রাজ্য

নমুনা ফরেন্সিকে দেরিতে পাঠিয়েছিলেন সন্দীপ, দাবি এজেন্সির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ময়না তদন্তের পর তরুণীর দেহ থেকে সংগৃহীত নমুনা দেরিতে ফরেন্সিকে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। এমনকী মর্গের তাপমাত্রা কমিয়ে দিতে বলেছিলেন বলে অভিযোগ। যে কারণে ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো নমুনা নষ্ট হয়ে গিয়েছিল। হাসপাতালের কর্মী ও ময়না তদন্তের সঙ্গে জড়িত চিকিৎসকদের সঙ্গে কথা বলে এই তথ্য জেনেছে সিবিআই। তদন্তকারীদের জিজ্ঞাসাবাদে প্রথমে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও, পরে তাঁরাও এটি কার্যত স্বীকার করে নিয়েছেন বলে খবর।
আর জি করে তরুণী চিকিৎসকের দেহের ময়না তদন্তের রিপোর্ট নিয়ে প্রথম থেকে চিকিৎসক মহলের একাংশের মধ্যে প্রশ্ন রয়েছে।  তাঁর দেহ থেকে নমুনা সংগ্রহের পরীক্ষায় অনেক গলদ ছিল।  দীর্ঘক্ষণ দেহ পড়ে থাকায়, অনেক তথ্যপ্রমাণ নষ্ট হয়ে গিয়েছিল। তদন্তকারীরা সন্দীপকে জেরা করে জানতে পারছেন, ময়নাতদন্তের আগে তিনি এবং অপর এক চিকিৎসক চেম্বারে রুদ্ধদ্বার বৈঠক করেন। তরুণী চিকিৎসকের দেহ কাঁটাছেঁড়া শুরু হলে তিনি মর্গের বাইরে ঠায় দাঁড়িয়ে ছিলেন।  এরপর চেম্বারে ফিরে আসেন। সেখানে তাঁর সঙ্গে দেখা করেন ময়নাতদন্তের জন্য গঠিত বোর্ডের তিন সদস্য। তদন্তকারীরা বলছেন, কেন্দ্রীয় এজেন্সিকে তাঁরা জানিয়েছেন, সন্দীপ নির্দেশ দিয়েছিলেন, অভয়ার শরীরে ‘ফোর্সফুল পেনিট্রেশন’  হয়েছে এই শব্দটি লেখা যাবে না। কেবল খুন ও আঘাতের চিহ্নের কথা থাকবে ময়নাতদন্তের রিপোর্টে। কিন্তু বোর্ডে থাকা এক মহিলা চিকিৎসক এর প্রতিবাদ করে বলেন, এই কাজটি তিনি করবেন না। রিপোর্টে যা এসেছে সবটাই উল্লেখ করবেন। চিকিৎসক তরুণীর সঙ্গে হওয়া এই জঘন্য অপরাধ তিনি গোপন করতে পারবেন না। 
সন্দীপকে জিজ্ঞাসাবাদ করে তদন্তকারীরা জেনেছেন, ময়না তদন্তের রিপোর্টে প্রভাব খাটাতে না পেরে নমুনা বিকৃতির জন্য তিনি উঠেপড়ে লাগেন। এই বিষয়ে প্রাক্তন অধ্যক্ষের বক্তব্য, চিকিৎসক হিসেবে তিনি জানতেন, কীভাবে নমুনা রাখতে হয় এবং বিকৃত করার পদ্ধতি কী রয়েছে। তাঁর উদ্দেশ্যই ছিল, যাতে ফরেন্সিক রিপোর্ট সঠিক না আসে। এক্ষেত্রে তিনি সেটিই করেছিলেন। তিনি ফরেন্সিক বিশেষজ্ঞদের জানিয়েছিলেন, নমুনা নেওয়ার পর সেটি রাসায়নিক দিয়ে সাফ করা সহ অনেক প্রক্রিয়া রয়েছে। যেটি করতে মাঝরাত হয়ে যাবে। তাই শুক্রবার নমুনা তুলে দিতে পারবেন না। শনিবার ও রবিরার ছুটি হওয়ায় তা গিয়ে পৌঁছয়  দু’দিন পর। সিবিআইয়ের দাবি, নমুনা যে তাপমাত্রায় রাখার কথা, তা ডাক্তার ঘোষের নির্দেশমতো রাখেননি সেখানকার কর্মীরা। তাপমাত্রা কমিয়ে দেওয়ার ফলে  নমুনা নষ্ট হয়ে গিয়েছিল। যার ফলস্বরূপ রিপোর্ট ঠিক আসেনি। দিল্লি থেকে আসা এইমসের চিকিৎসকরা বিশেষজ্ঞদের একই কথা জানিয়ে গিয়েছেন। প্রাক্তন অধ্যক্ষ কীভাবে নমুনা নষ্ট করেছিলেন, এর থেকে তা স্পষ্ট হয়েছে বলে দাবি এজেন্সির।  
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা