Bartaman Patrika
খেলা
 

সোনার হ্যাটট্রিক জ্যোতি সুরেখার

সাংহাই: এশিয়ান গেমসের পর বিশ্বকাপ তিরন্দাজি। ভারতের বিজয়রথ ছুটেই চলেছে। সাংহাইতে আয়োজিত বিশ্বকাপ তিরন্দাজিতে শনিবার টিম ইন্ডিয়ার ঝুলিতে উঠল চারটি সোনা ও একটি রুপো। তবে সবাইকে ছাপিয়ে সোনার হ্যাটট্রিক করলেন জ্যোতি সুরেখা ভেন্নাম। মহিলাদের দলগত, মিক্সড ডাবলস ও ব্যক্তিগত কম্পাউন্ড ইভেন্টে সেরার হাসি ছড়ালেন ২৭ বছর বয়সি ভারতীয় তিরন্দাজ। এছাড়াও সোনা এসেছে পুরুষদের দলগত ইভেন্ট থেকে। আর পুরুষদের ব্যক্তিগত বিভাগে রুপো জিতেছেন প্রিয়াংশ।
বিশ্বকাপ তিরন্দাজিতে শুরু থেকেই ছন্দে রয়েছেন ভারতীয়রা। বিশেষ করে মহিলাদের বিভাগে একচেটিয়া দাপট দেখালেন জ্যোতি। দলগত ইভেন্টে পজক জয় দিয়ে যাত্রা শুরু করেন তিনি। এই দলে জ্যোতি ছাড়াও ছিলেন অদিতি স্বামী ও পারণীত কাউর। পদক নির্নায়ক ম্যাচে ২৩৬-২২৫ পয়েন্টে ইতালির মহিলা দলকে হারালেন তাঁরা। এরপর মিক্সড ইভেন্টে অভিষেক শর্মার সঙ্গে জুটি বাঁধেন জ্যোতি। সাফল্য আসে সেখানেও। ফাইনালে তাঁরা বশ মানান এস্তোনিয়ার লিসেল-রবিন জুটিকে। জ্যোতিদের পক্ষে খেলার ফল ১৫৮-১৫৭। এরপর সিঙ্গলসে তিনি হারালেন মেক্সিকোর আন্দ্রেয়া বেসেরাকে। হাড্ডাহাড্ডি লড়াই গড়ায় টাইব্রেকারে। দু’জনের পয়েন্ট দাঁড়ায় ১৪৬-১৪৬। তাতেও বিজয়ী নির্ধারিত না হওয়ায় শেষ পর্যন্ত আশ্রয় নিতে হয় বুলস আইয়ের নিকটতম লক্ষ্যভেদের হিসেবকে। তাতে শেষ হাসি হাসেন জ্যোতি (৯*-৯)। বিশ্বকাপের এক আসরে তিনটি সোনা জয়ের সুবাদে তিনি স্পর্শ করলেন দীপিকা কুমারীর নজির। ২০২১ সালে দীপিকা একই রকম আলো ছড়িয়েছিলেন। এবার তাতে ভাগ বসালেন জ্যোতি।
দেশবাসীকে সোনা উপহার দিল পুরুষ দলও। অভিষেক, প্রিয়াংশ ও প্রথমেশরা ফাইনালে ২৩৮-২৩১ পয়েন্টে হারালেন নেদারল্যান্ডসকে। গত বছর হাংঝউ এশিয়ান গেমসে দলগত ও ব্যক্তিগত ইভেন্ট মিলিয়ে মোট ছ’টি সোনা জিতেছিল ভারতীয় দল। বিশ্বকাপে সেই সাফল্য ছাপিয়ে যাওয়ার হাতছানি মেন ইন ব্লু’র সামনে। রবিবার রিকার্ভ ইভেন্টের শেষ পর্বে ফেভারিট হিসেবে নামবেন দীপিকা কুমারীরা।

28th  April, 2024
বাড়তি পেসার খেলাতে পারে ভারত

মাস খানেক আগেই পাকিস্তানকে হারিয়েছে আয়ারল্যান্ড। দু’বছরের আগের টি-২০ বিশ্বকাপে আইরিশদের কাছে পরাজিত হয়েছিল ইংল্যান্ড।
বিশদ

সুনীল ভাইয়ের জন্য কুয়েত ম্যাচটা জিততে চাই: সাহাল

সন্ধ্যা গড়িয়ে ঘড়ির কাঁটা রাতের দিকে এগচ্ছে। রাজারহাটের সেন্টার অব এক্সেলেন্সে টানা ৪৫ মিনিট অনুশীলনের পর প্রথম বিরতি দিলেন কোচ ইগর স্টিমাচ।
বিশদ

চোটের জন্য নাম প্রত্যাহার জকোভিচের

ফরাসি ওপেন থেকে নিজেকে সরিয়ে নিলেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচ। ডান হাঁটুতে চোটের এমআরআই স্ক্যান হওয়ার পর রিপোর্ট দেখে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন সার্বিয়ান মহারথী।
বিশদ

ইস্ট বেঙ্গল কর্মসমিতিতে এবার রদবদলের ইঙ্গিত

পান থেকে চুন খসলেই বিপ্লব। সোশাল নেটওয়ার্কিং সাইটে দাউদাউ করে বিদ্রোহের আগুন জ্বালানো— গত কয়েক বছরে এটাই ইস্ট বেঙ্গল সমর্থকদের একাংশের অভ্যাস।
বিশদ

নেপালকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা মোটেও ভালো হল না ইংল্যান্ডের। প্রবল বৃষ্টিতে ভেস্তে গেল ইংল্যান্ডে বনাম স্কটল্যান্ড ম্যাচ। শুরুতে ব্যাট করে ১০ ওভারে বিনা উইকেটে ৯০ রান তোলে স্কটল্যান্ড।
বিশদ

ইউরোর প্রস্তুতি ম্যাচে জয়ী ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া

বছর দশেক আগে শেষ সাফল্যের মুখ দেখে জার্মানি। ২০১৪ বিশ্বকাপ ফাইনালে আর্জেন্তিনাকে হারিয়ে চতুর্থবারের জন্য খেতাব ঘরে তুলেছিল বেকেনবাওয়ারের দেশ।
বিশদ

কোচ হিসেবে এটাই শেষ টুর্নামেন্ট: দ্রাবিড় 

আবারও এক বিশ্বকাপ। আবারও টিম ইন্ডিয়াকে ঘিরে ট্রফি জয়ের বিপুল প্রত্যাশা। আশা-আশঙ্কার দোলাচলেই বুধবার বিশের বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কাগজে কলমে ডেভিড-গোলিয়াথের লড়াই মনে হলেও সংক্ষিপ্ততম ফরম্যাটে কোনও দলকেই হাল্কাভাবে নেওয়া উচিত নয়।
বিশদ

04th  June, 2024
খোঁড়াতে খোঁড়াতেই শেষ আটে জকোভিচ

মহাকাব্যিক লড়াইয়ে শেষ হাসি হাসলেন নোভাক জকোভিচই। সোমবার ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলসের চতুর্থ রাউন্ডে ফ্রান্সিসকো সেরুনডোলোকে ৬-১, ৫-৭, ৩-৬, ৭-৫, ৬-৩ সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলেন  শীর্ষ বাছাই সার্বিয়ান মহাতারকা।
বিশদ

04th  June, 2024
আয়োজক জার্মানিকে নিয়ে আশাবাদী লাম, ম্যাথাউজরা

সালটা ২০১৮। ম্যাঞ্চেস্টার সিটির জার্সিতে আগুন ঝরাচ্ছেন লেরয় সানে। অনেকে ভেবেছিলেন, রাশিয়া বিশ্বকাপে জার্মানির হয়েও ফুল ফোটাবেন তিনি। কিন্তু তাঁকে মেগা আসরের স্কোয়াডেই রাখেননি তত্কালীন কোচ জোয়াকিম লো।
বিশদ

04th  June, 2024
রিয়াল মাদ্রিদে এমবাপে

রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে কিলিয়ান এমবাপের প্রথম প্রতিক্রিয়া, ‘স্বপ্ন সত্যি হল’! যে স্বপ্ন তিনি বহুদিন ধরেই দেখছিলেন। পিএসজি ছাড়ার কথা জানিয়েছিলেন আগেই। সোমবার রাতে ফরাসি তারকা পাঁচ বছরের জন্য সই করলেন রিয়ালে।
বিশদ

04th  June, 2024
বিরাটকে ওপেনে চাইছেন হেডেন

টি-২০ বিশ্বকাপে বিরাট কোহলি কি ওপেন করবেন ভারতের হয়ে? জোরদার চর্চা চলছে ক্রিকেট মহলে। এই বিষয়ে মুখ খুলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার ম্যাথু হেডেন। এক ক্রিকেট ওয়েবসাইটে তিনি বলেন, ‘শুরুতে ডান হাতি-বাঁ হাতি জুটি রাখতেই হবে।
বিশদ

04th  June, 2024
শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারাল দক্ষিণ আফ্রিকা

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচও এখানে। কিন্তু টি-২০ বিশ্বকাপে অভিযান শুরুর আগে এই মাঠের ড্রপ ইন পিচ চিন্তায় রাখছে টিম ইন্ডিয়াকে
বিশদ

04th  June, 2024
রামকৃষ্ণ মিশন ও ফেডারেশনের উদ্যোগে ফুটবল প্রতিযোগিতা

সম্প্রতি বস্তারে অনুষ্ঠিত হল অনূর্ধ্ব-২০ জাতীয় ফুটবল প্রতিযোগিতা। ১৯৮৬ সাল থেকে রামকৃষ্ণ মিশন এই অঞ্চলে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করছে। মিশনের সঙ্গে যৌথ উদ্যোগে মাঠে নামে অল ইন্ডিয়া ফেডারেশন
বিশদ

04th  June, 2024
চার সদস্যের কমিটি গড়ল আইএফএ

ঘরোয়া লিগে ম্যাচ গড়াপেটার অভিযোগে টালিগঞ্জ অগ্রগামী ও উয়াড়িকে নির্বাসিত করেছে আইএফএ। তদন্ত সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কোনও টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবে না এই দুই ক্লাব। তবে আসন্ন কলকাতা লিগের কথা মাথায় রেখে ইতিমধ্যেই দল গোছাতে শুরু করেছে এই দুই ক্লাব।
বিশদ

04th  June, 2024

Pages: 12345

একনজরে
সল্টলেক সেক্টর ফাইভে রাজ্য বিজেপির কার্যালয়। সেখানে প্রবেশের মুখেই নরেন্দ্র মোদির ছবি। পাশে লেখা, ‘মোদির গ্যারান্টি মানে, গ্যারান্টি পূরণ হওয়ার গ্যারান্টি’। মঙ্গলবার সকাল থেকেই সেই কার্যালয়ের সামনে গাড়ি দাঁড়ানোর জায়গা নেই। ...

মেদিনীপুরে নিজের হাতে কার্যত ‘পদ্মবাগান’ তৈরি করেছিলেন দিলীপ ঘোষ। তাঁর সেই সাজানো বাগান তৃণমূল তছনছ করে দিয়েছে। ...

লোকসভা ভোটে ভরাডুবির পরই বঙ্গ বিজেপিতে আদি-নব্য লড়াই ফের বেআব্রু হয়ে পড়ল। পুরনো বিজেপি নেতারা মঙ্গলবার থেকেই সুকান্ত মজুমদার সহ একাধিক বঙ্গ নেতাদের অপসারণ চেয়ে সরব হতে শুরু করেছেন। ...

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে না জিতলেও করিম চৌধুরী ও কানাইয়ালাল আগরওয়ালের মুখ বাঁচালেন কৃষ্ণ। রায়গঞ্জে বিজেপি জিতলেও ইসলামপুর বিধানসভায় লিড ধরে রাখল তৃণমূল কংগ্রেস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অর্থকড়ি প্রাপ্তির যোগটি বিশেষ শুভ। কর্ম সাফল্য ও চিন্তার অবসান। দেবারাধনায় মন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পরিবেশ দিবস
৪৬৯ খ্রীষ্টপূর্ব: গ্রিক দার্শনিক সক্রেটিসের জন্ম
১৬৬১:  আইজ্যাক নিউটন কেমব্রিজের টিনিটি কলেজে ভর্তি হন
১৭৮৩: ফ্রান্সে জনসমক্ষে প্রথম বাষ্পচালিত বেলুন উড়িয়ে দেখান মন্টগলফারায় ভাইয়েরা
১৮৬৫: ভারতে জাতীয় শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার পথিকৃৎ সতীশচন্দ্র মুখোপাধ্যায়ের জন্ম
১৮৭০: তুরস্কের কনস্টান্টিনোপল শহরের অধিকাংশই আগুনে পুড়ে যায়
১৮৮৯: ভারতবর্ষে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রথম প্রচারক রাজেন্দ্রচন্দ্র দত্তের মৃত্যু
১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু
১৯১৫: ডেনমার্কে নারীদের ভোটাধিকার প্রদান
১৯৪০: প্রথম রাবারের টায়ার প্রদর্শিত হয়
১৯৫২: বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক মুকেশ ভাটের জন্ম
১৯৬১: ভারতের টেনিস তারকা রমেশ কৃষ্ণানের জন্ম
১৯৭২: স্টকহোম বৈঠকে প্রতিবছর এই দিনে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়
১৯৭২: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্ম
১৯৭৫: কমন মার্কেট থাকা না থাকা নিয়ে ব্রিটেনের ইতিহাসে সর্বপ্রথম গণভোট। অধিকাংশ ভোট কমন মার্কেট থাকার পক্ষে পড়ে
১৯৭৬: বলিউডের বিশিষ্ট অভিনেত্রী রম্ভার জন্ম
১৯৮৩: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ৬’শ হিন্দু নিহত
১৯৮৪: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ছয় শত হিন্দু নিহত
১৯৯৬: সারা ভারতে আধুনিক রীতিতে সাক্ষরতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সত্যেন্দ্রনাথ মৈত্রের মৃত্যু
২০০৪: মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগনের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৫.১৬ টাকা ১০৮.৬৬ টাকা
ইউরো ৮৯.৪৯ টাকা ৯২.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী ৩৭/৩৩ রাত্রি ৭/৫৬। কৃত্তিকা নক্ষত্র ৪০/৫৩ রাত্রি ৯/১৬। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৫/২১ মধ্যে। রাত্রি ৯/৪৮ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী রাত্রি ৭/১৫। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: ১০৬ রানে অলআউট নেপাল, বিপক্ষ নেদারল্যান্ডস

04-06-2024 - 11:13:00 PM

আগামী কয়েক ঘণ্টার মধ্যে পূঃ বর্ধমান, হুগলি, ঝাড়গ্রাম, নদীয়া, মুর্শিদাবাদ, পঃ মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

04-06-2024 - 09:30:31 PM

টি২০ বিশ্বকাপ: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেদারল্যান্ডসের (বিপক্ষ নেপাল)

04-06-2024 - 09:23:00 PM

জয়ের পর সার্টিফিকেট নিতে এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

04-06-2024 - 09:07:00 PM

টি২০ বিশ্বকাপ: বৃষ্টির জন্য খেলা বন্ধ, স্কটল্যান্ড ৫১/০ (৬.২ ওভার), বিপক্ষ ইংল্যান্ড

04-06-2024 - 09:00:00 PM

টি২০ বিশ্বকাপ: শুরু বৃষ্টি, নেদারল্যান্ডস-নেপাল ম্যাচের টসে দেরি

04-06-2024 - 09:00:00 PM