Bartaman Patrika
কলকাতা
 

মমতার উন্নয়নই হাতিয়ার সাজদার

শুভ্র চট্টোপাধ্যায়, উলুবেড়িয়া: বাগনান স্টেশন লাগোয়া চায়ের দোকানে আড্ডা মারছিলেন জনা পাঁচেক যুবক। ভোট বাজারে আলোচনার বিষয় একটাই। এবার উলুবেড়িয়ায় জিতবে কে? বিতর্ক থাকলেও তাঁরা একটা বিষয়ে একমত যে, পাল্লা ভারী তৃণমূল প্রার্থী সাজদা আহমেদের। তবে তাঁকে না পাওয়া নিয়ে কিছু অভিমান হয়তো আছে। সেই চাপা ক্ষোভ অবশ্য মিটিয়ে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন জনমুখী প্রকল্প। ওই যুবকদের কথায়, আর যাই হোক, ভোটের লড়াইয়ে শাসকদল অনেকটাই পিছনে ফেলেছে বিরোধীদের।
আমতার কলাতলায় বাসের জন্য অপেক্ষা করছিলেন গৃহবধূ বর্ণালি অধিকারী। ভোট নিয়ে প্রশ্ন করলে প্রথমটায় চুপ করে থাকলেও পরে বললেন, এখানে তৃণমূল ছাড়া আর আছে কে? সারা বছর তো ওদেরই দেখা যায়। বিপদে-আপদে ডাকলে শাসকদলের নেতা-কর্মীরাই আসেন। দিদির লক্ষ্মীর ভাণ্ডার স্বাবলম্বী করেছে আমাদের। ক’দিন আগেই পরিবারের এক সদস্যের অপারেশনের প্রয়োজন হয়। স্বাস্থ্যসাথী কার্ড থাকায় কোনও অসুবিধা হয়নি। শ্যামপুরের বাসিন্দা সজল ঘরামির কথায়, গ্রামের পড়ুয়ারা আগে হেঁটে স্কুলে যেত, এখন সবুজসাথীর সাইকেল পাওয়ায় ওদের সুবিধাই হয়েছে। ফতেপুর গ্রামের মহিলা রত্না দলুই স্পষ্টই বলে দিলেন, দিদি ছিলেন বলেই তাঁর কাঁচা ঘর পাকা হয়েছে। স্বামীকেও একশো দিনের কাজের বকেয়া টাকা দিদি দিয়েছেন। আক্ষেপ একটাই, সাজদা আহমেদকে দেখেননি গ্রামের কেউ। তবে বিধায়ক বা তৃণমূলের অন্য নেতারা থাকায় সমস্যা হয় না।
উলুবেড়িয়ার ভোট ময়দানে কার্যত ফাঁকা মাঠেই লড়ছেন সাজদা। এই লোকসভার কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা কেন্দ্র বাগনান, শ্যামপুর, উলুবেড়িয়া উত্তর, দক্ষিণ ও পূর্ব, আমতা, উদয়নারায়ণপুর ঘুরলেও বিরোধী দলের কোনও দেওয়াল লিখন চোখে পড়ল না। যেটুকু দেওয়াল লেখা, তার প্রায় সবটাই সাজদা আহমেদকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে। পতাকা যে ক’টা উড়ছে, তাও তৃণমূলের। হাতেগোনা কয়েকটি জায়গায় চোখে পড়ল কংগ্রেস ও বিজেপি’র পতাকা। আইএসএফ আছে নামেই, গোটা কেন্দ্রে তাদের তেমন প্রভাব চোখে পড়ল না।
যে দল যখন রাজ্যে ক্ষমতায় থেকেছে, উলুবেড়িয়া উজার করে ভোট দিয়েছে তাদের। এই কেন্দ্রের ৩৩ শতাংশ ভোটারই সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। অল্প কিছু আদিবাসী রয়েছেন। টানা সাতবার এই কেন্দ্র থেকে জিতে সাংসদ হন সিপিএমের হান্নান মোল্লা। ২০০৯ সালে প্রথম এই কেন্দ্রে জয়ী হন তৃণমূলের সুলতান আহমেদ। ২০১৭ সুলতানের মৃত্যুর পর ২০১৮ সালের উপনির্বাচনে জয়ী হন তাঁর স্ত্রী সাজদা। পরের বছরও জয়ীর শিরোপা পান তিনি। ২০০৯ ও ২০১৪ সালে এই কেন্দ্রে দ্বিতীয় স্থানে ছিল বামেরা। ২০১৯ সালে বিজেপি উঠে আসে দ্বিতীয় স্থানে। সেবার তৃণমূল পেয়েছিল ৫৩.৪ শতাংশ ভোট। সংখ্যালঘু ভোট পুরোটাই গিয়েছে শাসকদলের বাক্সে। এবারও তার ব্যতিক্রম হবে না বলে মনে করছে তৃণমূল নেতৃত্ব। বিধায়করা ঘরে ঘরে গিয়ে উন্নয়নের কথা তুলে ধরছেন। যাতে মার্জিন আরও কিছুটা বাড়ে। বিরোধীরা বলছেন, এই কেন্দ্রের একাধিক জায়গায় শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্ব রয়েছে। তা যাতে মাথাচাড়া না দেয়, সেকারণেই বিধায়করা এখন সারাদিন খাটছেন।
তৃণমূলের এই শক্ত ঘাঁটিতে দাঁত ফোটানো যে অসম্ভব, তা প্রচারে গিয়ে টের পাচ্ছেন বিজেপি ও কংগ্রেস প্রার্থীরা। মমতার জনমুখী প্রকল্পের বিকল্প তাঁদের কাছে নেই। আম জনতা বলছে, তৃণমূল ক্ষমতায় আসার পর আমতায় শিল্প তালুক হয়েছে, বীরশিবপুরে তৈরি হয়েছে ৫০টিরও বেশি ছোট-বড় কারখানা। চারটি চটকলও চলছে। আমতা, উদয়নারায়ণপুর বা বাগনানের মতো এলাকায় কৃষকদের আয় বেড়েছে। কংগ্রেস প্রার্থী আজহার মোল্লা বলছেন, এখানে শ্রমিকরা ন্যূনতম মজুরি পান না। চাকরি নেই। আমতার আনিশ খানের আত্মা এখনও বিচার পাননি। বিজেপি প্রার্থী অরুণ উদয় পালচৌধুরী বলেন, উন্নয়নের পিছনেই রয়েছে দুর্নীতি। শিক্ষক নিয়োগ, আবাস— সবেতেই দুর্নীতি হয়েছে। সাংসদকে তো এলাকায় দেখাই যায় না। যদিও সাজদার বক্তব্য, এসব অপপ্রচার। তিনি সব জায়গায় যান। মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নকে দেখেই আমাকে ভোট দেবেন।  নিজস্ব চিত্র

16th  May, 2024
বিধায়ক মৃত্যুর ২ বছর পর ভোট মানিকতলায়

লোকসভা নির্বাচনের সঙ্গেই বরানগর ও ভগবানগোলা বিধানসভার উপনির্বাচন সম্পন্ন হয়েছে। সেখানকার জনগণ একসঙ্গে সাংসদ ও বিধায়ক নির্বাচিত করার সুযোগ পেয়েছেন। কিন্তু প্রায় দু’বছর পাঁচ মাস বিধায়কশূন্য থাকার পরও তেমন সুযোগ মেলেনি কলকাতার মানিকতলার ভোটারদের।
বিশদ

খাতায় কলমে তাপমাত্রা-আর্দ্রতা কমলেও, ঘামে কাহিল শহরবাসী

সকাল ন’টা বাজতেই অস্বস্তি শুরু। রাস্তা হোক বা ঘরের ভিতর ফ্যানের নীচে দাঁড়িয়ে অনুভূতির বদল হল না। চুপচাপ দাঁড়িয়ে থাকলেও দরদর ঘামে চুপচুপে গোটা শহর।
বিশদ

বাগবাজারের বাদলচন্দ্র বৈরাগীর বাড়ির মা শীতলার পুজো পা দিল ১৬৩ বছরে 

পল্লিতে রোগ‑ব্যধি দূর করার জন্য ১৬৩ বছর আগে মা শীতলাদেবী গৃহকর্তা বাদলচন্দ্র বৈরাগীকে বাড়ির ঠাকুর ঘরে তাঁর মূর্তি প্রতিষ্ঠা করে নিত্যপুজোর স্বপ্নাদেশ দিয়েছিলেন। স্বপ্নাদেশে জানিয়েছিলেন, তাঁর মূর্তি যেন ঠাকুরঘরের বেদিতে পশ্চিমমুখী করে বসানো হয়
বিশদ

মালাইকুণ্ড-কাজু স্যান্ডউইচে জমজমাট জামাইষষ্ঠী

রাত পোহালেই জামাইষষ্ঠী। মঙ্গলবার থেকেই মিষ্টির দোকানগুলিতেও ব্যস্ততার অন্ত নেই। শ্বশুরবাড়ি জামাইয়ের পাতে যেমন তেমন মিষ্টি দিতে পারে না।
বিশদ

মতুয়াদের নিঃশর্ত নাগরিকত্বকে হাতিয়ার করে ঝাঁপাচ্ছে তৃণমূল

লোকসভা ভোটের রেশ কাটতে না কাটতেই রাজ্যের চার বিধানসভা আসনে উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন।
বিশদ

মিটতে চলেছে কাকদ্বীপবাসীর দীর্ঘদিনের সমস্যা, অবশেষে শুরু জল নিকাশির কাজ

অবশেষে মিটতে চলেছে কাকদ্বীপ এলাকার দীর্ঘদিনের এক সমস্যা। এক পশলা বৃষ্টি হলেই হাঁটু সমান জল জমে যেত পিচ রাস্তায়। বিশেষত কাকদ্বীপের ইয়ং স্টাফ মোড়ের প্রায় ১০০ মিটার পিচ রাস্তায় জমে যেত জল।
বিশদ

প্রার্থী বাছাই থেকে স্থানীয় কোন্দল, পুরোটাই এখন তৃণমূলের স্ক্যানারে

লোকসভা ভোটের সাফল্যকে পুঁজি করে বিধানসভার উপনির্বাচনে ঝাঁপাচ্ছে তৃণমূল কংগ্রেস। আসন্ন উপনির্বাচনে সব ক’টি আসনে যাতে জোড়াফুলই ফোটে, সেটাই টার্গেট রাজ্যের শাসক দলের। তৃণমূলের লক্ষ্যমাত্রা বিধানসভার উপনির্বাচনে ১০ : ০ গোলে বিরোধীদের পরাজিত করা।
বিশদ

সর্বসাকুল্যে ভোট পেয়েছেন মাত্র ৪৭৪, রাজ্যের ‘লাস্ট বয়’ বারাসতের স্কুল শিক্ষক

অষ্টাদশ লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনে লড়াই করেছে ৫০৭ প্রার্থী। তার মধ্যে সবথেকে বেশি ভোট কে পেলেন?
বিশদ

কলকাতায় ফ্ল্যাটের দাম বেড়েছে, রিপোর্টে দাবি আরবিআইয়ের

ফ্ল্যাটের দাম বেড়েছে কলকাতায়। এমনটাই দাবি করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। দেশের বড় শহরগুলিতে ঘরবাড়ির দামের সূচক প্রতি তিন মাস অন্তর প্রকাশ করে আরবিআই।
বিশদ

ভোট মিটতেই মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো আবাসের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু

আড়াই মাসের বেশি সময় ধরে চলা চব্বিশের লোকসভা নির্বাচন শেষ হয়েছে। উঠে গিয়েছে আদর্শ নির্বাচনী বিধি। এরপরই একদিকে ১০০ দিনের কাজের বিকল্প কর্মশ্রী, অন্যদিকে আবাস যোজনার টাকা দেওয়ার প্রাথমিক প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার।
বিশদ

গড়ে ৪০ মিনিট লেট ট্রেন, স্টেশনে এসে আগের লোকাল পেলেন যাত্রী

রবিবার রেল দাবি করেছিল, দুপুর ১২টা নাগাদ নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগেই প্ল্যাটফর্মের কাজ শেষ করা হয়েছে। আর কোনও সমস্যা হবে না।
বিশদ

শ্রীহীন সৈকতের হাল ফেরাতে উদ্যোগী হন নতুন সাংসদ, দাবি বকখালির বাসিন্দাদের

উম-পুন ঘূর্ণিঝড়ের পর থেকেই শ্রীহীন অবস্থা বকখালি সমুদ্র সৈকতের। তারপরও প্রতিবছর ঝড় ঝাপটায় ক্ষতির মুখে পড়ে এই পর্যটন কেন্দ্র।
বিশদ

কাজ হচ্ছে না, বিডিও অফিসে গিয়ে ফিরে যাচ্ছেন অনেকেই, ক্ষোভ বারুইপুরে

ঘটনা ১: বারুইপুরের মল্লিকপুর পঞ্চায়েতের বাসিন্দা ৬৫ বছরের বৃদ্ধ। তিনি বিশেষভাবে সক্ষম। ভ্যানে করে ছেলের সঙ্গে পঞ্চায়েত থেকে বিডিও অফিস করে বেড়াচ্ছেন বার বার। কিন্তু তাঁর প্রতিবন্ধী কার্ড মিলছে না। অভিযোগ, এসে ফিরে যেতে হচ্ছে খালি হাতেই।
বিশদ

প্রচারই সার, সম্ভবই হচ্ছে না গঙ্গা দূষণ রোধ

কথায় আছে, চোরা না শোনে ধর্মের কাহিনী। সেটাই এখন হয়েছে উলুবেড়িয়ায়। যথারীতি কল কারখানার দূষিত, দুর্গন্ধযুক্ত, বিষাক্ত কালো জল মিশছে গঙ্গায়।
বিশদ

Pages: 12345

একনজরে
গরমে নাজেহাল দশা। বৃষ্টির আশায় চাতক পাখির দশা দক্ষিণবঙ্গবাসীর। তখনই প্রতিবেশী রাজ্যে তখন সম্পূর্ণ উল্টো চিত্র। দক্ষিণ সিকিমে প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে তিনজনের। ধসে গিয়েছে বহু বাড়ি। জখম আরও কয়েকজন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে প্রশাসন। ...

৭ ওভারে ৫ উইকেট। খরচ করেছেন মাত্র ২০ রান। ডট বলের সংখ্যা ২৭! কুড়ি ওভারের চলতি কাপযুদ্ধে বিধ্বংসী মেজাজে যশপ্রীত বুমরাহ। আয়ারল্যান্ডের পর পাকিস্তান, গ্রুপ ...

ভোটের খারাপ ফলাফল থেকে নাগরিক সমস্যা। আজ, মঙ্গলবার শিলিগুড়িতে এসব বিষয় উঠতে পারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে। ফলে ওই বৈঠক নিয়ে যথেষ্ট চাপে শিলিগুড়ি ও জলপাইগুড়ি শহরের তৃণমূল নেতৃত্ব ...

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। শহর হোক বা গ্রামাঞ্চল, সর্বত্রই ব্যাপক সাফল্য পেয়েছে রাজ্যের শাসক দল। এখন তার উদযাপন চলছে রাজ্যজুড়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যানবাহন ক্রয়বিক্রয়ে অর্থলাভের যোগ আছে। চাকরিতে উন্নতি হবে। প্রিয়জন সম্পর্কে উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১: সাহিত্যিক প্রমথনাথ বিশীর জন্ম
১৯৪৮: রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের জন্ম
১৯৬২: অভিনেতা ছবি বিশ্বাসের মৃত্যু
১৯৯৭: ইংলিশ চ্যানেল অতিক্রমকারী মিহির সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৩ টাকা ১০৮.০০ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭১,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী ৩১/২৩ অপরাহ্ন ৫/২৮। অশ্লেষা নক্ষত্র ৪৬/৫০ রাত্রি ১১/৩৯। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৬/৫৭। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩০ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৭ গতে ৮/৫৭ মধ্যে। 
২৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪। পঞ্চমী সন্ধ্যা ৬/০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ১২/৩৮। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩ac/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৭ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পরিবেশ, বন ও আবহাওয়া মন্ত্রকের দায়িত্ব নিলেন মন্ত্রী ভূপেন্দ্র যাদব

09:28:02 AM

চন্দ্রবাবু নাইডুর দলের নেতাকে কুপিয়ে খুন করল বিরোধী দল ওয়াই এস আর কংগ্রেসের কর্মীরা, চাঞ্চল্য অন্ধ্রপ্রদেশের কুর্নলে

09:21:41 AM

আগামী ১৮ জুন বারাণসীতে কৃষক সম্মেলনে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

09:15:21 AM

বিরোধী থেকে মণিপুর ইস্যু নিয়ে মন্তব্য সঙ্ঘ প্রধানের
নির্বাচন মিটে গিয়েছে। এবার দেশ গঠনের কাজে লেগে পড়তে হবে। ...বিশদ

09:14:00 AM

আরামবাগে ১৮ হাজার ভোট নোটায়
আরামবাগ লোকসভা কেন্দ্রে নোটায় ১৮ হাজার ভোট পড়েছে। চব্বিশের ভোটে ...বিশদ

09:10:00 AM

সংসদীয় নির্বাচনের ডাক দিলেন ম্যাক্রঁ
ইউরোপীয় ইউনিয়নের অতি-দক্ষিণপন্থীরা ভালো ফল করেছে। বিধ্বস্ত হয়েছে ফরাসি প্রেসিডেন্ট ...বিশদ

09:00:00 AM