Bartaman Patrika
খেলা
 

ঝুঁকি উপেক্ষা করেই কাশ্মীরে কালাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সকাল সাড়ে এগারোটা। কল্যাণী স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে রিয়াল কাশ্মীরের অনুশীলন শেষ। এরপরেই রিয়াল কাশ্মীরের কোচ ডেভিড রবার্টসন ছেলেদের নিয়ে চলে গেলেন মূল মাঠে। সেখানে ফুটবলারদের স্কটিশ কোচ নির্দেশ দিলেন,‘ফিল দ্য গ্রাউন্ড’। আসলে তিনি তাঁর ছেলেদের বোঝাতে চাইছিলেন মাঠটির বাউন্স পরখ করে নিতে। এরপর তিনি ছেলেদের নিয়ে হোটেলে ফিরে যান। সেখানে অন্যতম দল মালিক সন্দীপ ছাত্তু ফুটবলারদের সঙ্গে আধ ঘণ্টা মিটিং করেন। ভোকাল টনিকও দেন। রিয়াল কাশ্মীর মালিকের এছাড়া আর কিছু করার নেই। দলে মহম্মদ হামাদ, দানিশ ফারুক, আলতামাস শাহিদ, নবি ভাটদের মতো কাশ্মীরি ফুটবলার আছেন। আপাততভাবে উপত্যকা শান্ত। তবে ভেতরে ভেতরে ক্ষোভে ফুটছে কাশ্মীরের মানুষ। স্কুল-কলেজ খোলা থাকলেও ছাত্র- ছাত্রী নেই। দোকান-বাজারে মানুষের দেখা নেই। রাস্তায় গাড়ি নেই। আছে মিলিটারি ভারি বুটের শব্দ। কাশ্মীরি ফুটবলার মুখে কিছু না বললেও তাঁদের মনে একটা আতঙ্ক আছে। সেটা কাটাতেই দল মালিক তাঁর ছেলেদের নিয়ে এসেছেন। সন্দীপের ছেলে এই দলে কাশ্মীরি ফুটবলারদের বন্ধু হয়ে উঠেছেন। কারণ দানিশ- হামাদরা গত চার বছর রয়েছেন এই দলেই।
ইস্ট বেঙ্গলকে রীতিমতো গুরুত্ব দিচ্ছেন কোচ রবার্টসন। এই মুহূর্তে ইস্ট বেঙ্গলের স্ট্রাইকিং লাইন আপ তেমন শক্তিশালী নয়। কিন্তু রিয়াল কাশ্মীর দলে সেট হওয়া দুই ডিফেন্ডার আভাস থাপা এবং রাভানন নেই। রক্ষণে দুই বিদেশি লাভডে ও অ্যারন থাকলেও দুই সাইড ব্যাকই নতুন। ইস্ট বেঙ্গলের উইং প্লে বেশ ভালো। রাইট ব্যাক সামাদ আলিও দারুণভাবে আক্রমণে যান। কাশ্মীরের দুই সাইড ব্যাক নবীন গুরুং এবং আর্শদীপ সিং দলে নতুন। দলে তাঁরা কতটা ফিট হবেন তা নিয়ে চিন্তায় আছেন রিয়াল কাশ্মীরের কোচ।
কাসিম আইদারার নেতৃত্বাধীন ইস্ট বেঙ্গল মাঝমাঠের মোকাবিলায় ম্যাসন এবং ক্রিজোকে রাখছেন তিনি। আইভরি কোস্টের ক্রিজো আক্রমণাত্মক মিডিও হলেও তাঁকে রক্ষণ ও আক্রমণে ভারসাম্য রক্ষা করতে বলা হয়েছে। তিনি অনেকটা হোল্ডিং মিডিওর ভূমিকায় থাকবেন। দুই স্টপারের মাঝখানে ব্লকারের কাজটি করবেন ম্যাসন। সেটপিসের সময়ে উঠে গিয়ে তাঁকে হেড করতে দেখা যাবে। এই ধরনের প্র্যাকটিস কল্যাণীতে মঙ্গলবার হল। রবার্টসন প্রচণ্ড আক্রমণাত্মক ফুটবল দলকে খেলান না। প্রথমার্ধে থাকেন সতর্ক। মূলত রক্ষণকে শক্তপোক্ত করে প্রতি আক্রমণে ফুটবল খেলার পরিকল্পনা করে থাকেন। এই স্ট্র্যাটেজিতে তিনি নির্ভর করছেন চেস্টারপল লিংডো, সুভাষ সিং, ঋত্বিক দাস এবং দানিশ ফারুকের উপর। ইস্ট বেঙ্গলের লেফট ব্যাক অভিষেক আম্বেকরের দুর্বলতা আছে দ্রুতগামী উইঙ্গারের বিরুদ্ধে। অভিষেকের বড় পরীক্ষা বুধবার।
গত বছর টেটে রিয়াল কাশ্মীরের হয়ে বেশ কিছু গোল করেছিলেন। এবার টেটের পরিবর্তে স্কটিশ লিগের পরিচিত স্ট্রাইকার কালামকে নিয়ে এসেছেন রবার্টসন।
গত বছর জুনে চুক্তি হওয়ার পর এই ব্রিটিশ স্ট্রাইকার ভারতে ভিসার জন্য আবেদন করেন। ভিসা মঞ্জুরের ক্ষেত্রে রিয়াল কাশ্মীরের চুক্তি ছিল প্রধান বিবেচ্য। ওই সময় ব্রিটিশ দূতাবাস থেকে বলা হয়েছিল,‘বিশ্বের সবথেকে বেশি মিলিটারি দেখা যায় জম্মু ও কাশ্মীরে। এমন একটি জায়গায় পেশাদার ফুটবলার হিসাবে যাওয়ার আগে আরও একবার ভাবুন।’ তবে কালাম এক মুহূর্ত সময় নষ্ট না করে কাশ্মীরে খেলার সিদ্ধান্ত জানিয়ে দেন। দূতাবাস কর্তৃপক্ষকে তিনি বলেন,‘বিদেশে খেলা আমার স্বপ্ন। স্কটল্যান্ডের তুলনায় ভারতের ফিফা র‌্যাঙ্কিং কিছুটা নীচে। কিন্তু আমি তো ইপিএলে খেলার সুযোগ পাব না। কাশ্মীরের সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। ডেভ রবার্টসন ও তাঁর ছেলের সঙ্গে আমার পরিচয় অনেকদিনের। গুলি- বোমা-পেলেট গানের শব্দর মধ্যে ওরা দু’বছর রয়েছে কাশ্মীরে। আপনারা ঝুঁকির কথা বললেও আমি কাশ্মীরে যাব।’ ব্রিটিশ দূতাবাসে ভিসার ইন্টারভিউ দিতে গিয়ে কালামের কাশ্মীর নিয়ে করা মন্তব্যটিকে নিয়ে বিবিসি বিশাল করে ‘খবর’ করে। এই খবরের জন্যই কালাম কাশ্মীরের অন্য ঩বিদেশিদের থেকে আলাদা। তাই আই লিগে অভিষেক লগ্নটি স্মরণীয় করে রাখতে চান এই ব্রিটিশ। তাঁকে কি রুখতে পারবেন আপাতভাবে ‘সফট’ স্টপার ইস্ট বেঙ্গলের ক্রেসপি? 

04th  December, 2019
প্রয়াত সিজার মেনোত্তি, শোকস্তব্ধ ফুটবলমহল

সালটা ১৯৭৮। তাঁর কোচিংয়ে প্রথমবার বিশ্বসেরা হয় আর্জেন্তিনা। ঘরের মাঠে দুরন্ত নেদারল্যান্ডসের বাধা টপকান মারিও কেম্পেসরা। সেবার নীল-সাদা ব্রিগেডের খেলা দেখে রক্ত গরম হয়ে ওঠে ফুটবলপ্রেমীদের। আর সেই সাফল্যের কারিগর লুই সিজার মেনোত্তি শেষ নিঃশ্বাস ফেললেন রক্তাল্পতায় ভুগে। বয়স হয়েছিল ৮৫।
বিশদ

07th  May, 2024
দুরন্ত সেঞ্চুরি সূর্যকুমারের, ৭ উইকেটে জয়ী মুম্বই ইন্ডিয়ান্স

টানা চারটি পরাজয়। ফের হারলেই প্লে-অফের আশা শেষ। এই পরিস্থিতিতে সোমবার ঘরের মাঠে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স। তবুও বিদীর্ণ হৃদয়ে সমর্থকরা ভিড় জমিয়েছিলেন ওয়াংখেড়ের গ্যালারিতে।
বিশদ

07th  May, 2024
ঝড়ের জেরে গুয়াহাটিতে জরুরি অবতরণ কেকেআরের, দলীয় সংহতিতেই বিধ্বংসী নাইটরা

সোমবার সন্ধ্যে সাড়ে সাতটার মধ্যে শহরে ফেরার কথা ছিল শ্রেয়স আয়ারদের। কিন্তু প্রবল ঝড়-বৃষ্টিতে  নামতে পারেনি নাইটদের বিমান। জরুরি অবতরণ করতে হয় গুয়াহাটিতে। সেখান থেকে  গভীর রাতে কলকাতায় ফেরার চেষ্টাও বিফলে যায়। খারাপ আবহাওয়ার কারণে নারিনদের বিমান মাঝ পথেই ঘুরিয়ে দেওয়া হয় বারাণসীর দিকে।
বিশদ

07th  May, 2024
সামনে দিল্লি, শীর্ষস্থানে চোখ সঞ্জুদের

রবিবার রাতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান হারিয়েছে রাজস্থান রয়্যালস। লখনউকে হারিয়ে এক নম্বরে উঠে এসেছে কলকাতা নাইট রাইডার্স। পয়েন্ট সমান হলেও নেট রান-রেট বেশি থাকায় এই মুহূর্তে মগডালে শ্রেয়স আয়াররা
বিশদ

07th  May, 2024
ফাইনালে চোখ বরুসিয়ার, ঘুরে দাঁড়াতে মরিয়া পিএসজি

ইউরোপ সেরার মঞ্চে মঙ্গলবারই পার্ক দ্য প্রিন্সেসে পিএসজি জার্সিতে শেষবারের জন্য মাঠে নামছেন কিলিয়ান এমবাপে। চলতি মরশুম শেষেই প্যারিস ছেড়ে মাদ্রিদে পাড়ি দেবেন ফরাসি তারকা ফুটবলারটি। গায়ে চাপাবেন রিয়ালের জার্সি
বিশদ

07th  May, 2024
অস্ত্রোপচার হতে পারে হাবাসের

আরও এক সফল মরশুম সমর্থকদের উপহার দিল মোহন বাগান টিম ম্যানেজমেন্ট। সর্বভারতীয় তিন টুর্নামেন্টে প্রতিনিধিত্ব করে জোড়া ট্রফি জেতেন কামিংসরা। আইএসএল ফাইনালে পৌঁছলেও রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁদের
বিশদ

07th  May, 2024
চাপের মুখে ব্যাটিং উপভোগ করছেন জাড্ডু

পাঞ্জাব কিংসের বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসের জয়ের নায়ক রবীন্দ্র জাদেজা। ব্যাট হাতে ৪৩ রানের পাশাপাশি তিনটি উইকেটও নিয়েছেন তিনি। ম্যাচের পর জাড্ডু বলেন, ‘দিনের বেলায় ম্যাচ ছিল। জানতাম, উইকেট স্লো হবে।
বিশদ

07th  May, 2024
যোগ্যতা অর্জন করল ভারতের পুরুষ ও মহিলা রিলে দল

প্যারিস ওলিম্পিকসের যোগ্যতা অর্জন করল ভারতের পুরুষ ও মহিলা রিলে দল। বিশ্ব অ্যাথলেটিক্স র‌্যালির ৪×৪০০ মিটার রিলেতে দুই দলই দ্বিতীয় স্থানে শেষ করেছে। মহিলাদের স্কোয়াডে ছিলেন রূপালি চৌধুরি, এম আর পুভাম্মা, জ্যোতিকা ডান্ডি ও শুভা বেঙ্কটেশন।
বিশদ

07th  May, 2024
টি-২০ বিশ্বকাপে জঙ্গি হানার হুমকি

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় বসছে কুড়ি ওভারের বিশ্বকাপের আসর। সেই মেগা মঞ্চে জঙ্গি হামলার হুমকি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে ক্রিকেট মহলে। ত্রিনিদাদের প্রধানমন্ত্রী কেইথ রোলে হুমকি বার্তার কথা স্বীকারও করেছেন
বিশদ

07th  May, 2024
বল বয়কে টিপস জন্টি রোডসের

রবিবার কলকাতা নাইট রাইডার্সের বোলার বৈভব অরোরাকে আপার কাটে থার্ডম্যানের উপর দিয়ে ছক্কা মেরেছিলেন মার্কাস স্টোইনিস। লখনউ সুপার জায়ান্টসের ব্যাটারের সেই শট অসামান্য দক্ষতায় তালুবন্দি করেন অথর্ব কে গুপ্তা নামের এক বল বয়
বিশদ

07th  May, 2024
লখনউকে চূর্ণ করে শীর্ষে কেকেআর

দাপটে লখনউ বধ কলকাতার। রবিবার একানা স্টেডিয়ামে লোকেশ রাহুলের দলকে ৯৮ রানের বড়সড় ব্যবধানে হারাল শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি।
বিশদ

06th  May, 2024
পাঞ্জাবকে হারিয়ে প্রতিশোধ চেন্নাইয়ের

জয়ে ফিরল চেন্নাই সুপার কিংস। রবিবার ছবির মতো সুন্দর স্টেডিয়ামে পাঞ্জাব কিংসকে ২৮ রানে হারাল তারা। একই সঙ্গে শেষ ম্যাচে চিপকে পরাজয়ের মধুর প্রতিশোধও নিলেন মহেন্দ্র সিং ধোনিরা। এই জয়ের ফলে ১১ ম্যাচে হলুদ জার্সিধারীদের পয়েন্ট দাঁড়াল ১২।
বিশদ

06th  May, 2024
দলবদলের ধাক্কায় জেরবার মুম্বই

আইএসএল ট্রফি জয়ের উচ্ছ্বাস এখনও ফিকে হয়নি। তারমধ্যেই পরের পর ধাক্কায় জেরবার মুম্বই সিটি। আসন্ন মরশুমে পিটার ক্র্যাটকির ঘর ভাঙতে উদ্যত বেঙ্গালুরু এফসি।
বিশদ

06th  May, 2024
মুম্বইয়ের সামনে আজ শক্তিশালী হায়দরাবাদ

টানা চার ম্যাচে হার। পয়েন্ট তালিকায় সবার শেষে। এমন এক পরিস্থিতিতে সোমবার ঘরের মাঠে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স।
বিশদ

06th  May, 2024

Pages: 12345

একনজরে
‘সকালে লাইনে দাঁড়ালে দুপুর গড়ায়, দুপুরে দাঁড়ালে সন্ধ্যে বা রাত। তারপর ভাগ্যে থাকলে পেট্রল জোটে, তাও যৎসামান্য। রুটিরুজি ছেড়ে পেট্রলের লাইনে দাঁড়িয়ে থাকলে খাব কী!’ ...

বকেয়া বেতন জমে কার্যত পাহাড়। অনিশ্চিয়তায় রায়গঞ্জ পুরসভার অস্থায়ী কর্মীরা। এই ইস্যুতে বৃহস্পতিবার কর্মবিরতি পালন করেন পুরসভার গাড়ি চালক ও সহযোগীরা। ...

কয়েক বছর ধরেই চায়ের বাজার ভালো নয়। এবার কি চা শিল্পে মরার উপর খাঁড়ার ঘা পড়তে চলেছে? তেমনই আশঙ্কা প্রকাশ করেছে ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন। দেশের ...

‘সকলের মুখে অন্ন তুলে দিতে হবে’। বিশ্বের বিভিন্ন প্রান্তে এই লক্ষ্য নিয়ে ভেগান খিচুড়ি বিতরণ করে ‘গো ধার্মিক’ সংস্থা। এবার এই উদ্যোগের শামিল হলেন ব্রিটিশ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসার বৃদ্ধি ও অর্থকড়ি আয় বৃদ্ধি। ধর্মাচরণে মনযোগ বৃদ্ধি। বন্ধুর শত্রুতায় ক্ষতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬- পানিপথের যুদ্ধ জয় করে মোগল সম্রাট বাবর আগ্রায় প্রবেশ করেন
১৬১২- মুঘল সম্রাট  শাহজাহানের  সাথে  মুমতাজের  বিয়ে হয়
১৮২৪- লন্ডনে জাতীয় গ্যালারি জনগণের জন্য খুলে দেওয়া হয়
১৮৫৭- দেশজুড়ে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৮৬৩- সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম
১৮৮২- ব্রতচারী আন্দোলনের পথিকৃৎ গুরুসদয় দত্তের জন্ম
১৯০৫- সঙ্গীতশিল্পী পঙ্কজ মল্লিকের জন্ম
১৯০৮ - বিদ্রোহী কবি নজরুল ইসলামের পত্নী প্রমিলা দেবীর জন্ম
১৯৬২- স্বাধীনতা সংগ্রামী অবিনাশচন্দ্র ভট্টাচার্যের মৃত্যু
১৯৮৩- বিশিষ্ট রসায়ন বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়র মৃত্যু
১৯৮৫- রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও লেখক প্রমথনাথ বিশীর মৃত্যু
১৯৯৪- দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা
২০০২- কবি কায়ফি আজমির মৃত্যু
২০২২ - কিংবদন্তী সন্তুর বাদক শিবকুমার শর্মার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০২.৭০ টাকা ১০৬.১৩ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮২,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮২,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। তৃতীয়া ৫৪/৩০ রাত্রি ২/৫১। রোহিণী নক্ষত্র ১৪/২০ দিবা ১০/৪৭। সূর্যোদয় ৫/২/৩৯, সূর্যাস্ত ৬/৩/২২। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩৬ মধ্যে পুনঃ ৪/১৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৩/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৪৮ গতে ১০/১১ মধ্যে। 
২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। দ্বিতীয়া প্রাতঃ ৫/৪৫ পরে তৃতীয়া শেষরাত্রি ৪/৫১। রোহিণী নক্ষত্র দিবা ১২/৩৪। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ মধ্যে ও ৭/৩৫ গতে ১০/১২ মধ্যে ও ১২/৪৮ গতে ২/৩২ মধ্যে ও ৪/১৭ গতে ৬/৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৯/৩ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১২ মধ্যে। 
১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৫৬ রানে আউট মঈন আলি, চেন্নাই ১৩৫/৫ (১৪.২ ওভার) টার্গেট ২৩২

11:06:29 PM

আইপিএল: হাফসেঞ্চুরি মঈন আলির, চেন্নাই ১৩৪/৪ (১৪ ওভার) টার্গেট ২৩২

11:03:13 PM

আইপিএল: ৬৩ রানে আউট মিচেল, চেন্নাই ১১৯/৪ (১২.২ ওভার) টার্গেট ২৩২

10:53:41 PM

আইপিএল: ২৭ বলে হাফসেঞ্চুরি মিচেলের, চেন্নাই ৮৬/৩ (১০ ওভার) টার্গেট ২৩২

10:43:41 PM

আইপিএল: ০ রানে আউট গায়কোয়াড়, চেন্নাই ১০/৩ (২.৫ ওভার), টার্গেট ২৩২

10:03:24 PM

আইপিএল: ১ রানে আউট রাহানে, চেন্নাই ২/২ (১.১ ওভার), টার্গেট ২৩২

09:53:18 PM