Bartaman Patrika
গল্পের পাতা
 

আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। তৃতীয় কিস্তি। 

পর্ব- ২৭
চলচ্চিত্র জগতে অনেকেই অভিনয় করতে আসেন রূপের জোরে। কেউ আসেন টাকার জোরে। কেউ আবার আসেন প্রথাগত ডিগ্রি নিয়ে। এর কোনও কিছু না থেকেও ১৯৩২ থেকে ১৯৬১— তিন দশক ধরে আমৃত্যু বাংলা চলচ্চিত্রকে একের পর এক রত্ন উপহার দিয়ে গিয়েছেন তুলসী চক্রবর্তী। আটপৌরে ধুতি, গলায় পৈতে। জীবনে এক ফোঁটাও মেকআপ করে ক্যামেরার সামনে দাঁড়াননি।
কখনও তিনি ‘পথের পাঁচালি’র প্রসন্ন পণ্ডিত। কখনও ‘সাড়ে চুয়াত্তর’-এর মেস-মালিক রজনীবাবু। আবার কখনও ‘একটি রাত’ ছবির সন্দেহপ্রবণ সরাইখানার মালিক গোঁসাইজি। অনবদ্য অভিনয়ে ম্লান হয়ে যায় আশপাশের তারকা, মহাতারকারা। দেখিয়ে গিয়েছেন নিজের চেষ্টা আর কাজের প্রতি ভালোবাসা থাকলে কিংবদন্তি হওয়া যায়। অভিনয় দিয়ে দর্শকদের মনে গভীর রেখাপাত করা যায়।
তবে সেক্ষেত্রে বলতেই হয় অভিনয়ের প্রাথমিক পাঠটা তুলসীর জবরদস্ত হয়েছিল। স্টার থিয়েটারে অপরেশ মুখোপাধ্যায়ের তালিম দেওয়ার ঘটনা নিজেই বলে গিয়েছেন তুলসী। অপরেশবাবুকে ‘স্যার’ সম্বোধন করতেন তিনি। বলতেন, ‘স্যার বেশি জোর দিতেন বাচনিক অভিনয়ের উপর। কোন চরিত্র কী ধরনের স্বরক্ষেপণ করবে সেটা ধরে ধরে শেখাতেন।’
এই অভিনয় শিক্ষা নিয়েই একটা মজার ঘটনা। তখন স্টার থিয়েটারে কয়েক বছর কাটিয়ে ফেলেছেন তুলসী চক্রবর্তী। একদিন রিহার্সাল চলছে। অপরেশবাবু একটা সাধারণ সংলাপ তুলসীকে একটু চেঁচিয়ে বলার নির্দেশ দেন। এই সময় একটা কাণ্ড করে বসেন তিনি। ঘরভর্তি লোকের সামনে প্রশ্ন করে বসেন, ‘স্যার, এটা কি অত জোরে বলার দরকার আছে?’
অপরেশ মুখোপাধ্যায়ের মুখের উপর কারও কথা বলার উপায় ছিল না। প্রশ্নটা শুনে তিনি খানিক তাকিয়ে রইলেন। তারপর তুলসীকে বললেন, ‘তোকে আজ আর রিহার্সাল দিতে হবে না। বাড়ি যাওয়ার আগে দেখা করে যাস আমার সঙ্গে।’
স্যারের কথা শুনে তুলসী তো প্রমাদ গুনলেন। ধরেই নিলেন, তাঁর আজই ছুটি হয়ে গেল। অভিনয় শেখা ঘুচে গেল। রিহার্সাল শেষ হয়ে যাওয়ার পর সবাই যখন চলে গেল তখন অপরেশবাবু তুলসীকে ডেকে পাঠালেন। তুলসী যেতেই অপরেশ মুখুজ্যে হলের পিছনের সারির দিকে দেখিয়ে বললেন, ‘ওইখানে বসে যে লোকটা থিয়েটার দেখে সে হল পাবলিক। ওরা থিয়েটারের লক্ষ্মী। টিকিট কেটে ওরা আসে। ওদের ভালো লাগা-মন্দ লাগার উপর অভিনেতা-অভিনেত্রীদের ভাগ্য নির্ভর করে। অভিনয় ভালো লাগলে ওরা বাইরে গিয়ে মুক্তকণ্ঠে প্রশংসা করে। থিয়েটারের মালিকদের কাছেও ওদের মতামতই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তা তোমার ডায়লগ যদি পিছনের সারির ওই লোকটির কানে না পৌঁছয়, তাহলে কী হবে জানো?
স্যারের এই প্রশ্নে তুলসী চুপ। মাথা নিচু করে দাঁড়িয়ে রইলেন।
অপরেশবাবু তখন বললেন, ‘তোমার প্রশ্নটা খুবই সঙ্গত এবং সঠিক। আমরা তো ব্যবহারিক জীবনে অত চেঁচিয়ে কথা বলি না। কিন্তু থিয়েটারে এটা করতেই হয়। ওই পিছনের সারি থেকে একবার যদি লাউডার প্লিজ আওয়াজ ভেসে আসে তাহলে তার পরদিনই থিয়েটার মালিক বলবে, তোমার গলায় জোর নেই। তুমি এসো বাপু।’
তাই থিয়েটারে একটু চেঁচিয়ে সংলাপ বলতেই হবে। নাহলে অস্তিত্ব বিপন্ন হতে পারে। তাই যে কোনও অভিনেতাকে তার অভিনয়ের অংশকে দুটো ভাগে ভাগ করতে হয়। একটা অংশ নিজের জন্য। আর অন্য অংশ রাখতে হয় দর্শকের জন্য। অপরেশবাবু বুঝিয়ে বললেন, ‘দুটো ভাগের একটা ডায়লগ পোর্শন আর অন্যটা হল সাইলেন্ট পোর্শন। ডায়লগ পোর্শনে একেবারে নাভিস্থল থেকে আওয়াজ বের করে এনে সংলাপ বলবে। আর সাইলেন্ট পোর্শনে তুমি একেবারে ন্যাচারাল বিহেভ করবে। সেখানে বাড়াবাড়ি করলে বা পাকামি করলে দর্শক সহ্য করবেন না।’
অপরেশবাবুর এই উপদেশ সারাজীবন মনে রেখেছেন তুলসী চক্রবর্তী। সিনেমায় অ্যাক্টিং করার সময় এই ‘ন্যাচারাল বিহেভ করার উপদেশ’ তাঁর দারুণ কাজে এসেছে। যদিও ‘অভিনয়’ যে তিনি করতে পারেন সেটা কখনও স্বীকার করতেন না। জিজ্ঞেস করলে বলতেন, ‘অভিনয় আমি তেমন বুঝি না। স্ক্রিপ্টের খাতায় যা লেখা থাকে, স্টেজে দাঁড়িয়ে সেটাই গড়গড় করে আওড়ে যাই। প্রম্পটিংয়ের ধার ধারি না। কো-অ্যাক্টররা এদিক-ওদিক সংলাপ বলে বিপদে ফেললে তখন আত্মরক্ষার জন্য দু-একটা বাড়তি কথা আমাকেও বলতে হয়। নইলে নিজের ক্যারেক্টার নিয়ে ভাবনা চিন্তা করার কথা মাথায় আসে না। বেশিরভাগ যা রোল করেছি সেগুলোকে ক্যারেক্টার বললে তো ক্যারেক্টারেরই অপমান করা হয় গো।’
এমনই আমুদে মানুষ ছিলেন তিনি। সার্কাসে ছিলেন বলেই বোধহয় ভালো জাগলারি করতে পারতেন। স্টারে একসঙ্গে কাজের সুবাদে ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘনিষ্ঠতা ছিল তুলসী চক্রবর্তীর। ভানু-পুত্র গৌতম বন্দ্যোপাধ্যায় বলছিলেন, ‘বাবা বলতেন, অঙ্গভঙ্গি না করেও যে হাসানো যায় তার সবচেয়ে বড় প্রমাণ চ্যাপলিন। আর আমাদের দেশে তুলসী লাহিড়ী ও তুলসী চক্রবর্তী। এতবড় অভিনেতা অথচ কত কম পয়সা পেয়েছেন। বাবার সঙ্গে আমি ছোটবেলায় স্টার থিয়েটারে যেতাম। তখন স্টারের সেকেন্ড গেটের বাইরে এক জায়গায় বসে তুলসী জেঠু আমাকে চারটে বল নিয়ে জাগলারির খেলা দেখাতেন। কত মানুষ ভিড় করে দেখত।’
তুলসী চক্রবর্তীর জীবনের একটি ঘটনা শোনালেন গৌতম। ভানু বন্দ্যোপাধ্যায় ‘কাঞ্চনমূল্য’ নামে একটি ছবি প্রযোজনা করেছিলেন। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন গৌতম। ছবিতে একটি তরজা গানের দৃশ্যে ছিলেন তুলসী চক্রবর্তী। টেকনিশিয়ান স্টুডিওতে শ্যুটিং চলছিল। তুলসী চক্রবর্তীর কোনও কারণে কোমর ‘স্টিফ’ হয়ে গিয়েছিল। গৌতম বললেন, ‘বাবা বলছিলেন, কোমরটা একটু বাঁকাও না তুলসীদা। উনি কিছুতেই পারছিলেন না। লজ্জায় ঘেমে গিয়েছিলেন। তারপর শ্যুটিং শেষ হতেই হন হন করে বেরিয়ে যাচ্ছিলেন। বাবা ছুটতে ছুটতে গিয়ে ধরলেন। বলেন, ‘তুলসীদা কোথায় যাচ্ছ?’ তুলসী জেঠু বলেন, ‘শ্যুটিং শেষ, তাই চলে যাচ্ছি।’
ভানু তখন ১০০ টাকার নোট পকেট থেকে বের করে তাঁর হাতে দেন। উনি তখন ভানুকে বলেন, ‘আমার কাছে চেঞ্জ নেই ভাই।’ ভানু প্রত্যুত্তরে বলেন, ‘চেঞ্জ লাগবে না। তুমি ১০০ টাকাই রাখো।’ তখন তুলসী বলে ওঠেন, ‘না, আমাকে ৭৫ টাকাই দে। রেট বাড়িয়ে দিয়েছি জানতে পারলে কেউ আমাকে ডাকবে না। আমার অভিনয় ভালো লেগেছে তো?’ ভানু তখন প্রণাম করে বলেন, ‘খুব ভালো হয়েছে। তুমি টাকাটা রাখো, কেউ জানবে না।’
আনন্দে চোখ চিকচিক করে ওঠে তুলসীর। আশীর্বাদ করে বলেন, ‘সত্যি বলছিস তো! তোর ছবি হিট করবে রে ভানু।’
(ক্রমশ)
‘কাঞ্চনমূল্য’ ছবির তরজা গানের দৃশ্যে তুলসী চক্রবর্তী
ছবি সৌজন্যে: গৌতম বন্দ্যোপাধ্যায়
অলঙ্করণ: সুপম সাউ
07th  June, 2020
ফেয়ার-ওয়েল
অঞ্জনা চট্টোপাধ্যায়
(১)

 নাইন-বি এর ক্লাসরুম থেকে বেরিয়ে ধীরপায়ে সিঁড়ির দিকে এগিয়ে চললেন অলকানন্দা রায়চৌধুরী, ছাত্রীদের প্রিয় শিক্ষিকা ‘অলকা দি’। গতকাল রাত থেকেই হাঁটুর ব্যথাটা আবার চাগাড় দিয়েছে, পা মুড়তে বেশ কষ্ট হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে মনের ভিতর যে ব্যথাটা জমে রয়েছে তার কাছে এই হাঁটুর ব্যথাটা তো একেবারেই তুচ্ছ। রেলিং ধরে ধীরে ধীরে একতলার দিকে নামতে শুরু করলেন অলকা।
বিশদ

28th  June, 2020
চলার পথে
ফ্রেদরিকের চিঠি

 জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন অমর মিত্র। বিশদ

28th  June, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ২৯

 বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। পঞ্চম কিস্তি। বিশদ

28th  June, 2020
আজও তারা জ্বলে
পর্ব- ২৮

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ তুলসী চক্রবর্তী। চতুর্থ কিস্তি।
বিশদ

14th  June, 2020
নিলডাউন

জীবনের প্রধান ও মুখ্য ঘটনাগুলিই কেবল মনে থাকার কথা। কিন্তু অনেক সময়ই দেখা যায় স্মৃতির অতলে অনেক তুচ্ছ ক্ষুদ্র ঘটনাও কেমন করে বেশ বড় হয়ে জাঁকিয়ে বসে রয়েছে। সাহিত্যিকদের ‘ভবঘুরে’ জীবনের তেমনই নানা ঘটনা উঠে এল কলমের আঁচড়ে। আজ লিখছেন সঞ্জীব চট্টোপাধ্যায়।  বিশদ

14th  June, 2020
অথৈ সাগর 

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

07th  June, 2020
স্বপ্নসঙ্গী 

উদয়চাঁদ বন্দ্যোপাধ্যায়: ট্রেনটা প্রায় আড়াই ঘণ্টা দেরি করে ঢুকল গোমো স্টেশনে। বাতানুকূল কামরা থেকে নেমে আসে তন্বী পিয়ালি। ভিড় এড়িয়ে, সঙ্গের চাকা লাগানো ব্যাগটা নিয়ে একটু সরে এসে, উদ্বিগ্ন চোখে দু’দিকে তাকায়। একটা সাধারণ পোশাক পরা যুবক পিয়ালির সামনে এসে বলে, আপনি মুখার্জি স্যারের ফরেস্ট বাংলোয় যাবেন তো?
পিয়ালি ভ্রু কুঁচকে বলে, কে তুমি?  বিশদ

31st  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

পথে চলতে চলতে বহু মানুষের সঙ্গে আলাপ হয়েছে তুলসীর। বহু পেশার মানুষ দেখেছেন। তাই যে কোনও চরিত্র ফুটিয়ে তুলতে অভিজ্ঞতার ঝাঁপি উপুড় করে দিতেন। নিজের দেখা মানুষের ছাঁচে ফেলে গড়ে তুলতেন চরিত্রটি। তাই তাঁর অভিনয় ওরকম স্বাভাবিক মনে হতো।
বিশদ

31st  May, 2020
ভৈরবী মা
সঙ্গীতা দাশগুপ্ত রায়

 ‘নিজে রান্নাবান্না পারেন?’ ‘নাহ, একদম আনাড়ি,’ অর্জুন হাসে। ‘তবে তো এ ব্যবস্থাই বেশ। ওনার ফেরার কোনও ঠিক থাকে না। আপনাকে ন’টায় খেতে দেব তো? আর হ্যাঁ, কোনও অসুবিধা হলে বউদি বলে ডাক দেবেন ভাই।’ একটু আন্তরিকতা ছুঁইয়ে দিয়ে যান মহিলা। বিশদ

24th  May, 2020
আজও তারা জ্বলে
তুলসী চক্রবর্তী

‘ওরে, আমি হলাম গিয়ে হেঁশেলবাড়ির হলুদ। ঝালে-ঝোলে-অম্বলে সবেতেই আছি। হাসতে বললে হাসব, কাঁদতে বললে কাঁদব, নাচতে বললে নাচব, দু’কলি গান গেয়ে দিতে বললে তাও পারব। হলুদ যেমন সব ব্যঞ্জনেই লাগে তেমনই আর কী! কিন্তু হলুদের কি নিজস্ব কোনও স্বাদ আছে? তাই আমার এই অভিনয়কে আমি অভিনয় বলি না গো!
বিশদ

24th  May, 2020
অথৈ সাগর
পর্ব ২৫

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। বিশদ

24th  May, 2020
আজও তারা জ্বলে 

বাংলা ছবির দিকপাল চরিত্রাভিনেতারা একেকটা শৈল্পিক আঁচড়ে বঙ্গজীবনে নিজেদের অমর করে রেখেছেন। অভিনয় ছিল তাঁদের শরীরে, মননে, আত্মায়। তাঁদের জীবনেও ছড়িয়ে ছিটিয়ে অনেক অমূল্য রতন। তাঁরই খোঁজে সন্দীপ রায়চৌধুরী। আজ জহর রায়- শেষ কিস্তি। 
বিশদ

17th  May, 2020
অথৈ সাগর 
বারিদবরণ ঘোষ

চলতি বছর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ। সেই উপলক্ষে মাইলফলক দেখে ইংরেজি সংখ্যা শেখাই হোক বা বিধবা বিবাহ প্রচলনের জন্য তীব্র লড়াই— বিদ্যাসাগরের জীবনের এমনই নানা জানা-অজানা কাহিনী দিয়ে সাজানো এ ধারাবাহিকের ডালি। 
বিশদ

17th  May, 2020
ঠুলি 

শুচিস্মিতা দেব: বসন্তের সকাল। আলো-ছায়া মাখা গাছেদের কচি পাতায় সবুজাভা। দোতলার বারান্দা থেকে পাতার আড়ালে লুকিয়ে থাকা অবশিষ্ট দু’চার পিস করবীফুল, ডাল টেনে টেনে সফলভাবে পেড়ে ফেলে নিজের কৃতিত্বে বেশ ডগমগ হয়ে উঠলেন নীপা।  
বিশদ

17th  May, 2020
একনজরে
নয়াদিল্লি: এবার লাদাখ ইস্যুতে সরাসরি ভারতের পাশে দাঁড়াল জাপান। শান্তিরক্ষায় ভারতের প্রশংসা করে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি সাফ জানিয়ে দিলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কোনও একটি শক্তির জোরজবরদস্তি করে স্থিতাবস্থা নষ্ট করে দেওয়ার চেষ্টা মেনে নেওয়া হবে না।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লকডাউনের সুযোগে খাদ্যে ভেজাল মেশানোর অভিযোগ উঠছে। এই প্রবণতা বাড়ছে দেখেই রাজ্যগুলিকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল কেন্দ্র।   ...

সংবাদদাতা, বালুরঘাট: সর্পাঘাতে মৃত্যু হল ষষ্ঠ শ্রেণীর এক ছাত্রের। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার জলঘর গ্রাম পঞ্চায়েতের চকভাতশালা এলাকায়। মৃত ওই ছাত্রের নাম দেব সোরেন(১২)।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জেরে এবার আর ধর্মতলায় ২১ জুলাইয়ের সমাবেশ হচ্ছে না। শুক্রবার দলীয় বৈঠকে এই সিদ্ধান্তেই সিলমোহর দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৯২: টেনিস খেলোয়াড় ইয়ুকি ভামরির জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৯ টাকা ৭৫.৮১ টাকা
পাউন্ড ৯১.৬৯ টাকা ৯৪.৯৯ টাকা
ইউরো ৮২.৬৫ টাকা ৮৫.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮, ৯৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ০৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রুরা পরাভূত হবে। বৃষ: বিদ্যার্থীদের সামনে ভালো সুযোগ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ ১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

08:58:07 PM