Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দু’দফার ভোট মিটতেই পর্যটকের ঢল পাহাড়ে

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: সমতলে অসহ্য দহন। বিশেষ করে দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত পুড়ছে। তাই একটু ঠান্ডার আমেজ পেতে পাহাড়মুখী পর্যটকরা। মে মাসের প্রথম সপ্তাহেই পাহাড়ে হোটেল, হোম স্টে, লজের প্রায় ৮৫ শতাংশ রুম বুকিং। ট্যুর অপারেটরদের বক্তব্য, লোকসভা ভোটের জেরে এপ্রিলে পাহাড়ের পর্যটন ব্যবসা কিছুটা মার খেলেও এক-দু’দিনের মধ্যেই গ্রীষ্মকালীন ব্যবসার গ্রাফ ঊর্ধ্বমুখী হবে। এদিকে, গরমে স্বস্তিতে নেই পাহাড়ের একাংশ। এখনই কার্শিয়াং ও কালিম্পংয়ে দোকান ও বাড়িতে ফ্যান চালাতে হচ্ছে। 
গ্রীষ্মকাল পর্যটন ব্যবসার অন্যতম মরশুম। এপ্রিল থেকে এই মরশুমের সূচনা হয়। বেশকিছু দিন ধরে সমতলে গরমের দাপট ক্রমবর্ধমান। এই অবস্থায় লোকসভা ভোটের জেরে এবার চলতি মাসে পাহাড়ে পর্যটকদের ভিড় সেভাবে হয়নি। দুই দফায় উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট আসনের ভোট শেষ হয়েছে। এখন ঠান্ডার আমেজ নিতে পাহাড়মুখী হচ্ছেন পর্যটকরা। মে মাসের প্রথম সপ্তাহ থেকেই পাহাড়ে ভিড় আরও বাড়বে। কারণ, সরকার পোষিত ও সরকারি স্কুলে গ্রীষ্মের ছুটি শুরু হয়েছে। এখন পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু দার্জিলিং। 
উত্তরের ট্যুর অপারেটর সম্রাট সান্যাল বলেন, এবার এপ্রিলে পর্যটকদের ভিড় কিছুটা কম। তবে মে’র প্রথম সপ্তাহ থেকে পাহাড়ে হোটেল, লজ, হোম স্টের ৮৫ শতাংশ রুম বুকিং রয়েছে। মে মাসের মাঝামাঝি সময় ভিড় আরও বাড়বে। বাংলার বিভিন্ন প্রান্তের পাশাপাশি অন্য রাজ্য থেকেও পর্যটকরা আসবেন। 
এদিকে দার্জিলিং বাদে কার্শিয়াং ও কালিম্পংয়ে থাবা বসিয়েছে গরম। দিনে কার্শিয়াং ও কালিম্পংয়ে দোকান, বাড়ি ও হোটেলের রুমে ফ্যান চালাতে হচ্ছে। ফলে স্বস্তিতে নেই স্থানীয় বাসিন্দারা। স্বস্তির জন্য পর্যটকদের একাংশ সংশ্লিষ্ট দু’টি জায়গায় গিয়ে দরদর করে ঘামছেন। রাতে অবশ্য ঠান্ডার আমেজ ফিরছে। বাসিন্দারা বলেন, এখনই যদি দিনে ফ্যান চালাতে হয়, তা হলে আর কিছুদিন পর পরিস্থিতি আরও ভয়ঙ্কর হবে। পর্যটকরা বলেন, দিনে গরমে অস্বস্তি লাগলেও রাতের আবহাওয়া মনোরম। বেশ স্বস্তি মিলছে। 
শিলিগুড়ির পর্যটন ব্যবসায়ী রাজ বসু বলেন, কার্শিয়াং, কালিম্পংয়ে শহরাঞ্চলে দিনের বেলায় ফ্যান ব্যবহার করতে হচ্ছে। তবে পাহাড়ের উপরিভাগে অবস্থিত গ্রামগুলির হোমস্টে, রিসর্ট, লজে থাকা পর্যটকরা আরামেই রয়েছেন। 
এদিকে সমতলভাগে গরম কমার পূর্বভাস না থাকলেও বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিম কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী বুধবার স্থানীয়ভাবে বর্জ্রগর্ভ মেঘ তৈরি করে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাতে গরম কমার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন সিকিম কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা। একইসঙ্গে তিনি নিম্নচাপ অক্ষরেখার জেরে বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও জানিয়েছেন। তিনি জানান, বাতাসের উপরিভাগে একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। আর বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প প্রবেশ করবে। এরজেরেই আগামী রবিবার উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

30th  April, 2024
বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ঠিকানা চেয়ে ডিএমের দ্বারস্থ এবিভিপি

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট জায়গা নেই। একেক সময় একেক জায়গায় ঘুরছে। রাজ্য সরকার এখনও নির্দিষ্ট জায়গা স্থির করতে পারেনি।
বিশদ

ডাইনি অপবাদে মারধর: ধৃত মহিলা ওঝা, কুসংস্কার রোধে পাড়াবৈঠক বিজ্ঞান মঞ্চের

পুরাতন মালদহের ভাবুকের এডলিতলা পাড়াতে ডাইনি অপবাদে দুই মহিলাকে ‘বিবস্ত্র’ করে মারধরে অভিযুক্ত মহিলা ওঝাকে গ্রেপ্তার করল পুলিস। 
বিশদ

ভুয়ো ফোনের ফাঁদে পড়ে টাকা খোয়ালেন জামালদহের কৃষক

ভুয়ো ফোনকলের ফাঁদে পড়ে টাকা খোয়ালেন অম্বিকা বর্মন নামে এক চাষি। ঘটনায় মেখলিগঞ্জ ব্লকের জামালদহ পঞ্চায়েতের ১৯৫ নম্বর দ্বারিকামারির এই বাসিন্দার ১২ হাজার ৭০০ টাকা খোয়া গিয়েছে।
বিশদ

সোনার গয়না সহ ৫০ হাজার টাকা চুরি, উত্তেজনা

বৃহস্পতিবার গভীর রাতে মেটেলি ব্লকের মঙ্গলবাড়ি এলাকায় একটি বাড়িতে চুরি হয়েছে। বাড়ির বধূ প্রিয়া চক্রবর্তী বলেন, তিন লক্ষ টাকার সোনা গয়না সহ নগদ ৫০হাজার টাকা চুরি গিয়েছে। 
বিশদ

খাইখাই বাজারে মহিলা ফল বিক্রেতাকে মারধর

বচসায় জড়িয়ে আক্রান্ত হলেন এক মহিলা ফল বিক্রেতা।  অভিযোগ, কুরুচিকর মন্তব্যর প্রতিবাদ করেছিলেন মহিলা ফল বিক্রেতা বুলবুল রায়।
বিশদ

ফল ঘোষণার দিন শান্তি রাখার বার্তা দিতে সর্বদলীয় বৈঠক

৪ জুন ভোট গণনা। সেদিন যাতে কোনওভাবে শান্তি বিঘ্নিত না হয়, সেজন্য আগেভাগে সর্বদলীয় বৈঠক হল মাথাভাঙায়। শুক্রবার মাথাভাঙা মহকুমা শাসকের দপ্তরে এই বৈঠক বসে।
বিশদ

১৬ হাজারের বেশি কাফ সিরাপ উদ্ধার দিনহাটায়, উত্তেজনা

হিমাচলপ্রদেশ থেকে কাফ সিরাপ আসছে এ রাজ্যে। দিনহাটার চোরাচালানকারীদের হাত ধরে তা পাচার হচ্ছে বাংলাদেশে।
বিশদ

বাঁশের খুঁটির উপরের ফাঁপা অংশ ভরাট করতে অভিযান

বৃষ্টি হলেই বাড়িতে বেড়ার বাঁশের খুঁটির উপরে থাকা ফাঁপা অংশে জল জমে। আর সেই জমা জলে ডেঙ্গুর বাহক মশার লার্ভা জন্মায়।
বিশদ

 অভিযুক্তের আরও দু’টি গোডাউন সিল কৃষিদপ্তরের

শুক্রবার ময়নাগুড়ি শহরের কর্মতীর্থ ভবনে অভিযান করল জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর। নতুন বাজারের কর্মতীর্থ ভবনে অভিযুক্ত ব্যবসায়ীর  দু’টি গোডাউনের সন্ধান পায় কৃষিদপ্তর। এই দু’টি গোডাউন শুক্রবার সিল করে দেওয়া হয়।
বিশদ

জেলাজুড়ে সেদ্ধ চালের মিল বাড়ানোর সিদ্ধান্ত প্রশাসনের

বাড়তে থাকা সেদ্ধ চালের চাহিদার জন্য এবার জলপাইগুড়িতে মিলের সংখ্যা বৃদ্ধির পক্ষে জেলা প্রশাসন। জলপাইগুড়িতে এই মুহূর্তে ২৯টি রাইস মিল রয়েছে।
বিশদ

হলদিবাড়িতে তৈরির পর থেকেই বন্ধ বহুমুখী হিমঘর, সমস্যায় চাষিরা

হলদিবাড়ির একমাত্র বহুমুখী হিমঘর এখনও চালু হয়নি। তৈরির পর প্রায় ন’বছর হয়েছে, অব্যবহৃত অবস্থাতেই পড়ে রয়েছে ব্লকের দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের একমাত্র বহুমুখী হিমঘরটি।
বিশদ

আজ থেকে চালু সেচদপ্তরের রিজিওনাল ফ্লাড কন্ট্রোল রুম

বর্ষার মরশুম শুরু হলেই বিভিন্ন নদীর জলস্তর বেড়ে গিয়ে তৈরি হয় প্লাবন পরিস্থিতি। ফুলেফেঁপে ওঠে নদীগুলি।
বিশদ

গণনার তথ্য জানিয়ে সই করতে হবে এজেন্ট, সুপারভাইজারদের

ভোটগণনা শেষে ইভিএম নিয়ে মাঝেমধ্যেই অভিযোগ ওঠে। হেরে যাওয়া দলগুলির ক্ষেত্রে সেই প্রবণতা বেশি দেখা যায়। সেই পরিস্থিতি মোকাবিলায় এবার গণনায় নতুন নিয়ম এনেছে নির্বাচন কমিশন।
বিশদ

খগেনের দত্তক নেওয়া গ্রামে রাস্তা নির্মাণ করছে রাজ্য সরকার

বিজেপির বিদায়ী সাংসদ খগেন মুর্মুর দত্তক নেওয়া গ্রামে রাস্তার কাজ শুরু হল রাজ্য সরকারের পথশ্রী প্রকল্পের মাধ্যমে। প্রায় ৫৯ লক্ষ টাকায় রাস্তার কাজ শুরু হয়েছে। জেলা পরিষদের তত্ত্বাবধানে বর্ষার আগে রাস্তার কাজ শুরু হওয়ায় খুশি বিজেপির স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য। 
বিশদ

Pages: 12345

একনজরে
জার্মানিতে একটি মিছিলে ছুরি নিয়ে হামলা চালাল এক ব্যক্তি। ঘটনায় এক পুলিস আধিকারিক সহ বেশ কয়েকজন আহত হয়েছেন। শুক্রবার জার্মানির ম্যানহিম শহরে এই ঘটনা ঘটে। ...

বিশ্বের এক নম্বর দাবাড়ুকে তাঁর দেশেই হারিয়ে শিরোনামে প্রজ্ঞানন্দ। শুক্রবার নরওয়ে চেস টুর্নামেন্টে ক্ল্যাসিক্যাল গেমে প্রথমবার ম্যাগনাস কার্লসেনকে বশ মানিয়েছেন ভারতীয় তরুণ। ম্যাচের পর তিনি ...

বৃহস্পতিবার রাতে হাওড়ার দাশনগরে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে এক যুবক গুরুতর জখম হয়েছেন। দাশনগর থানার সামনেই ঘটনাটি ঘটেছে। এই ঘটনাকে কেন্দ্র করে দলের অন্দরে ...

লোকসভা নির্বাচনের ফলাফল শুধুমাত্র ঘোষণার অপেক্ষা। তারপরেই বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্বের ডাক পড়তে চলেছে দিল্লিতে। দলের শীর্ষ সূত্রের খবর, ৪ জুনের অব্যবহিত পরেই বাংলার বিজেপি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে বা বাইরে পড়ে গিয়ে দেহে আঘাত বা অস্থিভঙ্গ হতে পারে। কাজকর্মে মনোযোগের অভাব। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব দুগ্ধ দিবস
১৮৭৪ - ইষ্ট ইণ্ডিয়া কোম্পানি বিলুপ্ত হয়
১৮৪২ - বাঙালি লেখক, সংগীতস্রষ্টা সত্যেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯২৬- আমেরিকার মডেল, অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরোর জন্ম
১৯২৯- অভিনেত্রী নার্গিসের জন্ম
১৯৩৪ - কবি, নাট্যকার ও চিত্রনাট্যকার মোহিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৭ -  মার্কিন অভিনেতা মরগান ফ্রিম্যানের জন্ম
১৯৬৪- সঙ্গীত পরিচালক ইসমাইল দরবারের জন্ম
১৯৬৮- মার্কিন লেখিকা ও সমাজকর্মী হেলেন কেলারের মৃত্যু
১৯৭০- অভিনেতা আর মাধবনের জন্ম
১৯৮৫ - ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিকের জন্ম
১৯৯৬-ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির মৃত্যু
২০০১- নেপাল রাজপরিবারে হত্যাকাণ্ড, যুবরাজ দীপেন্দ্র গুলি করে হত্যা করে বাবা, মা, নেপালের রাজা বীরেন্দ্র এবং রানি ঐশ্বর্যসহ পরিবারের একাধিক সদস্যকে
২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হানসি ক্রোনিয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৪.১৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭০ টাকা
ইউরো ৮৮.৫৫ টাকা ৯১.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১ জুন, ২০২৪। নবমী ৬/১৩ দিবা ৭/২৫। উত্তর ভাদ্রপদ নক্ষত্র ৫৫/৫০ রাত্রি ৩/১৬। সূর্যোদয় ৪/৫৫/৩৬, সূর্যাস্ত ৬/১২/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৬ গতে ৭/৩৯ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ  প্রাতঃ ৫/৪৮ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে। বারবেলা ৬/৩৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি। 
১৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১ জুন, ২০২৪। নবমী দিবা ৬/৯ পরে দশমী রাত্রি ৩/৪১। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ২/২০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে ৬/১৫ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে ও ১১/১৬ গতে ১/২৩ মধ্যে ও ২/৪৭ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৫৫ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৬ মধ্যে। 
২৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে একটি গোডাউনে আগুন, অকুস্থলে দমকল

06:12:52 PM

বরানগর বিধানসভার উপনির্বাচনে বিকেল ৫টা পর্যন্ত ৬৬.৭০ শতাংশ ভোট পড়ল

05:58:50 PM

লোকসভা নির্বাচন (৭ম দফা): বিকেল ৫টা পর্যন্ত রাজ্যের কোথায় কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের ...বিশদ

05:57:46 PM

কুলতলিতে আক্রান্ত বিজেপির একাধিক কর্মী, ভর্তি হাসপাতালে
কুলতলির গোপালগঞ্জ অঞ্চলের ১৩০এ এবং ১৩১ নম্বর বুথে আক্রান্ত হলেন ...বিশদ

05:39:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪: ইন্ডিয়া জোট কমপক্ষে ২৯৫ টি আসন পাচ্ছে, জানালেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে

05:33:12 PM

বৈঠক শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি ইন্ডিয়া জোটের নেতারা

05:23:00 PM