Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সচেতনতার অভাব বাড়াচ্ছে করোনা ভীতি 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: থলে হাতে বাজার বেরিয়েছেন। মাস্ক থাকলেও তা ঝুলছে গলায়। হাতে নেই কোনও গ্লাভস। শিলিগুড়ি শহর সংলগ্ন মাটিগাড়া ব্লকে করোনা আক্রান্তর হদিশ মেলার পরেও বদলায়নি এই ছবিটা। যা দেখে রীতিমতো স্তম্ভিত সচেতন মানুষ। প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে প্রচার করা হলেও হুঁশ নেই বাজারে আসা ক্রেতা-বিক্রেতার। এর ফলে সংক্রমণ বাড়ার আশঙ্কা করছেন অনেকেই।
শিলিগুড়ি শহর সংলগ্ন মাটিগাড়া ব্লকের পতিরামে করোনা আক্রান্ত এক যুবকের হদিশ মেলে। পতিরাম থেকে মাত্র কয়েক কিমি দূরে অবস্থিত মাটিগাড়া বাজারে অবশ্য সেই আতঙ্ক কার্যত নেই বললেই চলে। ক্রেতাদের মধ্যে অধিকাংশের মাস্ক ঝুলছে গলায়। সিংহভাগ বিক্রেতাই স্যানিটাইজার ব্যবহার করছেন না। দোকানদারদের অধিকাংশেরই নেই গ্লাভস। বাজারের এক দোকানদার বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করা হচ্ছে। কাজের জন্য অনেক সময় মাস্ক ঠিকমতো থাকছে না। আমরা ক্রেতাদের মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে বলছি।
বাজারে আসা কয়েকজন ক্রেতা বলেন, বাড়ি এখানেই। কিছু জিনিস নিয়ে চলে যাব। তাই রুমাল, কাপড় বেঁধে এসেছি। অজয় রায় নামে আরএক ক্রেতা বলেন, ব্লকে একজন করোনা পজিটিভ হয়েছে জেনেছি। আমরা সাবধানেই আছি। তবে সকলকে সাবধানে থাকতে হবে।
শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাপতি সিপিএমের তাপস সরকার বলেন, প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি সম্পর্কে বারবার বলা হচ্ছে। আমরাও মানুষকে সচেতন করছি। কিন্তু তারপরেও দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ করছেন কেউকেউ। মানুষকেই সচেতন হতে হবে।
যদিও প্রশাসন অবশ্য তৎপর। প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। শুক্রবারই পতিরামে আক্রান্তের বাড়ি সংলগ্ন এলাকা স্যানিটাইজ করা হয়। বিডিও রুনু রায় বলেন, সরকারিভাবে বারবার মানুষকে বোঝানো হচ্ছে। পুলিস অভিযান করলে সাময়িক ঠিক থাকলেও কিছু সময় পর আবার সেই একই অবস্থা। সাধারণ মানুষ সচেতন না হলে করোনা থেকে মুক্তি সম্ভব নয়।
টানা লকডাউন চললেও অর্থনীতির হাল ফেরাতে দোকান বাজার খোলার নির্দেশ দিয়েছে সরকার। তবে সামাজিক দূরত্ব বজায় রাখার উপর জোর দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে এমন ছবি চিন্তার ভাঁজ চওড়া করেছে সচেতন মানুষের মধ্যে।
শিলিগুড়ি খুচরো ব্যবসায়ী সমিতির সম্পাদক বিপ্লব মুহুরি বলেন, সরকারি নির্দেশিকা মেনে বাজার খোলা হয়েছে। সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে আমরা বলেছি। 

24th  May, 2020
দুপুরের পর ভিড় জমালেন বুথে

ঘড়িতে সকাল ৭টা। মঙ্গলবার ভোটগ্রহণের দিন মঙ্গলচণ্ডী পুজো থাকায় পুরাতন মালদহ শহরের একাধিক বুথে ওই সময় মহিলাদের উপস্থিতির হার তেমন দেখা যায়নি।
বিশদ

08th  May, 2024
বাড়ছে ডেঙ্গু, জরুরি বৈঠকে মেয়র গৌতম

গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দার্জিলিং জেলায় ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তবে জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার কোনও খবর নেই বলে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
বিশদ

08th  May, 2024
হলদিবাড়ির পড়ুয়া দীপের লক্ষ্য শুধুমাত্র আইপিএস

বাংলাদেশ সীমান্তবর্তী দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের মধ্য হুদুমডাঙার কর্মকারপাড়ার দীপ অধিকারী এবারের মাধ্যমিক পরীক্ষায় ৫৯৭ নম্বর পেয়ে গ্রামের সকলের নজর কেড়েছে।
বিশদ

08th  May, 2024
তৃণমূলের এজেন্টকে মারধর, অভিযুক্ত কংগ্রেস

নিজেদের রাজনৈতিক দুর্গ বলে দাবি করা সুজাপুর বিধানসভার বেশ কিছু বুথে এজেন্টই দিতে পারল না কংগ্রেস। এদিকে, এই বিধানসভা কেন্দ্রের একটি বুথ থেকে তৃণমূলের এজেন্টকে মারধরের পর বের করে দেওয়ার অভিযোগ উঠল কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।
বিশদ

08th  May, 2024
কর্মীদের সঙ্গে কথা বলে হাওয়া বুঝলেন ঈশা, দিনভর বুথে বুথে ঘুরে বেড়ালেন রায়হান

বাতাসে বহিছে প্রেম...মঙ্গলবার দিনভর ভোটের ময়দান চষে বেড়ানোর পর গানের এই কলি দিয়ে নিজের জয়ের বার্তা দিলেন মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান। অন্যদিকে, কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরীও জয়ের ব্যাপারে একশো শতাংশ নিশ্চিত। 
বিশদ

08th  May, 2024
তালিকায় ‘মৃত’, ভোট দিতে পারলেন না ১২ জন

ভোটার কার্ড নিয়ে লাইনে দাঁড়িয়েছিলেন। ভোট কেন্দ্রেও ঢোকেন। কিন্তু, ভোট দিতে পারলেন না হরিশ্চন্দ্রপুর বিধানসভার সাদলিচক গ্রাম পঞ্চায়েতের তিমিরপুরা ১৪ নম্বর বুথের ১২ জন বাসিন্দা। কারণ, ভোটার তালিকায় তাঁদের মৃত বলে উল্লেখ করা হয়েছে।
বিশদ

08th  May, 2024
 নিকাশি নালা ঢেলে সাজতে তৈরি হচ্ছে ৫০ কোটির ডিপিআর

কোচবিহার শহরে প্রতিবছরই বর্ষার সময় বৃষ্টির জল জমে। এই সমস্যা দীর্ঘদিনের। তাছাড়া সারা বছরই শহরের বিভিন্ন এলাকার নিকাশি নালায় জল জমে থাকে।
বিশদ

08th  May, 2024
নিম্নমানের রাস্তার কাজ, ক্ষোভের মুখে ঠিকাদার সংস্থা

দীর্ঘদিন বাদে জলপাইগুড়ি শহরের জুবিলি পার্ক থেকে তিস্তা বাঁধের উপর রাস্তার কাজ শুরু হতেই স্থানীয়দের ক্ষোভের মুখে পড়ল নির্মাণকারী ঠিকাদার সংস্থা। মঙ্গলবার দুপুরে নির্মাণকারী সংস্থার লোকজনদের ঘিরে বিক্ষোভ দেখান তাঁরা।
বিশদ

08th  May, 2024
একবছরেও পথশ্রীতে রাস্তা হয়নি, অসন্তোষ

পথশ্রী প্রকল্পে কাজের সময়সীমা শেষ হলেও রাস্তা নির্মাণ সম্পূর্ণ হয়নি। এ নিয়ে সাধারণ মানুষ ক্ষুব্ধ। হলদিবাড়ির বক্সীগঞ্জ পঞ্চায়েতের কিসামত ফতেমামুদ কালভার্ট থেকে হরিপদ রায়ের বাড়ি পর্যন্ত রাস্তাটি বেহাল।
বিশদ

08th  May, 2024
রবি ঠাকুরের হাতে লেখা চিঠি আজ পাঠ করা হবে ইন্দিরা রায়ের নাতির বাড়িতে

ঠাকুমাকে লেখা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠি সযত্নে আগলে রেখেছেন কোচবিহারের প্রবীণ বাসিন্দা আশিস রায়।
বিশদ

08th  May, 2024
টিউবওয়েল মেরামত করেনি প্রশাসন, জলকষ্ট চা বাগানে

ব্লক প্রশাসনে জানানোর আটদিন পেরিয়েছে। কিন্তু পানীয় জল সমস্যার স্থায়ী সমাধান করতে ব্যর্থ প্রশাসন। বাগানের ট্যাঙ্কারের গাড়িতে কোনওভাবে পানীয় জলটুকু মিলছে। আর তা দিয়ে কাজ চালাতে হচ্ছে নকশালবাড়ির বেলগাছি চা বাগানের শ্রমিকদের। 
বিশদ

08th  May, 2024
প্রেমিকাকে নিয়ে বাংলাদেশে পালানোর চেষ্টা, মার যুবককে

প্রেমিকাকে জীবনসঙ্গিনী করে বাংলাদেশে নিয়ে যেতে পাসপোর্ট, ভিসা নিয়ে ভারতে এসেছিলেন এক যুবক। প্রেমিকা যেতে রাজি হলেও তাঁর পরিবারের সায় ছিল না।
বিশদ

08th  May, 2024
কাল শুরু স্বস্তিকার টি-২০, দল গোছাচ্ছে ক্লাবগুলি

স্বস্তিকা যুবক সঙ্ঘের পরিচালনায় কাল, বৃহস্পতিবার শুরু হচ্ছে দ্বিতীয় বার্ষিক শিলিগুড়ি প্রাইম চ্যালেঞ্জার্স ট্রফির টি-২০ নকআউট ক্রিকেট টুর্নামেন্ট।
বিশদ

08th  May, 2024
উদ্বোধনের দু’মাস পরেও চালু হয়নি এসডব্লুএম প্রকল্প, ক্ষোভ

লোকসভা ভোটের দিন ঘোষণার আগেই গত ৩ মার্চ মাঝেরডাবরি চা বাগানের জমিতে চালু হয়েছে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। কিন্তু ঢাকঢোল পিটিয়ে তড়িঘড়ি উদ্বোধন হওয়ার দু’মাস পরেও শহরের আবর্জনা প্রকল্পের জায়গায় না যাওয়ায় এলাকায় ক্ষোভ তৈরি হচ্ছে।
বিশদ

08th  May, 2024

Pages: 12345

একনজরে
তরুণী কন্যাকে বাঁচাতে মার্কিন সেনাদের হাতে নৃশংস ধর্ষণের শিকার হয়েছিলেন এক মহিলা। তারপর কেটে গিয়েছে আশি বছর। সেদিনের সেই তরুণী এখন বৃদ্ধা। জীবনের শেষ প্রান্তে এসে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে তাঁর মায়ের উপর সেই ভয়াবহ অত্যাচারের কথা জানালেন তিনি। ...

৯ টেস্টে ৭০ গড়। তিনটি শতরান। তার মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজে রয়েছে দু’টি ডাবল সেঞ্চুরি। এখন ভারতের টেস্ট ও টি-২০ দলের অবিচ্ছেদ্য অংশ যশস্বী জয়সওয়াল। রাজস্থান রয়্যালসের বাঁ হাতি ওপেনার সম্পর্কে উচ্ছ্বসিত ব্রায়ান লারা। ...

উচ্চ মাধ্যমিকে রাজ্যের মেধাতালিকায় পঞ্চম হয়ে নজর কাড়লেন শান্তিনিকেতনের নবনালন্দা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সানন্দা রায়। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯২। বরাবরের মেধাবী সানন্দা ২০২২ সালে এই স্কুল থেকেই মাধ্যমিক পরীক্ষায় মেধাতালিকায় দশম স্থান অধিকার করেছিলেন ...

যেন সিনেমার টানটান চিত্রনাট্য। দাক্ষিণাত্যের এক হাসপাতালে বসে শ্যুটআউটের ছক কষেছিল সে! তারপর পরিকল্পনা অনুযায়ী বাঁকড়ার পঞ্চায়েত অফিসে পাঠানো হয়েছিল ভাড়াটে শ্যুটার। তদন্তে নেমে এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আজ অর্থাগম ক্ষেত্রটি মধুর। কাজ করেও সাফল্যের অভাব। উচ্চশিক্ষা ও গবেষণায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪- ইতালীয় ব্যবসায়ী, অভিযাত্রী, নৌ-বিশারদ এবং মানচিত্র নির্মাতা আমেরিগো ভেসপুসির জন্ম
১৮৬৬- স্বাধীনতা সংগ্রামী গোপালকৃষ্ণ গোখলের জন্ম
১৮৭৪- তৎকালীন বোম্বেতে চালু হয় প্রথম ঘোড়ায় টানা ট্রাম
১৮৭৯- নারী সচেতনতা প্রসারকল্পে কেশবচন্দ্র সেন আর্য নারী সমাজ প্রতিষ্ঠা করেন
১৯০৯ - হিন্দুস্তানী শাস্ত্রীয় সংগীতের (ফারুকাবাদ ঘরানার) সঙ্গীতশিল্পী জ্ঞানপ্রকাশ ঘোষের জন্ম 
১৯৬০- বিশ্বখাদ্য ও ড্রাগ প্রশাসন ঘোষণা করে যে জন্মনিয়ন্ত্রণের জন্য বড়ি ব্যবহার করা যাবে
১৯৬৭- ভারতের প্রথম মুসলিম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন জাকির হোসেন
১৯৮৪- অক্সিজেন না নিয়েই এভারেস্ট জয় করেন ফু দোর্
১৯৮৬- নেপালী শেরপা পর্বতারোহী  তেনজিং নোরগে  যিনি প্রথম এভারেস্ট শৃঙ্গ জয়ী এডমন্ড হিলারির সাথে ছিলেন
১৯৯৪- নেলসন ম্যান্ডেলা বর্ণবৈষম্যহীন দক্ষিণ আফ্রিকার প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন
১৯৯৮– সঙ্গীতশিল্পী তালাত মামুদের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০২.৬২ টাকা ১০৬.০৬ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪। প্রতিপদ ৩/১৮ দিবা ৬/২২ পরে দ্বিতীয়া ৫৮/৮ রাত্রি ৪/১৮। কৃত্তিকা নক্ষত্র ১৭/১৩ দিবা ১১/৫৬।  সূর্যোদয় ৫/৩/১০, সূর্যাস্ত ৬/২/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৪৭ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৬ মধ্যে।  
২৬ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪। প্রতিপদ দিবা ৭/৫। কৃত্তিকা নক্ষত্র দিবা ১/৪। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/৪। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৯ গতে ৬/৪ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গ. ১২/৫৬ মধ্যে। 
২৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৬১ রানে আউট রসকো, পাঞ্জাব ১০৭/৩ (৯ ওভার), টার্গেট ২৪২

10:52:59 PM

আইপিএল: ২৭ রানে আউট বেয়ারস্টো, পাঞ্জাব ৭১/২ (৫.৫ ওভার), টার্গেট ২৪২

10:45:35 PM

আইপিএল: ৬ রানে আউট প্রভসিমরান, পাঞ্জাব ১৪/১ (১ ওভার), টার্গেট ২৪২

10:09:51 PM

আইপিএল: পাঞ্জাবকে ২৪২ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

10:00:40 PM

আইপিএল: ১৮ রানে আউট কার্তিক, বেঙ্গালুরু ২৩৮/৫ (১৯.১ ওভার), বিপক্ষ পাঞ্জাব

09:55:48 PM

আইপিএল: ০ রানে আউট মহিপাল, বেঙ্গালুরু ২৪০/৬ (১৯.৪ ওভার), বিপক্ষ পাঞ্জাব

09:47:00 PM