Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 এএসজি আই হাসপাতালে আধুনিক অপারেশন থিয়েটার

  তিন বছর পূর্ণ করল এএসজি আই হাসপাতালের কলকাতা শাখা। এই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে মডিউলার অপথ্যালমিক অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হয়। সংস্থার তরফে জানানো হয়, ২০০৫ সালে দিল্লি এইএমস-এর দুই চক্ষু চিকিৎসক ডাঃ অরুণ সিংভি এবং ডাঃ শশাঙ্ক গ্যাঙ্গ নিজেদের প্রচেষ্টায় রাজস্থানের যোধপুরে এএসজি আই হসপিটাল চালু করেন।
বিশদ
মহর্ষি চরকের জন্মদিবস উদ্‌যাপন

 আয়ুর্বেদ-এর অন্যতম জনক মহর্ষি চরক। তাঁর রচিত ‘চরক সংহিতা’ আয়ুর্বেদ শাস্ত্রে অন্যতম মূল্যবান গ্রন্থ। বিশদ

08th  August, 2019
হাত মেলাল নিউবার্গ ডায়গনস্টিক এবং সি-ক্যাম্প

  কেন্দ্রীয় সরকারের বায়োটেকনোলজি ডিপার্টমেন্টের উদ্যোগে তৈরি সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার প্ল্যাটফর্মস (সি-ক্যাম্প)-এর সঙ্গে হাত মেলাল নিউবার্গ ডায়গনস্টিক প্রাইভেট লিমিটেড।
বিশদ

08th  August, 2019
 মাইক্রোসফট-অ্যাপোলোর যৌথ উদ্যোগ

ভারতে ২৫ থেকে ৬৯ বছর বয়সি যত মানুষের প্রাণহানি ঘটে, তার মধ্যে ২৫ শতাংশই ঘটে হার্টের রোগের কারণে। বিশেষ করে ইউরোপিয়ানদের তুলনায় ভারতীয়রা আক্রান্ত হচ্ছেন প্রায় এক দশক আগেই!
বিশদ

08th  August, 2019
শিশুকে কেন মায়ের দুধ খাওয়ানো উচিত?

পরামর্শে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট ও স্পেশাল নিউ বর্ন কেয়ার ইউনিটের প্রধান ডাঃ অসীম মল্লিক এবং চিকিৎসক ও স্নাতকোত্তর ছাত্র ডাঃ অমিত রায়।
বিশদ

08th  August, 2019
 অঙ্গ প্রতিস্থাপনে এগচ্ছে বাংলা

  ‘বেঙ্গল হ্যাস দ্য হার্ট টু ডোনেট অর্গানস’ (অঙ্গদান করার জন্য বাংলার হৃদয় তৈরি) শীর্ষক এক আলোচনা চক্রের আয়োজন করেছিল কলকাতার আনন্দপুরের ফর্টিস হাসপাতাল। সেই আলোচনার উদ্দেশ্য ছিল মানুষকে অঙ্গদানে আরও বেশি করে উৎসাহিত করে তোলা, বিশেষ করে হার্ট প্রতিস্থাপনের ক্ষেত্রে।
বিশদ

01st  August, 2019
 নিউটাউনে এইচসিজি ইকো ক্যান্সার সেন্টারের উদ্বোধন

  উদ্বোধন হয়ে গেল এইচসিজি ইকো ক্যান্সার সেন্টারের। এইচসিজি এন্টারপ্রাইজ লিমিটেড এবং ইকো ডায়াগনস্টিক প্রাইভেট লিমিটেডের মিলিত উদ্যোগে নিউটাউনে শুরু হল এই ক্যান্সার হাসপাতালের পথ চলা।
বিশদ

01st  August, 2019
 সেলস রিপ্রেজেন্টেটিভসদের দাবি

 অল ওয়েস্ট বেঙ্গল সেলস রিপ্রেজেন্টেটিভস ইউনিয়নের পক্ষ থেকে ৪৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে কলকাতায় একটি সভার আয়োজন করা হয়েছিল। এই সভায় তথ্য প্রযুক্তি গবেষক শঙ্খদীপ ভট্টাচার্য ‘ধনতন্ত্রে যন্ত্র-বুদ্ধি’ নামক বিষয়ে আলোচনা করেন।
বিশদ

01st  August, 2019
পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম
চিনবেন কীভাবে?

মহিলাদের বন্ধ্যাত্ব সহ একাধিক শারীরিক সমস্যার পিছনে দায়ী পিসিওএস। উপেক্ষা না করে অসুখের উপসর্গগুলি সম্পর্কে জেনে নেওয়া দরকার। কারণ সময়ে চিকিৎসা ও জীবনযাত্রা পরিবর্তনের মাধ্যমে এড়ানো যায় অসুখটি। পরামর্শে স্পর্শ ইনফার্টিলিটি সেন্টারের কর্ণধার ডাঃ দেবলীনা ব্রহ্ম।
বিশদ

01st  August, 2019
বেশি টিভি দেখলে কমে স্মৃতিশক্তি 

প্রতিদিন সাড়ে তিন ঘণ্টার বেশি সময় টেলিভিশন দেখলে বয়স্ক মানুষদের স্মৃতিশক্তি কমে যেতে পারে বলে জানানো হয়েছে একটি গবেষণায়। ৫০ বছরের বেশি বয়স, এমন সাড়ে তিন হাজার মানুষের ওপর বিজ্ঞানীরা এই গবেষণাটি চালিয়েছেন। 
বিশদ

25th  July, 2019
ডাঃ কাফিল খানের পাশে বাংলার বিদ্বজ্জন ও চিকিৎসকরা 

গোরক্ষপুর বি আর ডি মেডিক্যাল কলেজের বরখাস্ত হওয়া লেকচারার ডাঃ কাফিল খানের সাসপেনশন ও সমস্ত চার্জ প্রত্যাহার এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর প্রশাসনিক সন্ত্রাস প্রতিহত করার দাবিতে রোটারি সদনে মেডিক্যাল সার্ভিস সেন্টারের (এমএসসি) ডাকে এক নাগরিক কনভেনশন আয়োজিত হয়।  
বিশদ

25th  July, 2019
অপারেশনের গাড়ি 

প্রায় চারদিন ধরে জনসন অ্যান্ড জনসন-এর বেসিক সার্জিক্যাল ট্রেনিং ভেহিকল বা সাধারণ শল্যচিকিৎসা প্রশিক্ষণের মোটরগাড়ি ঘাঁটি গেড়েছিল এসএসকেএম হাসপাতালে। এই গাড়িতে ছিল প্লাজমা টিভি এবং সাধারণ ল্যাপারোস্কোপিক দক্ষতা বৃদ্ধি করার জন্য প্রশিক্ষক। 
বিশদ

25th  July, 2019
অ্যাকুহেলথের নতুন ডায়াগনস্টিক সেন্টার 

২০১৬ সালে আধুনিক এবং উন্নত প্রযুক্তি সম্পন্ন অ্যাকুহেলথ ডায়াগনস্টিক সেন্টারের পথ চলা শুরু হয়েছিল বারুইপুরে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কেন্দ্রটি সাফল্যের সঙ্গে একযোগে প্যাথোলজি, রেডিওলজি, কার্ডিওলজি, বিশিষ্ট চিকিৎসক পরিচালিত পলিক্লিনিক এবং আরও অনেক রোগনির্ণয়ক পরীক্ষার পরিষেবা দিয়ে চলেছে।  
বিশদ

25th  July, 2019
প্রতিকূল পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখবেন কীভাবে? 

পারিপার্শ্বিক পরিস্থিতি যতই  আপনার  প্রতিকূল হোক না কেন, মাথা ঠান্ডা রাখাটা অত্যন্ত জরুরি। মানসিক দৃঢ়তার সঙ্গে প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করবেন কীভাবে, কীভাবেই বা হতাশা কাটিয়ে উঠবেন, তারই পরামর্শ দিলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ তথা কলকাতার ইনস্টিটিউট অব সাইকিয়াট্রির অধিকর্তা  ডাঃ প্রদীপকুমার সাহা।  বিশদ

25th  July, 2019
মোবাইল, ল্যাপটপ, টিভি
বাচ্চাদের কতটা ক্ষতি করছে?

‘টেলিভিশন, মোবাইলে তো কতই জানার জিনিস থাকে’ এই বলে বেচারি অরিত্র দেখা শুরু করেছিল টেলিভিশনের জ্ঞান-বিজ্ঞানের প্রোগ্রাম! আজ তার ১২ বছর বয়সে, বাবা-মা তাকে নিয়ে ছুটছেন ডাক্তারের কাছে। টেলিভিশনের নেশায় তার লেখাপড়া লাটে উঠেছে। লুকিয়ে লুকিয়ে সে রাতে বাবা-মা’র মোবাইল থেকে টেলিভিশনের প্রোগ্রাম দেখতে শুরু করেছে।
বিশদ

18th  July, 2019
একনজরে
প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি থানার হেঁড়িয়ায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে এক দুর্ঘটনায় তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়। শুধু তাই নয়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নয়ানজুলিতে গিয়ে পড়ে। এই ঘটনায় জখম হন চারজন পর্যটক। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM

কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ ঘেরাও 
ভর্তির দাবিতে ঘেরাও করা হল কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষকে। একদল ...বিশদ

04:08:44 PM

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে সময় দেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
 

কাশ্মীর ইস্যু অত্যন্ত সংবেদনশীল। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ফলে ...বিশদ

02:05:29 PM