Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মৌপালনের লক্ষ্যে রাজমাতা দিঘিতে হচ্ছে শ্বেতপদ্ম চাষ

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার: সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর বিখ্যাত ‘কেউ কথা রাখেনি’ কবিতায় লিখেছিলেন— ‘মামা বাড়ির মাঝি নাদের আলি বলেছিল, বড় হও দাদাঠাকুর/ তোমাকে আমি তিন প্রহরের বিল দেখাতে নিয়ে যাবো/ সেখানে পদ্মফুলের মাথায় সাপ আর ভ্রমর খেলা করে!’ এখানে বিল নয়। কোচবিহারের ঐতিহ্যবাহী রাজমাতা দিঘিতে এখন যেন কার্যত সেই দৃশ্যই ফুটে উঠছে। ‘দিঘির শহর’ বলে পরিচিত কোচবিহার শহরের হৃদপিণ্ডে রাজমাতা দিঘিতে ফুটেছে অসংখ্য শ্বেতপদ্ম। সেই পদ্ম শহরের সৌন্দর্য বৃদ্ধি করছে। একইসঙ্গে এই শ্বেতপদ্ম ঘিরে রাজমাতা দিঘির পাড়ে বসানো হয়েছে মৌমাছি চাষের জন্য রং-বেরঙের বাক্স। এখান থেকে সংগৃহীত হবে পদ্মের মধু। 
স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে রাজমাতা দিঘির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। সবমিলিয়ে বদলাতে শুরু করেছে এলাকার পরিবেশ। এই মডেল সফল হলে আগামী দিনে কোচবিহার শহরের অন্যান্য দিঘিকেও এভাবে সাজিয়ে তোলার উদ্যোগ নেওয়া যেতে পারে বলে মনে করেন স্থানীয় বাসিন্দা সহ স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। রাজমাতা দিঘির পাশেই রাজমাতা মন্দির। সেখানে নিত্যপুজো হয়। বহু মানুষ প্রতিদিন আসেন। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে স্থানীয়রা রাজমাতা দিঘির জল ব্যবহার করেন। বহু প্রাচীন এই দিঘি ঘিরে সাধারণ মানুষের মধ্যে আবেগ জড়িয়ে রয়েছে। আগামী দিনে এই উদ্যোগ ঘিরে দিঘিটি আরও সেজে উঠবে, এটাই স্থানীয়দের আশা। 
কোচবিহার পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলার তথা বর্তমান কাউন্সিলার পম্পা ভট্টাচার্যের স্বামী রঞ্জন ভট্টাচার্য বলেন, স্থানীয় এক শিক্ষক বেঙ্গালুরু থেকে পদ্মের বীজ এনেছিলেন। বছর তিনেক আগে তিনি সেই বীজ রাজমাতা দিঘিতে ফেলেন। এবার সেই শ্বেতপদ্ম ফুটেছে। এটা এতটাই সুন্দর যে, তা দেখতে শহরের বিভিন্ন এলাকার বাসিন্দারা আসতে শুরু করেছেন। পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যরা রাজমাতা দিঘি পরিষ্কার করেছেন। কোচবিহারের একটি সংগঠন পদ্ম-মধু সংগ্রহের প্রক্রিয়া ও বীজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এই দিঘিতে প্রতিবছর পরিযায়ী পাখির দল আসে। কচ্ছপও রয়েছে। সবমিলিয়ে আগামী দিনে এখানে সুন্দর প্রাকৃতিক পরিবেশ ফিরে আসবে, সেটাই আমাদের আশা। 
কোচবিহারের ওই সংগঠনের সদস্য সুমন্ত সাহা বলেন, রাজমাতা দিঘিকে মডেল ধরে আমরা কোচবিহারের বিভিন্ন দিঘি নিয়ে কাজ করছি। এই দিঘিতে এবার শ্বেতপদ্ম ফুটেছে। এখানে পরিযায়ী পাখিও আসছে। শ্বেতপদ্ম ঘিরে যে জীববৈচিত্র্যের সম্ভবনা রয়েছে তা নিয়ে সচেতনতামূলক প্রচার করছি। পাশাপাশি সেখানে পরিচ্ছন্নতা অভিযান চালানো হচ্ছে। যেহেতু শহরের কোনও দিঘিতে শ্বেতপদ্ম নেই, তাই সেখানে মৌমাছি চাষের কথা আমাদের মাথায় এসেছে। শ্বেতপদ্ম থেকে যদি মধু বের করা যায়, সেজন্য মধু সংগ্রহের কিছু বাক্স বসানো হয়েছে। একটা দিঘি ঘিরে এতকিছু করা সম্ভব, সেই বার্তা আমরা এর মাধ্যমে দিতে পারব।  নিজস্ব চিত্র

11th  May, 2024
আজ থেকে বাড়বে উত্তরের তাপমাত্রা, আগামী সপ্তাহে ঢুকবে জলীয় বাষ্প, হবে বৃষ্টি

আজ, বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। আজ থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।
বিশদ

টোটোর দাপটে গতি কমেছে শহরের, পদক্ষেপ পুলিসের

বালুরঘাট শহরে হু হু করে বাড়ছে টোটো। বেপরোয়া চালকদের লাগাম পরাতে পারছেন না কেউ। তার ফল ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে।
বিশদ

কোচবিহার-১ ব্লকে বাইসনের হানা, ঘুমপাড়ানি গুলি করে কাবু করল বনদপ্তর

বুধবার সকালে কোচবিহার-১ ব্লকে দাপিয়ে বেড়াল একটি বাইসন। প্রাণীটির তাণ্ডবে বিস্তীর্ণ এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

উত্তর দিনাজপুরে ১৭ ফ্লাড শেল্টার বেহাল

উত্তর দিনাজপুর জেলায় ১৭ টি ফ্লাড শেল্টারের অবস্থা বেহাল। যেকোনও সময় সেগুলি হুড়মুড়িয়ে ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা।
বিশদ

জাল ফেলে এক ঘণ্টা বিক্ষোভ ট্যাংরিয়াপাড়ায়

টানা তিনদিন ধরে জলে পা ডুবিয়ে চলাচল করতে গিয়ে অতিষ্ঠ আট থেকে আশি। জলমগ্ন রাস্তায় চলাচল করতে গিয়ে সমস্যায় অ্যাম্বুলেন্স ও অন্যান্য গাড়ি চালকেরাও।
বিশদ

জমিজটে থমকে স্লুইস গেট, বাঁধের কাজ, প্রতি বর্ষায় ভাসে চেউটিয়া গ্রাম

জমি জটে থমকে স্লুইস গেট ও বাঁধের ভবিষ্যৎ। প্রায় ৩০ বছর আগে উদ্যোগ নেওয়া হলেও এখনও বাস্তবায়িত হয়নি। যার ফলে রায়গঞ্জ ব্লকের কমলাবাড়ি-১ নম্বর গ্রাম পঞ্চায়েতের চেউটিয়া গ্রামে কুলিক নদীর প্রায় ১০০ মিটার বাঁধের জায়গা এখনও উন্মুক্ত।
বিশদ

রেললাইন সম্প্রসারণে বরাদ্দ ৮ কোটি

ইতিহাসের স্মৃতি বিজড়িত সিঙ্গাবাদ স্টেশন থেকে যাত্রী পরিষেবা চালুর দাবি ছিল দীর্ঘদিনের। সম্প্রতি রেললাইন সম্প্রসারণের জন্য বরাদ্দ হয়েছে ৮ কোটি টাকা।
বিশদ

বেঙ্গল প্রো টি-২০ ক্রিকেটে শিলিগুড়ির নামে টিম থাকলেও নেই শহরের কেউই

বাংলার ক্রিকেটকে আরও উজ্জীবিত করার লক্ষ্যে বেঙ্গল প্রো টি-২০ ক্রিকেট প্রতিযোগিতা এবারই প্রথম শুরু করছে সিএবি।
বিশদ

মাদারিহাটে বৃদ্ধ চা শ্রমিকের নলি কাটা দেহ উদ্ধার

মাদারিহাটের ধুমচিপাড়া চা বাগানের আপার লাইন থেকে মঙ্গলবার রাতে পুলিস এক বৃদ্ধের গলার নলি কাটা মৃতদেহ উদ্ধার করে। পুলিস জানিয়েছে, মৃতের নাম এতোয়া মেহের (৭১)। তিনি ওই চা বাগানেরই অবসরপ্রাপ্ত শ্রমিক ছিলেন। বৃদ্ধের মৃত্যু নিয়ে রহস্য দানা বেঁধেছে। 
বিশদ

তিন লক্ষাধিক টাকার মদ বাজেয়াপ্ত ময়নাগুড়িতে

ভিন রাজ্যের মদ পাচারের আগে পুলিসের জালে ধরা পড়ল ছয় যুবক। উদ্ধার হয়েছে তিন লক্ষাধিক টাকার মদ। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে ময়নাগুড়িতে।
বিশদ

তিন কিমি দূরের ডায়না, রেডব্যাঙ্কের জলই ভরসা দেবপাড়ার চা শ্রমিকদের

সরকারি জলাধার বসেছে। রয়েছে জলের কল। কিন্তু দু’মাস ধরে জল পরিষেবা মিলছে না বানারহাটের দেবপাড়া চা বাগানের কয়েকটি শ্রমিক লাইনে।
বিশদ

জেলাজুড়ে রাস্তার সমীক্ষা শুরু পূর্তদপ্তরের

কোচবিহার জেলায় পূর্তদপ্তরের অধীনে থাকা রাস্তার সমীক্ষার কাজ শুরু হয়েছে। পূর্তদপ্তর দেখে নিতে চাইছে, তাদের অধীনে রাস্তায় কতটা জমি রয়েছে, কোন কোন এলাকায় জমি দখল হয়ে রয়েছে।
বিশদ

 স্থায়ী চিকিত্সক নেই পাঁচ দশকের পুরনো স্বাস্থ্যকেন্দ্রে, বাড়ছে ক্ষোভ​​​​​​

জামালদহ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র নানা সমস্যায় ধুঁকছে।  পাঁচ দশক ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে জামালদহ পঞ্চায়েতের একমাত্র স্বাস্থ্যকেন্দ্রটি।
বিশদ

শীতলকুচির খুটামারা নদীর উপর সেতুর দাবি চানঘাটের বাসিন্দাদের

বর্ষার আগে চিন্তায় শীতলকুচি পঞ্চায়েতের চানঘাটের বাসিন্দারা। খুটামারা নদীতে পাকা সেতু নেই। নদী পারাপারে সাঁকোই ভরসা। বর্ষায় জলের তোড়ে সেটাও ভেসে গেলে দুর্ভোগে পড়েন তাঁরা। সেসময় ঘুরপথে যাওয়া ছাড়া উপায় থাকে না। সেতু না হওয়ায় প্রতি বছর পোহাতে হয় এই ভোগান্তি।  
বিশদ

Pages: 12345

একনজরে
কলকাতা ও দুই ২৪ পরগনার ২১টি থানা, জিআরপি এবং হাসপাতালে অস্বাভাবিকভাবে মৃতদের দেহ ময়নাতদন্তের জন্য নতুন জায়গা নির্দিষ্ট করে দিল স্বাস্থ্যভবন। এর মধ্যে পাঁচটি হাসপাতাল, ১২টি জিআরপি থানা এবং কলকাতা পুলিস এলাকার চারটি থানা রয়েছে। ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে  
বিশ্ব কচ্ছপ দিবস ১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। বৃষ: একাধিকসূত্রে অর্থাগম ও সঞ্চয় যোগ। মিথুন: বিজ্ঞান গবেষণায় ...বিশদ

07:50:00 AM

আইপিএল: বেঙ্গালুরুকে ৪ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল রাজস্থান

22-05-2024 - 11:38:44 PM

আইপিএল: ২৬ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১৬০/৬ (১৮ ওভার), টার্গেট ১৭৩

22-05-2024 - 11:32:50 PM

আইপিএল: রাজস্থান ১২৬/৪ (১৫ ওভার), টার্গেট ১৭৩

22-05-2024 - 11:03:45 PM

আইপিএল: ৮ রানে আউট জুরেল, রাজস্থান ১১২/৪ (১৩.১ ওভার), টার্গেট ১৭৩

22-05-2024 - 10:59:05 PM