রাজ্য

তরুণীর চোয়ালে ক্ষতচিহ্ন, তদন্তে সঞ্জয়ের দাঁতের ফরেন্সিক পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ময়নাতদন্তের রিপোর্টে উল্লেখ আছে তরুণীর চোয়ালের ডানদিকে ‘লাভ বাইট’ আছে। কিন্তু সেটি অভিযুক্ত সিভিক সঞ্জয়ের কি না, জানতে তার দাঁতের ফরেন্সিক পরীক্ষা করাবে সিবিআই। পাশাপাশি নির্যাতিতার দাঁতের ব্র্যাকেটের আবার ফরেন্সিক পরীক্ষা করাতে চায় তারা। এই সংক্রান্ত আবেদন শিয়ালদহ আদালতে জমা পড়েছে বলে খবর।
তরুণী চিকিৎসকের শরীরের বাইরের একাধিক জায়গায় আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে। ময়নাতদন্তের রিপোর্টে বাইরে ১৬টি আঘাতের কথা বলা হয়েছে। নির্যাতিতার দেহ দ্রুত পুড়িয়ে দেওয়ায় তদন্তকারীরা আদালতের নির্দেশ নিয়ে দ্বিতীয়বার ময়নাতদন্ত করাতে পারেননি। শরীরে আঘাতের চিহ্নগুলি ক্যামেরায় তোলা ছবি দেখে তদন্তকারীদের বুঝতে হয়েছে। দেহ না থাকায় অধিকাংশ আঘাত কী কারণে, সেটি যাচাই করার সুযোগ নেই তাঁদের সামনে। এই অবস্থায় এলিমিনেশন থিওরির উপর ভর করে এগতে চাইছে তদন্তকারী সংস্থা। যেখান থেকে বোঝা যাবে, সঞ্জয় একা, নাকি তার সঙ্গে আরও কেউ ছিল। প্রথমে দেখা হয়, তরুণীর শরীরে যে আঘাত ছিল, সেটি পুরনো না নতুন! এরপর ওই তরুণী চিকিৎসকের চোয়ালের কাছে থাকা ‘লাভ বাইট’ চিহ্নটি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। ময়নাতদন্তের রিপোর্টে এই বিষয়টি উল্লেখ রয়েছে। ধস্তাধস্তির সময় সঞ্জয় কি তাঁকে কামড় দিয়েছিল, নাকি এটা অন্য কারও সেটা জানা দরকার হয় তদন্তকারীদের। সেই কারণে সঞ্জয়ের দাঁতের নমুনা সংগ্রহ করার সিদ্ধান্ত হয়। তাই জেলে গিয়ে তার দাঁতের পুরো ছবি নেওয়া হবে। সেই সঙ্গে কোনও জিনিসে কামড় দিতে বলা হবে। সেই নমুনা মিলিয়ে দেখা হবে তরুণীর আঘাতের সঙ্গে। সিবিআইয়ের ব্যাখ্যা, যদি সেটি মিলে যায়, তাহলে প্রমাণ হবে এটি সঞ্জয়ের। আর না মিললে তাহলে কে বা কারা সেটা করল, তা খুঁজে বের করতে হবে। 
একইসঙ্গে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদে কলকাতা পুলিসের অফিসাররা দাবি করেছেন, ফরেন্সিক নমুনা সংগ্রহ করার সময় যে ভিডিওগ্রাফার ছবি তোলেন, তাঁর নাম থাকে না সিজার লিস্টের কপির নীচে। সেটি লেখা হয় কেস ডায়েরিতে। এই যুক্তি মানতে নারাজ কেন্দ্রীয় এজেন্সি। কেননা তাদের মামলায় সিজার লিস্টের কপির নীচেই ভিডিওগ্রাফারের নাম লেখা হয়। তদন্তকারীদের সন্দেহ, বাইরের কাউকে দিয়ে ভিডিওগ্রাফি করিয়ে নিয়ম বজায় রাখতে পরে সরকারি ফটোগ্রাফারের নাম ঢোকানোর পরিকল্পনা ছিল সম্ভবত! তবে কী কারণে সিজার লিস্ট রাত সাড়ে আটটায় করা শুরু হল, এই নিয়ে জিজ্ঞাসাবাদের মুখে পড়া অফিসাররা সিবিআইকে জানিয়ে গিয়েছেন, ময়নাতদন্ত যাতে তাড়াতাড়ি হয়, সেই তদ্বির সিটের অফিসাররা করছিলেন।  যে কারণে ফরেন্সিক এলেও তারা নমুনা নিতে পারেনি। দেহ বেরনোর পর এই কাজ শুরু হয়। যদিও এজেন্সির বক্তব্য দেহ পড়ে থাকা অবস্থায় ঘর থেকে সব কিছু বাজেয়াপ্ত করা হবে। না হলে তথ্য প্রমাণ লোপাটের সম্ভাবনা থেকে যায়। তরুণীর ক্ষেত্রে সেটাই হয়েছে বলে তদন্তকারীদের মত।
8d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা