Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বাড়ছে ডেঙ্গু, জরুরি বৈঠকে মেয়র গৌতম

সংবাদদাতা, শিলিগুড়ি: গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দার্জিলিং জেলায় ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তবে জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার কোনও খবর নেই বলে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। জেলায় যে ৩০ জনের ডেঙ্গু হয়েছে, তারমধ্যে শিলিগুড়ি পুরসভা এলাকায় ন’জন এবং মাটিগাড়া ব্লকে রয়েছেন ১৫ জন। এছাড়া শিলিগুড়ি পুরসভার অধীন সংযোজিত জলপাইগুড়ি জেলার অংশে তিনজন আক্রান্ত হয়েছেন। বাকি তিনজনের মধ্যে দু’জন ফাঁসিদেওয়ার এবং একজন দার্জিলিংয়ের সুখিয়াপোখরির। 
এই পরিস্থিতিতে ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার উচ্চপর্যায়ের বৈঠক করেন শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব। মেয়রের ডাকা বৈঠকে জেলা স্বাস্থ্য বিভাগের পদস্থ আধিকারিকরা সহ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল,  শিলিগুড়ি জেলা হাসপাতালের সুপার এবং জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার প্রশাসনিক কর্তারা উপস্থিত ছিলেন। 
গত বছরের শুরু থেকে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি নেওয়ায় শিলিগুড়িতে ডেঙ্গুর বাড়বাড়ন্ত ঠেকানো গিয়েছিল। মেয়র গৌতম দেব বলেন, এবারও আমরা প্রথম থেকে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি শুরু করেছি। এটা চলবে নভেম্বর মাস পর্যন্ত। স্বাস্থ্যদপ্তর থেকে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সংক্রান্ত বার্তা দিয়ে লিফলেট ছাপিয়ে দিয়েছে। বাড়ি বাড়ি সেই লিফলেট পৌঁছে দিয়ে  মানুষকে সচেতন করা হবে। 
মেয়র বলেন, ক’দিন বাদে বৃষ্টি শুরু হবে। কোথাও জল জমতে দেওয়া যাবে না। বাড়ির ছাদে ফুলের টব থেকে শুরু করে ঘরের ভিতরে ফুলদানি কোথাও যেন  জমা জল না থাকে, তা নাগরিকদেরই দেখতে হবে। এছাড়া রেলের এলাকা, বিভিন্ন স্কুল, সরকারি দপ্তরের পরিত্যক্ত জায়গায় জল জমে। এ ব্যাপারে সকলকে সচেতন করা হবে। জমা জলে ডেঙ্গুর বাহক মশার লার্ভা বাড়তে শুরু করে। আর তার থেকে মশার বংশবিস্তার ঘটে। সেকারণে কোথাও খোলা জায়গায় জল জমতে দেওয়া যাবে না। ফেলে রাখা গাড়ির টায়ার, পরিত্যক্ত ডাবের খোলায় যাতে জল না জমে, সেদিকে সবাইকে নজর রাখতে হবে। সাধারণ মানুষের সচেতনতা ছাড়া এই কর্মসূচি সফল হওয়া সম্ভব নয়। আমরা সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা প্রচার চালাব। পাশাপাশি পুরসভার টিম বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালাবে। টানা কয়েকদিন ধরে কারও জ্বর আছে কি না, খোঁজ নেওয়া হবে। চিকিৎসক দেখানো, প্রয়োজনে রক্ত পরীক্ষার ব্যবস্থা করবে ওই টিম। 
এদিনের বৈঠকে চিকিৎসকরা জানিয়েছেন, জ্বর হলেই যেন সকলে ডাক্তারের কাছে যান। ডাক্তারের পরামর্শমতো ওষুধ খান, রক্ত পরীক্ষা করান। শিলিগুড়ি জেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শিলিগুড়ি পুরসভার উপ স্বাস্থ্যকেন্দ্র, মাতৃসদনে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যদপ্তর। এদিকে, শহরের হাইড্র্যান্টগুলি সাফাই করতে বিশেষ অভিযানে নামতে চলেছে পুরসভা। মেয়র বলেন, হাইড্র্যান্ট পরিষ্কারের জন্য সুডা থেকে আমাদের বাড়তি কর্মী দেওয়া হবে। আমরা শীঘ্রই সাফাই অভিযানে নামব। অন্যদিকে, দুপুরে দীনবন্ধু মঞ্চে পতঙ্গবাহিত রোগ নিয়ে আলোচনা সভায় অংশ নেন মেয়র।

08th  May, 2024
ইটাহারই জিতিয়ে দেবে বিপ্লবকে, আশা তৃণমূলের

এক্সিট পোলের হিসেবকে পাত্তা দিচ্ছে না ইটাহার তৃণমূল। ৪ জুন ফল বেরোলে বালুরঘাট আসনে তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র জিতবেন বলে আত্মবিশ্বাসী নেতৃত্ব। 
বিশদ

 
রাতে ঝড়-বৃষ্টির সুযোগ নিচ্ছে গোরু পাচারকারীরা, সীমান্তে সতর্ক বিএসএফ

ঘূর্ণিঝড় রেমালের পরে উত্তরবঙ্গে প্রবেশ করতে যাচ্ছে বর্ষা। সরকারিভাবে বর্ষা না এলেও গত ক’দিন ধরে কোচবিহার জেলাজুড়ে রাতে বৃষ্টি হচ্ছে। মাঝেমধ্যে ঝড়ও হচ্ছে। আর প্রাকৃতিক এই দুর্যোগের সুযোগ নিয়েই গোরু পাচারে সচেষ্ট হচ্ছে চোরাচালানকারীরা।
বিশদ

সুপারহিট ঘাসফুল-পদ্ম-কাস্তে সন্দেশ

ফলাফল যাই হোক না কেন, মিষ্টিমুখ আবশ্যিক। চার জুন লোকসভা নির্বাচনের ভোট গণনা। তার আগে যেমন পার্টি অফিসগুলিতে ব্যস্ততা। মিষ্টির দোকানগুলিতেও চলছে প্রস্তুতি। বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক আঁকা সন্দেশ তৈরি হচ্ছে সেখানে। দেদার বিক্রির আশায় ব্যবসায়ীরা। 
বিশদ

ভোটের ফলের পরই আলিপুরদুয়ারে বন্ধ চা বাগান খুলবে, আশায় বুক বাঁধছেন শ্রমিকরা

ফল যাই হোক না কেন, বন্ধ চা বাগান খুলবে, এই আশায় বুক বাঁধছেন শ্রমিকরা। অন্যদিকে, বন্ধ চা বাগান খুলতে ভোটের ফল বেরনোর পর তারা মন্ত্রিসভার দ্বারস্থ হবে বলে জানিয়েছে রাজ্যের  শাসকদল তৃণমূলের চা শ্রমিক সংগঠন।
বিশদ

চলতি মাসেই বিকল্প ইনটেক এবং নমুনা পরীক্ষা ল্যাবের উদ্বোধন

চলতি মাসেই তৈরি হবে ফুলবাড়ি জল প্রকল্পের বিকল্প ইনটেক ওয়েল। রবিবার বিগত বামফ্রন্ট সরকারের সমালোচনা করে এ কথা বলেন মেয়র গৌতম দেব।
বিশদ

ঝড়ের পর বিদ্যুত্ বিভ্রাট, ২০টি টিম নামিয়ে পরিষেবা স্বাভাবিকের চেষ্টা

শনিবার প্রবল ঝড়ের পর থেকে ময়নাগুড়ি ব্লকের বেশকিছু এলাকা বিদ্যুৎবিহীন। দিনে-রাতে বারবার বিদ্যুত্ বিভ্রাট। রবিবার বিকেল অবধি এই সমস্যা দেখা দিয়েছে।
বিশদ

ডিএনএ টেস্ট হবে অধ্যাপকের

মৃত গবেষক ছাত্রীর ঘর থেকে উদ্ধার বেশকিছু সামগ্রী কলকাতার ফরেন্সিক ল্যাবে পাঠাচ্ছে মাটিগাড়া থানার পুলিস। কারণ ছাত্রীর ঘর থেকে এমনকিছু জিনিস উদ্ধার হয়েছে যেসবের সঙ্গে ধৃত অধ্যাপকের সম্পর্ক রয়েছে কি না তা নিশ্চিত হতেই ডিএনএ টেস্ট করে দেখতে চাইছে পুলিস অফিসাররা।
বিশদ

মালদহ মেডিক্যাল কলেজের ওয়ার্ডে ঘুরে বেড়াচ্ছে বিড়াল, ক্ষুব্ধ রোগীরা

বিড়ালের উৎপাতে অতিষ্ট মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের রোগীরা। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে বিড়ালের দল দাঁপিয়ে বেড়াচ্ছে। রোগী, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের তারা কার্যত ‘ডোন্ট কেয়ার’ করছে।
বিশদ

গ্রামে হাতির তাণ্ডব, ৮ ঘণ্টা অবরোধ গজলডোবা রোড

প্রতিদিন সন্ধ্যার পর হাতির হানা। তস্ত্র গ্রামবাসী। কিন্তু, রক্ষক বনদপ্তরের ভূমিকায় চরম ক্ষুব্ধ তাঁরা। ফোন করলেও বনকর্মীরা সঠিক সময়ে এলাকায় আসেন না বলে অভিযোগ।
বিশদ

‘মরা’ বেহুলাকে বাঁচাতে উদ্যোগ

‘যে নদী হারায়ে স্রোত চলিতে না পারে...’ মনসামঙ্গল কাব্যের স্মৃতি বিজড়িত পুরাতন মালদহের ঐতিহ্যবাহী বেহুলা নদীর অবস্থা এখন এমনই। শোচনীয়।
বিশদ

কুলিক-নাগরের সাঁড়াশি আক্রমণে বিপন্ন ভিটিয়ার

জেলাবাসী যখন ভোটের ফলাফল নিয়ে আলোচনায় মশগুল, তখন ভিন্ন ছবি ভিটিয়ারে। রবিবার গ্রামে গিয়ে চোখে পড়ে বিক্ষিপ্ত জটলা।
বিশদ

গেস্ট হাউসের ভাড়া কমতেই উত্সুকদের ঘনঘন ফোন গাজোলের আদিনা পার্কে

গত শনিবার থেকে আদিনা ইকোপার্কের গেস্ট হাউসের রুমগুলির ভাড়া কমেছে। তারপর থেকেই রাজ্যের বিভিন্ন জেলা থেকে মানুষ মালদহের গাজোলের অন্যতম এই পর্যটন কেন্দ্রে বুকিং সংক্রান্ত বিষয়ে খোঁজখবর নিচ্ছেন।
বিশদ

ভোটের রেজাল্টের পর হিংসা চান না দিনহাটার বাসিন্দারা

কোচবিহারের দুই হেভিওয়েট প্রার্থীরই বাড়ি দিনহাটা মহকুমায়। ভোটের বাক্সে টক্কর হবে তাঁদের মধ্যে। তাই ধরে নেওয়া যায় এই মহকুমা থেকেই সাংসদ হচ্ছেন।
বিশদ

ভোট মিটে গেলেও নিরাপত্তায় বহাল থাকবে ৮ কোম্পানি বাহিনী

ভোট গণনা ও পরবর্তী পর্যায়ে নিরাপত্তার জন্য জেলায় মোতায়েন থাকবে অন্তত আট কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সতর্কতামূলক ব্যবস্থাপনার জন্য গণানাকেন্দ্র ছাড়াও জেলার সব থানা এলাকাতেই থাকবে ওই বাহিনী। মোতায়েন থাকবে অতিরিক্ত রাজ্য পুলিসও। 
বিশদ

Pages: 12345

একনজরে
চাঁদের দূরবর্তী অঞ্চলে সফলভাবে অবতরণ করল চীনের মহাকাশযান চ্যাং’ই-৬। উদ্দেশ্য, পাথর এবং মাটির নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসা। রবিবার বেজিংয়ের স্থানীয় সময় সকাল ৬টা ...

হকি প্রো লিগে লড়েও হার ভারতীয় মহিলা দলের। রুদ্ধশ্বাস ম্যাচে ৩-২ গোলে জয় পায় ব্রিটেন। ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও নভনীত কাউর ও শর্মিলা দেবীর লক্ষ্যভেদ সমতায় ফেরায় দলকে। ...

দমদম লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩.৮১ শতাংশ। এবার এই কেন্দ্রে পুরুষ ভোটারের তুলনায় মহিলা ভোটারের সংখ্যা বেশি ছিল। কিন্তু ভোটদানের ক্ষেত্রে মহিলাদের তুলনায় এগিয়ে রয়েছেন পুরুষ ভোটাররা। ...

লক্ষ্য একটাই। বেসরকারি ভ্রমণ সংস্থাগুলির সঙ্গে পাল্লা দেওয়া। তীব্র গরমে কীভাবে পর্যটক টানা যায়, মরিয়া হয়ে সেই পথ খুঁজছে রেলমন্ত্রক। তার জন্য বেছে নিয়েছে মাতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুত্বপূর্ণ কাজে সাফল্য। আর্থিক ও বিদ্যাবিষয়ে দিনটি শুভ। শুত্রুভাবাপন্নদের এড়িয়ে চলুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৫০২: পর্তুগীজ নৌ অভিযাত্রী ভাস্কো-দা-গামা ভারতের কালিকট বন্দরে এক নৃশংস হত্যাযজ্ঞ চালায়
১৭৮৯: ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলায় লবণ উৎপাদন নিষিদ্ধ করে
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৫: ব্রিটিশ সরকার রবীন্দ্রনাথকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করে
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম
১৯২৮: প্রাক্তন নিউজিল্যান্ডের ক্রিকেটার জন রিচার্ড রিডের জন্ম
১৯৩৬: ভারতের সিভিলিয়ান রেডিওর নাম পরিবর্তন করে অল ইন্ডিয়া রেডিও নামকরণ।
১৯৪৬ : ভারতের জাতীয়তাবাদী রাজনৈতিক নেতারা ব্রিটিশ সরকার প্রস্তাবিত ভারত বিভাজন প্রস্তাব মেনে নেন।
১৯৪৭ : বৃটিশ সরকার ভারত বিভাগের পরিকল্পনা প্রকাশ করে।
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু
১৯৬১:  রথীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৬৬: প্রাক্তন পাকিস্তানের ক্রিকেট তারকা ওয়াসিম আক্রামের জন্ম
১৯৬৯: ভাষা বিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই ট্রেন দুর্ঘটনায় নিহত হন
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৫: সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মহম্মদ আলির মৃত্যু
২০২০: বলিউডের বিশিষ্ট গীতিকার আনোয়ার সাগরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী ৪৮/৩০ রাত্রি ১২/১৯। অশ্বিনী নক্ষত্র ৪৭/৫৫ রাত্রি ১২/৫। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/২৯ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৪ গতে ৪/৩৪ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৫ মধ্যে। 
২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী রাত্রি ১১/২। অশ্বিনী নক্ষত্র রাত্রি ১১/১৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৯ মধ্যে এবং রাত্রি ৯/১১ গতে ১২/০ মধ্যে ও ১/২৫ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৬ মধ্যে। 
২৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভোট গণনা: বিশেষ বৈঠক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের
মাঝে আর একদিন। তারপরই শুরু হয়ে যাবে গণনা।  এই বিশেষ ...বিশদ

02-06-2024 - 07:00:22 PM

সুপ্রিম কোর্টের নির্দেশ মতো তিহার জেলে ফিরলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

02-06-2024 - 05:31:36 PM

সন্দেশখালিতে গোলমাল: বিজেপি কর্মীর বাড়িতে পুলিসি তল্লাশি
সন্দেশখালিতে গতকাল অর্থাৎ ভোটের দিনের গোলমালের জের। এখানকার সরবেটিয়া এলাকার ...বিশদ

02-06-2024 - 05:21:06 PM

বিশ্বের সর্বোচ্চ বুথে শান্তিতে ভোট
গণতন্ত্রের উৎসবে শামিল সমগ্র ভারত। লোকসভা ভোটের শেষপর্বে ভোটগ্রহণ করা ...বিশদ

02-06-2024 - 04:45:43 PM

সন্দেশখালিতে পুলিসকে বাধা মহিলাদের! এলাকায় উত্তেজনা
ভোট মিটতেই ফের নতুন করে অশান্ত সন্দেশখালি। পুলিসি অভিযানে উত্তেজনা ...বিশদ

02-06-2024 - 04:32:58 PM

ঝাড়গ্রাম, দুই ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে আর কিছুক্ষণ বাদেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস

02-06-2024 - 04:28:30 PM