রাজ্য

রাজ্যকে বাংলাদেশ বানানোর চক্রান্তের বিরুদ্ধে স্লোগান, উস্কানি-মন্তব্যে বৈঠক বানচালের ছক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীঘাটে সোমবারের বৈঠকও শেষমুহূর্ত পর্যন্ত বানচাল করে দেওয়ার সবরকম চেষ্টা চলল। বৈঠকে বাগড়া দেওয়ার আপ্রাণ চেষ্টা হল মহিলা পুলিস কর্মীদের উদ্দেশে উস্কানিমূলক মন্তব্য করেই। বিপরীতে আওয়াজ উঠল পশ্চিমবঙ্গকে বাংলাদেশ করার চক্রান্তের বিরুদ্ধেও। এদিন বৈঠক চলাকালীনই মুখ্যমন্ত্রীর ছবি হাতে স্লোগান দিতে দিতে হরিশ চ্যাটার্জি স্ট্রিটের মুখে এসে মাটিতে বসে পড়েন আইনের ছাত্রী ঋতিকা সর্দার। তাঁর বক্তব্য, তিনিও আর জি কর কাণ্ডের বিচার চান। কিন্তু এই ঘটনাকে সামনে রেখে যেভাবে বাংলাদেশের গান-স্লোগান ব্যবহার করে বিরূপ প্রচার চলছে তা ন্যক্কারজনক। ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানের মাঝে মাঝে তিনি বলেন, এরাজ্যে মানুষের মধ্যে কোনও ভেদাভেদ নেই। এখানে ধর্মীয় বিভেদের চেষ্টা মানুষ মেনে নেবে না। ‘আমার মাটি আমার মা, বাংলাদেশ হবে না’—লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে রাজ্যের বিরুদ্ধে চক্রান্ত রুখতে সরব হন তিনি। 
অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে জুনিয়র ডাক্তাররা তাঁর কালীঘাটের বাড়িতে বৈঠকে আসছেন খবর পেয়েই হরিশ চ্যাটার্জি স্ট্রিটের মুখে এসে জড়ো হয় একদল লোক। শহরের বিভিন্ন প্রান্ত থেকে আসা ওই লোকজনের মধ্যে কিছু মহিলাও ছিলেন। জুনিয়র ডাক্তারদের বাস হরিশ চ্যাটার্জি স্ট্রিটে ঢুকতেই রাস্তায় কর্তব্যরত কিছু মহিলা পুলিসের প্রতি কটূক্তি করতে শুরু করেন তাঁরা। তাঁরা পুলিসকে প্ররোচনাও দিতে থাকেন। অত্যন্ত স্পর্শকাতর বৈঠকের আগে উত্তেজনা সৃষ্টির এই চেষ্টাকে মোটেই ভালোভাবে নেননি পুলিস অফিসাররা। 
পুলিস সূত্রের খবর, ওঁরা নিজেদের ‘জুনিয়র ডাক্তারদের শুভানুধ্যায়ী’ বলে দাবি করলেও নবান্ন অভিযান, লালবাজার অভিযান-সহ বিভিন্ন জায়গায় ওঁদের প্ররোচনামূলক স্লোগান এবং উস্কানি দিতে দেখা গিয়েছিল। তাই ওঁদের সম্পর্কে পুলিস বিশেষভাবে খোঁজখবর নিতে চলেছে।  এদিন বিকেলে বালিগঞ্জ এলাকার এক মহিলা হরিশ চ্যাটার্জি স্ট্রিটের মুখে কর্তব্যরত পুলিসের দিকে আঙুল উঁচিয়ে বলেন, ‘এই যে আমাদের এখন ঘিরে ফেললেন, আসল কাজের সময় কি আপনারা হাতে চুড়ি পরে থাকেন? আমাদের কি মারবেন? মারুন না, মারুন! এখন কেন সং সেজে দাঁড়িয়ে আছেন?’ তাঁর সঙ্গেই যোগ দেন আরও এক মহিলা। তিনিও কার্যত মহিলা পুলিসকে লক্ষ্য করে উস্কানিমূলক মন্তব্য করতে থাকেন। পুলিস সরে যেতেই তাঁদের বক্রোক্তি থেমে যায়।
মুখ্যমন্ত্রীর ছবি নিয়ে আইনের ছাত্রী।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা