কলকাতা

কালীপুজোর বিজ্ঞাপনী তোরণ নিয়ে এবার একাধিক নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বারাসতে জাতীয় ও রাজ্য সড়কের পাশে রয়েছে একাধিক বিগ বাজেটের কালীপুজো। সেখানে ভিড়ের স্রোত সামাল দিতে কমিটিগুলিকে ‘বাহির পথ’ বেশি চওড়া করতে বলেছে পুলিস। এছাড়াও বারাসত থানার পক্ষ থেকে নেওয়া হচ্ছে বাড়তি পদক্ষেপ। গুরুত্বপূর্ণ সড়কের পাশের পুজোগুলিতে দর্শনার্থীদের জন্য ব্যারিকেড বসাবে পুলিস। পাশাপাশি ভিড় সামাল দিতে করা হবে ড্রপগেটও। আর বিজ্ঞাপনের তোরণ নিয়েও পুলিস একাধিক নির্দেশিকা জারি করেছে।
বারাসতের কালীপুজোর খ্যাতি বাংলাজুড়ে। হরেকরকম থিম ও চোখ ধাঁধানো আলোর রোশনাই বারাসতের কালীপুজোকে অন্য মাত্রা দেয়। ভিন জেলা থেকেও প্রচুর মানুষ কালীপুজো দেখতে ভিড় করে এই শহরে। আর কয়েকটা দিন বাকি পুজোর। তার আগে পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠক করেছেন বারাসত পুলিস জেলার উচ্চপদস্থ কর্তারা। মণ্ডপ ও দর্শনার্থীদের ভিড় নিয়ন্ত্রণ করতে একাধিক বিধিনিষেধের কথা সেই বৈঠকে আলোচনা হয়েছে।
সদর শহর বারাসতের মধ্য দিয়ে গিয়েছে তিনটি গুরুত্বপূর্ণ সড়ক। বারাসত ডাকবাংলো মোড় থেকে ১২ নম্বর জাতীয় সড়ক ধরে প্রায় পাঁচ, সাত কিলোমিটার রাস্তার দু’ধারে বেশ কয়েকটি বড় বাজেটের পুজো হয়। প্রতিটি পুজো মণ্ডপেই উপচে পড়া ভিড় হয়। ভিড়ের জন্য পুজোর ক’টা দিন ১২ নম্বর জাতীয় সড়ক বন্ধ রাখতে হয়। এই জাতীয় সড়ক সহ যশোর ও টাকি রোডে উপরেই বিভিন্ন পুজো কমিটির একাধিক ওভারহেড বিজ্ঞাপনী তোরণ নিয়েও এবার কড়া পুলিস। এনিয়ে কমিটিগুলিকে দেওয়া হয়েছে একাধিক নির্দেশিকা। জাতীয় ও রাজ্য সড়কে অত্যধিক ভিড়ের মধ্যে কোনও কারণে বাঁশের তৈরি ওভারহেড তোরণ ভেঙে যাতে বিপত্তি না ঘটে, সে জন্য পুজো কমিটিগুলিকে সতর্ক করেছে বারাসত পুলিস। পাশাপাশি রাস্তার পিচ ছাড়িয়ে তোরণ তৈরি করতে বলা হয়েছে। আর এর উচ্চতা করতে বলা হয়েছে রেলগেটের থেকে বেশি। এছাড়া ভিড় নিয়ন্ত্রণের জন্যও পদক্ষেপ করা হয়েছে। পুজো উদ্যোক্তাদের বলা হয়েছে রাস্তার পাশে একদিকে দর্শনার্থীদের প্রবেশ করাতে। এজন্য  ১০ পুজোতে ব্যারিকেড করে দেবে পুলিস। ছ’ফুট চওড়া ২০০ মিটার লম্বা ব্যারিকেড করা হবে। এছাড়া ৫২টি কমিটির ক্ষেত্রে জনস্রোত সামলাতে করা হবে ড্রপগেট। এর সাহায্যে ধীরে ধীরে দর্শনার্থীদের প্রবেশ করানো হবে ওইসব মণ্ডপে। - নিজস্ব চিত্র
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা