Bartaman Patrika
অমৃতকথা
 

ঈশ্বরই সত্য এবং সত্যই ঈশ্বর 

সকল ধর্মই সর্বসম্মতিক্রমে ঘোষণা করে যে, ঈশ্বরই সত্য এবং সত্যই ঈশ্বর। অতএব আমরা বলতে পারি যে, যখন কেউ কোন নামরূপের সাহায্যে ঈশ্বরের উপাসনা করে, তখন সে বিশ্বাস করে যে, তার উপাস্য বস্তুই সত্য। মানুষ যখন তার আধ্যাত্মিক-আদর্শের প্রতীকরূপে কোন ক্রুশ, প্রতিমূর্তি বা প্রতিমার সামনে পুষ্প, ধূপধুনাদি গন্ধদ্রব্য উৎসর্গ করে এবং তাঁকে বন্ধু, জগৎ-পিতা, জগন্মাতা, বিশ্বের প্রভু বা অন্য-কোন নামে অভিহিত ক’রে প্রার্থনা করে, তখন সে জানে যে, তার উপাস্য বস্তুই নিত্য-সত্য, অথবা অন্যভাবে বলা যায় তার বিশ্বাস এই যে, ঈশ্বরের প্রতিমূর্তির সামনে যা-কিছু অর্পণ করা যায় সে-সমস্তই তিনি দর্শন করেন। উৎসর্গীকৃত সকল বস্তুই ঈশ্বর গ্রহণ করেন এবং যতকিছু প্রার্থনা তাঁর নিকট করা হয় সবই তিনি শ্রবণ করেন। সংক্ষেপে বলা যেতে পারে, মানুষ বিশ্বাস করে যে, প্রতিমাপূজার সাহায্যে শাশ্বত-সত্য এবং বিশ্বের সত্তাস্বরূপ সেই ঈশ্বরেরই পূজা করা হয়। অপর ব্যক্তি যে প্রতিমাপূজকদের নিন্দা করে, সে-ও ঊর্ধ্বাকাশের দিকে চেয়ে তার আদর্শ সর্বজনীন সত্যের উপাসনা করে এবং হৃদয়ের সানুনয় আবেদন উৎসর্গ করে তাকে ক্ষমা করতে ও সকল প্রকার পাপ হতে মুক্ত করতে। কারণ সে জানে একমাত্র ঈশ্বরের করুণাই তাকে অনন্ত নরক থেকে উদ্ধার করতে পারে। সে বিশ্বাস করে, তার ঈশ্বর আকাশের ওপারে স্বর্গে অবস্থান করেন এবং ভক্তের প্রার্থনা শ্রবণ করেন ও তাকে সকল দুঃখকষ্ট থেকে উদ্ধারের জন্য তিনি আশীর্বাদ প্রেরণ করেন।
যে-কোন ব্যক্তি ভগবান বুদ্ধ, শ্রীকৃষ্ণ ও শ্রীরামকৃষ্ণের মতো নবরূপী অবতারের সাহায্যে ঈশ্বরের অথবা নির্বিশেষ সত্যের উপাসনা করতে পারে। সে বিশ্বাস করে যে, তার ইষ্টই নরদেহে অবতাররূপে ঈশ্বরীয় সমস্ত বিশুদ্ধ গুণাবলীর আধারস্বরূপ ও প্রকৃতির এক রহস্যময় প্রকাশ। এইসব অবতারদের প্রত্যেকেই অদ্ভুত আত্মসংযম, মানবজাতির প্রতি অহৈতুকী প্রেম, অসাধারণ আত্মত্যাগ, পার্থিব বস্তুর ও ভোগবাসনার প্রতি অতুলনীয় অনাসক্তি, অনন্যসাধারণ আধ্যাত্মিকতা ও দৈবীশক্তি এবং অননুকরণীয় আদর্শনিষ্ঠা প্রদর্শন করেছেন,—যা সাধারণ মানবে কদাচিৎ দৃষ্ট হয়। ঐ একই শাশ্বত সত্যকে যীশুখ্রীষ্ট, শ্রীকৃষ্ণ, ভগবান বুদ্ধ, শ্রীরামকৃষ্ণ অথবা তাঁদের মতো যে-কোন মহাপুরুষের মাধ্যমে উপাসনা করা যেতে পারে। যেমন একজন নৈষ্ঠিক খ্রীষ্টধর্মাবলম্বীর কাছে যীশুখ্রীষ্টের জীবন শ্রেষ্ঠ আদর্শরূপে গৃহীত হয়, একজন বৌদ্ধধর্মাবলম্বীর কাছে ভগবান বুদ্ধও সেইরূপ। অপর অনেকের কাছে আবার শ্রীকৃষ্ণ অথবা শ্রীরামকৃষ্ণই নির্বিশেষ সত্যের শ্রেষ্ঠ প্রকাশরূপে অনুভূত হয়ে থাকেন।
এইসব ঈশ্বরাবতারদের প্রত্যেকেই মহিমময়। তাঁরা প্রত্যেকেই নশ্বর মানবদের সত্যস্বরূপে উপনীত হওয়ার উন্মুক্ত দ্বারস্বরূপ। এঁরা প্রত্যেকেই নদীবক্ষে প্রতিকূল অবস্থার মধ্যে নৌকার মতো জীবকুলকে আধ্যাত্মিকতার অনন্ত সমুদ্রে নিয়ে যান। এরূপ ঈশ্বরাবতারদের অনুরাগী ভক্তরা তাঁকেই সত্যস্বরূপ ব’লে বিশ্বাস করে এবং বিশ্বব্যাপী সর্বশক্তিমান ঈশ্বররূপে তাঁরই উপাসনা ও প্রার্থনা করে। নিষ্ঠাবান খ্রীষ্টধর্মাবলম্বীরা বিশ্বাস করে যে, ঈশ্বরের একমাত্র প্রিয় পুত্র যীশুখ্রীষ্ট সত্যের প্রচারকল্পে অবতীর্ণ হয়েছিলেন। সত্যের যথার্থস্বরূপ সম্বন্ধে তিনি যা-কিছু বলেছিলেন, তাঁর সমগ্র জীবন বা সত্তাই ছিল সেই সত্যের প্রতিরূপ। তাঁর উপাসনার সাহায্যে তারা শাশ্বত সত্যেরই উপাসনা করে, তাঁর প্রতি বিশ্বাসই ঈশ্বর-বিশ্বাস, তাঁর প্রতি অনুরাগই হ’ল এই বিশ্বের চরমসত্তা ঈশ্বরের প্রতি অনুরাগ। তারা বলে—যদি আমরা খ্রীষ্টকে উপলব্ধি করি এবং তাঁকে জানতে পারি তাহলে পরম সত্যকেই জানা হবে এবং তাঁর যে বাণী: ‘সত্যের উপলব্ধি করো এবং সত্যই তোমাদের মুক্ত করবে,—একথা সার্থক হবে। অনন্ত নরক থেকে উদ্ধার ও মুক্তিলাভের অপর কোন পথ নেই। শ্রীবুদ্ধের ভক্তরা ঘোষণা করে: ‘সত্যই সকল বস্তুর চরম মানদণ্ড—যার দ্বারা সত্য ও মিথ্যার (এই দু’টি মতবাদের) মধ্যে পার্থক্য বিচার করা যায়। অতএব সত্যকে যেন আমরা পূজা করি এবং সত্য সম্বন্ধে অনুসন্ধান ক’রে তার স্বরূপ অনুভব করি এবং সত্যেরই অনুগামী হই। যেহেতু আমাদের আচার্য, প্রভু বুদ্ধই যথার্থ-সত্যস্বরূপ’।
স্বামী অভেদানন্দের ‘ঈশ্বরদর্শনের উপায়’ থেকে 
15th  July, 2020
যত সাধু, তত শ্রেণী

অপর একজনের প্রশ্নের উত্তরে শ্রীশ্রীবাবামণি বলিলেন,—সাধু-সন্তদের মধ্যে যে কত রকমের শ্রেণী আছে, তার ইয়ত্তা নেই। এক হিসাবে একথা বলা চলে যে, যত জন সাধু, ততগুলি সাধুর শ্রেণী এই জগতে আছে। তোমার হাতের পাঁচটী আঙ্গুল যেমন এক রকম নয়, একই মঠের পাঁচটী সাধুও ঠিক তেমনি এক রকম নন।
বিশদ

লীলা

তাঁহার লীলা কেহ বুঝিতে পারে না। জ্ঞানী হউক আর অজ্ঞানী হউক, সৎকর্ম করুক আর অসৎকর্ম করুক, সুখ-দুঃখ কর্মানুসারে সকলেরই ভোগ করিতে হয়। এ জগতে জন্মগ্রহণ করিয়া সুখ এবং শান্তিতে অবস্থান করে, এমন লোক অতি বিরল। বিশদ

24th  November, 2024
পূর্ণজ্ঞান আর পূর্ণভক্তি

মুখুয্যে—হরি (বাগবাজারের হরিবাবু) আপনার কালকের কথা শুনে অবাক! বলে, ‘সাংখ্যদর্শনে, পাতঞ্জলে, বেদান্তে—ওসব কথা আছে। ইনি সামান্য নন।’
শ্রীরামকৃষ্ণ—কৈ, আমি সাংখ্য, বেদান্ত পড়ি নাই। “পূর্ণজ্ঞান আর পূর্ণভক্তি একই। ‘নেতি’ ‘নেতি’ করে বিচারের শেষ হলে ব্রহ্মজ্ঞান। বিশদ

23rd  November, 2024
উপাসক

যে সমস্ত ব্রাহ্মণ-ক্ষত্রিয়গণ ব্রহ্মমন্ত্রের উপাসক হন, তাঁহারা গৃহাশ্রমে বাস করিলেও ‘যতি’ বলিয়া কথিত হইয়া থাকেন। প্রতিকারের চেষ্টা না করিয়া সমস্ত দুঃখকে সহ্য করা এবং কোনপ্রকার চিন্তা বা বিলাপ না করাকে ‘তিতিক্ষা’ বলে। বিশদ

22nd  November, 2024
বিহ্বলতা

হংসদূত নামক কাব্যগ্রন্থে বর্ণনা করা হয়েছে, “একদিন শ্রীকৃষ্ণের বিরহ বেদনায় শ্রীমতী রাধারাণী যখন অত্যন্ত ব্যথিত হয়েছিলেন, তিনি তখন তাঁর কয়েকজন সখীসহ যমুনার তীরে গিয়েছিলেন। সেখানে তিনি অতি পরিচিত একটি কুটির দর্শন করেন, যেখানে তিনি শ্রীকৃষ্ণের সঙ্গে নানা প্রকার দিব্য রস আস্বাদন করেছিলেন। বিশদ

21st  November, 2024
আর্যা নিবেদিতার নারী আদর্শ

আমাদের দেশে আগেকার সাহিত্য ও সমাজে মহিলার আদর্শ ছিল যে তিনি পবিত্র হইবেন। সেটা ভাল কথা; কিন্তু তাই বলিয়া যে তিনি অতীব কোমল ও অবলা হইবেন, ঘরের বাহিরে ভয়ে জড়সড়, বিশ্বব্যাপক এক লজ্জায় অবসন্ন হইয়া বাহিরের জগতের দিকে তাকান মাত্র যথাসম্ভব অন্তঃপুরে লুকাইয়া বাঁচিবেন, এইরূপ ইচ্ছা করা ভুল। বিশদ

20th  November, 2024
ঈশ্বরে বিশ্বাস রাখিবার কথা

এই জন্য আমি তোমাদিগকে বলিতেছি, ‘কি ভোজন করিব, কি পান করিব’ বলিয়া প্রাণের বিষয়ে, কিম্বা ‘কি পরিব’ বলিয়া শরীরের বিষয়ে ভাবিত হইও না; ভক্ষ্য হইতে প্রাণ ও বস্ত্র হইতে শরীর কি বিষয় নয়? বিশদ

19th  November, 2024
পুরুষ

কপিলের সাংখ্যমত দ্বৈতবাদী। যোগ-পদ্ধতি বর্ণনায় কিছু পার্থক্য সত্ত্বেও পতঞ্জলি এই মত গ্রহণ করেছেন। সাংখ্যমতে স্বয়ংপ্রজ্ঞ পুরুষ এবং অজ্ঞান প্রকৃতি—এই দুটি অত্যন্ত পৃথক্‌ মূল তত্ত্বরূপে স্বীকৃত হয়। পুরুষ স্বরূপতঃ চৈতন্য স্বভাব, শুদ্ধ, অপরিণামী; আর প্রকৃতি—যা সমস্ত শারীরিক ও মানসিক উপাদানের উৎপত্তিস্থল—অচেতন এবং পুরুষ সান্নিধ্যে পরিবর্তনশীল, যেমন চুম্বক সান্নিধ্যে লোহা নড়াচড়া করে। প্রকৃতি এক, কিন্তু পুরুষ অনেক।
বিশদ

18th  November, 2024
শিক্ষা

গুরুশিষ্য-সম্বন্ধে নিবেদিতা কি গভীর শ্রদ্ধা ও সম্ভ্রমের দৃষ্টিতে দেখিতেন, তাহা অনেকের জানা নাই। দেহত্যাগের কয়েক মাস পূর্বে শিক্ষাসমস্যা সম্বন্ধে তাঁহার কয়েকটি প্রবন্ধ “প্রবুদ্ধ-ভারতে” প্রকাশিত হইয়াছিল। ঐ প্রবন্ধগুলি পাঠ করিলে জানা যায় যে, তাঁহার মতে, শিষ্যত্ব গ্রহণ করিয়া গুরুর কাছে আত্মসমর্পণ করাই প্রকৃত শিক্ষার শ্রেষ্ঠ অঙ্গ।
বিশদ

17th  November, 2024
জগৎ

জগতের দুঃখনাশ তুমি করবে? জগৎ কি এতটুকু? গঙ্গায় বর্ষাকালে কাঁকড়া হয় জান? এইরূপ অসংখ্য জগৎ আছে। এই জগতের পতি যিনি, তিনি সকলের খবর নিচ্ছেন। এই জীবনের উদ্দেশ্য তাঁকে আগে জানা। তারপর যা হয় কোরো। ছুরীর ব্যবহার জেনে ছুরী হাতে কর। বিশদ

15th  November, 2024
অলৌকিকত্ব

শ্রীঠাকুর সত্যানন্দের মাতৃদেবীর দেহরক্ষার সময় ঘটেছিল অলৌকিকত্বের অদ্ভুত প্রকাশ। মাতা কাশীশ্বরী ছিলেন কলকাতার কাশীপুরের বাড়ীতে। শ্রীঠাকুর সিউড়ী চলে এসেছেন মা ভবতারিণীর নির্দেশক্রমে। পরের দিনই ঠাকুরমার হৃদরোগের প্রবল আক্রমণের খবর এল। বিশদ

14th  November, 2024
শুদ্ধ আত্মা

শঙ্করাচার্য্য গঙ্গাস্নান করে আসছিলেন। চণ্ডাল মাংসের ঝুরি নিয়ে যেতে যেতে হঠাৎ তাঁকে ছুঁয়ে ফেলেছিল। শঙ্কর বিরক্ত হয়ে বললেন, “তুই আমায় ছুঁলি যে।” সে বললে, “ঠাকুর তুমিও আমায় ছোঁও নাই, আমিও তোমায় ছুঁই নাই। তুমি বিচার কর।” বিশদ

13th  November, 2024
জ্ঞান

জ্ঞান বল, ভক্তি বল, দর্শন বল, কিছুই ঈশ্বরের কৃপা ভিন্ন হবার নয়। কি জান? কামকাঞ্চনকে ঠিক ঠিক মিথ্যা বলে বোধ হওয়া, জগৎটা তিন কালেই অসৎ বলে ঠিক ঠিক মনে জ্ঞানে ধারণা হওয়া কি কম কথা? তাঁর দয়া না হলে কি হয়? তিনি কৃপা করে ঐরূপ ধারণা যদি করিয়ে দেন তো হয়।
বিশদ

12th  November, 2024
মায়া

“দৈবী হ্যেষা গুণময়ী মম মায়া দুরত্যয়া।
মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তি তে”।।
এই দৈবী মায়া বা পরামায়া বা পরাশক্তি হচ্ছে ত্রিগুণাত্মিকা। এই মায়াকে অতিক্রম করা অত্যন্ত কঠিন। এটা একটা বাস্তব সত্য।
বিশদ

11th  November, 2024
সেবা

লোককে খাওয়ানো এক রকম তাঁরই সেবা করা। সব জীবের ভিতর তিনিই অগ্নিরূপে রয়েছেন। লোককে খাওয়ানো কিনা তাঁহাকে আহুতি দেওয়া। কিন্তু তা বলে অসৎ লোককে খাওয়াতে নাই। কারুকে নিন্দা কোরো না, পোকাটিরও না। নারায়ণই এই সব রূপ ধরে রয়েছেন। বিশদ

08th  November, 2024
শ্রীকৃষ্ণ

শ্রীকৃষ্ণের দিব্য গুণাবলী তিনটি ভাগে ভাগ করা হয়েছে—কায়িক, বাচিক ও মানসিক। শ্রীকৃষ্ণের বয়স, তাঁর দিব্য শ্রীঅঙ্গ, তাঁর সৌন্দর্য ও তাঁর মৃদুতা হচ্ছে তাঁর কায়িক গুণ। শ্রীকৃষ্ণ ও তাঁর শ্রীঅঙ্গে কোন পার্থক্য নেই। তাই তাঁর কায়িক গুণ সাক্ষাৎ তাঁরই স্বরূপ।
বিশদ

07th  November, 2024
একনজরে
গত তিন বছরে এরাজ্যে পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদন ২৫ শতাংশ বেড়েছে। বুধবার বণিকসভা সিআইআই আয়োজিত এক অনুষ্ঠানে এমনই দাবি করলেন রাজ্যে অচিরাচরিত ও পুনর্নবীকরণযোগ্য বিদ্যুৎ দপ্তরের মন্ত্রী গোলাম রব্বানি। ...

বাংলাদেশে নির্বাচন কি আসন্ন? কয়েক সপ্তাহ ধরে নির্বাচনের দাবি তুলে আসছে বিএনপি সহ একাধিক রাজনৈতিক দল। এরইমধ্যে  রবিবার আনুষ্ঠানিকভাবে শপথ নিলেন বাংলাদেশের নব গঠিত নির্বাচন কমিশনের সদস্যরা। প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের উপস্থিতিতে এদিন শপথবাক্য পাঠ করেন মুখ্য নির্বাচন কমিশনার ...

প্রায় দেড় মাস আগে সমুদ্রে মাছ ধরতে গিয়ে বাংলাদেশের উপকূলরক্ষী বাহিনীর হাতে ধরা পড়েছিলেন ৭৯ মৎস্যজীবী। তাঁরা দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। ...

জেঠতুতো দাদার সঙ্গে বাড়ির সামনে বল নিয়ে খেলছিল শিশুকন্যা। বল কুড়াতে গিয়ে পুকুরের জলে ডুবে দু’ছরের ওই শিশুকন্যার মৃত্যু হল। শনিবার বিকেলে মর্মান্তিক এই ঘটনায় কেতুগ্রামের রসুইয়ে শোকের ছায়া নেমেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষায় দিনটি শুভ। কর্মস্থলে বড় কোনও পরিবর্তন নেই। আর্থিক দিক অপেক্ষাকৃত শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৩: জেনারেল হেস্টিংসের উপস্থিতিতে কলকাতার বিখ্যাত চৌরঙ্গী থিয়েটারের উদ্বোধন
১৮৮০: ফরাসী বিজ্ঞানী লাভরান কর্তৃক ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার
১৮৯৮: পরিচালক দেবকী কুমার বসুর জন্ম
১৯২৫: বিশিষ্ট মৃৎশিল্পী যদুনাথ পালের মৃত্যু
১৯২৫: বিশিষ্ট কার্টুনিস্ট ও চিত্রশিল্পী নারায়ণ দেবনাথের জন্ম
১৯৩৩: কবি শক্তি চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: বিশিষ্ট যাত্রা পালাকার ভৈরব গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পাকিস্তানের রাজনীতিবিদ তথা প্রাক্তন ক্রিকেটার ইমরান খানের জন্ম
১৯৬৬: অভিনেত্রী তথা রাজনীতিবিদ রূপা গাঙ্গুলির জন্ম
১৯৭৮: অভিনেত্রী রাখী সাওয়ান্তের জন্ম
১৯৮১: সুরকার রাইচাঁদ বড়ালের মৃত্যু
১৯৮৩: মহিলা ক্রিকেটার ঝুলন গোস্বামীর জন্ম
২০০৪: রাতে তাজমহল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়
২০১৬: কিউবান রাজনৈতিক নেতা ও সমাজতন্ত্রী বিপ্লবী  ফিদেল কাস্ত্রোর মৃত্যু
২০২০: ফুটবলের রাজপুত্র ডিয়েগো মারাদোনার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.৬৭ টাকা ৮৫.৪১ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.২৭ টাকা
ইউরো ৮৬.৮৯ টাকা ৯০.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  November, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৮,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৪,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  November, 2024

দিন পঞ্জিকা

৯ অগ্রহায়ণ,১৪৩১, সোমবার, ২৫ নভেম্বর ২০২৪। দশমী ৪৭/৩৫ রাত্রি ১/২। উত্তর ফাল্গুনী নক্ষত্র ৪৮/৩০ রাত্রি ১/২৪। সূর্যোদয় ৫/৫৯/৫৫, সূর্যাস্ত ৪/৪৭/২২। অমৃতযোগ দিবা ৭/২৬ ম঩ধ্যে পুনঃ ৮/৫৩ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৭ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/২২ মধ্যে। বারবেলা ৭/২১ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৭ মধ্যে। কালরাত্রি ৯/৪৫ গতে ১১/২৪ মধ্যে। 
৯ অগ্রহায়ণ,১৪৩১, সোমবার, ২৫ নভেম্বর ২০২৪। দশমী রাত্রি ১/৫০। উত্তর ফাল্গুনী নক্ষত্র রাত্রি ৩/২। সূর্যোদয় ৬/২, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে ও ৯/৬ গতে ১১/১২ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ১১/৭ মধ্যে ও ২/৪২ গতে ৩/৩৫ মধ্যে। কালবেলা ৭/২৩ গতে ৮/৪৩ মধ্যে ও ২/৬ গতে ৩/২৬ মধ্যে। কালরাত্রি ৯/৪৫ গতে ১১/২৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শীতকালীন অধিবেশন শুরুর আগে সংসদে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

10:32:00 AM

আন্দামানের জলসীমা থেকে প্রায় ৫ টন মাদক উদ্ধার করল উপকূল রক্ষী বাহিনী

10:30:00 AM

আজকের আবহাওয়া
সোমবার শহরের আকাশ রয়েছে পরিষ্কার। দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ...বিশদ

10:14:20 AM

জোড়াবাগানে পারিবারিক বিবাদের জেরে খুনের চেষ্টার অভিযোগ, গভীর রাতে গ্রেপ্তার ৩

10:11:00 AM

৮০ হাজার ২০০-এর উপর সেনসেক্স, ১২০০ পয়েন্ট বাড়ল সূচক

10:10:00 AM

প্রথম টেস্ট (চতুর্থ দিন) : মধ্যাহ্ন ভোজের বিরতিতে অস্ট্রেলিয়া ১০৪/৫ (দ্বিতীয় ইনিংস), টার্গেট ৫৩৪

09:59:00 AM