন্তু এখনও পর্যন্ত বিদ্যুৎ আসেনি। নেই পানীয় জলের ব্যবস্থা। বাসিন্দাদের অভিযোগ, এই গরমে বিদ্যুৎ, পানীয় জল ছাড়া বেঁচে থাকা দায়। এনিয়ে আমরা সব মহলে জানিয়েছি। যতবারই ভোট আসে, ততবারই নেতারা ভোট চাইতে এসে আমাদের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন। তৃণমূল সমস্যা সমাধান করতে পারেনি বলে আমরা ভেবেছিলাম বিজেপিই আমাদের উদ্ধার করবে। কিন্তু এত বছর ধরে বিজেপিকে জিতিয়েই কী লাভ হল? তাই এবারে আর কোনও দলকেই ভোট দেব না ভাবছি। 
বাসিন্দারাই মনে করাচ্ছেন, ২০১৬ সালের বিধানসভা ভোটের আগে খড়গপুরে প্রচারে এসে বস্তির উন্নয়নে একাধিক প্রতিশ্রুতি দেন তত্কালীন কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু। প্রথমবারের জন্য ভোটে জিতেছিলেন বিজেপির দিলীপ ঘোষ। ২০১৯ সালেও দিলীপ ঘোষকে ৪৫ হাজার ভোটে লিড দিয়েছেন খড়গপুরের মানুষ। যদিও সমস্যার সমাধান হয়নি। ৩১ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা গত পুর নির্বাচনেও বিজেপির মমতা দাসকে জিতিয়ে কাউন্সিলার করেছেন। কিন্তু সমস্যা মেটেনি আজও। সুনীতা যাদব, সন্ধ্যা সাউ, হিরামতি দেবীরা সম্মিলিতভাবে বলেন, আলোর অভাবে ছেলেমেয়েরা পড়াশোনা করতে পারে না। গরমে বাচ্চারা ঘুমোতে পারে না। জল আনতে অনেক দূর যেতে হয়। এনিয়ে রেলকে অনেকবার জানিয়েছি। কিন্তু নিজেদের উপর থেকে দায় ঝেড়ে রেল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন, অবৈধভাবে গজিয়ে ওঠা বস্তির উন্নয়নের দায় তাদের নয়।
বাসিন্দারা বলেন, শুক্রবার নিজেদের দীর্ঘদিনের সমস্যার কথা জানাতেই রেলমন্ত্রীর সভাস্থলে এসেছিলাম। তাহলে সমস্যার কথা জানাতে পারলেন না কেন? প্রত্যেকেই বলেন, জানাব ভেবেছিলাম। কিন্তু নেতারা আমাদের হুমকি দেয়। বলে পুলিস দিয়ে গ্রেপ্তার করিয়ে দেবে। তাই আমরা জানাতে পারিনি। 
এনিয়ে খড়গপুরের প্রাক্তন চেয়ারম্যান প্রদীপ সরকার বলেন, আমরা দীর্ঘদিন ধরেই বিদ্যুৎ দিতে চাইছি। জল আলোর ব্যবস্থা করার উদ্যোগ নিয়েছি। কিন্তু প্রতিবারেই রেল বাধা দিচ্ছে। এমনকী, যে সমস্ত রেল বস্তিতে জল আলো আছে, মাঝেমধ্যেই রেলের আধিকারিকরা সংযোগ বিছিন্ন করে দেন। এদিন অবশ্য রেলমন্ত্রীর আশ্বাস, ‘খড়গপুরে কিছু এলাকায় সমস্যা আছে। আমি দিদিভাইয়ের (অগ্নিমিত্রা পল) থেকে জেনেছি। আমি আপনাদের সামনে প্রতিশ্রুতি দিচ্ছে, আপনারা দিদিভাইকে ভোট দিয়ে দিল্লি পাঠান, তারপর আমি আর মোদি সাহেব সব সমস্যার সমাধান করব।’

11th  May, 2024
দুবরাজপুরে ২৫টি বোমা উদ্ধার

ভোট গণনার আগের দিন তাজা বোমা উদ্ধার হল দুবরাজপুরে। সোমবার দুবরাজপুরের লোবা পঞ্চায়েতের বরারি গ্রামের কাছে অজয় নদের বালির চরে পোঁতা প্লাস্টিকের বস্তা থেকে ২৫ টি তাজা বোমা উদ্ধার হয়।
বিশদ

সিউড়ি হাসপাতালে নার্সিং পড়ুয়াকে নিগ্রহ রোগীর আত্মীয়দের, আটক ১

সিউড়ি সদর হাসপাতালে প্রশিক্ষণরত এক নার্সিং পড়ুয়াকে শারীরিক নিগ্রহের অভিযোগ উঠল রোগীর আত্মীয়দের বিরুদ্ধে। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে দোষীদের শাস্তির দাবি তোলা হয়েছে।
বিশদ

বড়ঞায় বিদ্যুতের দাবিতে পথ অবরোধ

টানা ১০দিন ধরে গ্রামে বিদ্যুৎ না থাকায় সোমবার বিকেলে বড়ঞার কুমরাইয়ে বহরমপুর-সুলতানপুর ১১নম্বর রাজ্য সড়ক অবরোধ করলেন ক্ষুব্ধ বাসিন্দারা। ফলে ওই রাস্তায় ব্যাপক যানজট তৈরি হয়।
বিশদ

নবদ্বীপে যুবককে মারধরের অভিযোগে পাকড়াও এক

মারধর ও খুনের চেষ্টার অভিযোগে এক যুবক গ্রেপ্তার হল। রবিবার গভীর রাতে কোতোয়ালি থানার দে’পাড়ায় বাড়ি থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। ধৃতের নাম রাকেশ বিশ্বাস ওরফে দেবাশিস। সোমবার নবদ্বীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হলে বিচারক অভিযুক্তের ১৪দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

হরিহরপাড়ায় যুবকের ঝুলন্ত দেহ 

হরিহরপাড়া থানা এলাকায় এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম রুবেল সর্দার (২২)। বাড়ি ওই থানার নসিপুরের সর্দারপাড়ায়। সোমবার সকালে সেখানকার একটি আমবাগান থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়।
বিশদ

নিতুড়িয়ার স্কুলে সহকারী প্রধান শিক্ষককে হেনস্তার প্রতিবাদে বিক্ষোভ 

উচ্চ মাধ্যমিকের রেজাল্টের দিন নিতুড়িয়া ব্লকের জনার্দণ্ডি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে হেনস্তা করা হয়েছিল। সেই ঘটনার প্রতিবাদে সোমবার বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা বিক্ষোভ দেখালেন।
বিশদ

নবদ্বীপে স্নানে নেমে তলিয়ে গেল কিশোর

ফের ভাগীরথীতে স্নানে নেমে তলিয়ে গেল এক কিশোর। সোমবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে প্রাচীন মায়াপুর ভূমাসুখ ঘাটে। নিখোঁজ ওই কিশোরের নাম সঞ্জয় সাহা। বাড়ি নবদ্বীপ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের প্রাচীন মায়াপুর মহাপ্রভু কলোনিতে
বিশদ

বহরমপুরের বায়েনপাড়ায় তাসা, টগরের দল বায়না সমস্ত দলের 

এলাকার বায়েনপাড়ার জনপদগুলি রাতারাতি ভিআইপি জোন হয়ে উঠল। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মীরা সোমবার  থেকে একাধিকবার বায়েনপাড়ায় ঢুঁ মেরেছেন। সবার এক উদ্দেশ্য, মঙ্গলবার তাসা, টগরের দল চায়।
বিশদ

বিষ্ণুপুরে তৃণমূল-বিজেপির ঝামেলা ঠেকাতে উঁচু ব্যারিকেড

বিষ্ণুপুরে ভোট গণনাকে কেন্দ্র করে দুই প্রতিপক্ষ রাজনৈতিক দলের কর্মীদের মধ্যে ঝামেলা অশান্তি রুখতে প্রশাসনের তরফে উঁচু ব্যারিকেড করা হয়েছে। এবার বিষ্ণুপুর কেজি ইঞ্জিনিয়ারিং কলেজে ভোট গণনা হবে
বিশদ

সবুজ আবিরের জোগান দিতে হিমশিম খেলেন বিক্রেতারা, আত্মবিশ্বাসী তৃণমূল

আজ মঙ্গলবার ভোটের ফল প্রকাশ। সেই ফল যেমনই হোক না কেন, সোমবার আবিরের বাজারে সবুজ আবির বলে বলে অন্য রংয়ের আবিরকে দশ গোল দিল। এগজিট পোলের প্রোপাগান্ডাকে উড়িয়ে দিয়ে সোমবার জয়ী হল সবুজ আবির।
বিশদ

পনেরো বছর আগের ভোট গণনার দিনের ভয়াবহ স্মৃতি আজও টাটকা

আজ লোকসভা নির্বাচনের ফলপ্রকাশ। পনেরো বছর আগের সেই দিনটাও ছিল লোকসভা নির্বাচন ফল বেরোনোর দিন। বাজি ফাটানোকে কেন্দ্র করে সেদিন সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল পদ্মা ঘেঁষা রানিনগরের চর বাথানপাড়া।
বিশদ

তেহট্টে ২টি অস্বাভাবিক মৃত্যু

সোমবার সকালে তেহট্টে দু’টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল। মৃত দু’জনের নাম নীলরতন বিশ্বাস (৭০) ও টুম্পা মোদক (৪৫)। পুলিস তেহট্ট মহকুমা হাসপাতাল থেকে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে।
বিশদ

নাবালিকাকে ধর্ষণ, ধৃত প্রাথমিক শিক্ষক

দুর্গাপুরে এক পরিচারিকার নাবালিকা মেয়েকে খুনের ভয় দেখিয়ে দিনের পর দিন ধর্ষণের অভিযোগ উঠল একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে। আরও অভিযোগ নাবালিকা গর্ভবতী হয়ে পড়লে ওষুধপত্র খাইয়ে তার গর্ভপাতও করানো হয়।
বিশদ

নাবালিকাকে অপহরণে উত্তরপ্রদেশের যুবক গ্রেপ্তার

নাবালিকা অপহরণের ঘটনায় যোগী রাজ্যের এক যুবককে গ্রেপ্তার করল ঝাড়গ্রাম থানার পুলিস। ধৃত যুবকের নাম বিকাশ কুমার। তার বাড়ি উত্তর প্রদেশ রাজ্যের কুশিনগর জেলার কুবেরা ভুয়াল পাট্টি গ্রামে। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
আবারও এক বিশ্বকাপ। আবারও টিম ইন্ডিয়াকে ঘিরে ট্রফি জয়ের বিপুল প্রত্যাশা। আশা-আশঙ্কার দোলাচলেই বুধবার বিশের বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কাগজে কলমে ডেভিড-গোলিয়াথের ...

সোমবার দাম কমল সোনা ও রুপোর। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী, এদিন শহরে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৭২ হাজার ৬০০ টাকা। ...

সাইফার মামলায় ইসলামাবাদ হাইকোর্টে স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার ইমরানকে এই মামলায় বেসকসুর খালাস দেওয়া হয়েছে। ...

চলতি বছরে ব্যাঙ্ক-বিমার মতো আর্থিক ক্ষেত্র, ই-কমার্স এবং আতিথেয়তা শিল্পে চাকরির বাজার সবথেকে বেশি চাঙ্গা থাকবে। একটি রিপোর্টে এমন জানিয়েছে চাকরি সংক্রান্ত একটি উপদেষ্টা সংস্থা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রশাসনিক রাজকর্মচারীদের কর্ম ব্যস্ততা বৃদ্ধি। দুপুর থেকে চিন্তার অবসান ও বাধামুক্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম মেকানিসক্স-এর উপর তার গবেষণাপত্র, (যেটি পরবর্তীতে "বোস- আইনস্টাইন কনডেনসেট" নামে পরিচিত হয়) আইনস্টাইনের কাছে পাঠান
১৯৫৫: ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৪৬: সঙ্গীতশিল্পী এস.পি. বালসুব্রহ্মণ্যমের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫: মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম 
২০২০:কিংবদন্তি চিত্রপরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.১৯ টাকা ৮৩.৯৩ টাকা
পাউন্ড ১০৪.০৯ টাকা ১০৭.৫৭ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী ৪২/৪৮ রাত্রি ১০/২। ভরণী নক্ষত্র ৪৪/১০ রাত্রি ১০/৩৫। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৪/২৭ মধ্যে। রাত্রি ৬/৫৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪১ গতে ৩/৩৪ মধ্যে পুনঃ ৪/২৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৮/২২ গতে ৯/৪৮ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে। 
২১‌  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী রাত্রি ৯/০। ভরণী নক্ষত্র রাত্রি ১০/৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে ও ৯/২৫ গতে ১২/৬ মধ্যে ও ৩/৪১ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/১ গতে ২/৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪১ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ গতে ৮/৫৬ মধ্যে। 
২৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচন ২০২৪: পোস্টাল ব্যালট গণনার শুরুতে রাজ্যে ৫ টি আসনে এগিয়ে তৃণমূল ও বিজেপি ৯টিতে

08:26:19 AM

টি২০ বিশ্বকাপ: আজকের খেলা, কালকের ফল
আজকের খেলা আফগানিস্তান : উগান্ডা (সকাল ৬টা) ইংল্যান্ড : স্কটল্যান্ড (রাত ৮টা) নেদারল্যান্ডস ...বিশদ

08:18:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৪: বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম মেকানিসক্স-এর উপর তার গবেষণাপত্র, (যেটি পরবর্তীতে "বোস- ...বিশদ

08:09:30 AM

লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু

08:06:16 AM

ওড়িশাতেই কৃষ্ণা
রয় কৃষ্ণার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াল ওড়িশা এফসি। দলবদলের বাজারে ...বিশদ

08:05:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: দুপুর থেকে চিন্তার অবসান ও বাধামুক্তি। বৃষ: অর্থকড়ি উপার্জন বাড়বে। মিথুন: নিকটজনের সঙ্গে মত ...বিশদ

08:04:14 AM