Bartaman Patrika
খেলা
 

আজ খেতাবি যুদ্ধে নামছে ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেভেলপমেন্ট লিগ ফাইনালের আগে পারদ চড়ছে মুম্বইয়ে। আজ খেতাবি লড়াইয়ে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ পাঞ্জাব এফসি। বিনো জর্জের দলকে চ্যালেঞ্জ ছুড়তে তৈরি শঙ্করলাল চক্রবর্তীর পাঞ্জাব। অন্যদিকে বিষ্ণু, আমন, সায়নদের নিয়ে তাল ঠুকছে ইস্ট বেঙ্গল। আরব সাগরের ধারে শিরোপা জিততে মরিয়া ক্লেটনদের জুনিয়ররা। 
চলতি মরশুমে ধূমকেতুর গতিতে উত্থান ইস্ট বেঙ্গলের যুব দলের। গ্রুপ লিগ থেকে শীর্ষে থেকেই মূলপর্বে উঠে আসেন বিনো জর্জের দল। আমন, বিষ্ণু, সায়ন সমৃদ্ধ আক্রমণ যুব লিগের অন্যতম সেরা। সেমি-ফাইনালে কেরলের মুথুট এফসির বিরুদ্ধে প্রথমার্ধে ০-২ গোলে পিছিয়ে পড়েও অবিশ্বাস্য কামব্যাক ঘটায় মশালবাহিনী। শেষ পর্যন্ত টাই-ব্রেকারে ম্যাচে জেতে ইস্ট বেঙ্গল। কোচ বিনো জর্জের মন্তব্য, ‘ফাইনালের জন্য আমরা তৈরি। ফুটবলারদের পারফরম্যান্সে প্রমাণিত যে, তারা নিজেদের উজাড় করে দিয়েছে। চিফ কোচ কুয়াদ্রাতও যুব দল নিয়ে খুবই উৎসাহী। তিনিও উৎসাহ দিচ্ছেন প্রতিনিয়ত।’ অন্যদিকে প্রতিপক্ষ পাঞ্জাবও বেশ শক্তিশালী। আইএসএলে খেলা একঝাঁক ফুটবলার রয়েছেন স্কোয়াডে।  নবি মুম্বইয়ে ম্যাচ শুরু সন্ধ্যা ছ’টায়।

18th  May, 2024
ফাইনালে মুখোমুখি হতে পারে ভারত-অস্ট্রেলিয়া

সুপার এইটে অস্ট্রেলিয়ার সঙ্গে একই গ্রুপে থাকছে ভারত। র‌্যাঙ্কিংয়ের বিচারে এ গ্রুপের এক নম্বর দল হিসেবে আগেই চিহ্নিত হয়েছে রোহিত শর্মার দল। অর্থাৎ, পরের রাউন্ডে ভারত হচ্ছে এ১।
বিশদ

নেপালের বিরুদ্ধে নাটকীয় জয় পেল দক্ষিণ আফ্রিকা

বাগে পেয়েও দক্ষিণ আফ্রিকাকে হারাতে ব্যর্থ নেপাল। মাত্র ১ রানে ম্যাচে বশ মানে তারা। শনিবার কিংস্টোনে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা তোলে ৭ উইকেটে ১১৫। জবাবে আশা জাগিয়েও নেপাল থামে ৭ উইকেটে ১১৪ রানে।
বিশদ

দুরন্ত প্রেসিং ফুটবলে চেনা মেজাজে জার্মানি

‘ফুটবল খেলা খুবই সহজ। ৯০ মিনিট দু’দলের বাইশ জন ফুটবলার বল দখলের মরিয়া লড়াই চালায়। শেষ পর্যন্ত ম্যাচ জার্মানিই জেতে।’ ১৯৯০ বিশ্বকাপের সেমি-ফাইনালে পশ্চিম জার্মানির কাছে হেরে বিদায় নেওয়ার পর হতাশায় এমন মন্তব্য করেন ইংল্যান্ডের কিংবদন্তি স্ট্রাইকার গ্যারি লিনেকার
বিশদ

ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল স্পেন

স্পেনের পাসিং ফুটবলে কুপোকাত ক্রোয়েশিয়া। শনিবার বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে গ্রুপ বি-এর ম্যাচে লুকা মডরিচদের ৩-০ ব্যবধানে উড়িয়ে দিল স্প্যানিশ আর্মাডা। জয়ী দলের হয়ে স্কোরশিটে নাম তুলেছেন যথাক্রমে আলভারো মোরাতা, ফ্যাবিয়ান রুইজ ও ড্যানি কার্ভাহাল।
বিশদ

জোড়া গোলে ভরসা জোগালেন লিও মেসি

র‌্যাঙ্কিংয়ে ১১৭ ধাপ পিছিয়ে থাকা দলের বিরুদ্ধে শুরুতে পিছিয়ে পড়া। সেখান থেকে ৪-১ ব্যবধানে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ল আর্জেন্তিনা। শনিবার কোপা আমেরিকার প্রস্তুতিতে গুয়েতেমালার মুখোমুখি হয়েছিল লায়োনেল স্কালোনি-ব্রিগেড।
বিশদ

আলবেনিয়াকে হারাল ইতালি

জয় দিয়ে ইউরো অভিযান শুরু গতবারের চ্যাম্পিয়নদের। শনিবার ডর্টমুন্ডের স্টেডিয়ামে গ্রুপ বি-এর ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও আলবেনিয়াকে ২-১ ব্যবধানে হারাল ইতালি। জয়ী দলের দুই গোলদাতা আলেসান্দ্রো বাস্তোনি ও নিকোলো বারেলা। আলবেনিয়ার হয়ে স্কোরশিটে নাম তোলেন নেদিম বজরামি।
বিশদ

ছিটকে গেলেন আফগানিস্তানের স্পিনার মুজিব

আঙুলে চোট। তার জেরে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমান। তাঁর জায়গায় দলে ডাক পেয়েছেন ব্যাটার হজরতউল্লাহ জাজাই। ২৩ বছর বয়সি মুজিব গ্রুপ পর্বে আফগানিস্তানের হয়ে তিনটির মধ্যে মাত্র একটি ম্যাচ খেলেছেন
বিশদ

অজিদের হারিয়ে ইতিহাস গড়ার আশায় স্কটল্যান্ড

সুপার এইটে আগেই উঠে গিয়েছে অস্ট্রেলিয়া। টি-২০ বিশ্বকাপে রবিবার গ্রুপ বি’র শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি তারা। এই গ্রুপ থেকে পরের পর্বে ওঠার দৌড়ে রয়েছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড।
বিশদ

রোহিতদের ম্যাচ বাতিল, প্রশ্নের মুখে আইসিসি

বিশ্বকাপ নয়, এ যেন বৃষ্টির কাপ! স্কটল্যান্ড-ইংল্যান্ড, শ্রীলঙ্কা-নেপাল, আয়ারল্যান্ড-আমেরিকার  পর ভেস্তে গেল ভারত-কানাডা ম্যাচও। তবে বৃষ্টি নয়, আউটফিল্ডে জমে থাকা জলের জন্যই শনিবার হল না একটি বলও
বিশদ

সান্ত্বনা জয় নিউজিল্যান্ডের

চলতি টি-২০ বিশ্বকাপে প্রথম জয় নিউজিল্যান্ডের। শনিবার উগান্ডাকে ৯ উইকেটে উড়িয়ে দিল কিউয়িরা। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৪০ রানেই আলআউট হয়ে যায় আফ্রিকার দেশটি। জবাবে ৮৮ বল বাকি থাকতেই জয় পায় নিউজিল্যান্ড
বিশদ

ইস্ট বেঙ্গলের অনুশীলন শুরু হচ্ছে সোমবার

ঘরোয়া লিগের কথা মাথায় রেখে সোমবার অনুশীলনে নামছে ইস্ট বেঙ্গলের রিজার্ভ দল। গত মরশুমে মহমেডান স্পোর্টিংয়ের কাছে হেরে লিগের দৌড় থেকে ছিটকে যায় লাল-হলুদ ব্রিগেড। খেতাব জিততে এবার বদ্ধপরিকর মশালবাহিনী।
বিশদ

ব্রাজিলের খেলা দেখবেন না রোনাল্ডিনহো

ব্রাজিল মানেই সুন্দর ফুটবল। সাম্বার ভাষায় ‘জোগো বোনিতো’। পায়ের কাজ, কোমরের দোলার ছন্দ ছড়িয়ে পড়ে সবুজ ক্যানভাসে। কিন্তু সম্প্রতি ব্রাজিলিয়ানদের ফুটবলে ইউরোপিয়ানদের ছায়া। ফল যাই হোক, তাদের খেলা আর মন ভরায় না অনেকের।
বিশদ

হাঙ্গেরির বিরুদ্ধে জিতল সুইসরা

জয় দিয়ে ইউরো অভিযান শুরু সুইত্জারল্যান্ডের। শনিবার কোলন স্টেডিয়ামে গ্রুপ এ-এর ম্যাচে হাঙ্গেরিকে ৩-১ ব্যবধানে হারাল তারা। জয়ী দলের তিন গোলদাতা যথাক্রমে কোয়াডো দুয়া, মিশেল এবিশার ও ব্রিল এমবোলো। আর হাঙ্গেরির হয়ে স্কোরশিটে নাম তুলেছেন বার্নাবাস ভার্গা।
বিশদ

ইংল্যান্ডের রক্ষণকে চাপে ফেলাই লক্ষ্য সার্বিয়ার

১৯৬৬ বিশ্বকাপ। দেশের ফুটবল ইতিহাসে প্রথম ও একমাত্র সাফল্যের স্বাদ পায় ইংল্যান্ড। তারপর দীর্ঘ ৫৮ বছরে ব্যর্থতা ছাড়া কিছুই জোটেনি তাদের কপালে। ২০২০ ইউরোর আসরে ফাইনালে পৌঁছলেও, ঘরের মাঠে খেতাবি লড়াইয়ে ইতালির কাছে টাই-ব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয় ‘থ্রি লায়ন্স’এর।
বিশদ

Pages: 12345

একনজরে
জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...

সল্টলেকে ৭০ বছরের এক বৃদ্ধাকে উদ্ধার করে বাড়ি ফেরাল বিধাননগর উত্তর থানার পুলিস। কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে রাজ্যের সমাজকল্যাণ দপ্তর থেকে পুলিসের কাছে খবর আসে, সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সামনে এক ভবঘুরে বৃদ্ধা ডিভাইডারের উপর বসে আছেন। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...

নিয়ম ভেঙে বিল ও চাষের জমি থেকে মাটি তুলে ইটভাটায় পাঠাচ্ছে মাটি মাফিয়ারা। এই অভিযোগে মুর্শিদাবাদের হরিহরপাড়ায় মাটিবোঝাই ট্রাক্টর আটকে দিলেন গ্রামবাসীরা। তাঁদের আরও অভিযোগ, ওই মাটি নিয়ে যাওয়ার সময় রাস্তায় পড়ছে। বৃষ্টিতে মাটি কাদা হয়ে দুর্ঘটনা ঘটছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল ১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র ...বিশদ

07:55:00 AM

ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

15-06-2024 - 11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

15-06-2024 - 10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

15-06-2024 - 10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

15-06-2024 - 10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

15-06-2024 - 09:13:01 PM