কলকাতা

স্টেশনে জল, গাফিলতি মেনেও পুরসভার বিরুদ্ধে অভিযোগে অনড় মেট্রো কর্তৃপক্ষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের ‘ডি ওয়াল’এ ফাটল ধরেছে। মেট্রো ও কলকাতা পুরসভার যৌথ পরিদর্শনের পর এ কথা জানিয়েছিল পুর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তি জারি করে একই কথা জানাল কলকাতা মেট্রো। পাশাপাশি তারা জানিয়েছে, গত ১৭ দিন ধরে ডি ওয়াল মেরামত করা হয়েছে। প্রসঙ্গত স্টেশনে জল ঢুকে যাওয়ার ঘটনায় প্রাথমিকভাবে পুরসভার নিকাশি ব্যবস্থার দিকে অভিযোগের আঙুল তুলেছিল মেট্রো। এবং এদিনও তারা পুরনো দাবিতেই অনড় থাকল। পুর কর্তৃপক্ষের পাল্টা বক্তব্য, নিকাশি নালায় কোথায় ফাটল, তার প্রমাণ দিক মেট্রো। এ ইস্যুতে দু’পক্ষের মধ্যে চাপানউতোর চলছিলই। এদিন তাতে আরও মাত্রা যোগ হল। 
কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র পুরসভার দিকে দায় ঠেলে জানিয়েছেন, যৌথ পরিদর্শনে উঠে এসেছে, পার্ক স্ট্রিট স্টেশন সংলগ্ন ব্রিটিশ আমলের ইটের নিকাশি নালায় তিনটি ফাটল ধরা পড়েছে। পাশাপাশি ম্যানহোলেও পলি জমেছে। এর পাশাপাশি তাঁর তরফে জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে ডি ওয়ালে ফাটল ধরার বিষয়টিও স্বীকার করে বলা হয়েছে, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের ডি ওয়াল বা টানেল ওয়ালে চিড় ধরেছে। সেই ফাটল দিয়ে ভিতরে জল ঢুকেছে। গত ২৫ মে থেকে ১০ জুন ডি ওয়ালে গ্রাউটিং বা মেরামতির কাজ হয়। কংক্রিটের ঢালাই করতে ১১১ বস্তা সিমেন্ট লেগেছে। 
প্রেস বিজ্ঞপ্তি মারফত নিজেদের গাফিলতি স্বীকার করেও পুরনো অভিযোগ নিয়েও মুখ খুলেছে মেট্রো। যার জবাবে পুরসভার নিকাশি বিভাগের এক আধিকারিক বলেন, ভূগর্ভস্থ পুরনো ইটের নিকাশি নালায় কোথায় ফাটল, তার প্রমাণ দিক মেট্রো। এছাড়াও সাংবাদিক বৈঠক ডেকে পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং বলেন, পার্ক স্ট্রিট স্টেশনের সামনের ম্যানহোল প্রায় খালি। সে ভাবে কোনও পলি জমে নেই। যতটুকু রয়েছে তাও আমরা পরিষ্কার করছি। ভূগর্ভস্থ নিকাশি নালাতেও কোনও সমস্যা ধরা পড়েনি।
উল্লেখ্য, ২৬ ও ২৭ মে ঘূর্ণিঝাড়ের বৃষ্টিতে পার্ক স্ট্রিট মেট্রোর ভিতরের অংশের করিডর থেকে শুরু করে লাইনে পর্যন্ত জল জমে যায়। এর জেরে ২৭মে সকালে দীর্ঘক্ষণ মেট্রো চলাচল বন্ধ রাখতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ। তারপর ওই দিনই প্রেস বিজ্ঞপ্তি জারি করে মেট্রো কর্তৃপক্ষ কলকাতা পুরসভার দিকে অভিযোগের আঙুল তোলে। তাদের বক্তব্য ছিল, পার্ক স্ট্রিট মেট্রোর সাবওয়ের উপরে পুরসভার ভূগর্ভস্থ পাইপলাইনে বিভিন্ন জায়গায় ফাটলের জেরে বৃষ্টির জল ঢুকেছে স্টেশনে। কিন্তু তখনই পাইপ লাইন ফেটে যাওয়ার দাবি নাকচ করেছিল পুরসভার নিকাশি বিভাগ। সম্প্রতি বিষয়টি নিয়ে মেট্রোর তরফে পুরসভাকে চিঠি দেওয়া হয়। যার জেরে যৌথ পরিদর্শনের সিদ্ধান্ত নেয় দু’পক্ষ। পরিদর্শনের পার্ক স্ট্রিট স্টেশনে ডি ওয়ালে ফাটল ধরার বিষয়টি সামনে আসে। এই নিয়ে বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশও হয় ‘বর্তমান’ পত্রিকায়।
4d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষার জন্য নামী প্রতিষ্ঠানে ভর্তির প্রচেষ্টা সফল হতে পারে। ব্যবসায় উন্নতির নতুন পথের দিশা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৩ টাকা৮৪.৪৭ টাকা
পাউন্ড১০৪.২১ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
16th     June,   2024
দিন পঞ্জিকা