Bartaman Patrika
দেশ
 

চরম বিশৃঙ্খলা চারধাম যাত্রায়, ১২ কিমি পথ যেতে লাগছে ২০ ঘণ্টা

দেরাদুন: চারধাম যাত্রাকে কেন্দ্র করে পুণ্যার্থীর ঢল উত্তরাখণ্ডে। গত শুক্রবারই খুলে গিয়েছিল কেদারনাথ মন্দির। হিসেব বলছে,  চারদিনে সেখানে দর্শনার্থীদের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। কিন্তু এই বিপুল জনস্রোতকে সামাল গিতে গিয়ে কার্যত দিশেহারা অবস্থা উত্তরাখণ্ড প্রশাসনের। অবস্থা এতটাই সঙ্গীন যে, যাত্রাপথের মাঝে মাঝে পুণ্যার্থীদের গাড়ি আটকে দেওয়া হচ্ছে। যার ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে গঙ্গোত্রী-যমুনোত্রী হাইওয়ে। চূড়ান্ত অব্যবস্থার ফলে অনেকেই পুণ্যলাভের আশা ছেড়ে ফিরে যেতে বাধ্য হচ্ছেন। এই পরিস্থিতিতে প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন পুরোহিতরা।
জানা গিয়েছে, হাইওয়েতে তীব্র যানজটের জন্য গঙ্গোত্রী পৌঁছতেই লেগে যাচ্ছে প্রায় ১৬ থেকে ২০ ঘণ্টা।  ফলে চূড়ান্ত ভোগান্তির মুখে পড়তে হচ্ছে যাত্রীদের।  চণ্ডীগড় থেকে ৫৪ জন পুণ্যার্থীর সঙ্গেই কেদারনাথ দর্শনে এসেছিলেন অমিত ভরদ্বাজ। বিরক্তির সুরে তিনি বলেন, ‘সোমবার ভোরে কোনক্রমে গঙ্গোত্রী মন্দিরে পৌঁছাই। কিন্তু ফেরার পথে দুর্ভোগ চরমে ওঠে। দুপুর ২টো নাগাদ হর্শিলের কাছে যানজটে আটকে পড়ি। তারপর সুক্কির হোটেলে ফিরতে মঙ্গলবার রাত ২টো বেজে যায়।’ চরম অব্যবস্থার মধ্যে মাঝপথে চারধাম যাত্রা বাতিল করে ফিরে যেতে বাধ্য হয়েছেন তাঁরা। মহারাষ্ট্র থেকে এসেছিলেন অনিতা পাওয়ার। চরম অব্যবস্থার মধ্যে পড়ে গঙ্গোত্রী মন্দির দর্শন না করেই যেতে বাধ্য হয়েছেন তাঁরা। অনিতা বলেন, চারধাম যাত্রায় মাথাপিছু খরচ পড়ে যাচ্ছে প্রায় ১ লক্ষ টাকা। তারপরও তীর্থযাত্রা সম্পূর্ণ না করতে পারলে তা সত্যিই দুর্ভাগ্যজনক। 
রাস্তায় আটকে পড়া যাত্রীদের জন্য ন্যুনতম পানীয় জল, খাবার বা শৌচাগারের ব্যবস্থাও নেই বলে অভিযোগ। রাজেশ সেমওয়াল নামে এক পুরোহিতের দাবি, এই অব্যবস্থার ফলে দর্শনার্থীদের আবেগে আঘাত লাগছে। পাশাপাশি, রাজ্যেরও মুখ পুড়ছে। অব্যবস্থার জন্য দায়ী আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি তুলেছেন তিনি। বুধবারই উচ্চপর্যায়ের বৈঠক ডাকেন উত্তরাখণ্ড পুলিসের ডিজি অভিনব কুমার। এরপরই বিভিন্ন রাজ্যের ডিজিপিদের চিঠি পাঠানো হয়। আগামী ৩১ মে পর্যন্ত কোনও রাজ্য থেকেই যাতে ভিআইপি দর্শনার্থীরা চারধাম যাত্রায় না আসেন, তা পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয় চিঠিতে।     

16th  May, 2024
প্রধান সব দপ্তর বিজেপির, স্বরাষ্ট্রে শাহ, অর্থে নির্মলাই, মোদি মন্ত্রিসভায় প্রভাব সঙ্ঘের

তৃতীয় এনডিএ সরকারে খর্ব হচ্ছে নরেন্দ্র মোদির ছায়া। প্রভাব বাড়ছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের। আপাতভাবে নতুন সরকার গঠন নয়। এ যেন প্রায় চালু মন্ত্রিসভার নিছক রদবদল। বিগত সরকারের মেয়াদ যে কাঠামোয় শেষ হয়েছিল, কমবেশি সেই কাঠামোতেই তৃতীয়বার যাত্রা শুরু করলেন নরেন্দ্র মোদি।
বিশদ

দাদা রাহুলের পর এবার বোন প্রিয়াঙ্কার তোপে নয়া সরকার

নিট ‘দুর্নীতি’ নিয়ে অভিযোগ গ্রহণ করল জাতীয় মানবাধিকার কমিশন। তরুণ চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইউনাইটেড ডক্টর্স ফ্রন্ট অ্যাসোসিয়েশন (ইউডিএফএ) এই ‘দুর্নীতির’ প্রতিবাদে জাতীয় কমিশনের হস্তক্ষেপ চেয়েছিল।
বিশদ

মন্ত্রিত্বের সংখ্যায় শীর্ষে উত্তরপ্রদেশ,  দ্বিতীয় স্থানে নীতীশের রাজ্য বিহার

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ধরাশায়ী হয়েছে বিজেপি। তবে নরেন্দ্র মোদির তৃতীয় মন্ত্রিসভার সবচেয়ে বেশি সদস্য উত্তরপ্রদেশ থেকেই।
বিশদ

বিজেপির সভাপতি পদ ছাড়তে চলেছেন ‘মন্ত্রী’ নাড্ডা, দৌড়ে এগিয়ে সুনীল বনসল

এনডিএ মন্ত্রিসভার অন্যতম সদস্য হিসেবে রবিবারই শপথ নিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তারপরেই জল্পনা শুরু হয়েছে দলের পরবর্তী সভাপতির নাম নিয়ে। কারণ বিজেপিতে এক ব্যক্তি, এক পদ নীতি অনুসারে নাড্ডার পক্ষে একইসঙ্গে দু’টো পদ আঁকড়ে থাকা সম্ভব হবে না।
বিশদ

কাশ্মীরে পর্যটক বোঝাই বাসে হামলার নেপথ্যে পাকিস্তানের লস্কর জঙ্গিরা

কাশ্মীরে পর্যটক বোঝাই বাসে হামলার নেপথ্যে পাকিস্তানের লস্কর-ই-তোইবা। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই স্পষ্ট হয়ে যায় রিয়াসিতে তীর্থযাত্রীদের বাসে গুলি চালানোর ঘটনায় কোন সন্ত্রাসবাদী সংগঠন জড়িত।
বিশদ

আন্দোলনের পাশে আছি, কৃষকদের বার্তা মমতার

‘কৃষকদের পাশে চিরকাল থাকব।’ সোমবার হরিয়ানা-পাঞ্জাব সীমানার খানৌরিতে নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়া কৃষকদের ফোনে এই ভরসা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

জিতে ঠাঁই নেই,  হেরে মন্ত্রী,  তৃতীয় মোদি সরকারের মন্ত্রিসভায় নানা চমক

লোকসভা নির্বাচনে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার ছাপ পড়েছে নতুন মন্ত্রিসভায়। এনডিএ’র শরিক দলের সাংসদদের মন্ত্রিসভায় স্থান দিতে আগের মন্ত্রিসভার একাধিক সদস্যকে ছেঁটে ফেলতে হয়েছে বিজেপিকে। এবারের নির্বাচনে ফের জয় পেলেও মন্ত্রিত্ব পাননি অনুরাগ ঠাকুর।
বিশদ

স্পিকার পদ: দড়ি টানাটানি বিজেপি-চন্দ্রবাবুর

মন্ত্রিত্ব নিয়ে শরিকদের চাপা অসন্তোষ এখনও মেটেনি। বিশেষ করে মহারাষ্ট্রের দুই শরিক অজিত পাওয়ারের এনসিপি ও একনাথ সিন্ধের শিবসেনার ক্ষোভ মেটেনি।
বিশদ

মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা, পুলিসকর্মীকে গুলি

মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলা! চলল গুলি। গুলিবিদ্ধ হয়েছেন এক পুলিসকর্মী। এই ঘটনাকে সরাসরি তাঁর উপর হামলা বলেই মন্তব্য করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।
বিশদ

দিল্লিতে সবে পা রেখেছেন, এবার হায়দরাবাদের নাট্যমঞ্চেও পার্থ

বারাকপুর লোকসভা কেন্দ্রে জোড়াফুল ফুটিয়ে দেশের রাজধানীতে পা রেখেছেন তৃণমূলের পার্থ ভৌমিক। এবার হায়দরাবাদে নিজের শিল্পকর্মের উপস্থাপনা করতে চলেছেন তিনি।  
বিশদ

রাজ্যভিত্তিক দেয় কর ছাড়ল নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভা

শপথ গ্রহণের পর রবিবারই নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে রাজ্যভিত্তিক কর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবারই সরকারিভাবে ২৮টি রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা কর ছাড়া হয়েছে বলে কেন্দ্রীয় সূত্রের খবর
বিশদ

মারাঠা সংরক্ষণ ইস্যুতে এবার জারাঙ্গের নিশানায় কংগ্রেস

মারাঠা সংরক্ষণ বিল নিয়ে আন্দোলনে নেমেছেন সমাজকর্মী মনোজ জারাঙ্গে। মারাঠা সংরক্ষণ নিয়ে একনাথ সিন্ধে সরকারের বিলের তীব্র বিরোধিতা আগেই করেছেন তিনি।
বিশদ

জোড়া দায়িত্ব সুকান্তর, শান্তনু পুরনো মন্ত্রকেই

এনডিএ সরকারে জোড়া মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। তাঁকে শিক্ষামন্ত্রক এবং উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। 
বিশদ

তিন মুখ্যমন্ত্রীকে প্রথমবার কেন্দ্রীয় মন্ত্রী করলেন মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভায় ৩৩ জন সদস্য প্রথমবারের জন্য মন্ত্রী হলেন। এর মধ্যে এমন ছ’জন রয়েছেন, যাঁরা এসেছেন সুপরিচিত রাজনৈতিক পরিবার থেকে।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সোমবার শুরু হল দু’দিন ব্যাপী বিশ্ব পরিবেশ দিবস উদযাপন। আয়োজনে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। পাশাপশি, উদযাপন হচ্ছে পর্ষদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। ...

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...

নিত্যদিন মদ খেয়ে বাড়িতে ঢুকত। ঢুকেই পরিবারে তুলকালাম কাণ্ড বাঁধিয়ে দিত। চূড়ান্ত অশান্তি করত। স্ত্রী, ছেলে ও মেয়েকে অকারণ মারধর করত। স্বামীর এহেন অত্যাচার আর নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল গোটা পরিবার। ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ৪ রানে হারিয়ে ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 11:38:48 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দিল দক্ষিণ আফ্রিকা

10-06-2024 - 09:44:52 PM

মণিপুরের সমস্যা গুরুত্ব দিয়ে দেখতে হবে, অশান্তি বন্ধ করা উচিত, মন্তব্য সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের

10-06-2024 - 09:08:52 PM

সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন মন্ত্রকের দায়িত্বে বীরেন্দ্র কুমার

10-06-2024 - 08:29:45 PM

খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের দায়িত্বে চিরাগ পাসোয়ান

10-06-2024 - 08:26:28 PM

বস্ত্রমন্ত্রকের দায়িত্বে গিরিরাজ সিং

10-06-2024 - 08:25:06 PM