Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

খোলা মুখ খনির মাটিতে ক্ষতিগ্রস্ত চাষিদের টাকা দেওয়ার সিদ্ধান্ত 

বিএনএ, বাঁকুড়া: বড়জোড়ার পাহাড়পুর খনি এলাকায় ক্ষতিগ্রস্ত চাষিদের একর পিছু ৩২হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। সম্প্রতি খনির ইজারা পাওয়া দুর্গাপুর প্রজেক্ট লিমিটেড বা ডিপিএল, জেলা প্রশাসন ও স্থানীয় ১২সদস্যের কমিটিকে নিয়ে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই নয়, দ্রুত তারা নতুন করে পাহাড়পুর খনি থেকে কয়লা উত্তোলনের কাজ শুরু করতে চাইছে। এজন্য ডিপিএল কর্তৃপক্ষ খনির পূর্ব দিকে বেশ কিছুটা জায়গা নতুন করে অধিগ্রহণ করবে বলেও সিদ্ধান্ত হয়েছে। এজন্য চাষিদের তারা সরকারি নিয়ম অনুযায়ী টাকা দেবে বলেও জানিয়ে দিয়েছে। দীর্ঘ আন্দোলনের পর প্রশাসন ও খনি কর্তৃপক্ষ তাঁদের দাবি মেনে নেওয়ায় খুশি স্থানীয় চাষিরা। তাঁদের দাবি, নতুন করে কাজ শুরু হলেই আরও বহু জমি ক্ষতিগ্রস্ত হবে। তাই কাজ শুরুর আগেই ক্ষতিগ্রস্ত জমিগুলির পাশাপাশি তার লাগোয়া জমিগুলিকে অধিগ্রহণ করা হোক।
ডিপিএলের তরফে কাঞ্চন চক্রবর্তী বলেন, স্থানীয় বাসিন্দাদের দাবি মেনে পাহাড়পুর মৌজায় ক্ষতিগ্রস্ত চাষিদের একর পিছু ৩২হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। নতুন করে কাজ শুরুর জন্য আরও কিছু জমি দ্রুত অধিগ্রহণ করা হবে।
বাঁকুড়ার জেলাশাসক উমাশঙ্কর এস বলেন, পাহাড়পুর খনিতে আমরা দ্রুত কাজ শুরু করতে চাইছি। তাই স্থানীয় কমিটি ও ডিপিএলের সঙ্গে বৈঠক হয়েছে। আশা করছি, সমস্যা মিটিয়ে দ্রুত কাজ শুরু করা সম্ভব হবে।
প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাজ্যে ক্ষমতার পালাবদলের পর ২০১২সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে বড়জোড়ার পাহাড়পুরে প্রথম পিপিপি মডেলে খনি থেকে কয়লা উত্তোলনের কাজ শুরু হয়। কাজ শুরুর সময় বছরে এক মিলিয়ন টন কয়লা উত্তোলনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়। এজন্য রাজ্য সরকার রাজস্ব বাবদ ৫৬কোটি টাকা পাবে বলে ঠিক হয়। কাজ শুরু করার পরেই দেখা যায়, কয়লা উত্তোলনের জন্য পাহাড়পুর এলাকায় যে পরিমাণ জমি অধিগ্রহণ করা হয়েছিল তার বাইরেও প্রচুর জমিতে কয়লা উত্তোলনের সময় মাটি ডাঁই করে রেখে দেওয়া হয়েছে। ফলে বিস্তীর্ণ এলাকার চাষযোগ্য জমিতে চাষবাস বন্ধ হয়ে যায়। জমি অধিগ্রহণ না করেই তাদের জমিতে খনি কর্তৃপক্ষ মাটি জড়ো করছে। তাই অবিলম্বে ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি জমি অধিগ্রহণ করে তারপর কাজ করার দাবিতে সরব হন পাহাড়পুরের চাষিরা।
বিষয়টি নিয়ে বেশ কয়েকবার তাঁরা বিক্ষোভও দেখান। এসবের মাঝে ২০১৫সালে খনি বণ্টনের সময় বড়জোড়ার পাহাড়পুর কয়লা খনির ইজারা পায় ডিপিএল। তারপর থেকেই দীর্ঘদিন ধরে কয়লা উত্তোলনের কাজ বন্ধ ছিল। জমি অধিগ্রহণ না করেই কয়লা খনি লাগোয়া একাধিক মৌজার বিঘারপর বিঘা চাষের জমি নষ্ট করে দেওয়া হয়েছে বলে মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানান স্থানীয় সিপিএম বিধায়ক সুজিত চক্রবর্তী। পাশাপাশি নতুন করে কয়লা উত্তোলনের কাজ শুরু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে দেখে ফের বিক্ষোভ আন্দোলনে শামিল হন চাষিরা। তারপরেই সমস্যা মেটাতে উদ্যোগী হয় জেলা প্রশাসন। 

 পুজোর আগেই ৬টি কটেজ, পর্যটনস্থল ঘুরে দেখতে গাড়ি

  বিএনএ, বহরমপুর: বহরমপুরে মুর্শিদাবাদ জেলা পরিষদ চত্বরে বাইরে থেকে আসা পর্যটকদের জন্য কটেজ তৈরি করবে কর্তৃপক্ষ। হাজারদুয়ারি বা মোতিঝিল ঘুরতে আসা পর্যটকরা সেখানে ন্যায্য ভাড়া দিয়ে যেমন থাকতে পারবেন, তেমনই সরকারি রেটে গাড়ি ভাড়াও পাবেন।
বিশদ

সাইকেল চুরি করে পালানোর সময় যুবককে ল্যাম্পপোস্টে বেঁধে গণধোলাই 

বিএনএ, বাঁকুড়া: সাইকেল চুরি করে পালানোর সময় হাতেনাতে ধরার পর এক যুবককে ল্যাম্পপোস্টে বেঁধে গণধোলাই দিলেন স্থানীয় ব্যবসায়ী ও পথচলতি মানুষ। সোমবার সকালে বাঁকুড়া মাচানতলা সংলগ্ন বিদ্যাভবনের কাছে ঘটনাটি ঘটে। 
বিশদ

 ১০০ দিনের প্রকল্পে কাজের আবেদন নিল জেলা প্রশাসন

বিএনএ, সিউড়ি: ১০০ দিনের প্রকল্পে শিবির করে শ্রমিকদের কাজের জন্য আবেদন নিচ্ছে বীরভূম জেলা প্রশাসন। জেলাশাসকের নির্দেশমতো গত ৫আগস্ট থেকে ১৬৭টি পঞ্চায়েতে সেই শিবির শুরু করা হয়েছে। সাতদিন ধরে শিবির করার নির্দেশ থাকলেও প্রশাসন এবার থেকে কাজের আবেদন প্রত্যেক মাসেই সংগ্রহ করবে বলে জানা গিয়েছে।
বিশদ

আফ্রিকান পুতুলের আদলে এবার কাঠের দুর্গার বরাত দিল বিশ্ব বাংলা 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার অগ্রদ্বীপের বাসিন্দা অক্ষয় ভাস্করের তৈরি আফ্রিকান পুতুলের আদলে কাঠের দুর্গাপ্রতিমা এবার স্থান পাবে বিশ্ববাংলার বিপণন কেন্দ্রগুলিতে। একই ফ্রেমে লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ ও অসুর সহ কাঠের দুর্গার অসাধারণ শিল্পকলা তাক লাগিয়েছে বিশ্ববাংলার কর্তাদের।  
বিশদ

 শ্রাবণের শেষ সোমবার বিভিন্ন মন্দিরে পুণ্যার্থীদের ভিড়

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, কালনা: শ্রাবণী মেলার শেষ সোমবার বর্ধমান ও কালনার বিভিন্ন শিবমন্দিরে জল ঢালার জন্য ভক্তদের ব্যাপক ভিড় হয়। বর্ধমানে ১০৮ শিবমন্দির, বর্ধমানেশ্বর শিবমন্দির সহ বিভিন্ন মন্দিরে পুণ্যার্থীরা এদিন জল ঢালেন। এদিন প্রতিটি জায়গায় জল ঢালার দীর্ঘ লাইন দেখা গিয়েছে।
বিশদ

 মুর্শিদাবাদে বাইক চালকদের ‘স্টান্ট’ বাজি, দুর্ঘটনায় জখম ৩

বিএনএ, বহরমপুর: সোমবার সকাল থেকে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন রাস্তায় বাইক চালকদের ‘স্টান্ট’ বাজি দেখে আঁতকে উঠলেন বাসিন্দারা। গতিবেগের কোনও নিয়ন্ত্রণ ছিল না বলে অভিযোগ। হেলমেট ছাড়া দাপিয়ে বেড়াতে গিয়ে জেলার বেশ কয়েকটি প্রান্তে দুর্ঘটনাও ঘটেছে। নওদার গোঘাটায় দু’টি বাইকের মুখোমুখি সংঘর্ষে তিনজন জখম হয়েছেন।
বিশদ

কেন্দ্রের বিলগ্নিকরণ নীতিকে সার্টিফিকেট দিলীপের, ক্ষোভ 

বিএনএ, আসানসোল: দুর্গাপুরে চিন্তন বৈঠক শেষে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ কেন্দ্রের বিলগ্নিকরণ নীতির প্রশংসা করায় ক্ষুব্ধ শিল্পাঞ্চলের বাসিন্দারা। এএসপি, সিএলডব্লুর বিলগ্নিকরণ আটকাতে যখন বিভিন্ন রাজনৈতিক দলের সংগঠন একছাতার তলায় এসে আন্দোলনে নেমেছে, তখন এই মন্তব্য নিয়ে এলাকায় তীব্র প্রতিক্রিয়া হয়েছে।  
বিশদ

 দুর্গাপুরে কিডনি জালিয়াতি চক্রের পাণ্ডা গ্রেপ্তার

বিএনএ, আসানসোল: দুর্গাপুরে কিডনি জালিয়াতি চক্রের পাণ্ডাকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম তথাগত সিংহ রায়। এই ঘটনায় পুলিস জোরকদমে তদন্ত শুরু করতেই একাধিক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে। কয়েক বছর ধরেই ধৃত এই চক্র চালাচ্ছিল বলে জানা গিয়েছে।
বিশদ

তেহট্টের বেতাইয়ে শিবলিঙ্গ প্রতিষ্ঠা ঘিরে ভক্তদের ভিড় 

সংবাদদাতা, তেহট্ট: সোমবার তেহট্ট থানার বেতাই পূর্ব সিভিলগঞ্জে গাজনতলায় শিবলিঙ্গ স্থাপন করা হল। যা দেখতে বহু এলাকার বাসিন্দারা ভিড় জমান। বিশেষ করে মহিলা ভক্তদের ভিড় ছিল বেশি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দেশভাগের আগে এখানকার বাসিন্দারা বাজার সংলগ্ন বটগাছের নীচে শিবমূর্তি প্রতিষ্ঠা করে গাজন উৎসব শুরু করেন। জায়গার নাম হয় গাজনতলা। 
বিশদ

তেহট্টে পাটখেত থেকে ফের গ্যাস সিলিন্ডার উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, তেহট্ট: রবিবার সন্ধ্যায় তেহট্ট থানার ছিন্নমস্তাতলার কাছে একটি পাটখেত থেকে ফের উদ্ধার হল গ্যাস সিলিন্ডার। গ্যাস সিলিন্ডারের সঙ্গে একটি ব্যাগও পুলিস উদ্ধার করেছে। ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

শ্রাবণের শেষ সোমবারে জেলার শিব মন্দিরগুলিতে ভক্তদের ভিড় 

সংবাদদাতা, লালবাগ: শ্রাবণের শেষ সোমবারে শিবের মাথায় জল ঢালতে লালবাগ মহকুমার বিভিন্ন শিব মন্দিরে হাজার হাজার ভক্তের সমাগম হয়। ভাগীরথী থেকে জল ভরে পায়ে হেঁটে শিব মন্দিরে যান ভক্তরা।  
বিশদ

জলঙ্গির গ্রামে আর্সেনিকের ভয়াবহ থাবা
পাঁচ বছরে মৃত ৮ 

সুখেন্দু পাল, জলঙ্গি, বিএনএ: আর্সেনিক মহামারির আকার নিয়েছে জলঙ্গির হরেকৃষ্ণপুর গ্রামে। পাঁচ বছরের মধ্যে আর্সেনিকে আক্রান্ত হওয়ার পর গ্রামে আটজনের মৃত্যু হয়েছে। এখনও শতাধিক বাসিন্দা আর্সেনিকে আক্রান্ত। তাঁদের মধ্যে একজনের ইতিমধ্যেই একটি হাত কেটে বাদ দিতে হয়েছে। 
বিশদ

ওয়ার্ডে ঘুরে কাউন্সিলারদের জনসংযোগের নির্দেশ শুভেন্দুর 

সংবাদদতা, ঝাড়গ্রাম: বাইকে করে ওয়ার্ডে ঘুরে ঘুরে বিদায়ী কাউন্সিলারদের জনসংযোগ বাড়ানোর নির্দেশ দিলেন পরিবহণমন্ত্রী তথা জেলার দলীয় পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। প্রয়োজনে মর্নিং ও ইভনিং ওয়ার্কের সময় বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ করতে বলা হয়েছে।  
বিশদ

বিশ্বভারতীতে গান্ধীজির জীবনের ছবি নিয়ে প্রদর্শনী 

সংবাদদাতা, শান্তিনিকেতন: মুম্বইয়ের একটি ব্যাঙ্কের উদ্যোগে সোমবার থেকে বিশ্বভারতীর নন্দন আর্ট গ্যালারিতে গান্ধীজীর জীবনী নিয়ে চিত্র প্রদর্শনী শুরু হল। এই প্রদর্শনী চলবে ১৪ আগস্ট পর্যন্ত।  
বিশদ

Pages: 12345

একনজরে
মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...

প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: এবার গ্রামাঞ্চলের ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবরেটরির পুরনো পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়ার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। নতুন যন্ত্রপাতি কেনা এবং পরিকাঠামো তৈরি করতে তারা অনুদান দেবে বলে ঠিক করেছে। ...

সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  August, 2019

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: প্রেমে সার্থকতা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ...বিশদ

07:03:20 PM

অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM