Bartaman Patrika
দেশ
 

শেষ দফায় ৫৭টি আসনে মনোনয়ন ১,৬১৬ জনের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি:  লোকসভা ভোটে মনোনয়ন জমা পর্ব এবারের মতো শেষ। আগামী ১ জুন সপ্তম দফার ভোট। এই পর্বের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল মঙ্গলবার। ওইদিন পশ্চিমবঙ্গ সহ আট রাজ্যের ৫৭ আসনের জন্য জমা পড়েছে ১ হাজার ৬১৬ জনের মনোনয়ন। যার মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে তৃণমূলের অভিষেক ব঩ন্দ্যোপাধ্যায়ের মতো হেভিওয়েট। মোদি মনোনয়ন জমা দিয়েছেন তাঁর কেন্দ্র বারাণসী থেকে। 
আর সেখানেই চমকমপ্রদ তথ্য উঠে এসেছে। শরিক দল সঙ্গে নিয়ে এনডিএ’র শক্তি প্রদর্শন করে মঙ্গলবার মোদি মনোনয়ন জমা দেন। তবে তিনি একা নন। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, বিজেপি থেকে এই কেন্দ্রে মনোনয়ন জমা দেন আরও একজন। সুরেন্দ্র নারায়ণ সিং। বারাণসীর রোহানিয়া বিধানসভার প্রাক্তন বিজেপি বিধায়ক। এখন নিজেকে পরিচয় দেন বিজেপি কর্মী হিসেবে। তিনিও বারাণসীতে বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন। ওয়াকিবহাল মহলে প্রশ্ন ওঠে, নরেন্দ্র মোদির নিজের মনোয়নপত্রে ভরসা নেই? একজন ডামি প্রার্থীকে দিয়েও মনোনয়ন ভরাতে হল? তবে সুরেন্দ্রর মনোনয়ন বাতিল হয়ে গিয়েছে।
গতবার, ২০১৯ সালে বারাণসী থেকে মোদির বিরুদ্ধে প্রার্থী ছিলেন ২৫ জন। আর এবার মোদির বিরুদ্ধে প্রার্থী হতে চেয়ে মনোনয়ন জমা দিয়েছেন ৪০ জন। যার মধ্যে রয়েছেন চারজন মহিলাও। এই নির্দলদের মধ্যে অন্যতম কমেডিয়ান শ্যাম রঙ্গিলা। অনেক কাঠখড় পুড়িয়ে মনোনয়ন জমা দিয়েছিলেন তিনি। কিন্তু শেষপর্যন্ত তাঁর মনোনয়ন বাতিল হয়ে গিয়েছে। সুরেন্দ্রর মনোনয়নও গৃহীত হয়নি। আপাতত সাত জনের মনোনয়ন গৃহীত হয়েছে। গতবারের মতো এবারও মোদির মূল প্রতিপক্ষ কংগ্রেস প্রার্থী অজয় রাই।  শেষপর্যন্ত আসরে কতজন প্রার্থী থাকবেন, সেটাই এখন দেখার। 
কমিশন সূত্রে জানা গিয়েছে, শেষ দফার ভোটে পাঞ্জাবের ১৩ আসন থেকে মনোয়ন জমা দিয়েছেন ৫৯৮ জন। এখানে আম আদমি পার্টি, কংগ্রেস, বিজেপি আর শিরোমণি অকালি দল, চতুর্মুখী লড়াই। পাঞ্জাবে ইন্ডিয়া জোটের শরিকরা একে অন্যের বিরুদ্ধে লড়লেও পাশেই কেন্দ্রশাসিত অঞ্চল চন্ডীগড়ের একমাত্র আসনে কংগ্রেসের পাশে রয়েছে আপ। ওই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী প্রাক্তন তথ্য-সম্প্রচার মন্ত্রী মণীশ তিওয়ারি। 
শেষদিনের ভোটে উত্তরপ্রদেশের ১৩ আসনে মনোয়ন জমা পড়েছে ৩১৭ জন। পশ্চিমবঙ্গে ১ জুন নয়টি কেন্দ্রে ভোট। তার জন্য মনোনয়ন জমা পড়েছে ২১৫ টি। বিহারের আট আসনের ভোটে লড়তে ২১৯ জন মনোনয়ন জমা করেছেন। আর সব মিলিয়ে সাত দফার নির্বাচনে লোকসভার ৫৪৩ আসনের জন্য মোট মনোনয়ন জমা পড়েছে ১৮ হাজার ৬০৫ টি। লোকসভা নির্বাচন বলে কথা!

16th  May, 2024
ক্যাবিনেট মন্ত্রক মেলেনি, অজিত গোষ্ঠীকে খোঁচা শারদ-কন্যার

শপথের দিনই হোঁচট খেয়েছিল কেন্দ্রের জোট সরকার। নরেন্দ্র মোদির নেতৃত্বে গঠিত নতুন সরকারে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হওয়ার প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করে মহারাষ্ট্রের এনসিপি (অজিত পাওয়ার)।
বিশদ

সব কিছুর সঙ্গে সন্ত্রাসবাদের তুলনা টানা ভুল, কঙ্গনাকে জবাব পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর

চণ্ডীগড়ের বিমানবন্দরে সিআইএসএফ জওয়ানের বিরুদ্ধে চড় মারার অভিযোগ তুলেছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। এই ঘটনায় এবার মুখ খুললেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী  ভগবন্ত মান।
বিশদ

টিডিপিকে সমর্থন কংগ্রেসের লড়াই হলে ইন্ডিয়ার প্রার্থী বালু

স্পিকার পদ নিয়ে জটিলতা এনডিএতে। শরিক তেলুগু দেশম পার্টি (টিডিপি) স্পিকার পদ চাইছে বলেই খবর। আর তা যদি সত্যি হয়, তাহলে টিডিপির প্রার্থীকেই সমর্থন করবে কংগ্রেস।
বিশদ

আবাস যোজনায় হবে নতুন তিন কোটি বাড়ি 

বিদায় ধর্মীয় বিভাজন। অন্তত আপাতত। সৌজন্যে ভোটের ফলাফল এবং জোটধর্ম রক্ষা করে সরকার রক্ষার তাগিদ। গোটা ভোটপর্বে হিন্দু-মুসলমান, মঙ্গলসূত্র, মুসলিম লিগ, মুসলিমদের সংরক্ষণ, মুসলিমদের সম্পত্তি বন্টন ইত্যাদি হাই ভোল্টেজ প্রচারের পর ৪ জুন বিপর্যয়ের সম্মুখীন হওয়া নরেন্দ্র মোদি গরিব উন্নয়নে ফিরলেন।
বিশদ

বঙ্গে শূন্য কেন, জবাব চাইল সিপিএম পলিটব্যুরো

তামঝাম প্রচুর থাকলেও, নিট ফল সেই শূন্যই। এককালের বাম দুর্গ হিসেবে পরিচিত পশ্চিমবঙ্গে কেন সিপিএম খাতাই খুলতে পারছে না?
বিশদ

শুভেচ্ছা রাহুল-প্রিয়াঙ্কার

এবারের নির্বাচনে ওয়েনাড়ের পাশাপাশি রায়বরেলি থেকেও জয় পেয়েছেন রাহুল গান্ধী। হাত শিবির ফিরে পেয়েছে হারানো কেন্দ্র আমেথিও।
বিশদ

পুড়ল মনুসংহিতা

‘মনুসংহিতা’ ইস্যুতে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে পথে নামলেন রিপাবলিকান সেনা নেতা আনন্দরাজ। সংবিধানপ্রণেতা বি আর আম্বেদকরের প্রপৌত্র তিনি।
বিশদ

শপথ তামাংয়ের

দ্বিতীয়বার সিকিমের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ প্রেম সিং তামাংয়ের। সোমবার গ্যাংটকের পালজোর স্টেডিয়ামে তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল লক্ষ্মণ আচার্য।
বিশদ

মন্ত্রিসভায় মহিলা প্রতিনিধি কমল ৪, শপথ সাতজনের

তৃতীয় মোদি সরকারে কমল মহিলা প্রতিনিধি। রবিবার মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাতজন মহিলা। এঁদের মধ্যে দু’জন পূর্ণমন্ত্রী। বাকিরা রাষ্ট্রমন্ত্রী।
বিশদ

জনাদেশ দু’একজনের একচ্ছত্র ক্ষমতায় রাশ টেনেছে, মন্তব্য শারদের

মোদি সরকারের স্বেচ্ছাচারের বিরুদ্ধে বরাবর সরব হয়েছে বিরোধীরা। তাদের অভিযোগ, সংসদে বিপুল সংখ্যাগরিষ্ঠতার জেরে মর্জিমাফিক কাজ করেছে সরকার।
বিশদ

প্রবল বৃষ্টিতে সিকিমে ধস, মৃত ৩

গরমে নাজেহাল দশা। বৃষ্টির আশায় চাতক পাখির দশা দক্ষিণবঙ্গবাসীর। তখনই প্রতিবেশী রাজ্যে তখন সম্পূর্ণ উল্টো চিত্র। দক্ষিণ সিকিমে প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে তিনজনের। ধসে গিয়েছে বহু বাড়ি। জখম আরও কয়েকজন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে প্রশাসন।
বিশদ

প্রবল বৃষ্টিতে ধস সিকিমে, ধসে গেল ৭টি বাড়ি, মৃত কমপক্ষে ৩, নিখোঁজ অনেকে

দক্ষিণবঙ্গে যখন হাঁসফাঁস গরম, ঠিক তখনই পাহাড়ে কয়েকদিন ধরেই চলছে লাগাতার বৃষ্টি। এই টানা বূষ্টিতেই হল বিপত্তি। প্রবল বৃষ্টির জেরে ভয়াবহ ধস নামল দক্ষিণ সিকিমে। ধসে গিয়েছে ৭টি বাড়ি। মৃত্যু হয়েছে কমপক্ষে তিনজনের। নিখোঁজ বহু। বিশদ

10th  June, 2024
বন্ধ ফ্ল্যাট থেকে অভিনেত্রীর পচাগলা দেহ উদ্ধারে চাঞ্চল্য

বন্ধ ফ্ল্যাট থেকে অভিনেত্রীর পচাগলা দেহ উদ্ধারে চাঞ্চল্য। মৃত নূর মালবিকা দাস (৩১) সম্প্রতি কাজল ও যীশু সেনগুপ্ত অভিনীত ওয়েব সিরিজ ‘ট্রায়াল’-এ অভিনয় করেছিলেন। বিশদ

10th  June, 2024
তৃতীয়বার প্রধানমন্ত্রী মোদি

রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গণ। সিঁড়ির সামনে মঞ্চ করা হয়েছে। সারিবদ্ধ চেয়ার।  অনেক আগে চলে এসেছেন অমিত শাহ। বসেছেন প্রথম সারির দু’টি আসন ছেড়ে, তৃতীয়টিতে। একে একে এলেন নীতীন গাদকারি, জগৎপ্রকাশ নাড্ডা, শিবরাজ সিং চৌহান, নির্মলা সীতারামন, এস জয়শঙ্কর।
বিশদ

10th  June, 2024

Pages: 12345

একনজরে
ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...

নিত্যদিন মদ খেয়ে বাড়িতে ঢুকত। ঢুকেই পরিবারে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিত। চূড়ান্ত অশান্তি করত। স্ত্রী, ছেলে ও মেয়েকে অকারণ মারধর করত। স্বামীর এহেন অত্যাচার আর নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা পরিবার। ...

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: পাকিস্তানকে ১০৭ রানের টার্গেট দিল কানাডা

09:42:00 PM

টি-২০ বিশ্বকাপ: কানাডার বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাকিস্তানের

07:39:31 PM

কে হচ্ছেন ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী
বিজেডিকে পরাজিত করে ওড়িশায় ক্ষমতায় এসেছে বিজেপি। এবার ওড়িশায় নয়া ...বিশদ

06:55:00 PM

বিমান দুর্ঘটনায় প্রয়াত মালাওয়ির ভাইস প্রেসিডেন্ট সলস ছিলিমা

04:54:07 PM

নিট দুর্নীতি: তৃণমূল ছাত্র পরিষদের ডাক্তারি শাখার মিছিলে অবরুদ্ধ শ্যামবাজার পাঁচমাথা মোড়

04:52:00 PM

সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে বড় ঘোষণা নবান্নের
রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদের ৪ শতাংশ বর্ধিত হারে ডিএ দেওয়ার ...বিশদ

04:39:57 PM