রাজ্য

টালার ওসিকে সিবিআইয়ের গ্রেপ্তার ত্রুটিপূর্ণ? দাবি পুলিসের আইনজ্ঞের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনের চোখে টালা থানার ওসি অভিজিৎ মণ্ডলের গ্রেপ্তার ‘ত্রুটিপূর্ণ’! এমনটাই দাবি করছেন কলকাতা পুলিসের আইনজ্ঞরা। আর জি কর কাণ্ডে তথ্য-প্রমাণ লোপাটের অভিযোগে টালা থানার ওসিকে শনিবার সিবিআই গ্রেপ্তার করেছে। কিন্তু তা আইন মেনে করা হয়নি বলেই দাবি পুলিসের। এই খবর কলকাতা পুলিসের এক বিশেষ সূত্রের।
কলকাতা পুলিসের এক আইনজ্ঞ জানান, কর্তব্যরত একজন পুলিস অফিসারকে আইনে রক্ষাকবচ দেওয়া হয়েছে যে, ‘সরকারি কর্তব্য পালনে ত্রুটি-বিচ্যুতির জন্য একজন পুলিস অফিসারকে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া গ্রেপ্তার করা যায় না।’ তেমন একজনকে নিতান্তই গ্রেপ্তার করতে হলে, সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছ থেকে আগাম অনুমতি নিতে হবে। আর অভিযুক্ত ব্যক্তি কেন্দ্রীয় সরকারি কর্মী হলে তাঁকে গ্রেপ্তারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের প্রয়োজনীয় অনুমতি গ্রহণ আবশ্যক। এসআই পদমর্যাদা থেকে শুরু করে একজন পুলিস অফিসার এই রক্ষাকবচ পাবেন শুধুমাত্র ‘অন-ডিউটি’ অবস্থাতেই। লালবাজারের এক সূত্র জানাচ্ছে, পূর্বতন ফৌজদারি কার্যবিধির ৪৫ ধারায় এই সুরক্ষা পুলিস অফিসারদের দেওয়া হয়েছিল। বর্তমান ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ৪২ নম্বর ধারায় এই রক্ষাকবচ তাঁদের দেওয়া হয়েছে। উল্লেখ্য, অতীতে নন্দীগ্রাম গুলি-কাণ্ডে অভিযুক্ত আইপিএস-সহ পুলিস অফিসারদের বিরুদ্ধে চার্জশিট পেশের আগে এই সিবিআই’ই নিয়েছিল রাজ্য সরকারের অনুমতি। সেই একই সংস্থা এবার কী করে এমন ভুল করল, তা নিয়ে রহস্য দেখা দিয়েছে।   
কিন্তু  কোনও এক রহস্যজনক কারণে আর জি কর কাণ্ডে রাজ্য সরকারের এই অনুমতি  সিবিআই নেয়নি বলেই দাবি কলকাতা পুলিসের। ফলে আগামী দিনে আইনি লড়াইতে টালা থানার ওসির এই গ্রেপ্তার কতটা ধোপে টিকবে, তা নিয়ে আইনজ্ঞদের পাশাপাশি কলকাতা পুলিসের অন্দরেই প্রশ্ন উঠতে শুরু করেছে। 
ওসির পরিজনদের সঙ্গে কথা বলছেন পুলিসকর্তারা। -নিজস্ব চিত্র
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা