Bartaman Patrika
 

 সন্ত কবীরের কথা আজকের দিনে অত্যন্ত প্রাসঙ্গিক

জাতপাত ও ধর্মের বৈষম্য, নিচু শ্রেণীর দলিত সম্প্রদায়ের লোকদের ওপর উচ্চবর্ণের মানুষের অত্যাচারের মতো ঘৃণ্য বিদ্বেষভাব আজও সমাজকে আষ্টে-পৃষ্ঠে বেঁধে রেখেছে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে কিছু কিছু উন্নতি হলেও মানুষের দৃষ্টিভঙ্গির তেমন কোনও পরিবর্তন হয়নি। অথচ সমাজে সকলের সমানভাবে বেঁচে থাকার অধিকার সংবিধান স্বীকৃত। কিন্তু মানুষের মধ্যে এখনও এত বিভেদ রয়েছে যে তথাকথিত উচ্চ শ্রেণী নিম্নবর্ণের লোকেদের মানুষ বলেই মনে করে না। যে বা যারা তাদের হয়ে কথা বলার চেষ্টা করে তাকেই সরিয়ে দেওয়া হয়। এ ঘটনা আবহমানকাল ধরেই চলে আসছে।
এই পরিস্থিতিতেই সন্ত কবীরের জীবন ও তাঁর চিন্তাগুলি নিয়ে রচিত নাটক ‘কবীরা’ মঞ্চস্থ হল অজিতেশ মঞ্চে। হিন্দি নাট্যকার ভীষ্ম সাহনির রচনা ‘কবীরা খাড়া বাজারে মে’ অবলম্বনে রবীন্দ্রনগর নাট্যায়ুধ-এর প্রযোজনায় ও দানী কর্মকারের নির্দেশনায় মঞ্চস্থ হল নাটকটি।
কাশীতে এক মুসলমান দম্পতির কাছে মানুষ হন কবীর। আত্মভোলা এই মানুষটি ঘুরে ঘুরে বেড়ান। মানুষের পাশে দাঁড়িয়ে তাদের বিপদে-আপদে ঝাপিয়ে পড়েন। উচ্চবর্ণের লোকেরা বিষয়টা ভালো চোখে দেখে না। প্রতি মুহূর্তে তাঁকে বিপদে ফেলে। কিন্তু কোনও বিপদ তাঁকে স্পর্শ করে না। তিনি অনায়াসেই সব বিপদ কাটিয়ে ওঠেন।
নাটকের শুরুতে দেখা যায় হিন্দু-মুসলমানের দাঙ্গা বাধে। যেখানে কবীর এসে মানবধর্মের মূলমন্ত্রের কথা বলেন। এরপরই বড় মহান্তর দরবারিতে কিছু মানুষ নাচ-গান করতে যায়। সেই সময় হঠাৎ শোরগোল শোনা যায়। কয়েকজন সাধু একটি বাচ্চাকে চাবুক দিয়ে মারছিল। কবীর তাকে বাঁচাতে গিয়ে সাধুদের কোপে পরেন। জুলাহা এসে কবীরের অবস্থার কথা বলে। কবীরের মা-বাবা চিন্তায় পরে যায়। কবীরের অবস্থার জন্য তাঁর বাবা-মা’কে দায়ী করে। সে বাজারে কাপড় বিক্রি করতে যায়। কিন্তু ব্যবসা তাঁর দ্বারা হয় না। তাদের কথোপকথনে কবীর জানতে পারেন যে, তিনি পালিত সন্তান। কবীরের সারা শরীর ক্ষত-বিক্ষত দেখে কষ্ট পায় তাঁর মা। এই খবর তৎকালীন কাশীর কোতওয়ালের কানে বিষমন্ত্রের মতো ছড়িয়ে দেয় কট্টরপন্থী মৌলবী ও মহন্ত। এরফলে কবীরের দোহা যারা গাইত— এমন একজন ভিক্ষুককে মেরে চৌরাস্তায় ফেলে দেওয়া হয়। প্রতিবাদস্বরূপ ভিখারির অন্ধ মা বলে, এবার সে নিজে কবীরের গান গাইবে। ভিখারির লাশ নিয়ে যাওয়ার পর মৌলবীর সঙ্গে ঝামেলা বাঁধে কবীরের। বস্তির সামনে মহন্তর বড় ধরনের মন্দির তৈরি হয়, যার ফলে সূর্যের আলো ঢাকা পরে যায়। পুনরায় কোতওয়ালের কাছে যায় মৌলবী ও মহন্ত। দু’জনেই কবীরকে শেষ করে দেওয়ার কথা বলে। এরপর কবীরকে গঙ্গায় ডুবিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। তিনি এসে দেখেন পুরো বস্তি পুড়ে গেছে। এরপর সবাইকে সৎসঙ্গ করতে বলেন। সকলে মিলে সৎসঙ্গ করে। কবীরকে ডুবিয়ে দেওয়ার সময় লুই তাঁকে বাঁচিয়েছিল, তার সঙ্গে কবীরের বিয়ে হয়। তাদের সংসার হতে না হতেই আবার কবীর আক্রান্ত হয়। কোতওয়াল বন্দী করে নিয়ে যায় কবীর ও তাঁর সঙ্গীসাথীদের। এমন সময় বাদশাহ সিকন্দর লোদী কবীরের সঙ্গে দেখা করতে চায়। এই শুনে কবীরকে মুক্ত করতে আদেশ দেন এবং তাঁর সৎসঙ্গ সাজিয়ে দেন। বাদশাহ তাঁকে দিল্লিতে নিয়ে গিয়ে পূজা-অর্চনা করতে বলেন। কিন্তু সে বলে মানুষের মধ্যেই ঈশ্বর আছেন। মন্দির, মসজিদ, বা গীর্জায় নয়। সেই মানুষের সেবাই আসল ধর্ম। এই শুনে বাদশাহ তাঁকে শাস্তি দেওয়ার হুকুম দেন। চাবুকের আঘাতে কোতওয়াল ক্ষত-বিক্ষত করে কবীরকে। মৃত্যুর আগে পর্যন্ত সে তাঁর নিজের যুক্তির জায়গা থেকে সরে আসেনি।
তাঁর জীবনের কিছু ঘটনা ও সেই সময়ের সীমাবদ্ধ সামাজিক অবস্থার সন্ধান দেয় এই নাটক। একটি যুগের কথা তুলে ধরে যখন ধর্মীয় সংগঠনগুলি সমাজকে তাদের নিজস্ব স্বার্থে এবং ধর্মের ভিত্তিতে বিভক্ত করে রেখেছিল. কবীরের কথা বলতে গিয়ে যেন আজকের সময় উঠে আসে মঞ্চে। বর্ণবাদ, দুর্নীতি, বৈষম্য, অস্পৃশ্যতা, সাম্প্রদায়িক শক্তি বৃদ্ধির বিষয়টির বর্ণনা দেয়। কবীরকে ধর্মীয় গোষ্ঠীগুলি বাকরুদ্ধ করার এবং বার বার হত্যার চেষ্টা করেছিল। কিন্তু তিনি তাঁর মত, ভাবনা থেকে কখনও দূরে সরে যাননি। আজকের সময়ের ভিত্তিতে নাটকটি তুলে ধরেছে নাট্যায়ুধ। নাটকটি সমসাময়িক সমাজের সকল বিকৃতির সঙ্গে কবীরের সংগ্রামকে যুক্ত করে।
প্রত্যেকের সাবলীল, স্বচ্ছন্দ অভিনয় দর্শকদের নজর কাড়ে। বিশেষত ঈশান কর্মকার ও প্রদীপ মজুমদার তাঁদের অভিনীত চরিত্র দুটি প্রাণবন্ত করে তোলেন। কাজল শম্ভু, অমিত সরকার, বর্ণালী কর্মকার, সন্দীপ চট্টোপাধ্যায়, সুকান্ত দাস, অসমিত সিং, সজীব চক্রবর্তী, বিনায়ক কর্মকার, পিয়া মল্লিক, গোপা সাহা, পায়েল সাহু ও অন্যান্যরাও তাঁদের অভিনয়ে পেশাদারিত্বের ছাপ রাখেন। আলোর যথাযথ প্রয়োগে সমর পারুই, এবং আবহ ও মঞ্চসজ্জায় দানী কর্মকার বিষয়টির গভীরে প্রবেশ করতে সাহায্য করে। কোরিওগ্রাফি ও পোশাক ভাবনা বর্ণালী কর্মকার। মেকআপ সৌগত মিত্র।
কলি ঘোষ
13th  July, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
 ফের মঞ্চে পরশুরাম

তিনজন পরিচিত মানুষের আড্ডা। নানা বিষয় ঠাঁই পাচ্ছে তাদের আড্ডায়। সাম্প্রতিক বিষয়ের হাত ধরে কখনও তাঁরা পৌঁছে যাচ্ছেন মহাকাব্যের সময়ে। আলোচনায় উঠে আসছে রামায়ণকথা, অতীত কথা। কিন্তু রামায়ণ মানে কি শুধুই অতীত? তার সঙ্গে কি আজকের সম্পর্ক নেই? নিশ্চয়ই আছে। রামায়ণতো মানুষের কথা বলে।
বিশদ

27th  July, 2019
 ফের অনিকেত সন্ধ্যা

  ২৭ বছর আগে হইচই ফেলে দেওয়া নাটক ‘অনিকেত সন্ধ্যা’ ফের মঞ্চস্থ হতে চলেছে। গত শতকের ন’য়ের দশকে কলকাতার বিভিন্ন রঙ্গমঞ্চে হাউস ফুল শো হতো এই নাটকের। সেই সময়ে মোট ৪০০ রজনী অভিনীত হয়েছিল নাটকটি। এই নাটকের বিষয়বস্তু বার্ধক্যের যন্ত্রণা।
বিশদ

27th  July, 2019
 যাত্রায় এনেছিলেন নতুন যুগের হাওয়া
সন্দীপন বিশ্বাস

১৯৬৮ সাল। নানা পরিস্থিতিতে তখন অস্থির তাঁর জীবন। নিজের দল এলটিজি থেকে তখন তিনি বিতাড়িত। আগের বছরেই তাঁকে রাজনৈতিক কারণে জেলে যেতে হয়েছিল। চারিদিকের চেনা মানুষগুলি কেমন যেন অচেনা হয়ে উঠেছিল। তাঁর নাটক করার জায়গাটা তখন প্রায় বন্ধই হয়ে গিয়েছে। কিন্তু তিনি থেমে থাকার পাত্র নন।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেদারে চুরি হচ্ছে জল। নির্বিকার প্রশাসন। বিধাননগর পুরসভার অন্তর্গত সুকান্তনগর সহ ৩৫ এবং ৩৬ নং ওয়ার্ডে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। পুরসভা সূত্রের দাবি, এই অভিযোগ আরও কয়েকটি এলাকা থেকে মাঝেমধ্যে আসছে। তবে সুকান্তনগর এলাকা থেকে সর্বাধিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  August, 2019

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: প্রেমে সার্থকতা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ...বিশদ

07:03:20 PM

অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM