রাজ্য

মমতা সরকারের ‘অপরাজিতা’ বিলকে সমর্থন করলেন মোদি মন্ত্রিসভার সদস্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধীদের মহাজোট ‘ইন্ডিয়া’ ছাপিয়ে এবার মোদির মন্ত্রিসভা থেকেই সমর্থন পেল বাংলায় তৃণমূল সরকারের তরফে পাস হওয়া ‘অপরাজিতা’ বিল। ধর্ষণ রুখতে এই বিলকে ‘যুগান্তকারী’ আখ্যা দিলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তার প্রেক্ষিতে তৃণমূল আওয়াজ তুলল, বাংলা আজ যা ভাবে, আগামীকাল তা ভাবে দেশ। বাংলাই মডেল এখনও। 
মঙ্গলবার রাজ্য বিধানসভায় পাস হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে আনা ‘দি অপরাজিতা উওম্যান অ্যান্ড চাইল্ড (ওয়েস্ট বেঙ্গল ক্রিমিনাল ল’জ অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৪’। ধর্ষণের ঘটনায় দোষীর মৃত্যুদণ্ডের বিধান রয়েছে এই বিলে। বিলটিতে দ্রুত বিচারেরও উল্লেখ রয়েছে। এটি বিধানসভায় সর্বসম্মতিক্রমেই পাশ হয়েছে। তারপর সেটি বুধবার বিধানসভা থেকে চলে গিয়েছে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের কাছে। এখন অপেক্ষা রাজভবনের সম্মতির। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, পাশ হওয়া এই বিল সম্পর্কিত তথ্য প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।
তৃণমূলের আর্জি, রাজ্যপাল যেন বিলটিতে দ্রুত তাঁর সম্মতি দেন। কারণ ‘অপরাজিতা বিল’ ঐতিহাসিক ও সমাজে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে। বিলের উপর আলোচনার সময়ই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যপাল তাড়াতাড়ি সম্মতি দিন। এই বিল ইতিহাস হয়ে থাকবে। প্রধানমন্ত্রী করতে পারেননি বলেই আমরা করেছি। আগামী দিনে সব রাজ্যই এই আইনকে মডেল হিসেবে গ্রহণ করবে। 
এরপরই দেখা গেল, এই বিলের বিষয়ে কেন্দ্রীয় সরকার থেকে বিভিন্ন রাজ্যের রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিদের কাছেও খবর গিয়েছে। ‘অপরাজিতা’ বিলের প্রতি সমর্থন জানিয়েছেন নরেন্দ্র মোদির মন্ত্রিসভার সদস্য সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রামদাস আতাউলে। তিনি বলেছেন, ধর্ষণের ঘটনায় দোষীর দ্রুত শাস্তি ও ফাঁসির পদক্ষেপ করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যে বিল এনেছে, তাকে স্বাগত জানাচ্ছি। আমিও চাই, এক্ষেত্রে দোষীর ফাঁসিই হোক। 
ফলে এটা স্পষ্ট, মমতার ঐতিহাসিক বিল নিয়ে কেন্দ্রের সরকারের অভ্যন্তরেও আলোড়ন পড়ে গিয়েছে। তার সূত্র ধরে এটা বলার অপেক্ষা রাখে না যে, কেন্দ্রের শাসক দল বিজেপিও মমতার সরকারের আনা ‘অপরাজিতা’ বিলের বিরোধিতা বিধানসভায় করতে পারেনি। বিজেপি বিধায়করাও বিলটিতে পূর্ণ সমর্থন দিয়েছেন। এছাড়া বিরোধীদের মহাজোট ইন্ডিয়ার অন্যতম শরিক তথা দেশের বর্ষীয়ান রাজনীতিবিদ এনসিপি প্রধান শারদ পাওয়ারও ‘অপরাজিতা’ বিলকে সমর্থন জানিয়েছেন। মহারাষ্ট্রেও এমন বিল আনা প্রয়োজন বলে মনে করেন তিনি। পাশাপাশি, জেডিইউ নেতা কে সি ত্যাগী সমর্থন জানিয়েছেন মমতার সরকারের ‘ঐতিহাসিক’ বিলকে। দ্রুত বিচার চাইতে গিয়ে তিনি দাবি করেছেন, বিচার সম্পন্ন করতে হবে একমাসের মধ্যেই। তিনি মন্তব্য করেছেন, নারীর ইচ্ছার বিরুদ্ধে কাজ করার চেয়ে বড় নৃশংসতা আর কিছু হতে পারে না। ধর্ষকদের ‘পুরুষত্ব’ বাদ দেওয়া উচিত। 
দেশের বিভিন্ন প্রান্ত থেকে যেভাবে ‘অপরাজিতা’ বিলের প্রতি সমর্থন এসেছে, তাকে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস স্বাগত জানিয়েছে উদাত্ত কণ্ঠে। দলের পক্ষ থেকে এদিন সামাজিক মাধ্যমে ‘অপরাজিতা’ বিলের বিষয়বস্তু তুলে ধরা হয়েছে। এছাড়া তৃণমূলের জনপ্রতিনিধি ও দলীয় পদাধিকারীরা তা ব্যাপকভাবে প্রচারও করছেন। রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা এবং তৃণমূল নেতা কুণাল ঘোষ একযোগে বলেছেন, বাংলা পথ দেখাল। বিষয়টি নিয়ে আগামী দিনে কেন্দ্রীয় সরকারকেও ভাবতে হবে।
15d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা