বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জোড়াসাঁকো দাঁ বাড়ির দুর্গা প্রতিমা। শনিবার সায়ন চক্রবর্তীর তোলা ছবি। 

রাজ্যে হচ্ছে পাঁচটি নয়া শিল্পতালুক,
১৮টি ইউনিট লগ্নি আসছে ৬০০ কোটি
চাকরি হবে চার হাজার

 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরও পাঁচটি নতুন বৃহৎ শিল্পতালুক গড়ে উঠবে। পাশাপশি, রাজ্যজুড়ে তৈরি হতে চলেছে ১৮টি নতুন শিল্প ইউনিট। ফলে আসছে নতুন বিনিয়োগ। বৃহস্পতিবার মন্ত্রিসভা এই নতুন শিল্পতালুক এবং শিল্প ইউনিট গড়ার ছাড়পত্র দিল। এর মাধ্যমে নতুন বিনিয়োগ আসবে ৬০০ কোটি টাকা। চাকরিও হবে চার হাজার। 
মন্ত্রিসভার বৈঠকের পর স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও খাদ্যমন্ত্রী রথীন ঘোষ সাংবাদিক সম্মেলন করেন। রাজ্যে নতুন শিল্পতালুক ও শিল্প ইউনিট গড়ার কথা ঘোষণা করেন চন্দ্রিমা। গতবছর পর্যন্ত রাজ্যে ৬৪টি শিল্পতালুক ছিল। রাজ্য শিল্প পরিকাঠামো উন্নয়ন কর্পোরেশন ১৮টি বৃহৎ শিল্পতালুক গড়েছে। তবে শিল্পতালুক নিয়ে রাজ্যের নতুন নীতি (পাঁচ একর জমিতে শিল্পতালুক গড়ার ছাড়পত্র) আসার পরে শতাধিক নতুন প্রস্তাব এসেছে। এবার পাঁচটি বৃহৎ শিল্পতালুক গড়ার সিদ্ধান্তে আরও বিনিয়োগ আসবে বলেই আশাবাদী ওয়াকিবহাল মহল। 
যে ১৮টি নতুন শিল্প ইউনিট স্থাপনের ছাড়পত্র দেওয়া হয়েছে, তার মধ্যে খড়্গপুরের বিদ্যাসাগর শিল্পতালুকে একটি ইউনিট গড়বে সিজি ফুডস প্রাইভেট লিমিটেড। পশ্চিম বর্ধমানের পানাগড় শিল্পতালুকে তৈরি হবে বার্জার পেইন্টস এবং এসএস গ্লোবাসের ইউনিট। নৈহাটি শিল্পতালুকে একটি ইউনিট গড়বে জুবিলিয়ান্ট ফুডওয়ার্কস। প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগেই শশী পাঁজা শিল্পদপ্তরের নতুন দায়িত্ব পেয়েছেন। দায়িত্ব নিয়ে তিনি শিল্পতালুক পরিদর্শন করেছেন। সেখানে পড়ে থাকা জমির যথাযথ ব্যবহারের উপরেও জোর দিয়েছেন তিনি।

19th     August,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ