বিনোদন

আমি  সেফ  খেলি  না

প্রথমবার বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পাবে দেবের ছবি ‘বাঘাযতীন’। পুজোর ছবি নিয়ে আড্ডায় অভিনেতা।

‘বাঘাযতীন’-এ স্টার তো একজনই। দেব। এর চাপ কি অনেক বেশি?
কী বলছেন? সবচেয়ে বড় স্টার বাঘাযতীন। 

সত্যি বলুন তো, আম-দর্শকের কাছে তো আপনিই স্টার, এটা বিশ্বাস করেন না?
আমাদের পরিচালক অরুণ রায় বলেন, এই ছবিতে দু’জন স্টার। একজন বাঘাযতীন, আর অন্যজন দেব। আমার মনে হয় এই ছবিতে একজনই স্টার, বাঘাযতীন। আর আপনি চাপের কথা জানতে চাইছিলেন, আমি তো সেফ খেলি না। যখন ছবিতে কোনও বড় স্টার লাগবে মনে হয়েছে মিঠুন চক্রবর্তীকে নিয়েছি। যখন মনে হয়েছে ভালো অভিনেতা প্রয়োজন, তখন পরাণদাকে (বন্দ্যোপাধ্যায়) নিয়েছি। বুম্বাদাকে (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) নিয়ে গতবছর ‘কাছের মানুষ’ করেছি। এই ছবিতে ৮০জন নবাগত অভিনেতা দুর্দান্ত কাজ করেছেন। 

প্রযোজক দেবের প্রশংসা করেছেন পরিচালক। এই অনুভূতি কি দায়িত্ব বাড়িয়ে দেয়?
টিম মেম্বার প্রশংসা করলে ভালো লাগে। আসলে এখন তো কাউকে খুশি করা যায় না। সেখানে পরিচালক খুশি হলে ভালো তো লাগবেই। দায়িত্বও বাড়ে। তবে দিনের শেষে সব পরিশ্রম দর্শকের জন্য। যখন দর্শক এসে ছবিটা দেখবেন, বাংলার বিপ্লবীদের কথা জানতে পারবেন, স্বাধীনতায় বাঙালিদের অবদানের কথা জানবেন, এই অনুভূতি অনেক বেশি ভালো লাগে।

বাঘাযতীনের চরিত্রের জন্য নিজের কোন কোন ক্রাফ্টের উপর বেশি জোর দিয়েছিলেন?
প্রথমত দামিণী বেণী বসুর কাছে ওয়ার্কশপ করেছি। আমার মনে হয়েছিল বডি ল্যাঙ্গুয়েজ খুব গুরুত্বপূর্ণ। কারণ তেমন কোনও তথ্য নেই তো। বাঘাযতীন নিয়ে ১০টা বই, ১০ রকম কথা। বাঘের সঙ্গে লড়াইয়ের পর কেউ বলছেন ১৪০টা সেলাই পরেছিল। কেউ বলছেন ৫০০টা। কেউ বলছেন একবছর বিছানা থেকে উঠতে পারেননি। কেউ বলছেন ছ’মাস। কেউ বলছেন ১৪ বছর বয়সে বাঘ মেরেছিলেন। কেউ বলছেন ১৮ বছরে। আমাকে তো এর মধ্যেই ছবি তৈরি করতে হবে। এটা একজন স্বাধীনতা সংগ্রামীর বায়োগ্রাফি। ফলে তাঁর মতো লুক প্রয়োজন। ওঁর চুল অনেক কোঁকড়া ছিল। আমার চুলে ন্যাচরাল কার্লস নেই। অনেকগুলো উইগ তৈরি করেছিলাম। তখনকার দিনে শিক্ষিত মানুষরা একটু ভেবে, থেমে কথা বলতেন। একটা ম্যানারিজম থাকত। সেটা তৈরি করেছিলাম।

আপনার বাংলা উচ্চারণের উপর কতটা জোর দিলেন?
উচ্চারণ তো অনেকটাই ভালো করতে পেরেছি এখন। সব সময় একটা বিভাগে জোর দিলাম। বাকিগুলো দেখলাম না, সেটা তো অন্যায় হবে। আমাকে তো হাঁটা, কথা বলা, তাকানো— সব বিভাগ নিয়েই কাজ করতে হবে। ফলে এর উত্তর আজ আমি দেব না। ছবিটা দেখে এর উত্তর দর্শক দেবেন। দর্শক বলবেন, দেব সত্যিই কি পরিবর্তন করতে পারল? ব্যোমকেশে ধুতি পাঞ্জাবি পরে হাঁটা আর বাঘাযতীনে ধুতি পাঞ্জাবি পরে হাঁটার মধ্যে পার্থক্য করতে পারলাম কি? সেটা দর্শক বলবেন। 

গত অগস্টে আপনাকে ব্যোমকেশ চরিত্রে দর্শক দেখলেন। এবার বাঘাযীন। মাঝের সময়টা খুব কম বলে মনে হয়নি?
মনে হলেও উপায় নেই। এবছর আমি তিনটে আলাদা চরিত্র, তিনটে আলাদা ছবি করেছি। তিনটে ব্যোমকেশ পরপর তৈরি করলে দর্শক ভাবতে পারতেন, কোনটা দেখব? কিন্তু তিনটে আলাদা চরিত্র। একটা ‘ব্যোমকেশ’। একটা ‘বাঘাযতীন’। আর একটা ‘প্রধান’। তিনটে তিন রকম গল্প। বিপ্লবীদের নিয়ে এই ক্যানভাসে ছবি তো বাংলায় তেমন হয়নি। আমরা ওই সময়টা রিক্রিয়েট করেছি। এটা প্রথমবার দর্শক এত বড় ভাবে দেখবেন। তাঁদের ভালো লাগবে। 

একইসঙ্গে হিন্দিতেও রিলিজ করছেন, এ তো অন্যরকম চিন্তা, নাকি?
চাপ তো বটেই। হিন্দির চাপ অনেক বেশি। কারণ এটা একটা সম্মান। আমি তো জাতীয় স্তরে বাংলা ইন্ডাস্ট্রির প্রতিনিধিত্ব করছি। বাংলার থেকে তাই এবার জাতীয় স্তরে কী হচ্ছে সেটা নিয়ে চাপ রয়েছে। একটা নতুন অধ্যায় শুরু হবে। তবে এই ছবি তৈরি করাই তো চাপের। এমন একটা ক্যানভাস, ইতিহাস নিয়ে ছবি করা কঠিন। ওই সময়ের এতজন বিপ্লবীর গল্প বলেছি আমরা। এক লাইনে তো কারও গল্প শেষ করা যাবে না। প্রত্যেকের অতীতের গল্প রয়েছে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল এই ছবিটা আড়াই ঘণ্টায় শেষ করা। মাথায় রাখতে হয়েছিল, মূল চরিত্র বাঘাযতীন। সেটা থেকে আমরা যেন সরে না যাই। আবার বাকিদেরও যেন প্রয়োজন মতো জায়গা দিতে পারি, সেটাই চ্যালেঞ্জ ছিল। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ছবি নিয়ে কথা হয়েছে কখনও?
আমার যতদূর মনে আছে, ‘টনিক’ ওঁর ভালো লেগেছিল। আমি নিশ্চিত এই ছবিটা দেখলেও ওঁর খুব ভালো লাগবে।
স্বরলিপি ভট্টাচার্য
ছবি: দীপেশ মুখোপাধ্যায়
12Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা