Bartaman Patrika
অমৃতকথা
 

মন

মানুষের চিন্তাধারা কীভাবে নিয়ন্ত্রিত হয়? মাঝে মাঝে মনে এমন সব অবাঞ্ছিত চিন্তার উদয় হয় যাকে মন এড়িয়ে চলতে চায়। কিন্তু তবু মন না চাইলেও চিন্তাগুলো জাগতে থাকে। আবার এমনও কিছু চিন্তা মনের মধ্যে মাথাচাড়া দেয় যা মন চায় আসুক কিন্তু বাস্তবে সেগুলো আসে না। লক্ষ্য করবে, ছোট ছোট ছেলেমেয়েরা বই-খাতা হাতে নিয়ে পড়তে বসেছে ঠিকই কিন্তু মন পড়ে আছে খেলার মাঠে অথবা রান্নাঘরের চার দেওয়ালে। মানুষের মনের চিন্তাধারা নিয়ন্ত্রিত হয় মূলতঃ তার সহজাত সংস্কার ও আরোপিত সংস্কারের দ্বারা। আরোপিত সংস্কার আবার দু’রকমের (১) পরিবেশের প্রভাবজাত সংস্কার ও (২) বাইরের সূত্র থেকে অধ্যারোপিত সংস্কার। সাধারণতঃ মানুষ যে পরিবেশে বাস করে তার প্রভাব গিয়ে পড়ে তার মনের ওপর। প্রতিবেশীদের চা পান করতে দেখে ও চায়ের গন্ধ বাতাসে ভেসে নাকে এসে লাগলে অন্যেরও চা পানের ইচ্ছা জাগে। এটা হ’ল পরিবেশের প্রভাব। আবার একই জিনিস বারবার শুনতে শুনতে মনের ওপর তার প্রভাব পড়ে। এটা হ’ল সংস্কারের অধ্যারোপ। মানুষ সাধারণতঃ যে ধরণের কাজ করে, তদনুযায়ী তার সংস্কার তৈরী হয়। আর মৃত্যুর পর সেই অর্জিত সংস্কার অনুযায়ী সে নোতুন শরীর পায়। কুকুরের মত কাজ করলে কুকুরের মত শরীর পাবে আর সেই ধরণের জীবের চিন্তাধারা অবশ্যই কুকুরের মত হবে। এটা হ’ল জন্মগত সংস্কার। চিন্তাধারা পুরোপুরি অমানবোচিত না হ’লে মৃত্যুর পর মানুষ আবার মানব শরীর নিয়ে জন্মায়। কিন্তু কিছু অধ্যারোপিত সংস্কারের ক্ষেত্রে তার চিন্তাধারা নিম্নকোটি জীবের মত হয়ে থাকে। উদাহরণস্বরূপ, যে পরিবারের সদস্যরা নিজেদের মধ্যে প্রায়ই ঝগড়াঝাঁটি করে থাকে, সেই পরিবারের শিশুরাও ঝগড়াটে স্বভাবের হয়ে থাকে। বিশেষ বিশেষ ধর্মাবলম্বীরা সাধারণ মানুষের মনে একটা ধারণা বদ্ধমূল করে দেয় যে অমুক অমুক ধরণের কাজ করলে পাপ হয় আর অমুক অমুক ধরণের কাজ করলে পুণ্য হয়। এই ধরণের আরোপিত সংস্কারকে অধ্যারোপণ বলা হয়ে থাকে। পরিবেশের সঙ্গে মানসিকতার আরেক ধরণের সম্পর্ক থাকে—ভয়ের সম্পর্ক। ছোট্ট শিশু ভূমিষ্ঠ হবার পরমুহূর্ত্তেই কেঁদে ওঠে। শিশু কাঁদলেই তার অভাব পূর্ণ হয়ে যায়। সে লক্ষ্য করে, কেঁদে উঠলেই হাতে চুড়ি-পরা, সিঁথিতে সিঁদুর-পরা ও লম্বা কেশযুক্ত এক মহিলা তার কাছে ছুটে আসে ও তাকে দুধ খাওয়ায়। শিশু এইভাবে বুঝতে পারে যে একটু কেঁদে উঠলেই তার যাবতীয় অভাব পূরণ হয়ে যায়। মানুষের মুখ থেকে ‘ম’ ধ্বনিটি অনায়াসেই উচ্চারিত হয়। তাই ছোট্ট শিশুটি যত্নপরায়ণা নারীকে ‘মা’, ‘মা’ বলে ডাকতে থাকে। অভাব পূরণের জন্যে নবজাত শিশুর এই কান্না কি অন্যায়? সেই শিশুই যখন কিছুটা বড় হয়ে ওঠে তখন সে খেলনা চায়, বাড়ীর বাইরে বেরোতে চায়। এগুলো কি দণ্ডনীয় অপরাধ? যখন সে কৈশোরে পদার্পণ করে তখন সে কিছু রোমান্টিক কাজ করতে চায়, গোয়েন্দা-কাহিনী পড়তে চায়। বয়স যখন আরো একটু বেড়ে যৌবনে পা দেয়, তার চিন্তাধারাও পাল্টে যায়। প্রৌঢ়তে পৌঁছে পরিবারের কথা বেশী করে ভাবতে থাকে। 
শ্রীশ্রী আনন্দমূর্ত্তির ‘কৃষ্ণতত্ত্ব ও গীতাসার’ গ্রন্থ থেকে
21st  October, 2021
নাম

নীরব কেন? নাম কর্‌! এই রাম নাম—এই কৃষ্ণ নাম—মধুর হতেও মধুর, একথা কি জন্য বলছি জানিস্‌? দেখ্‌, মধুর কোন দ্রব্য জিহ্বায় রাখলে তার মাধুর্য্য অল্পক্ষণ থাকে, কিছুক্ষণ পরে আর জিহ্বাতে স্বাদ থাকে না; কিন্তু এই যে নাম—প্রথম বৈখরীতে জিহ্বায় রাখ, জিহ্বায় জপ করতে করতে এর মধুরত্ব শতগুণ বৃদ্ধি পাবে, জিহ্বা কৃতার্থ হবে, কণ্ঠ ধন্য হবে। বিশদ

মন

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই। বিশদ

27th  October, 2021
জীবন-শৃঙ্খল

সারা জগৎ মুক্তির জন্য উদ্‌গ্রীব, অথচ প্রত্যেক জীব তার শৃঙ্খলকেই ভালবাসে। এই হল আমাদের স্বভাবের প্রথম প্রহেলিকা ও দুর্ভেদ্য গ্রন্থি। জন্মের বন্ধন মানুষ ভালবাসে, তাই তো জন্মের দোসর মৃত্যুর বন্ধনে সে আবদ্ধ। এই যাবতীয় শৃঙ্খলের মধ্যে থেকেই সে তার সত্তার মুক্তি, তার আত্মপরিপূর্ণতার ঈশ্বরত্ব আকাঙ্ক্ষা করে। বিশদ

26th  October, 2021
রাজনীতি

তখন বঙ্গভঙ্গ আন্দোলন চলছে এবং আমরা সব বাঙালি যুবক ১৯০৬ খ্রিস্টাব্দের ১৬ সেপ্টেম্বর (ঐ দিনটিতে বঙ্গদেশ দ্বিধাবিভক্ত হয়ে যায়) অনশন সত্যাগ্রহ করার শপথ গ্রহণ করেছিলাম।
বিশদ

25th  October, 2021
লীলাতত্ত্ব

মা লীলাময়ী। লীলা করিতেই মায়ের নানাভাবে আত্মপ্রকাশ। লীলাতত্ত্ব দুর্জ্ঞেয়। সাধারণ মানব উহা অবধারণ করিতে পারে না। কিন্তু ব্রহ্মর্ষি, মহর্ষি ও সিদ্ধর্ষিবৃন্দ লীলাময়ীর ভোগ ও মোক্ষপ্রদ চাতুরী অবধারণ করিবার নিমিত্ত দৃঢ়ভাবে আত্মনিয়োগ করিয়াছিলেন। স্বকীয় হৃদয়কন্দরে বোধ বিকাশের স্তরে স্তরে বিশ্বপ্রকৃতির নিয়ামিকা মা’কে তাঁহারা উপলব্ধি করিতে সক্ষম হইয়াছিলেন বহু অক্লান্ত চেষ্টার ফলে।
বিশদ

24th  October, 2021
জীবের দুঃখ

জীবের দুঃখ এবং দুর্গতি হরণে তোমাদের সকল চেষ্টা এবং যত্ন, প্রজ্ঞা এবং প্রতিভা প্রযুক্ত হউক। দুঃখ দূর করার অপেক্ষাও দুর্ম্মতি দূর করিবার দিকে লক্ষ্য অধিক দাও। কারণ, মানুষের দুঃখ তাহার দুর্ম্মতি হইতেই উৎপন্ন হইয়া থাকে। দুর্ম্মতি দুঃখের জননীই মাত্র নহে, সে একাধারে তাহার মাসী, পিসী, ভগিনী এবং প্রণয়িনী।
বিশদ

23rd  October, 2021
দেবীসূক্ত

বৈদিক ও তান্ত্রিক দ্বিবিধ চিন্তাপ্রবাহের কথা প্রারম্ভেই বলিয়াছি। এই দুইটি ধারার মিলনসূত্র হইল দেবীসূক্ত। শ্রীচণ্ডী পাঠের প্রথমেই দেবীসূক্ত পাঠের বিধি। এই সূক্তটি ঋগ্বেদের দশম মণ্ডলের ১২৫ সংখ্যক সূক্ত। সুরথ রাজাও সমাধি বৈশ্য এই সূক্তটি জপ করিয়া মহাশক্তির আরাধনা করিয়াছিলেন। বিশদ

19th  October, 2021
আত্মা

প্রশ্নঃ আত্মদীপ কি মহারাজ?
উত্তরঃ আত্মাকে দীপের মতো প্রকাশক বলে মনে কর। ‘আত্মদীপ ভব’ মানে তাই। নিজেকে জান কি?     অন্বেষণ করতে করতে নির্ণয় করবে তুমি কে! কোন অভিমান রেখো না। বিশদ

18th  October, 2021
শক্তি

শরীরের ভিতর এই যে শক্তির বিকাশ দেখা যাইতেছে, ইহা কি? আমরা সকলেই ইহা সহজে বুঝিতে পারি, ঐ শক্তি যাহা হউক, উহা জড়-পরমাণুগুলি লইয়া তাহা হইতে আকৃতি-বিশেষ—মনুষ্য-দেহ গঠন করিতেছে। অন্য কেহ আসিয়া তোমার আমার জন্য শরীর গঠন করে না। কখনও দেখি নাই—অপরে আমার হইয়া খাইতেছে। বিশদ

17th  October, 2021
দুর্গে দেবী নমোহস্তু তে

আশ্বিনমাসের প্রায় শেষ। সেই সময়ে এক শাক্ত ব্রাহ্মণ শারদীয়া দুর্গা পূজার মহাষ্টমী তিথিতে নিজ কার্য ব্যপদেশে বরাহনগরের শ্রীল ভাগবতাচার্যের পাঠবাড়ী আশ্রমের সন্নিকট দিয়া যাইতে যাইতে উক্ত আশ্রমে নানাপ্রকার বাদ্যবাজনা হইতেছে শুনিয়া ভাবিলেন—‘‘আজ মহাষ্টমী। বিশদ

12th  October, 2021
দেবী

প্রাগৈতিহাসিক যুগ হইতে ভারতে শক্তিপূজা প্রচলিত। পাঁচ সহস্রাধিক বৎসর পূর্বে পঞ্জাবের হরপ্পা এবং সিন্ধুদেশের মহেঞ্জোদারো নগরে দেবীপূজা হইত। উক্ত প্রাচীন নগরদ্বয়ের যে ধ্বংসাবশেষ সিন্ধুনদের তীরে ভূগর্ভ হইতে আবিষ্কৃত হইয়াছে তাহাতে অসংখ্য মৃন্ময়ী দেবীমুর্তি পাওয়া গিয়াছে।
বিশদ

11th  October, 2021
কর্ম

এ জগৎ কর্মময়। এখানে মানুষ কর্ম করিতে আসে। তবে প্রকৃত কর্ম কি, এ সম্বন্ধে পণ্ডিতগণও মোহগ্রস্থ হন। প্রকৃত কর্মের সন্ধান না পাইলে উদ্দেশ্য বিহীন ভাবে কর্ম করিয়াও কোন লাভ হয় না।
বিশদ

07th  October, 2021
06th  October, 2021
সাহিত্য, চিত্রকলা

আমি কী বোঝাব তোমাদের কাকে বলে সাহিত্য, কাকে বলে চিত্রকলা। বিশ্লেষণ ক’রে কি এর মর্মে গিয়ে পৌঁছতে পারি। কোন্‌ আদি উৎস থেকে এর স্রোতের ধারা বাহির হয়েছে এক মুহূর্তে তা বোঝা যায়, যখন সেই স্রোতে মন আপনার গা ভাসিয়ে দেয়। বিশদ

05th  October, 2021
সঙ্কল্প

তখন বঙ্গভঙ্গ আন্দোলন চলছে এবং আমরা সব বাঙালি যুবক ১৯০৬ খ্রিস্টাব্দের ১৬ সেপ্টেম্বর (ঐ দিনটিতে বঙ্গদেশ দ্বিধাবিভক্ত হয়ে যায়) অনশন সত্যাগ্রহ করার শপথ গ্রহণ করেছিলাম।
বিশদ

04th  October, 2021
ধর্ম

বহুত্বের মধ্যে একত্বই প্রকৃতির নিয়ম, হিন্দুগণ ইহা উপলব্ধি করিয়াছেন। অন্যান্য ধর্ম কতগুলি নির্দিষ্ট মতবাদ বিধিবদ্ধ করিয়া সমগ্র সমাজকে বলপূর্বক সেগুলি মানাইবার চেষ্টা করে। সমাজের সম্মুখে তাহারা একমাপের জামা রাখিয়া দেয়; জ্যাক, জন, হেনরি প্রভৃতি সকলকেই ঐ একমাপের জামা পরিতে হইবে। যদি জন বা হেনরির গায়ে উহা না লাগে, তবে তাহাকে জামা না পরিয়া খালি গায়েই থাকিতে হইবে।
বিশদ

03rd  October, 2021
একনজরে
রাজ্যের ‘টি ট্যুরিজম’ প্রকল্পের স্বার্থে এক চা বাগানের রাস্তার একটি অংশ দেওয়া হয় অন্য দু’টি কোম্পানিকে। বাগান কর্তৃপক্ষ বিকল্প রাস্তা বানাতে গিয়ে স্থানীয় বিরোধের সম্মুখীন। ...

বীরভূমে কালীপুজো ও দীপাবলিতে শব্দবাজির তাণ্ডব রুখতে দু’-একদিনের মধ্যে তল্লাশি শুরু করছে পুলিস। বিশেষ তল্লাশি চালানো হবে বীরভূম-ঝাড়খণ্ড সীমানায়ও। ...

তেলের ট্যাঙ্কারের ধাক্কায় এক সিভিক ভলান্টিয়ারের মৃত্যু হল বসিরহাটে। মাটিয়া থানার গোবিন্দপুর গ্রামের বাসিন্দা হরিদাস হালদার (২৬) বসিরহাট থানায় সিভিক ভলান্টিয়ারের কাজে নিযুক্ত ছিলেন। ...

বার্সেলোনার খারাপ সময় যেন কিছুতেই কাটছে না। লা লিগায় এল ক্লাসিকোর পর বুধবার রায়ো ভায়াকেনোর কাছেও হারল কাতালন ক্লাবটি। অ্যাওয়ে ম্যাচে ০-১ ব্যবধানে পরাজিত হয়েছেন সের্গিও বুস্কেতসরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বদমেজাজ ও কঠিন ব্যবহারে ঘরে-বাইরে অশান্তি ও শত্রুতা। পেট ও বুকের সংক্রমণে দেহসুখের অভাব। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৮, শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১। অষ্টমী ২১/৭ দিবা ২/১০। পুষ্যা নক্ষত্র ১৪/৪৮ দিবা ১১/৩৮। সূর্যোদয় ৫/৪৩/৮, সূর্যাস্ত ৪/৫৭/৪৪।  অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩১ গতে ১১/২০ মধ্যে। কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৫ মধ্যে। 
১১ কার্তিক, ১৪২৮, শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১। অষ্টমী দিবা ৯/১৬। পুষ্যা নক্ষত্র  দিবা ৮/১০। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪৫ মধ্যে। বারবেলা ৮/৩৩ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১০ গতে ৯/৪৬ মধ্যে। 
২২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ ২০২১: আফগানিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটে জয় পাকিস্তানের

11:42:00 PM

টি২০ বিশ্বকাপ ২০২১ : পাকিস্তান : ১২২/৪ (১৭ ওভার)

10:55:43 PM

টি২০ বিশ্বকাপ ২০২১: পাকিস্তান ৭৫/১ (১১ ওভার)

10:21:48 PM

টি২০ বিশ্বকাপ ২০২১: পাকিস্তান ৩১/১ (৫ ওভার)

09:49:25 PM

টি২০ বিশ্বকাপ ২০২১: পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ১৪৮ রান

09:45:03 PM

টি২০ বিশ্বকাপ ২০২১: আফগানিস্তান ৯৩/৬ (১৫ ওভার)

08:49:51 PM