Bartaman Patrika
অমৃতকথা
 

দীক্ষা

‘দীক্ষা’ শব্দটা গভীর অর্থবোধক। তন্ত্রে দীক্ষা সম্বন্ধে বলা হয়েছে—
‘‘দীপজ্ঞানং যতো দদ্যাৎ কুর্যাৎ পাপক্ষয়ং ততো।
তস্মাৎ দীক্ষেতি সা প্রোক্তা সর্বতন্ত্রস্য সম্মতা।।’’
‘দী’ আর ‘ক্ষ’ নিয়ে হ’ল ‘দীক্ষ’, এর সঙ্গে স্ত্রী লিঙ্গে ‘আ’ প্রত্যয় করে হ’ল দীক্ষা। ‘দীপজ্ঞানং’ জিনিসটা কী? কোনো মানুষের কাছে যদিও চলার পথটা সে মোটামুটি জানে তাহলেও তার কাছে যদি আলোক-বর্তিকা বা টর্চ না থাকে, তাহলে অন্ধকারে সে ঠিক ভাবে চলতে পারবে না। আর পথের সংকট থাকা সত্ত্বেও সে দেখতে পারবে না, আর ঠিক ভাবে চলতে না পারায় সে হোঁচট খেয়ে পড়েও যেতে পারে। সেই জন্যেই দরকার হচ্ছে আলোকবর্তিকা, টর্চ বা দীপনী। এই থেকে ‘দী’ শব্দটা এসেছে। মন্ত্রচৈতন্য, মন্ত্রাঘাত— এই রকম কতকগুলো জিনিসের সমষ্টি দীপনী বা দীপজ্ঞানম্‌। মানুষকে দীক্ষা নেবার সময়ে দরকার মন্ত্রচৈতন্যও বটে, মন্ত্রাঘাতও বটে। কেবলমাত্র কয়েকটা শব্দ বা syllable নিলেই তো আর মন্ত্র হয় না। কারণ যত বীজ বা acoustic expression রয়েছে একদিক দিয়ে দেখতে গেলে তা সবই মন্ত্র বটে, কারণ তারা সমস্তই মূলা প্রকৃতির অভিব্যক্তি— পরমপুরুষের ইচ্ছায়। অভিব্যক্তি যখন আছে তখন তাতে স্পন্দন রয়েছে, তাতে শব্দও রয়েছে, বর্ণও রয়েছে। সে বিচারে দেখতে গেলে আর্য বর্ণমালায় ‘অ’ থেকে ‘ক্ষ’ পর্যন্ত যে পঞ্চাশটা বর্ণ রয়েছে সেগুলো সবই মন্ত্র— ‘যত শোনো কর্ণ পুটে, সবই মায়ের মন্ত্র বটে।’ কিন্তু তার মধ্যে থেকেই মানুষকে তার সংস্কার অনুযায়ী মন্ত্র বেছে নিতে হবে; ও সে গুলো হবে তদিষ্ট মন্ত্র। কেবল শব্দ হলেই মন্ত্র হতে পারে, কিন্তু তা ইষ্ট মন্ত্র নয় বা সাধনায় ব্যবহার্য জিনিসও নয়। মন্ত্রকে হতে হবে চেতনাসম্পন্ন— সিদ্ধমন্ত্র। যে মন্ত্রকে চেতনা দেওয়া হয়েছে তাকে বলে সিদ্ধমন্ত্র। মহাকৌলরাই সিদ্ধমন্ত্র তৈরী করতে পারেন। তাঁরা শব্দ বেছে নিয়ে, শব্দের syllable বেছে নিয়ে তাতে বিশেষ প্রাণস্পন্দনের অধ্যারোপ করে দেন, তবে তাকে সিদ্ধমন্ত্র রূপে ঘোষণা করেন। এইভাবে সিদ্ধীকৃত যে মন্ত্র, তাকেই বলা হয় মন্ত্রচৈতন্য। আর তা না হলে মন্ত্র শব্দসমষ্টি মাত্র।
‘‘চৈতন্যরহিতাঃ মন্ত্রাঃ প্রোক্তাঃ বর্ণাস্তু কেবলম্‌
ফলং নৈব প্রযচ্ছন্তি লক্ষকোটি জপৈরপি।।’’
তা ছাড়া নিজের পছন্দমত যে যেমন ইচ্ছে শব্দ বেছে নিয়ে যদি জপ করতে শুরু করে দেয় তবে লক্ষকোটি জপেও কোনো কাজ হবে না; কারণ সে মন্ত্র সিদ্ধমন্ত্র বা চৈতন্যযুক্ত মন্ত্র নয়। সাধারণ মানুষ মন্ত্রচৈতন্য করতে পারে না, করা সম্ভবও নয়। তাদের সিদ্ধমন্ত্র জপ করে কাজ করতে হয়। [তখন] অত্যল্প কালের মধ্যেই তার মানস দেহে ও আত্মিক দেহে পরিবর্তন আসতে থাকে। তার মধ্যে পাশ-রিপুর প্রভাব দ্রুত কমে যায়; সে দ্রুত গতিতে পরমপুরুষের দিকে ছুটে যায়। কে কী প্রশংসা করছে ওসব নিয়ে মাথা ঘামাবার সময় তার নেই। সে ছুটেই যাচ্ছে, তার আদর্শের দিকে মন্ত্রচৈতন্যের দ্বারা উদ্বুদ্ধ হয়ে। আমি বলেছিলাম— ‘‘ছোটে যে জন বাঁশীর টানে, সে কি তাকায় পথের পানে?’’ তখন আর কোনদিকে ভূক্ষেপ করার অবকাশ থাকে না। আর এদিকে মন্ত্রঘাত— মানুষের যে মূলীভূতা চেতনা শক্তি রয়েছে, divinity in latent form যে রয়েছে যাকে বলা হয় কুলকুণ্ডলিনী শক্তি (the coiled serpentine)।
শ্রীআনন্দমূর্ত্তির ‘আনন্দ বচনামৃতম্‌’ (১০-১৩ খণ্ড) থেকে
23rd  May, 2024
ভয়

মুক্তপুরুষের পক্ষে জীবন-সংগ্রামের অর্থ কখনো ছিল না; কিন্তু আমাদের জন্য ইহার অর্থ আছে, কারণ নাম-রূপই জগৎ সৃষ্টি করে।
বিশদ

21st  June, 2024
শ্রীরামকৃষ্ণ

শ্রীরামকৃষ্ণের মধুরভাবের সাধনা ও আস্বাদনের কাহিনী বোধ করি বিচিত্রভর। মধুরভাব সাধনের সময় শ্রীরামকৃষ্ণ নিরন্তর ছয়মাস মেয়েদের মতো বেশভূষা করেছিলেন। ব্রজগোপীর ভাবে তিনি এতই তন্ময় হয়ে থাকতেন, যে, তাঁর পুরুষসত্তার অনুভূতি তখনকার মতো লোপ পেয়েছিল।
বিশদ

20th  June, 2024
ভারতসভ্যতায় ঐক্য ও অখণ্ডতা

“এই ভারতের মহামানবের সাগরতীরে”
বর্তমানকালে পৃথিবীর প্রত্যেক দেশেই পুস্তক, সংবাদপত্র ও প্রচার প্রভৃতিতে বিভিন্ন ভাষায় দেশের ঐক্য, অখণ্ডতা, সংহতি, অবিচ্ছিন্নতা, অসাম্প্রদায়িকতা ও অবৈষম্য প্রভৃতি শব্দের বহুল প্রয়োগ এবং তৎসহ এই পদসমূহের বাচ্যার্থের মহিমা দেশের কল্যাণ কামনায় বর্ণিত হইতে দেখা যায়।
বিশদ

19th  June, 2024
ডাক

প্রশ্ন: তাঁকে ডাকলে তিনি কি শোনেন? আমরা বুঝতে পারি না কেন?
উত্তর: তিনি শুনতে পাচ্ছেন কি না বুঝতে পারবে না। তাঁকে ডাকা correct বা incorrect হচ্ছে কিনা—এই নিয়ে ভেবো না। যেভাবেই তাঁকে ডাক না কেন তিনি বুঝতে পারবেন।
বিশদ

18th  June, 2024
আনন্দময়ীর আগমনে

এক অখণ্ড চৈতন্যশক্তি হ’তে অখিল বিশ্ব ব্রহ্মাণ্ডের সকল চিৎ ও জড় বস্তু উৎপন্ন হয়েছে এই সনাতনবাণী সুপ্রাচীন ভারতীয় সংস্কৃতির মূলমন্ত্র। এই চৈতন্যশক্তি এবং সর্ব্বশক্তিমান্‌ পরমাত্মা অভিন্ন। শক্তির মহিমা শক্তিমানেরই। বিশ্বের সর্ব্বত্রই বিশ্বব্যাপিনী শক্তির খেলা।
বিশদ

17th  June, 2024
দুঃখ

বৃথা দুঃখ গড়িয়া লইয়া অসহনীয় মর্ম্মদাহে নিরর্থক দহিয়া মরিও না। একটু ভাবিয়া দেখ ভাই, প্রকৃতই দুঃখিত হইবার সঙ্গত কারণ কিছু আছে কি না। প্রতীয়মান ব্যাপারের বাস্তবতার বিচার অণুমাত্র করিলাম না, কাণ্ডজ্ঞানের ব্যবহার করিতে চাহিলাম না, যাহা কিছু উত্তেজকতার মুখোশ পরিয়া সম্মুখে দাঁড়াইল, তাহারই দর্শনে অস্থির হইয়া পড়িলাম—এইরূপ মানসিক অধৈর্য্য প্রশংসনীয় নয়। বিশদ

15th  June, 2024
তমোগুণ

অজ্ঞান, আলস্য, জড়ত্ব, নিদ্রা, প্রমাদ, নির্বুদ্ধিতা প্রভৃতি তমোগুণের কাজ। এই সকলের দ্বারা সংসৃষ্ট পুরুষ কিছুই জানে না বা বোঝে না; কিন্তু নিদ্রিতের ন্যায় বা স্তম্ভের ন্যায় জড়বৎ অবস্থান করে। সত্ত্বগুণ বিশুদ্ধ জলের ন্যায় স্বচ্ছ; কিন্তু ইহা রজঃ ও তমোগুণের সহিত মিলিত হইয়া জীবের সংসারে যাতায়াতের কারণ হয়। বিশদ

14th  June, 2024
ঈশ্বর ও বিত্তদেবতা

কোন ব্যক্তিই যুগপৎ দুজন প্রভুকে সেবা করতে পারে না। কারণ হয় সে একজনকে ঘৃণা করে অপরকে ভালবাসবে অথবা একজনের প্রতি অনুরক্ত হয়ে অপরকে অবহেলা করবে। তোমরা ঈশ্বর ও বিত্তদেবতাকে এক সঙ্গে সেবা করতে পার না। বিশদ

13th  June, 2024
অবতাররূপ

শ্রীরামকৃষ্ণ একটি কথা বলতেন: ‘আমি ছাঁচ তৈরি করে রেখে গেলাম, তোরা নিজেদের জীবনকে সেই ছাঁচে ঢেলে নে, আমি আগুন জ্বেলে গেলাম, তোরা আগুন পুইয়ে নে, আমি রান্না করে রেখে গেলাম, তোরা বাড়া ভাতে বসে যা।’ প্রত্যেকটি কথাই অতিশয় তাৎপর্যপূর্ণ। বিশদ

12th  June, 2024
ব্রহ্ম

স্বামী বিবেকানন্দ ব্রহ্মের সর্বব্যাপিত্ব ও পূর্ণত্বকে অবলম্বন করিয়াই তাঁহার জীবনবেদ ও সামাজিক পরিকল্পনা বা ‘কার্যে পরিণত বেদান্ত’র কাঠামো রচনা করিয়াছিলেন। এই ব্রহ্ম-বিষয়ে পূর্বাচার্যেরা অনেক কথা বলিয়াছেন, অনেক বিচার করিয়াছেন।
বিশদ

11th  June, 2024
কল্যাণ

আত্মজীবনে কল্যাণ-লাভকেই যথেষ্ট মনে করিতে পার না। নিজে কল্যাণবন্ত হইয়া অপরাপর প্রত্যেকের অন্তরে কল্যাণের প্রদীপ জ্বালাইয়া দিতে না পারিলে মনুষ্যজীবনের সুবিপুল সার্থকতা যেন হীনাঙ্গ ও ভ্রষ্টশ্রী হইয়া পড়ে। পরকে দিয়াই মানুষের ব্যক্তিত্বের গৌরব। বিশদ

10th  June, 2024
ঈশ্বরাবতার

শ্রীচৈতন্য ও শ্রীরামকৃষ্ণের ব্যক্তিত্ব সমপর্যায়ের। উভয়ের ব্যক্তিত্বে সমজাতীয় ভাব, ভাষা, গভীর অন্তর্দৃষ্টি ও দুর্বার জীবনীশক্তি। উভয়েই ঈশ্বরাবতাররূপে সমাদৃত। উভয়েরই জীবন ও ‘মিশন’ অনেকাংশে সমজাতীয়। শ্রীচৈতন্য বলতেন, ‘প্রভু কহে দুগ্ধে ঘৃত আছে গুপ্তভাবে। বিশদ

09th  June, 2024
শুদ্ধি-অশুদ্ধি

শ্রীরামকৃষ্ণের আগমন হয়েছিল বিশেষ প্রয়োজনে। তাঁকে যুগাবতার আমরা বলে থাকি, কিন্তু তিনি শুধু এই যুগের জন্য আসেননি। তাঁর বাণী এবং জীবনীর অর্থ প্রকাশিত হতে হাজার হাজার বছর কেটে যাবে। তাঁর প্রভাব বিস্তারিত হতে থাকবে ঘর থেকে ঘরে, দেশ থেকে বিদেশে—সর্বত্র ছড়িয়ে পড়তে অনেক সময় লাগবে। বিশদ

08th  June, 2024
অলৌকিক কৃপা

শ্রীঠাকুর সত্যানন্দদেবের অলৌকিক কৃপার কিছু কথা ভক্তদের কাছে তুলে ধরার একটা প্রেরণা বেশ কিছুদিন ধরেই অনুভব করছি। কিন্তু শ্রীঠাকুরের অলৌকিক কৃপাময়তার কথা ভাবতে গিয়েই স্তব্ধ হয়ে যাই। মনে হয় ঐ লৌকিক দেহে লুক্কায়িত ছিল অনন্ত কৃপার অফুরন্ত উৎস যার নিত্য প্রবাহ প্রত্যেক ভক্তকেই করেছে অভিসিঞ্চিত। বিশদ

06th  June, 2024
প্রাণধর্ম ও জীবনধর্ম

মানুষ ও পশুর মধ্যে আর একটা বড় পার্থক্য হ’ল মানুষ অনুসন্ধিৎসু, জিজ্ঞাসু, মানুষ সবকিছু জানতে চায়, বুঝতে চায়, শিখতে চায়। কথাটা তো ঠিক। তোমরা উদ্ভিদ ও পশুর মধ্যে প্রভেদ দেখাতে গিয়ে একথা তো বলবে না যে পশু হ’ল চলমান উদ্ভিদ (Animal is a moving plant)।—না, তা বলতে পারি না। বিশদ

05th  June, 2024
প্রস্থানত্রয় ও দেবী মাহাত্ম্য

প্রস্থানত্রয় বলিতে বেদ, বেদান্ত ও গীতাকে বুঝায়। বস্তুতঃ বেদ, বেদান্ত ও গীতাই মুখ্যশাস্ত্র। অন্যান্য শাস্ত্র ইহাতে প্রকাশিত সত্যেরই বিভিন্নমুখী অভিব্যক্তি। বিশদ

04th  June, 2024
একনজরে
রামপুরহাটের জঙ্গলে ঘেরা বনহাট গ্রামে ব্যাঘ্রচণ্ডী মাতার মন্দিরে অম্বুবাচী উৎসবে মেতে উঠলেন প্রায় হাজার দশেক মানুষ। প্রাচীন এই উৎসব এলাকাবাসীর কাছে সম্প্রীতির পুজো নামেও খ্যাত। ...

শনিবার অসমে বন্যা পরিস্থিতির সামান্য হলেও উন্নতি হয়েছে। রাজ্যের বেশ কিছু এলাকায় বৃষ্টি থেমেছে। এজন্য পরিস্থিতি কিছুটা শুধরেছে। আপাতত রাজ্যের ১৯টি জেলা বন্যা কবলিত।  তবে ...

এবার বনগাঁ লোকসভা কেন্দ্রের প্রচারে তৃণমূলের অন্যতম ইস্যু ছিল- গোবরডাঙা হাসপাতাল চালু করা। বনগাঁ লোকসভার অন্তর্গত কল্যাণীতে এক জনসভায় গোবরডাঙা হাসপাতাল চালু করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...

পুরাতন মালদহের নালাগোলা রাজ্য সড়কের মুচিয়ার আদমপুরে বেসরকারি বাস এবং টোটো চালকদের মধ্যে দ্বন্দ্ব চরমে। লাঠি এবং রড নিয়ে মারামারিতে দু’পক্ষের কয়েকজন জখম হয়েছেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫১৯ - ব্রিটেনে দাসপ্রথা বাতিল
১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন
১৫৫৫- সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩- ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে ’- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু
১৮১৪- লন্ডনে লর্ডসের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)-এর জন্ম
১৯৩৯- সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন
১৯৮৬ - বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’  গোলটি করেন  দিয়েগো মারাদোনা। ম্যাচটিতে আর্জেন্তিনা ২-১ গোলে জয়লাভ করে
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪- আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২- সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৪১- অভিনেতা স্বরূপ দত্ত-র জন্ম
১৯৪৮ - পদ্মশ্রী সম্মানে ভূষিত ভারতীয় সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপরির জন্ম
১৯৫৯- অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম
১৯৭৬ - সংস্কৃত-তন্ত্র পণ্ডিত ও দার্শনিক গোপীনাথ কবিরাজের মৃত্যু
১৯৮৬- বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড‘ গোলটি করেন  মারাদোনা, ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়লাভ করে
২০২০ - বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  

22nd  June, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  June, 2024

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ১৪৩১, রবিবার, ২৩ জুন, ২০২৪। প্রতিপদ ০/৪৩ প্রাতঃ ৫/১৪ পরে দ্বিতীয়া ৫৬/১৫ রাত্রি ৩/২৭। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩০/১৮ অপরাহ্ন ৫/৪। সূর্যোদয় ৪/৫৭/৮, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৪ গতে ৯/২৫ মধ্যে পুনঃ ১২/৫ গতে ২/৪৫ মধ্যে রাত্রি ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৩৫ গতে ১২/৪৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৯ মধ্যে। 
৮ আষাঢ়, ১৪৩১, রবিবার, ২৩ জুন, ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৬ পরে দ্বিতীয়া শেষরাত্রি ৪/৩৩। পূর্বাষাঢ়া নক্ষত্র সন্ধ্যা ৬/২৫। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৭ মধ্যে।
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: তুরস্ককে ৩-০ গোলে হারাল পর্তুগাল

22-06-2024 - 11:29:23 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশকে ৫০ রানে হারিয়ে ম্যাচ জিতল ভারত

22-06-2024 - 11:25:43 PM

টি-২০ বিশ্বকাপ: ১৩ রানে আউট মহমুদুল্লাহ, বাংলাদেশ ১৪৫/৮ (১৯.৫ ওভার) টার্গেট ১৯৭

22-06-2024 - 11:22:45 PM

টি-২০ বিশ্বকাপ: ২৪ রানে আউট রিশাদ হোসেন, বাংলাদেশ ১৩৮/৭ (১৮.৪ ওভার) টার্গেট ১৯৭

22-06-2024 - 11:17:02 PM

টি-২০ বিশ্বকাপ: ১ রানে আউট জাকের আলি, বাংলাদেশ ১১০/৬ (১৬.১ ওভার) টার্গেট ১৯৭

22-06-2024 - 11:05:36 PM

টি-২০ বিশ্বকাপ: ৪০ রানে আউট শান্তো, বাংলাদেশ ১০৯/৫ (১৫.৩ ওভার) টার্গেট ১৯৭

22-06-2024 - 11:02:17 PM