রাজ্য

বিতর্কিত বিরূপাক্ষকে কাকদ্বীপে বদলি, ব্যাপক বিক্ষোভ সেখানেও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, বর্ধমান ও সংবাদদাতা, কাকদ্বীপ: দীর্ঘদিন ধরে জুনিয়র ডাক্তার, চিকিৎসক ও স্বাস্থ্য প্রশাসককে হুমকি ও ভীতি প্রদর্শনের অভিযোগ ওঠা ‘বিতর্কিত’ চিকিৎসক ডাঃ বিরূপাক্ষ বিশ্বাসকে বদলি করে দিল স্বাস্থ্যভবন। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে তাঁকে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে বদলি করা হয়েছে। আর জি কর কাণ্ডের পরপরই ডাঃ বিশ্বাসের একাধিক ‘কীর্তি’ জনসমক্ষে আসাতেই এই বদলি, এমনই মনে করা হচ্ছে। তবে তিনি সেখানে যেতে না যেতেই তাঁর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। এদিকে বিরূপাক্ষকে রাজ্য মেডিক্যাল কাউন্সিলের পেনাল ও এথিক্যাল কমিটি থেকে সরিয়ে দেওয়া হচ্ছে বলে কাউন্সিল সূত্রের খবর। সম্প্রতি এক জুনিয়র ডাক্তারকে দেওয়া হুমকির অডিও ভাইরাল হয়। এছাড়াও আর জি করের সেমিনার হলে তাঁর উপস্থিতি নজরে আসার পর বিতর্কে জড়ান বিরূপাক্ষ। 
এদিকে, ডাঃ সুমন মুখোপাধ্যায় এবং ডাঃ দীপাঞ্জন বন্দ্যোপাধ্যায় নামে রাজ্য মেডিক্যাল কাউন্সিলের আরও দু’জন সদস্য এদিন কাউন্সিল সভাপতির কাছে পদত্যাগ পত্র পাঠিয়েছেন। দু’জনেই সেখানে জানিয়েছেন, আর জি কর-এর সাম্প্রতিক ঘটনাবলীতে যেভাবে কাউন্সিলের একাধিক সদস্যের নাম জড়িয়েছে, তাতে কাউন্সিলের গরিমা ক্ষুন্ন হয়েছে। অভিযোগ ওঠা চিকিৎসকদের কাউন্সিলের যাবতীয় কাজকর্ম থেকে সরানোর অনুরোধও জানানো হয়েছে পদত্যাগপত্রে। পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিলের সভাপতি সুদীপ্ত রায় সহ ছয় সদস্যকে পদত্যাগ করার আবেদন জানিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পশ্চিমবঙ্গ রাজ্য শাখা।
আর জি কর কাণ্ডের জেরে স্বাস্থ্যদপ্তর একের পর এক ব্যবস্থা নিতে শুরু করেছে। বিভিন্ন মেডিক্যাল কলেজে চুক্তিভিত্তিতে হাউসস্টাফ নিয়োগ বন্ধ করে দেওয়ার নির্দেশও জারি হয়েছে। সন্দীপের বিরুদ্ধে টাকার বিনিময়ে হাউসস্টাফ ও কর্মী নিয়োগের অভিযোগ উঠেছিল। যদিও এই সিদ্ধান্তের ফলে বহু চিকিৎসক চাকরি হারাবেন বলেও পাল্টা ক্ষোভ দানা বেঁধেছে। বিরূপাক্ষ প্রসঙ্গে এদিন আন্দোলনকারী চিকিৎসক ডাঃ গৌরাঙ্গ প্রামাণিক বলেন, ‘উনি বর্ধমান মেডিক্যাল কলেজে ‘থ্রেট কালচার’ চালু করেছিলেন। তাঁর কথা না শুনলে রেজিস্ট্রেশন আটকে দেওয়ার হুঁশিয়ারি দিতেন। কাকদ্বীপ হাসপাতালে ২০২৩ সালের আগস্টে বদলির পরও কীভাবে বর্ধমান মেডিক্যাল কলেজে ছিলেন, তা নিয়েও প্রশ্ন উঠেছে।’ যদিও বিরূপাক্ষ বলেন, ‘স্বাস্থ্যভবন থেকে বদলির অর্ডার করা হয়েছে। সেইমতো সেখানে কাজে যোগ দেব। রাজনৈতিক কারণে আমার বিরুদ্ধে অভিযোগ তোলা হচ্ছে।’ বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রের খবর, জুনিয়র চিকিৎসকদের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। ১৫ জন চিকিৎসক তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ করেছেন। প্রতিটি অভিযোগ গুরুত্ব দিয়ে দেখা হবে। শুধু তাই নয়, বিরূপাক্ষের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, বর্ধমান মেডিক্যালের ক্যান্টিনেও তাঁর প্রচুর টাকার দেনা রয়েছে।
এদিন বিরূপাক্ষ কাজে যোগ দিচ্ছেন সে কথা ছড়িয়ে পড়তেই কাকদ্বীপ হাসপাতালে বিক্ষোভ শুরু হয়। বুধবার সকাল ১০টা থেকে হাসপাতালের মূল দরজার সামনে বিক্ষোভ দেখান সিপিএম কর্মীরা। চিকিৎসক, নার্স সহ বহু কর্মী বিরূপাক্ষের নিয়োগের বিরোধিতা করে সুপারের কাছে ডেপুটেশনও দিয়েছেন। হাসপাতালের দরজায় ঝুলিয়ে দেওয়া হয়—‘গো ব্যাক বিরূপাক্ষ বিশ্বাস’। ডায়মন্ডহারবার জেলা হাসপাতালে মুখ্য স্বাস্থ্য আধিকারিকের অফিসের বাইরেও বিক্ষোভ চলে। বিক্ষোভকারীরা জানান, কোনওভাবেই ওই চিকিৎসককে তাঁরা এখানে ঢুকতে দেবেন না। ডায়মন্ডহারবারের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ জয়ন্ত সুকুল বলেন, ‘ওই চিকিৎসক কাকদ্বীপ হাসপাতালে যোগ দেননি। প্রতিবাদের বিষয়টি স্বাস্থ্যভবনেও জানানো হয়েছে।’এদিকে, বুধবার রাজ্য মানবাধিকার কমিশনের সঙ্গে ডাক্তারদের যৌথ মঞ্চের প্রতিনিধি দল বৈঠক করে। ডাক্তাররা তাঁদের নিরাপত্তা সংক্রান্ত দাবি সেখানে তুলে ধরেন।
15d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা