কলকাতা

প্রাকৃতিক দুর্যোগ: টালায় পরীক্ষার আয়োজন বাতিল, কাল থেকে শুরু হচ্ছে বাজি বাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সকালে উত্তর কলকাতার টালা পার্কে পরীক্ষামূলকভাবে ৩০ ধরনের বাজির শব্দসীমা পরীক্ষার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় আর বৃষ্টির আতঙ্কে পুরো আয়োজনই শেষ পর্যন্ত বাতিল করতে হল। পুলিস, দমকল ও আয়োজকদের তরফে সাংবাদিকদের বলা হয়েছে, প্রাকৃতিক দুর্যোগের কারণেই বাজি পরীক্ষা আয়োজন বাতিল করতে হয়েছে। তবে ৩০ ধরনের বাজির নমুনা সংগ্রহ করে নিয়ে যাওয়া হয়েছে। তা পরীক্ষার পর এ বিষয়ে চূড়ান্ত রিপোর্ট দেওয়া হবে। তখন জানা যাবে, কোন কোন বাজি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। 
এদিন সকালে কলকাতা পুলিসের পদস্থ আধিকারিকদের পাশাপাশি  দমকল ও বাজি ব্যবসায়ী সংগঠনের কর্তারা টালা পার্কে হাজির হয়েছিলেন। নিয়ে আসা হয়েছিল জলের বড় বড় ড্রাম ও শব্দবাজির মাত্রা মাপার বিভিন্ন যন্ত্রপাতি। দীর্ঘ সময় অপেক্ষা করার পরও বৃষ্টি না থামায় শেষমেশ বাজি পরীক্ষার আয়োজন বাতিল করতে হয়। এদিন বাজি পরীক্ষার আয়োজন বাতিল হলেও টালা পার্কের যেখানে বাজি বাজার হয়, সেই স্থানটি এদিন ঘুরে দেখেন পুলিস, দমকল ও বাজি সংগঠনের কর্তারা। টালা পার্কের বাজি বাজারের সাধারণ সম্পাদক শুভঙ্কর মান্না বলেন, এবার এই বাজি বাজারে থাকবে মোট ৪৪টি স্টল। ২৬ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত এখানে বাজি বিক্রি চলবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে এই বাজার।
টালা পার্কে গিয়ে দেখা গেল, জোরকদমে চলছে স্টল তৈরির কাজ। তবে সকালের পর বৃষ্টি নামায় কিছুক্ষণের জন্য থমকে যায় সেই কাজ। উদ্যোক্তাদের কথায়, আমরা ঘূর্ণিঝড় নিয়ে অত্যন্ত চিন্তিত। বড় আকারে ঝড়-বৃষ্টি হলে তার প্রভাব পড়বে স্টলের উপর। তাই আমরা কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। যদি ঝড়ের প্রভাব কেটে যায়, তাহলে নির্দিষ্ট সময় আগেই সমস্ত স্টল তৈরির কাজ শেষ হয়ে যাবে। স্টল তৈরির কাজ শেষ হলেই বাজি বাজারের মূল ফটকের কাজ শুরু হয়ে যাবে। এদিকে, টালা পার্কে এখনও ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে একটি নামী দুর্গা মণ্ডপের বহু জিনিসপত্র। যদিও বাজি বাজারের উদ্যোক্তাদের আশা, বাজি বিক্রি শুরুর আগেই মাঠ পরিষ্কার হয়ে যাবে। সব মিলিয়ে দীপাবলির এই উৎসবকে ঘিরে বাজি বাজারে তৎপরতা এখন তুঙ্গে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা