Bartaman Patrika
বিদেশ
 

ওয়েদার-ওয়ার্ক-উইমেন, ৩ ‘ডব্লু’তে ভরসা নেই, রসিকতা মার্কিন মহিলার

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। আপনি যতই অপরিচিত হোন না কেন, কারও সঙ্গে মুখোমুখি হলে ওঁরা মুচকি হেসে এইটুকু সৌজন্যবোধ দেখাবেই।
অনেকে বলেন, নাথিং ইজ ফ্রি ইন আমেরিকা। এয়ারপোর্টে পৌঁছে হাতেনাতে তার প্রমাণ মিলেছে। লাগেজ ট্রলিতে নিতে গিয়ে দেখি, সবগুলো একসঙ্গে লক করা! ক্রেডিট কার্ড খরচ করে ভাড়ায় নিতে হবে। কী অদ্ভুত! তবে, এখানে নাকি তিন ‘ডব্লু’-তে কোনও ভরসা নেই। ওয়েদার, ওয়ার্ক এবং উইমেন। সেই দুবাই এয়ারপোর্টে রসিকতা করে বলেছিলেন এক আমেরিকান মহিলা। কী যেন নাম? এমিলি বার্নাট। বলেছিলেন, ‘ওয়েদার মানে আবহাওয়া সকালে ভালো তো বিকেলে খারাপ। রাতে ভালো তো দুপুরে খারাপ। সকালে টগবগে রোদ তো দুপুরে বৃষ্টি। এই গনগনে গরম তো এই কনকনে ঠান্ডা। ওয়েদারের কোনও ভরসাই নেই!’ ওয়ার্ক-এরও নাকি এখানে কোনও ভরসা নাই। সকালে হায়ার তো বিকেলে ফায়ার। অর্থাৎ অফিসে গিয়ে দেখলেন চাকরি নেই। তবে কাজের লোকের গুরুত্ব এখানে সবচেয়ে বেশি। কেউ যদি দক্ষ বা যোগ্য হন তা হলে তাঁরা তাঁকে মাথায় তুলে রাখবেন। আর ক্রিয়েটিভ কিংবা আইডিয়া মেকারদের তো তুলনাই নেই। যাঁরা এই প্রতিযোগিতায় হেরে যান, তাঁদের অবস্থা হয় শোচনীয়। আর উইমেন? মার্কিন মুলুকের বেশিরভাগ মেয়ে অন্য যেকোনও কিছুর থেকে টাকাকেই বেশি গুরুত্ব দেয়। টাকা, ভালোবাসা কিংবা সুযোগ সুবিধা যেটাই হোক না কেন, তাদের যদি আজ আপনাকে ভালো লাগে তা হলে আপনার সঙ্গে থাকবে। মাস কিংবা বছর পার করার পরও যদি অন্য কাউকে ভালো লেগে যায় তাহলে তার সঙ্গে চলে যাবে। যাকে বলে ফ্রিডম। মার্কিন মহিলাদের স্বাধীনতা যেকোনও ভারতীয়র কাছে ঈর্ষা হতেই পারে। তবে তাদের সততা হচ্ছে এই যে, যখন যার সঙ্গে থাকবে তখন মনেপ্রাণে শুধু তারই। কারও আঙুলে রিং দেখলে তাকে বিরক্তপর্যন্তকরবে না। শুধু বলবে, তুমি তো এনগেজড। বেস্ট উইশেস!
আমেরিকায় সবচেয়ে গুরুত্ব পান তাঁরাই, যাঁরা পড়াশোনা করেন, গবেষণা করেন। এদেশে লেখাপড়া করতে বয়স বাধা নয়। যে কোনও বয়সেই তাঁর যোগ্যতা অনুযায়ী যেকোনও প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ডিগ্রি অর্জন করতে পারেন। আমেরিকান কিশোর কিশোরীরা অনার্স, মাস্টার্স বা পিএইচডি নিয়ে খুব একটা আগ্রহী নয়। তারা স্কুল লেভেল পার করার পরই অস্থির হয়ে যায় অর্থ উপার্জনের জন্য। তখন তারা বাবা মায়ের থেকে দূরে সরে যায়। একটা গার্লফ্রেন্ড অথবা একটা বয়ফ্রেন্ড জোগাড় করে ফেলে। এমিলি বারবার বলে দিয়েছিলেন, আমেরিকানরা প্রচণ্ড অধিকার সচেতন। নিজের অধিকার তারা কাউকে ছাড়বে না, আবার অন্যের অধিকারে খুব একটা নাকও গলাবে না। বাকস্বাধীনতা এখানে আকাশচুম্বী। আমেরিকাতে একজন প্রেসিডেন্টের নামে সমালোচনা করলেও কেউ তার গায়ে টোকা পর্যন্ত দিতে পারে না। মার্কিন টেলিভিশন চ্যানেলে কত শো-ই হয়েছে, শুধুমাত্র প্রেসিডেন্টকে ব্যঙ্গ করার জন্য। নিজেদের সমালোচনা করা, নিজেকে নিয়ে ফান করার শক্তিতে আমেরিকা প্রচণ্ডভাবে শক্তিমান। সব কিছুই খুব বড় মার্কিনমুলুকে। হাইওয়ে, ট্রাক, রেস্তরাঁয় খাবারের পরিমাণ, পানীয়ের গ্লাসের সাইজ, স্টারবাকসের কফির কাপের সাইজ— সব। মানুষগুলো একটু যান্ত্রিক, বড়সড়। কিন্তু সৌজন্যবোধ শেখার মতো।

বিএসএফের হাত থেকে ঈদের শুভেচ্ছা মিষ্টি
নিতে অস্বীকার, অসৌজন্য পাকিস্তানের

 নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): যতই শত্রুতা থাকুক না কেন, এতদিন উৎসব-পরবের দিনে দুই দেশের মধ্যে মিষ্টি-উপহার আদানপ্রদান হতো। দীর্ঘদিনের সেই পরম্পরায় ফের ছেদ পড়ল। সোমবার ঈদের দিন আটারি-ওয়াঘা সীমান্তে বিএসএফের তরফ থেকে মিষ্টির প্যাকেট পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। বিশদ

৩৭০ ধারা নিয়ে বিক্ষোভ ব্রিটেনে, ভারত
সরকারের নিন্দায় সরব ব্রিটিশ সাংসদরাও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ আগস্ট: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে ভারত। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ ছড়িয়ে পড়েছে দেশের সীমানার বাইরে। ব্রিটেনে এই ইস্যুতে বিক্ষোভ দেখিয়েছে ব্রিটিশ কাশ্মীরিদের বিভিন্ন গোষ্ঠী। এমনকী, ব্রিটিশ সাংসদদের একাংশও ভারতের এই পদক্ষেপের বিরোধিতা চেয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনকে চিঠি দিয়েছেন।
বিশদ

জলবায়ু পরিবর্তন: ২৮টি দেশের
সরকারের বিরুদ্ধে মামলা দায়ের

লন্ডন: জলবায়ু পরিবর্তন জনিত বিভিন্ন অভিযোগে সরকার ও কর্পোরেশনের বিরুদ্ধে মামলা দায়ের করার ঘটনা বিশ্বের ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে। নতুন এক সমীক্ষায় দেখা গিয়েছে, ১৯৯০ সাল থেকে এই ধরনের ১ হাজার ৩০০-রও বেশি মামলা দায়ের হয়েছে।  
বিশদ

বিল গেটসের মতো আশ্রয় নিন প্রকৃতির কাছে  

গবেষণা বলছে, কাজের ভারে যখন নাভিশ্বাস ওঠে, তখন প্রকৃতির সান্নিধ্য আপনাকে মুক্তি দিতে পারে। প্রকৃতির সঙ্গে সময় কাটানো ব্যক্তি কর্মক্ষেত্রে কোন বিষয়ে আলোকপাত করতে হবে, তা ভালোভাবে বুঝতে পারেন।  
বিশদ

অপারেশন পেপারক্লিপ 
মৃণালকান্তি দাস

১৯৪৫ সালের মার্চ মাস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির তখন টালমাটাল অবস্থা। নাৎসি জার্মানির রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়ছে রাশিয়ার লালফৌজ আর আমেরিকান সেনারা। বিশ্বযুদ্ধের কুখ্যাত খলনায়করা তখন তাদের অপকর্মের প্রমাণ লোপাটে ব্যস্ত। ৩০ এপ্রিল রেড আর্মি বার্লিনের খুব কাছাকাছি চলে এসেছে।  
বিশদ

ভারমুক্ত হোন মিশেল ওবামার মতো  

কাজের দিনটিকে ফলপ্রসূ করার নানা উপায় সম্পর্কে আমরা প্রচুর কথা বলে থাকি। দ্রুততার সঙ্গে পৌঁছাতে চাই লক্ষ্যে। তবে প্রায়ই আমরা ভুলে যাই, সাফল্যের সূত্রগুলোর মধ্যে কর্মক্ষেত্রের ভিতরে-বাইরে কী ঘটছে, তা-ও অন্তর্ভুক্ত হয়। 
বিশদ

অস্ত্র জমা দাও, ক্ষতিপূরণ নাও 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণের বিনিময়ে অস্ত্র জমার প্রকল্প (গান বাই-ব্যাক স্কিম) চালু করেছে প্রশাসন। জঙ্গি হামলার জেরে নিউজিল্যান্ড সব ধরনের আধা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করে। এই অস্ত্র জমা দেওয়ার বিনিময়ে মালিকদের ক্ষতিপূরণ দিতে ২০৮ মিলিয়নের বেশি স্থানীয় ডলার বরাদ্দ রাখা হয়েছে।  
বিশদ

নাশকতা ছড়াতে অন্যান্য জঙ্গি সংগঠনের সাহায্য নিচ্ছে হাফিজ

ইসলামাবাদ, ১২ আগস্ট: সন্ত্রাসে আর্থিক মদতের অভিযোগে পাকিস্তানের জেলে রয়েছে জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান হাফিজ মহম্মদ সইদ। এমনকী, তার সংগঠনকেও নিষিদ্ধ করেছে ইমরান খানের দেশ। এর পরেও একের পর এক নাশকতার ছক কষে চলেছে জঙ্গি নেতা হাফিজ।
বিশদ

জেফ বেজোসের ‘টু পিৎজা’ নিয়ম 

কর্মক্ষেত্রে বেশিসংখ্যক লোকের সরব উপস্থিতিতে যে কোনও বৈঠক কেচে যেতে পারে। দারুণ একটি বৈঠক এভাবে ভেস্তে যাওয়ার বিষয় সম্পর্কে খুব ভালো করেই জানেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। 
বিশদ

 দু’টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সিওল, ১১ আগস্ট (এএফপি): আরও একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার রক্তচাপ বাড়িয়ে দিল উত্তর কোরিয়া। শনিবার মাঝারি পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে কিম জং উনের দেশ। এনিয়ে গত দু’সপ্তাহের মধ্যে পাঁচবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং।
বিশদ

12th  August, 2019
 লিবিয়ায় গাড়ি বিস্ফোরণে মৃত রাষ্ট্রসঙ্ঘের ৩ কর্মী

বেনঘাজি, ১১ আগস্ট (এপি): গাড়ি বিস্ফোরণে প্রাণ হারালেন রাষ্ট্রসঙ্ঘের অন্তত তিনজন কর্মী। 
বিশদ

12th  August, 2019
 কাশ্মীর-ক্ষোভের আঁচ লাহোর ফোর্টে, রণজিৎ সিংয়ের মূর্তি ভেঙে ধৃত ২

  লাহোর, ১১ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা হারানোর ক্ষোভ আছড়ে পড়ল পাকিস্তানের লাহোরেও। কড়া নিরাপত্তার বেষ্টনী ভেঙে লাহোর ফোর্টে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল মহারাজা রণজিৎ সিংয়ের মূর্তি। শনিবার রাতের এই ঘটনায় জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

12th  August, 2019
 ভাইকে প্রেসিডেন্ট পদপ্রার্থী ঘোষণা করলেন রাজাপাকসে

 কলম্বো, ১১ আগস্ট (পিটিআই): শ্রীলঙ্কার এসএলপিপি পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হলেন দেশের প্রাক্তন প্রতিরক্ষা সচিব তথা প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোটোভায়া রাজাপাকসে। দাদার সঙ্গে ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত এলটিটিই’র বিরুদ্ধে সেনা অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন গোটোভায়া।
বিশদ

12th  August, 2019
নরওয়ের মসজিদে বন্দুকবাজের হানায় জখম এক, ধৃত অভিযুক্ত

অসলো, ১১ আগস্ট (এএফপি): মসজিদে বন্দুকবাজের হামলার নরওয়েতে জখম হলেন এক ব্যক্তি। শনিবার ঘটনাটি ঘটেছে আল-নুর ইসলামিক সেন্টারে। ঘটনার সময় মসজিদের ভিতরে তিনজন ছিলেন। তাঁদের মধ্যে একজনকে লক্ষ্য করে গুলি চালানোর পরেই বয়স্ক এক ব্যক্তি বন্দুকবাজকে ধরে ফেলেন। পরে পুলিসের হাতে তুলে দেওয়া হয় তাকে।
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি থানার হেঁড়িয়ায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে এক দুর্ঘটনায় তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়। শুধু তাই নয়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নয়ানজুলিতে গিয়ে পড়ে। এই ঘটনায় জখম হন চারজন পর্যটক। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM

কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ ঘেরাও 
ভর্তির দাবিতে ঘেরাও করা হল কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষকে। একদল ...বিশদ

04:08:44 PM

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে সময় দেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
 

কাশ্মীর ইস্যু অত্যন্ত সংবেদনশীল। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ফলে ...বিশদ

02:05:29 PM